কম্পিউটার

ম্যাকের ফাইন্ডারে কুইকলুক সহ ভিডিওগুলির পূর্বরূপ দেখুন

আপনার ম্যাকের ফাইন্ডারে "কুইকলুক" নামে একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে অনেক ধরণের ফাইলের থাম্বনেইল পূর্বরূপ দেয়। এটি গ্রাফিক ফাইলগুলির মাধ্যমে স্কিম করার জন্য বিশেষভাবে সহায়ক কারণ আপনি কভার ফ্লো ভিউতে দেখতে পারেন যদি ছবিটি একটি বাড়ি, একটি ঘোড়া বা একটি ঘোড়ার মাছি হয়। ভিডিও ফাইলের জন্য, তবে, অ্যাপল কিছুটা এড়িয়ে গেছে; ফ্যাক্টরি-স্টক Quicklook শুধুমাত্র .mov এবং MPEG-সম্পর্কিত ফরম্যাটগুলির পূর্বরূপ। আপনি যখন .flv বা অন্যান্য ধরণের মাধ্যমে কভার ফ্লো-স্টাইল ব্রাউজ করেন, তখন আপনি যা পাবেন তা হল একটি সাধারণ ভিডিও ফাইল আইকন। সুসংবাদটি হল আপনি QLVideo এর মাধ্যমে Quicklook-এর ক্ষমতা প্রসারিত করতে পারেন , একটি বিনামূল্যের প্লাগ-ইন সফ্টওয়্যার প্রোগ্রাম যা Quicklook-এ ভিডিও প্রকার যোগ করে।

সিস্টেমের প্রয়োজনীয়তা

QLVideo প্লাগ-ইন OS X/macOS সংস্করণ 10.9 (Mavericks) বা তার পরে চলমান Macs-এ কাজ করে। ইনস্টলেশন প্যাকেজ ফাইলটির ওজন 14MB ট্রিম, তাই আপনার Mac এর রিসোর্সে প্লাগ-ইন করা সহজ৷

কোথায় পাবেন

QLVideo এর সর্বশেষ সংস্করণ GitHub থেকে ডাউনলোডের জন্য উপলব্ধ। আপনি QLVideo এর প্রধান GitHub সংগ্রহস্থলে তথ্য এবং অন্যান্য সংস্থান পেতে পারেন।

ইনস্টলেশন

ম্যাকের ফাইন্ডারে কুইকলুক সহ ভিডিওগুলির পূর্বরূপ দেখুন

QLVideo যেকোন ম্যাক অ্যাপের মতোই ইনস্টল করে। আপনি এইমাত্র ডাউনলোড করেছেন এমন .pkg ফাইলটি (যেমন QLVideo_187.pkg) সনাক্ত করুন, তারপরে ডাবল-ক্লিক করুন। ইনস্টলার আপনাকে কয়েকটি ধাপে নিয়ে যাবে যেমন সফ্টওয়্যার লাইসেন্সে সম্মত হওয়া এবং ইনস্টল করার জন্য একটি গন্তব্য ড্রাইভ নির্বাচন করা। অনুরোধ করা হলে আপনার প্রশাসকের পাসওয়ার্ড লিখুন। প্লাগ-ইন সফলভাবে ইনস্টল হয়ে গেলে ইনস্টলার একটি বার্তা প্রদর্শন করবে৷

QLVideo ব্যবহার করা

ম্যাকের ফাইন্ডারে কুইকলুক সহ ভিডিওগুলির পূর্বরূপ দেখুন

QLVideo ইনস্টল করার পরে এবং এটি প্রথমবার ব্যবহার করার আগে, লগ আউট করে ফাইন্ডার পুনরায় চালু করুন, তারপর আবার লগ ইন করুন। ডকের ফাইন্ডার আইকনে ক্লিক করুন এবং ভিডিও ফাইলগুলির একটি ফোল্ডারে ব্রাউজ করুন, বিশেষ করে .flv এবং অন্য যেগুলি Mac জগতের স্থানীয় নয়৷ প্রয়োজনে ভিউ পরিবর্তন করতে ফাইন্ডারে "কভার ফ্লো" আইকনে ক্লিক করুন। প্রথমে আপনি শুধুমাত্র জেনেরিক আইকন দেখতে পারেন। কয়েক মিনিট পরে, কুইকলুক ভিডিওগুলি থেকে প্রিভিউ ইমেজ তৈরি করে যা জেনেরিক আইকনগুলির জায়গায় প্রদর্শিত হবে৷ যেকোন কভার ফ্লো ভিউয়ের জন্য আপনি যেমন চান চিত্রগুলির মাধ্যমে সামনে পিছনে ফ্লিপ করুন৷

প্লেব্যাক

ম্যাকের ফাইন্ডারে কুইকলুক সহ ভিডিওগুলির পূর্বরূপ দেখুন

ফাইন্ডার কভার ফ্লোতে .mp4 এবং সম্পর্কিত ফাইলগুলি চালাতে পারে। আপনি কভার ফ্লোতে ফাইলগুলি ব্রাউজ করার সাথে সাথে ভিডিও থাম্বনেইলে একটি প্লে বোতাম উপস্থিত হয়। যাইহোক, এমনকি QLVideo প্লাগ-ইন সহ, .flv এবং অন্যান্য অ-নেটিভ ভিডিও ফরম্যাট চালানোর জন্য, আপনার VLC বা MplayerX এর মতো একটি আলাদা প্লেয়ার অ্যাপ প্রয়োজন। প্লে বোতামটি অ-নেটিভ ফরম্যাটের জন্য কুইকলুক প্রিভিউতে প্রদর্শিত হবে না।

ইন্টারলেসিং ইস্যু

কিছু ভিডিও ফাইল "ইন্টারলেসিং" নামে একটি কৌশল ব্যবহার করে যা প্রয়োজনীয় ডেটার পরিমাণ হ্রাস করার সময় মসৃণ গতির চেহারা দেয়। QLVideo প্লাগ-ইনের সাথে, ইন্টারলেস করা ভিডিওগুলির থাম্বনেলগুলি ঝাপসা বা বিকৃত দেখা যেতে পারে৷

কিভাবে সরাতে হয়

সম্ভাবনা হল আপনাকে কখনই আপনার Mac থেকে QLVideo প্লাগ-ইন সরাতে হবে না। যাইহোক, যদি আপনি এটি প্রয়োজনীয় মনে করেন, বিকাশকারী প্রক্রিয়াটিকে মোটামুটি সহজতর করেছে, যদি একটু প্রযুক্তিগত হয়। প্রথমে, টার্মিনাল অ্যাপে একটি উইন্ডো খুলুন। তারপরে, টার্মিনাল উইন্ডোতে নিম্নলিখিত পাঠ্যটি অনুলিপি করুন এবং আটকান, তারপর এন্টার টিপুন:

sudo rm -rf "/Library/Application Support/QLVideo" "/Library/QuickLook/Video.qlgenerator" "/Library/Spotlight/Video.mdimporter"

অনুরোধ করা হলে আপনার ম্যাকের সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড লিখুন।

উপসংহার

যখন ভিডিও থাম্বনেইলের কথা আসে, ফাইন্ডারের কুইকলুক শুধুমাত্র কয়েকটি ফাইলের ধরনকে কভার করে। যাইহোক, আপনি তৃতীয় পক্ষের প্লাগ-ইন ফাইলগুলির সাথে এর ক্ষমতাগুলি প্রসারিত করতে পারেন। QLVideo নামে পরিচিত একটি প্লাগ-ইন, Quicklook-এর ভাণ্ডারে avi, flv এবং অন্যান্য বিভিন্ন ধরনের ভিডিও যুক্ত করে। QLVideo-এর মাধ্যমে, যাদের বড় ভিডিও লাইব্রেরি আছে তাদের জন্য ফাইল ব্রাউজিং সহজ হয়ে যায়।


  1. কিভাবে Clipchamp দিয়ে শুরু করবেন

  2. উইন্ডোজ এবং ম্যাকের জন্য সেরা YouTube ভিডিও ডাউনলোডার

  3. Wondershare Filmora Video Editor দিয়ে ভিডিও তৈরি ও সম্পাদনা করুন

  4. Ashisoft ডুপ্লিকেট ভিডিও ফাইন্ডার পর্যালোচনা:সহজে ডুপ্লিকেট ভিডিও খুঁজুন