কম্পিউটার

ম্যাক থেকে আইক্লাউডে ফটো সরিয়ে কীভাবে স্থান বাঁচাতে হয়

আপনি যদি দেখেন যে আপনার ফটো লাইব্রেরি আপনার ম্যাকের হার্ড ড্রাইভে খুব বেশি জায়গা নিতে শুরু করেছে, তবে সেগুলি সংরক্ষণ করতে আইক্লাউড ব্যবহার করা শুরু করা ভাল ধারণা হতে পারে। এটি সেই ছবিগুলি যে স্থান দখল করে তা কমাতে সাহায্য করতে পারে, সেইসঙ্গে নিশ্চিত করে যে সেগুলি অ্যাপলের সার্ভারে নিরাপদে আছে যদি বিপর্যয় আপনার ম্যাকের উপর আসে, এবং এর অর্থ হল আপনি আপনার সমস্ত Apple ডিভাইসে সেই সমস্ত ছবি দেখতে পারেন৷ ম্যাক থেকে আইক্লাউডে ফটো আপলোড করার পদ্ধতি এখানে।

কিভাবে iCloud ফটো লাইব্রেরিতে ফটো সংরক্ষণ করবেন

আপনার ম্যাকের ফটোগুলিকে আইক্লাউডে সংরক্ষণ করতে, সেগুলিকে কপি করা এবং আইক্লাউড চিহ্নিত ফোল্ডারে টেনে নিয়ে যাওয়া কোনও ব্যাপার নয়৷ পরিবর্তে, আইক্লাউড ফটো লাইব্রেরির আকারে আরও ভাল উপায় রয়েছে। এটি শুধুমাত্র Apple-এর সার্ভারগুলিতে আপনার ছবিগুলিকে রাখবে না, তবে iCloud এর মাধ্যমে অন্যান্য Apple ডিভাইসগুলির সাথে সিঙ্ক করার অনুমতিও দেবে৷

অবশ্যই, পরিষেবাটি ব্যবহার করতে সক্ষম হওয়ার জন্য আপনার iCloud অ্যাকাউন্টে পর্যাপ্ত স্টোরেজ উপলব্ধ থাকতে হবে। অ্যাপল আপনাকে বিনামূল্যে 5GB দেয়, কিন্তু এটি যথেষ্ট হবে না, তাই আপনি কিছু উচ্চ ক্ষমতার স্তরগুলি অন্বেষণ করতে চাইবেন৷

এই খরচ নিম্নরূপ:

  • 5GB – বিনামূল্যে
  • 50GB - £0.79/US$0.99/CA$1.29/AU$1.49 মাসে
  • 200GB - £2.49/US$2.99/CA$3.99/AU$4.49 মাসে
  • 2TB - £6.99/US$9.99/CA$12.99/AU$14.99 মাসে

আপনি প্রতিটি স্তরের সুবিধাগুলি সম্পর্কে আরও পড়তে পারেন এবং কীভাবে আমাদের আইক্লাউডের দাম কত? গাইড আপনি যদি ফ্যামিলি শেয়ারিং সেট আপ করেন তবে আইক্লাউড স্টোরেজের এই প্রতিটি অংশ আপনার পরিবারের সাথে শেয়ার করা যেতে পারে।

iCloud ফটো লাইব্রেরি বৈশিষ্ট্য সক্রিয় করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার Mac-এ ফটো অ্যাপ খুলুন।
  2. উপরের বাম কোণে, ফটো-এ ক্লিক করুন তারপর পছন্দগুলি নির্বাচন করুন৷
  3. iCloud এ ক্লিক করুন ট্যাব বিকল্প।
  4. iCloud Photos-এ টিক দিন বক্স।

ম্যাক থেকে আইক্লাউডে ফটো সরিয়ে কীভাবে স্থান বাঁচাতে হয়

এখন, ফটো অ্যাপের যেকোনো ছবি স্বয়ংক্রিয়ভাবে আইক্লাউড সার্ভারের সাথে সিঙ্ক হয়ে যাবে (যদি আপনার কাছে যথেষ্ট iCloud স্টোরেজ উপলব্ধ থাকে)।

আমি কি আমার ম্যাকের ফটোগুলি iCloud ফটোতে মুছে ফেলতে পারি?

আইক্লাউড ফটো লাইব্রেরির সাথে আপনার চিত্রগুলিকে সিঙ্ক করা আপনার ম্যাকের কোনও স্থান খালি করবে না, কারণ এটি কেবল তাদের ক্লাউডে ব্যাক আপ করে। সুতরাং, আপনি নিজেকে জিজ্ঞাসা করতে পারেন যে আপনি এখন আইক্লাউডে একটি সংস্করণ থাকার সময় স্থানীয়ভাবে সেগুলি মুছতে পারবেন কিনা? উত্তর হল না। অবশ্যই না।

iCloud একটি সত্যিকারের ব্যাকআপ নয়, কিন্তু ডিভাইস জুড়ে আপনার লাইব্রেরি সিঙ্ক করার আরও একটি উপায়। এর মানে হল যে আপনি আপনার Mac এ যা কিছু মুছবেন তাও iCloud এ মুছে যাবে।

একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য রয়েছে যদিও এটি আপনাকে সম্পূর্ণ-রেজোলিউশন সংস্করণগুলিকে iCloud এ নিরাপদে সংরক্ষণ করতে সক্ষম করে, যখন অনেক ছোট সংস্করণ স্থানীয়ভাবে রাখা হয়। এটি আপনার ছবিগুলিকে মোটেও পরিবর্তন করবে না, এবং আপনি যেকোনও সময় পূর্ণ-রেজোলিউশন সংস্করণটি ডাউনলোড করতে পারেন, এটি আপনার Mac-এ স্থান বাঁচানোর একটি দুর্দান্ত উপায় তৈরি করার পাশাপাশি স্টোরেজের বেশিরভাগ অংশকে iCloud এ স্থানান্তরিত করে৷ এই বৈশিষ্ট্যটি কীভাবে ব্যবহার করবেন তা আমরা পরবর্তীতে ব্যাখ্যা করব।

কিভাবে আপনার Mac-এ ফটো তোলা স্থান কমাতে হয়

আপনার ফটোগুলি আইক্লাউডে সংরক্ষিত হয়ে গেলে আপনি আপনার ম্যাকে কম-রেজোলিউশনের ছবিগুলি সংরক্ষণ করতে অপটিমাইজ ম্যাক স্টোরেজ বিকল্পটি বেছে নিতে পারেন। এখানে কিভাবে:

  1. iCloud ফটো লাইব্রেরি সক্ষম করার জন্য উপরে বর্ণিত ধাপগুলি অনুসরণ করুন৷
  2. একবার iCloud ট্যাবে, আপনি লক্ষ্য করবেন দুটি প্রধান বিকল্প উপলব্ধ রয়েছে:এই Mac-এ অরিজিনাল ডাউনলোড করুন এবং অপ্টিমাইজ ম্যাক স্টোরেজ .

    ম্যাক থেকে আইক্লাউডে ফটো সরিয়ে কীভাবে স্থান বাঁচাতে হয়

  3. অপ্টিমাইজ ম্যাক স্টোরেজ নির্বাচন করুন বিকল্প এবং আপনার ম্যাকের বিদ্যমান পূর্ণ-রেজোলিউশনের চিত্রগুলি ছোট বিকল্পগুলির সাথে প্রতিস্থাপিত হবে৷

এই সেটিংটির ফলে আপনার ফটোগুলি আপনার Mac-এ তোলা স্টোরেজ স্পেস অনেকটাই হ্রাস পাবে, কিন্তু আপনার কোনো ছবি না হারিয়ে বা তাদের গুণমান (অন্তত আসলগুলির) ত্যাগ না করে৷

এটি আবার জোর দেওয়া মূল্যবান যে আপনি যদি আপনার যেকোনো ডিভাইসে আইক্লাউডে সংরক্ষিত এই ছবিগুলির যেকোনো একটি মুছে ফেলেন তবে আসলটি আইক্লাউডে মুছে যাবে। তাই না!

কিভাবে সফ্টওয়্যার বা এক্সটার্নাল ড্রাইভ দিয়ে আপনার ফটো ব্যাক আপ করবেন

যদিও আইক্লাউড ফটোগুলি সমস্ত ডিভাইস জুড়ে আপনার ছবিগুলিকে সিঙ্ক করার এবং ক্লাউডে কপি রাখার একটি দুর্দান্ত উপায়, আপনি যদি সেই মূল্যবান মুহূর্তগুলি সুরক্ষিত থাকে এবং ব্যাক আপ নেওয়া হয় তা নিশ্চিত করতে চান, তবে আমরা কেবল আপনার নয় ডেডিকেটেড ব্যাকআপ তৈরি করতে সফ্টওয়্যার ব্যবহার করার পরামর্শও দিই। ফটো, কিন্তু নথি এবং অন্যান্য ডেটা।

অবশ্যই, অ্যাপলের নিজস্ব টাইম মেশিন রয়েছে, যা একটি কঠিন বিকল্প, এবং আপনি আপনার ম্যাকের কিছু জিনিস ব্যাক আপ করতে iCloud ব্যবহার করতে পারেন (কিন্তু দুর্ভাগ্যবশত একটি টাইম মেশিন ব্যাকআপ নয়), তবে এটি তৃতীয় পক্ষের বিস্তৃত পরিসরের অন্বেষণের জন্যও মূল্যবান। সমাধানগুলি আপনি আমাদের সেরা ম্যাক ব্যাকআপ সফ্টওয়্যার গাইডে পাবেন৷

আপনি যদি আপনার ম্যাকে স্থান বাঁচাতে মরিয়া হন তবে আপনি আপনার ফটো লাইব্রেরিটি একটি বাহ্যিক ড্রাইভে স্থানান্তর করতে পারেন। আমাদের বর্তমান সঞ্চয়স্থানের অফারগুলি বেছে নেওয়ার জন্য, ম্যাকের জন্য সেরা বাহ্যিক হার্ড ড্রাইভ এবং ম্যাকের জন্য সেরা বাহ্যিক এসএসডিগুলির জন্য আমাদের নির্দেশিকাগুলি দেখুন৷


  1. কিভাবে iCloud থেকে Mac, PC এবং iPhone/iPad (2022)

  2. কিভাবে আপনার Mac বা PC থেকে আপনার iPhone এবং iPad এ ফটো ট্রান্সফার করবেন

  3. কিভাবে পিসি থেকে আইফোনে ফটো স্থানান্তর করবেন

  4. কিভাবে পিসি থেকে আইফোনে ফটো স্থানান্তর করবেন