কম্পিউটার

একটি ম্যাকের সাফারিতে ডাউনলোড করা ফাইলগুলি কোথায় পাবেন এবং কীভাবে সেগুলি পরিচালনা করবেন

সাফারিতে ওয়েব ব্রাউজ করার সময়, বিভিন্ন ওয়েবসাইট থেকে ফাইল ডাউনলোড করার প্রয়োজন হয়। কিন্তু কখনও কখনও এই Safari ডাউনলোডগুলি কোথায় সংরক্ষিত হয় তা খুঁজে বের করা একটি চ্যালেঞ্জ হতে পারে৷

নীচে আপনার Mac-এ Safari ডাউনলোডগুলি সন্ধান এবং পরিচালনা করার বিভিন্ন উপায় রয়েছে৷

কিভাবে Safari ব্যবহার করে ফাইল ডাউনলোড করবেন

আপনি যে ধরনের আইটেম সংরক্ষণ করতে চান তার উপর নির্ভর করে সাফারি থেকে আপনার ম্যাকে আইটেমগুলি সংরক্ষণ করার বিভিন্ন উপায় রয়েছে৷ যদিও ওয়েবপেজে কিছু আইটেম ডাউনলোড করা যায় না, ফাইল, ছবি, সফ্টওয়্যার এবং অ্যাপ প্রায়ই একটি ডেডিকেটেড ডাউনলোড বোতাম দিয়ে আসে। অন্যথায়, একটি আইটেম সংরক্ষণ বা ডাউনলোড করতে কন্ট্রোল-ক্লিক বা দুই আঙুলে ট্যাপ করুন।

সফ্টওয়্যার বা অ্যাপ ডাউনলোড না করাই ভালো যদি সেগুলি বিশ্বস্ত উৎস থেকে না হয়।

একটি ম্যাকে সাফারি ডাউনলোডগুলি কোথায় পাবেন

আপনি অন্যথায় বেছে না নিলে, আপনি Safari থেকে ডাউনলোড করা আইটেমগুলি স্বয়ংক্রিয়ভাবে আপনার ডাউনলোড ফোল্ডারে চলে যাবে। এটি খুঁজতে, ফাইন্ডার খুলুন এবং ডাউনলোড এ ক্লিক করুন সাইডবার থেকে বা Cmd + Option + L টিপুন .

আপনি যদি চান আপনার ডাউনলোড করা ফাইলগুলি কোথায় সংরক্ষণ করা হয় তা আপনি পরিবর্তন করতে পারেন:

  1. সাফারি-এ যান> পছন্দ .
  2. সাধারণ ক্লিক করুন ট্যাব ফাইল ডাউনলোড অবস্থান এ যান , তারপর পপআপ থেকে নির্বাচন করুন। প্রতিটি ডাউনলোডের জন্য জিজ্ঞাসা করুন নির্বাচন করুন৷ আপনি যদি প্রতিটি ডাউনলোডের আরও নিয়ন্ত্রণে থাকতে চান।
  3. আপনি একটি নির্দিষ্ট গন্তব্য নির্বাচন করতে চাইলে, অন্যান্য এ ক্লিক করুন এবং আপনার পছন্দসই ফোল্ডার নির্বাচন করুন।
একটি ম্যাকের সাফারিতে ডাউনলোড করা ফাইলগুলি কোথায় পাবেন এবং কীভাবে সেগুলি পরিচালনা করবেন

সাফারিতে ডাউনলোড বোতামটি ব্যবহার করুন

ডাউনলোডগুলি-এ ক্লিক করে Safari-এ আপনার ডাউনলোডগুলি দ্রুত অ্যাক্সেস করুন৷ বোতাম, সাফারি উইন্ডোর উপরের-ডানদিকে একটি বৃত্ত আইকনে আবদ্ধ একটি নিম্নগামী তীর। মনে রাখবেন যে আপনি সম্প্রতি একটি আইটেম ডাউনলোড না করা পর্যন্ত এটি প্রদর্শিত হবে না।

একটি ম্যাকের সাফারিতে ডাউনলোড করা ফাইলগুলি কোথায় পাবেন এবং কীভাবে সেগুলি পরিচালনা করবেন

ডকে ডাউনলোড স্ট্যাক খুলুন

আপনার ডাউনলোড করা ফাইলগুলি অবিলম্বে অ্যাক্সেস করার আরেকটি উপায় হল ডকের মাধ্যমে। আপনার সাম্প্রতিক ডাউনলোডগুলি প্রায়ই একটি স্ট্যাকের মধ্যে ডকের ডানদিকে পাওয়া যায়৷ বিষয়বস্তুগুলির পূর্বরূপ দেখতে এটির উপর হোভার করুন বা এটি প্রসারিত করতে ক্লিক করুন৷

ফাইন্ডারে ডাউনলোড ফোল্ডার খুলুন

আমরা ইতিমধ্যে উল্লেখ করেছি, আপনি ফাইন্ডার ব্যবহার করে আপনার সাফারি ডাউনলোডগুলিও খুঁজে পেতে পারেন। আমাদের Mac এ আইটেমগুলি সনাক্ত করার জন্য এটি একটি মূল্যবান ইউটিলিটি। শুধু আপনার মেনু বারে ম্যাগনিফাইং বোতামে ক্লিক করুন এবং "ডাউনলোড" টাইপ করুন বা আপনার ডকে যান এবং ফাইন্ডার উইন্ডো খুলতে ফাইন্ডারে ক্লিক করুন৷

আপনি সাধারণত পছন্দের অধীনে সাইডবারে ডাউনলোড ফোল্ডারটি খুঁজে পেতে পারেন।

একটি ম্যাকের সাফারিতে ডাউনলোড করা ফাইলগুলি কোথায় পাবেন এবং কীভাবে সেগুলি পরিচালনা করবেন

কিভাবে আপনার সাফারি ডাউনলোড পরিচালনা করবেন

সাফারিতে আপনার চলমান বা সম্পূর্ণ ডাউনলোডগুলি পরিচালনা করার বিভিন্ন উপায় রয়েছে৷ এই ক্রিয়াগুলি সম্পাদন করতে, ডাউনলোডগুলি খুলুন৷ সাফারিতেই মেনু। আপনি যা করতে পারেন তা এখানে:

  • ডাউনলোডগুলি থামান:৷ আপনি যদি বর্তমানে ডাউনলোড করছেন, তাহলে স্টপ বোতামে ক্লিক করুন ডাউনলোড পজ করতে ফাইলের নামের পাশে, তারপর পুনরায় শুরু করুন ক্লিক করুন বোতাম আবার শুরু করতে।
  • একটি ডাউনলোড করা আইটেম খুঁজুন: আপনার যদি একটি বিশৃঙ্খল ম্যাক থাকে এবং আপনার ডাউনলোড করা ফাইলটি খুঁজে না পান তবে ফাইলের নামের পাশের ম্যাগনিফাইং গ্লাসটি ফাইন্ডারে খুলতে ক্লিক করুন। একটি ম্যাকের সাফারিতে ডাউনলোড করা ফাইলগুলি কোথায় পাবেন এবং কীভাবে সেগুলি পরিচালনা করবেন
  • একটি ডাউনলোড করা আইটেম সরান: আপনি যদি তালিকা থেকে একটি আইটেম সরাতে চান, আইটেমটি নিয়ন্ত্রণ-ক্লিক করুন এবং তালিকা থেকে সরান নির্বাচন করুন . এছাড়াও আপনি সাফ করুন ক্লিক করে আপনার সমস্ত সাম্প্রতিক ডাউনলোড করা আইটেমগুলি সরাতে পারেন৷ পপআপের উপরের ডানদিকে।
একটি ম্যাকের সাফারিতে ডাউনলোড করা ফাইলগুলি কোথায় পাবেন এবং কীভাবে সেগুলি পরিচালনা করবেন

ডিফল্টরূপে, Safari ডাউনলোড করা আইটেমগুলি একদিন পর স্বয়ংক্রিয়ভাবে মুছে দেয়। আপনি যদি এটি পরিবর্তন করতে চান:

  1. সাফারি এ যান> পছন্দ .
  2. সাধারণ ক্লিক করুন , তারপর ডাউনলোড তালিকা আইটেমগুলি সরান এ যান৷ . একদিন পর থেকে বেছে নিন , যখন Safari ছেড়ে দেয় , সফল ডাউনলোড হলে , অথবা ম্যানুয়ালি .

আপনার সাফারি ডাউনলোডগুলি পরিচালনা করুন

ওয়েবে আপনি ডাউনলোড করতে পারেন এমন অনেক সামগ্রী রয়েছে এবং এটি কীভাবে ডাউনলোড করতে হয় তা জানা সাধারণত অর্ধেক যুদ্ধ। কিন্তু একবার আপনি এটি সম্পন্ন করার পরে, আপনি আপনার সাফারি ডাউনলোডগুলি সহজে খুঁজে পেতে এবং পরিচালনা করতে এই গাইডের টিপসগুলি ব্যবহার করতে পারেন, এমনকি আপনার ফাইলগুলি কোথায় সংরক্ষণ করা হবে এবং কখন মুছে ফেলা হবে তার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ পেতে আপনার ডাউনলোড পছন্দগুলি কাস্টমাইজ করতে পারেন৷


  1. কিভাবে ম্যাকে পাসওয়ার্ড খুঁজে বের করবেন এবং সেগুলি সম্পাদনা করবেন (2022)

  2. ম্যাকে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে সংগঠিত করবেন

  3. কিভাবে ম্যাকে ডুপ্লিকেট ফাইলগুলি সন্ধান এবং সরান

  4. উইন্ডোজ এবং ম্যাকে ডুপ্লিকেট ভিডিওগুলি কীভাবে সন্ধান করবেন