কম্পিউটার

অ্যান্ড্রয়েডে বাগ রিপোর্ট করার জন্য কীভাবে একটি লগক্যাট পাবেন

অ্যান্ড্রয়েড তার ব্যবহারকারীদের কাছ থেকে নিটি-কঠোর আড়াল করার জন্য সত্যিই একটি ভাল কাজ করে। যখন জিনিসগুলি ভুল হয়ে যায়, আপনি ক্রিপ্টিক পাঠ্যের একটি ভীতিজনক প্রাচীর দেখতে পাবেন না, অনেকটা আপনি ম্যাকের মতো। তারা শুধু... ভুল করে।

অ্যান্ড্রয়েডে বাগ রিপোর্ট করার জন্য কীভাবে একটি লগক্যাট পাবেন

যদিও এটি বেশিরভাগ লোকের জন্য দুর্দান্ত, তবে এটি ডেভেলপারদের জন্য কম সহায়ক যারা তাদের অ্যাপগুলি কেন কাজ করছে না তা দেখতে চান এবং শক্তি ব্যবহারকারীদের জন্য যারা আরও হ্যান্ড-অন পদ্ধতি নিতে চান।

যে কারণে লগক্যাট এত অবিশ্বাস্যভাবে সহায়ক। সমস্যাগুলি ডিবাগ করার জন্য এটি আপনাকে আপনার ফোন বা ট্যাবলেটের সিস্টেম লগগুলির একটি ডাম্প পেতে দেয়৷ যদিও বেশিরভাগ ব্যবহারকারীর এটির জন্য কোন ব্যবহার থাকবে না, তবুও ডেভেলপাররা কখনও কখনও ব্যবহারকারীদের তাদের ডিভাইসের লগ ফাইলগুলি সরবরাহ করতে বলবেন যখন কোনও সমস্যা দেখা দেয়। আপনি কীভাবে লগক্যাট ইনস্টল করতে পারেন এবং কীভাবে এটি ব্যবহার করবেন তা এখানে রয়েছে।

Logcat পাওয়া

আপনি সিস্টেম লগ উত্পাদন শুরু করার আগে, আপনাকে প্রথমে কিছু পূর্বশর্ত পূরণ করতে হবে। প্রথমটি হল অ্যান্ড্রয়েড ডিবাগ ব্রিজ ইনস্টল করা, যা সাধারণত ADB নামে পরিচিত৷ এতে Logcat টুল রয়েছে।

আপনি যদি ম্যাকে থাকেন, যেমন আমি, এটি করার সবচেয়ে সহজ উপায় হল HomeBrew প্যাকেজ ম্যানেজার ব্যবহার করা। একবার ইন্সটল করলে, আপনাকে শুধু "brew install android-platform-tools" চালাতে হবে .

অ্যান্ড্রয়েডে বাগ রিপোর্ট করার জন্য কীভাবে একটি লগক্যাট পাবেন

আপনি যদি লিনাক্সে থাকেন, তাহলে ADB ইনস্টল করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলি বিতরণের মধ্যে ব্যাপকভাবে পরিবর্তিত হবে। আপনি যদি উবুন্টুতে থাকেন, তাহলে আপনাকে শুধু "sudo apt-get install android-tools-adb" চালাতে হবে .

অবশেষে, আপনি যদি উইন্ডোজে থাকেন তবে আপনার কাছে কয়েকটি বিকল্প রয়েছে। প্রথমত, XDADevelopers-এর একটি এক-ক্লিক ADB ইনস্টলার রয়েছে, যার মধ্যে প্রয়োজনীয় ড্রাইভার এবং ফাস্টবুট অন্তর্ভুক্ত রয়েছে। বিকল্পভাবে, আপনি Chocolatey প্যাকেজ ম্যানেজারের মাধ্যমে এটি ইনস্টল করতে পারেন, যদিও উপলব্ধ সংস্করণটি নতুন নয়।

আপনার ডিভাইসটিকে বিকাশকারী মোডে রাখুন

এর পরে, আপনি আপনার ডিভাইসে বিকাশকারী মোড সক্ষম করতে যাচ্ছেন। এটি করতে, আপনার সেটিংস খুলুন এবং "ফোন সম্পর্কে" বা "ট্যাবলেট সম্পর্কে" যান। তারপরে, স্ক্রিনের নীচে স্ক্রোল করুন এবং সাত বার "বিল্ড নম্বর" আলতো চাপুন। একবার আপনি এটি করে ফেললে, এটি আপনাকে বলবে যে আপনি বিকাশকারী মোডে প্রবেশ করেছেন৷

অ্যান্ড্রয়েডে বাগ রিপোর্ট করার জন্য কীভাবে একটি লগক্যাট পাবেন

ফিরে টিপুন এবং সেটিংস রুট ডিরেক্টরিতে যান, যেখানে আপনি "ডেভেলপার বিকল্প" বলে কিছু দেখতে পাবেন। সেটিতে ট্যাপ করুন।

অ্যান্ড্রয়েডে বাগ রিপোর্ট করার জন্য কীভাবে একটি লগক্যাট পাবেন

তারপর, USB ডিবাগিং চালু করুন এবং আপনার কম্পিউটারে আপনার Android ডিভাইস প্লাগ করুন। সবকিছু ঠিকঠাক থাকলে, আপনি আপনার ডিভাইসে একটি কঠোর-সুদর্শন সতর্কতা পপ আপ দেখতে পাবেন।

অ্যান্ড্রয়েডে বাগ রিপোর্ট করার জন্য কীভাবে একটি লগক্যাট পাবেন

লগ দেখছি

এখন আমরা লগ দেখতে শুরু করতে পারেন. একটি নতুন টার্মিনাল বা কমান্ড প্রম্পট খুলুন এবং "adb logcat" চালান . তারপরে আপনার টার্মিনাল উইন্ডোর নিচে সিস্টেম বার্তাগুলি ক্যাসকেড দেখতে হবে। যদি আপনি না করেন, তার মানে কিছু ভুল হয়ে গেছে। হয় আপনার ডিভাইসটি আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত নেই, ADB সঠিকভাবে ইনস্টল করা হয়নি, অথবা আপনার ডিভাইসে USB ডিবাগিং চলছে না৷

অ্যান্ড্রয়েডে বাগ রিপোর্ট করার জন্য কীভাবে একটি লগক্যাট পাবেন

তাহলে, পরবর্তী বিশ্লেষণের জন্য আপনি যদি আপনার ফোন বা ট্যাবলেটের সিস্টেম বার্তাগুলিকে একটি পাঠ্য ফাইলে অনুলিপি করতে চান? ঠিক আছে, আউটপুট রিডাইরেক্ট করার জন্য সিনট্যাক্স উইন্ডোজে একই রকম যা ম্যাকের মতো। শুধু "adb logcat> textfile.txt" চালান . আপনি "adb logcat -f filename" চালিয়েও এটি সম্পন্ন করতে পারেন .

একবার আপনি লগ ফাইলটি পেয়ে গেলে, আপনি এটিকে Sed এবং Awk বা Grep ব্যবহার করে পার্স করতে পারেন, অথবা আপনি এটিকে শুধুমাত্র ডেভেলপারের কাছে পাঠাতে পারেন যিনি এটির অনুরোধ করেছেন।

এটা উল্লেখ করার মতো যে logcat যতক্ষণ আপনি এটিকে বলবেন ততক্ষণ চলবে৷ আপনি যদি একটি টেক্সট ফাইলে আউটপুট অনুলিপি করে থাকেন এবং সংযোগটি শেষ করতে ভুলে যান, আপনার হার্ড ড্রাইভের জায়গা না থাকলে আপনার অবাক হওয়া উচিত নয়। এটি বন্ধ করতে, শুধু CTRL-C টিপুন .

যে কেউ যে কখনও DevOps বা সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশনে কাজ করেছে তারা আপনাকে বলবে, লগ ফাইলগুলি বেশ সহজেই দশ গিগাবাইটে প্রসারিত হতে পারে। , এবং তার পরেও. আপনাকে সতর্ক করা হয়েছে।

একটি নোট ফিল্টারিং আউটপুট

এটি লক্ষণীয় যে আপনি নির্দিষ্ট ধরণের আউটপুটকে অগ্রাধিকার দিতে লগক্যাটকে বলতে পারেন। আপনি যদি "V" পতাকা ("adb logcat V") দিয়ে logcat চালান, আপনি একেবারে সবকিছু দেখতে পাবেন। কারণ আপনি "ভার্বোস মোড" সক্ষম করেছেন৷

অ্যান্ড্রয়েডে বাগ রিপোর্ট করার জন্য কীভাবে একটি লগক্যাট পাবেন

কিন্তু অন্যান্য ট্রিগার আছে যা আপনাকে আরো নির্দিষ্ট ধরনের ত্রুটি বার্তা দেখায়। "I" ট্রিগার শুধুমাত্র আপনাকে তথ্য দেখায়, যখন "D" ডিবাগ বার্তা দেখায়। আরও তথ্যের জন্য, অফিসিয়াল অ্যান্ড্রয়েড ডিবাগ ব্রিজ ডকুমেন্টেশন দেখুন৷

যদিও, এটি লক্ষণীয় যে যদি না আপনাকে অন্যথায় বলা হয়, ডিফল্ট সেটিংস ব্যবহার করে logcat চালানো ভাল। এটি যাতে করে যে ব্যক্তি লগ ফাইলের জন্য অনুরোধ করেছেন তিনি তাদের অ্যাপটি ঠিক করার জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য পেতে পারেন এবং তারা কিছু মিস করবেন না৷

রুটেড ডিভাইসের জন্য কি কোনো সমাধান আছে?

আসলে হ্যাঁ! আপনার কাছে রুট করা ফোন বা ট্যাবলেট থাকলে, আপনি Google Play Store থেকে "aLogCat" ইনস্টল করতে পারেন। এটি একটি বিনামূল্যের সংস্করণ এবং একটি প্রদত্ত সংস্করণে আসে৷ উভয়ই অভিন্ন, যদিও পরবর্তীটি বিকাশকারীকে আর্থিকভাবে সমর্থন করে।

অ্যান্ড্রয়েডে বাগ রিপোর্ট করার জন্য কীভাবে একটি লগক্যাট পাবেন

aLogCat কে আলাদা করে তোলে তা হল এটি সরাসরি আপনার ডিভাইসে চলে এবং কিছু বৈশিষ্ট্য সহ আসে যা ত্রুটির লগগুলিকে মোকাবেলা করা সহজ করে তোলে৷

বার্তাগুলি হাইলাইট করা হয়, যা আপনাকে দৃশ্যত দেখতে দেয় কোন বার্তাগুলি ত্রুটি এবং কোনটি নিরীহ সিস্টেম বিজ্ঞপ্তি৷ এছাড়াও আপনি সেগুলিকে ইমেল, ব্লুটুথ এবং PasteDroid এর মাধ্যমে PasteBin-এ শেয়ার করতে পারেন৷

আপনি যদি ক্রমাগত আপনার লগগুলি সরাসরি একটি SD কার্ডে সংরক্ষণ করতে চান তবে আপনাকে aLogRec নামে একটি ভিন্ন অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে৷ এটিও একটি বিনামূল্যের সংস্করণ এবং একটি দান সংস্করণে আসে এবং এটি Google Play Store থেকে অধিগ্রহণ করা যেতে পারে৷

অ্যান্ড্রয়েডে বাগ রিপোর্ট করার জন্য কীভাবে একটি লগক্যাট পাবেন

কিন্তু আপনি যদি লগ ফাইলগুলি সরাসরি দেখতে এবং সম্পাদনা করতে চান তাহলে কি হবে আপনার ফোনে? এর জন্য, আমি ভিম টাচের সুপারিশ করছি, যা ভিআইএম পাঠ্য সম্পাদকের একটি বিনামূল্যের মোবাইল সংস্করণ। অ্যান্ড্রয়েড ডিভাইসে পিএইচপি ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট সেট আপ করার সর্বোত্তম উপায় নিয়ে আলোচনা করার সময় আমি কয়েক বছর আগে এই বিষয়ে প্রথম লিখেছিলাম।

আমরা জিনিসগুলি গুটিয়ে নেওয়ার আগে, আমি উল্লেখ করতে চাই যে আপনার ফোন রুট করার ফলে আপনার ফোন ম্যালওয়্যারের জন্য আরও সংবেদনশীল হতে পারে এবং কিছু অ্যাপ্লিকেশন (বিশেষত ব্যাঙ্কিং অ্যাপ্লিকেশন) কাজ করছে না৷

আপনি যদি শুধুমাত্র আপনার লগ ফাইলগুলি পেতে আপনার ডিভাইস রুট করার কথা ভাবছেন, আমি জোর করে পরিবর্তে টিথারড, ADB-ভিত্তিক পদ্ধতি ব্যবহার করার পরামর্শ দিন। এটা ঠিক ততটাই সহজ, এবং পথ আরো নিরাপদ।

ওভার টু ইউ!

আপনাকে কি কখনও আপনার ফোন বা ট্যাবলেটের সিস্টেম লগ ধরে রাখতে হয়েছে? কিভাবে? আপনি এটা সহজ খুঁজে পেয়েছেন? আপনি কোন পদ্ধতি ব্যবহার করেছেন? নিচের মন্তব্যে আমাকে জানান।


  1. অ্যান্ড্রয়েডের জন্য ক্রোমে নিবন্ধের পরামর্শগুলি থেকে কীভাবে মুক্তি পাবেন

  2. অ্যান্ড্রয়েডের জন্য গুগল ড্রাইভ থেকে কীভাবে সর্বাধিক সুবিধা পাবেন

  3. এন্ড্রয়েডে কিভাবে গেমিং মোড পাবেন

  4. Windows 10 এ Android Notifications কিভাবে পেতে হয়?