কম্পিউটার

কিভাবে একটি মুছে ফেলা APFS পার্টিশন পুনরুদ্ধার করবেন?

একটি ফাইল সিস্টেম নিয়ন্ত্রণ করে কিভাবে আপনার কম্পিউটার থেকে ডেটা সংরক্ষণ বা পুনরুদ্ধার করা হয়। Apple File System (বা APFS) হল macOS এবং iOS এর জন্য ডিজাইন করা একটি বিশেষ ধরনের ফাইল সিস্টেম। এটি ম্যাকওএস হাই সিয়েরা (10.13) এবং পরবর্তীতে প্রকাশ করা হয়েছিল এবং এটি নিরাপত্তা এবং এনক্রিপশনের উপর মূল ফোকাস সহ ফ্ল্যাশ এবং এসএসডি স্টোরেজের জন্য অপ্টিমাইজেশান উন্নত করেছে৷

এই নিবন্ধে, আমরা দেখব যে আপনি কীভাবে একটি APFS পার্টিশন পুনরুদ্ধার করতে পারেন যদি আপনি ভুলবশত এটি মুছে ফেলে থাকেন বা এটি হারিয়ে ফেলেন। এখানে আমাদের প্রাথমিক লক্ষ্য হ'ল হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করা এবং পার্টিশনটি নিজেই পুনরুদ্ধার করা নয় কারণ একবার এটি মুছে ফেলা হলে পার্টিশন (এবং এর কাঠামো) পুনরুদ্ধার করা সম্ভব নয়। যাইহোক, আমরা একটি নতুন APFS পার্টিশন তৈরি করতে পারি এবং তারপরে সেখানে ডেটা কপি করতে পারি।

কিভাবে একটি মুছে ফেলা APFS পার্টিশন পুনরুদ্ধার করবেন?

পদ্ধতি 1:টাইম মেশিন ব্যবহার করে পুনরুদ্ধার করুন

আপনি যদি একজন ম্যাক ব্যবহারকারী হন তবে আপনি ইতিমধ্যেই টাইম মেশিনের সাথে পরিচিত হতে পারেন। এটি আপনার ম্যাক ডেটা ব্যাকআপ করার জন্য অ্যাপল দ্বারা সরবরাহ করা একটি সফ্টওয়্যার৷ আপনি যদি এটি হারান বা এটি মুছে ফেলা হয় তবে এটি কোনও ডেটা পুনরুদ্ধার করতে সহায়তা করে। টাইম মেশিনের মাধ্যমে আপনার ডেটা পুনরুদ্ধার করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং তারপরে এটি একটি নতুন APFS পার্টিশনে ডাম্প করুন৷

দ্রষ্টব্য:আপনি ইতিমধ্যে টাইম মেশিন ব্যাকআপ ড্রাইভ সেট আপ করলেই নীচের পদক্ষেপগুলি কাজ করবে৷

ডেটা পুনরুদ্ধার করা হচ্ছে

  1. কমান্ড টিপুন স্পেসবার বরাবর স্পটলাইট খুলতে।
  2. টাইপ করুন এবং টাইম মেশিন খুলুন . কিভাবে একটি মুছে ফেলা APFS পার্টিশন পুনরুদ্ধার করবেন?
  3. একবার খোলা হলে, আপনি একটি টাইমলাইন দেখতে পাবেন আপনার স্ক্রিনের ডানদিকে।
  4. তারিখ নির্বাচন করুন (সময়) টাইমলাইন থেকে যখন পার্টিশন/ডেটা মুছে ফেলা হয়নি। কিভাবে একটি মুছে ফেলা APFS পার্টিশন পুনরুদ্ধার করবেন?
  5. এখন টাইম মেশিন ব্যাকআপ ফাইলটি নির্বাচন করুন এবং পুনরুদ্ধার করুন টিপুন . এটি হারিয়ে যাওয়া পার্টিশন থেকে আপনার ডেটা পুনরুদ্ধার করবে এবং এটিকে অন্য ড্রাইভে নিয়ে যাবে।

ব্যাকআপ পুনরুদ্ধার সম্পর্কে আরও তথ্যের জন্য এখানে ক্লিক করুন৷

একটি নতুন APFS ভলিউম তৈরি করা হচ্ছে

আপনি যদি সফলভাবে আপনার পুনরুদ্ধার করে থাকেন তবে আপনি এটি একটি নতুন ড্রাইভে স্থানান্তর করতে পারেন। একটি নতুন APFS ভলিউম তৈরি করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. কমান্ড টিপুন স্পেসবার বরাবর স্পটলাইট খুলতে।
  2. টাইপ করুন এবং ডিস্ক খুলুন ইউটিলিটি . কিভাবে একটি মুছে ফেলা APFS পার্টিশন পুনরুদ্ধার করবেন?
  3. এখন উইন্ডোর উপরের বাম দিক থেকে, দেখুন ক্লিক করুন এবং দেখান নির্বাচন করুন সমস্ত ডিভাইস . কিভাবে একটি মুছে ফেলা APFS পার্টিশন পুনরুদ্ধার করবেন?
  4. সকল ড্রাইভ উপরের বাম বারে দেখানো হবে। নির্বাচন করুন৷ একটি APFS ভলিউম।
  5. যোগ করুন ক্লিক করুন একটি পার্টিশন যোগ করতে (+) বোতাম। কিভাবে একটি মুছে ফেলা APFS পার্টিশন পুনরুদ্ধার করবেন?
  6. এখন নতুন APFS ভলিউমের নাম লিখুন। বিন্যাসটি APFS হওয়া উচিত।
  7. যোগ করুন ক্লিক করুন ভলিউম যোগ করতে। কিভাবে একটি মুছে ফেলা APFS পার্টিশন পুনরুদ্ধার করবেন?
  8. এখন এটি তৈরি হয়ে গেলে, কপি করুন নতুন পার্টিশনে আপনার ডেটা।

পদ্ধতি 2:একটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করা

অনেক লোক তাদের ম্যাকের মধ্যে টাইম মেশিন ব্যাকআপ সক্ষম করে না। আপনি যদি সেই ব্যক্তিদের মধ্যে একজন হন তবে আপনি আপনার হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে সহায়তা করার জন্য যেকোনো তৃতীয় পক্ষের সফ্টওয়্যার টুল ব্যবহার করতে পারেন। আপনি এখানে নিচে উল্লিখিত যেকোনো টুল ব্যবহার করে দেখতে পারেন।

স্টেলার ডেটা রিকভারি প্রফেশনাল

  1. প্রথমে, ডাউনলোড করুন এবং এই লিঙ্কটি ব্যবহার করে Mac এর জন্য Steller Data Recovery Professional ইনস্টল করুন। কিভাবে একটি মুছে ফেলা APFS পার্টিশন পুনরুদ্ধার করবেন?
  2. অ্যাপটি চালু করুন এবং নির্বাচন করুন৷ পুনরুদ্ধার করার জন্য ডেটার ধরন। কিভাবে একটি মুছে ফেলা APFS পার্টিশন পুনরুদ্ধার করবেন?
  3. তারপর পরবর্তী টিপুন .
  4. এখন বাছাই করুন অবস্থান নির্বাচন উইন্ডো থেকে 'ভলিউম খুঁজে পাওয়া যাচ্ছে না' এবং পরবর্তী টিপুন। কিভাবে একটি মুছে ফেলা APFS পার্টিশন পুনরুদ্ধার করবেন?
  5. পরে, নির্বাচন করুন যে পার্টিশনটি হারিয়ে গেছে এবং Deep চেক করুন স্ক্যান করুন বাম নীচে লেখা। কিভাবে একটি মুছে ফেলা APFS পার্টিশন পুনরুদ্ধার করবেন?
  6. তারপর স্ক্যান করুন ক্লিক করুন .
  7. এখন স্ক্যান করা ফাইলগুলির মধ্য দিয়ে যান এবং নির্বাচন করুন৷ হারিয়ে যাওয়া ফাইল যা আপনি পুনরুদ্ধার করতে চান।
  8. শেষে, পুনরুদ্ধার করুন এ ক্লিক করুন এবং সংরক্ষণ অবস্থান প্রদান করুন। কিভাবে একটি মুছে ফেলা APFS পার্টিশন পুনরুদ্ধার করবেন?
  9. পুনরুদ্ধারের পরে সম্পূর্ণ হয় , আপনার ডেটা দেখতে সংরক্ষিত অবস্থানে যান।
  10. আপনি সবসময় একটি নতুন APFS পার্টিশন তৈরি করতে পারেন এবং সেখানে ডেটা কপি করতে পারেন। একটি নতুন পার্টিশন তৈরি করতে পদ্ধতি 1 'একটি নতুন APFS ভলিউম তৈরি করা' দেখুন৷

ম্যাকের জন্য iBeesoft ডেটা রিকভারি

  1. প্রথমে, ডাউনলোড করুন এবং এই লিঙ্কটি ব্যবহার করে iBeesoft ডেটা রিকভারি সফ্টওয়্যার ইনস্টল করুন। কিভাবে একটি মুছে ফেলা APFS পার্টিশন পুনরুদ্ধার করবেন?
  2. অ্যাপটি চালু করুন এবং নির্বাচন করুন৷ পুনরুদ্ধার করতে ডেটার ধরন। সমস্ত ফাইলের ধরন নির্বাচন করতে আপনি নীচের অংশে সরাসরি 'সমস্ত ফাইল প্রকারগুলি' চেক করতে পারেন। কিভাবে একটি মুছে ফেলা APFS পার্টিশন পুনরুদ্ধার করবেন?
  3. পরে, স্টার্ট এ ক্লিক করুন .
  4. অনুসন্ধান শেষ হলে, আপনি মুছে ফেলা পার্টিশন দেখতে সক্ষম হবেন। নির্বাচন করুন৷ যে বিভাজন. কিভাবে একটি মুছে ফেলা APFS পার্টিশন পুনরুদ্ধার করবেন?
  5. এখন, স্ক্যান এ ক্লিক করুন হারিয়ে যাওয়া পার্টিশন থেকে ডেটা স্ক্যান করতে।
  6. এরপর, আপনাকে নির্বাচন করতে হবে সমস্ত হারিয়ে যাওয়া ফাইল যা আপনি পুনরুদ্ধার করতে চান।
  7. ক্লিক করুন পুনরুদ্ধার করুন ডেটা পুনরুদ্ধার করতে।
  8. আপনি যদি পুনরুদ্ধার করা ডেটা একটি নতুন পার্টিশনে অনুলিপি করতে চান তবে পদ্ধতি 1 'একটি নতুন APFS ভলিউম তৈরি করা' অনুসরণ করুন৷

কিছু অন্যান্য জনপ্রিয় পুনরুদ্ধারের সরঞ্জাম যা আপনি দেখতে পারেন তা হল ডিস্ক ড্রিল প্রো এবং EaseUS৷

পদ্ধতি 3:বিকৃত APFS ভলিউম মেরামত

একটি সম্ভাবনা আছে যে আপনার APFS পার্টিশন সম্পূর্ণরূপে মুছে ফেলা হয়নি। এটি কেবল দূষিত এবং পাঠযোগ্য নাও হতে পারে। আমরা ডিস্ক ইউটিলিটি ব্যবহার করে দূষিত ভলিউম মেরামত করার চেষ্টা করতে পারি। একটি দূষিত ভলিউমের ত্রুটিগুলি মেরামত করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. কমান্ড টিপুন স্পেসবার বরাবর স্পটলাইট খুলতে।
  2. টাইপ করুন এবং ডিস্ক খুলুন ইউটিলিটি .
  3. এখন নির্বাচন করুন সাইডবার থেকে দূষিত APFS ভলিউম।
  4. প্রাথমিক চিকিৎসা এ ক্লিক করুন উইন্ডোর উপরে দেখানো বোতাম।
  5. একটি ডায়ালগ বক্স খুলবে। চালান এ ক্লিক করুন . কিভাবে একটি মুছে ফেলা APFS পার্টিশন পুনরুদ্ধার করবেন?
  6. এটি ক্ষতিগ্রস্থ ভলিউমের ডেটা মেরামত এবং পুনরুদ্ধার করা উচিত।

পদ্ধতি 4:macOS পুনরায় ইনস্টল করুন

এই পদ্ধতিটি শুধুমাত্র সেইসব চরম ক্ষেত্রে কার্যকর যেখানে ব্যবহারকারী ঘটনাক্রমে স্টার্টআপ ডিস্ক মুছে/মুছে ফেলেছেন। এটি সাধারণত ঘটে যখন স্টোরেজ পূর্ণ হয়, বা ব্যবহারকারী ডেটা মুছে ফেলেন এবং এটি ঘটলে ব্যবহারকারী ঘটনাক্রমে ডিস্ক ইউটিলিটি থেকে পুরো স্টার্টআপ ডিস্কটি মুছে ফেলে। এই ধরনের পরিস্থিতিতে, আপনি কয়েকটি বিকল্প চেষ্টা করতে পারেন:

  1. আপনি কিছু পুনরুদ্ধার ব্যবহার করে ডেটা পুনরুদ্ধার করার চেষ্টা করতে পারেন সফ্টওয়্যার অথবা সময় ব্যবহার করে মেশিন আপনি যদি ব্যাকআপ করে থাকেন।
  2. যদি এটি কার্যকর না হয় তবে সর্বোত্তম উপায় হল পুনরায় ইনস্টল করা৷ macOS।
  3. অন্য একটি Mac খুঁজুন বা একটি USB ফ্ল্যাশ ড্রাইভে একটি macOS ইনস্টলার ধার করুন৷ একটি বুটযোগ্য তৈরি করতে ইনস্টলার macOS-এর জন্য এই অফিসিয়াল অ্যাপল সাপোর্ট লিঙ্কটি দেখুন।
  4. যদি আপনার ম্যাক বা বুটযোগ্য ইনস্টলার অ্যাক্সেস না থাকে, তাহলে আরেকটি বিকল্প আছে। আপনি macOS ব্যবহার করতে পারেন পুনরুদ্ধার macOS পুনরায় ইনস্টল করতে। কার্যকরভাবে ম্যাকোস পুনরায় ইনস্টল করতে আপনি অ্যাপলের অফিসিয়াল সাপোর্ট লিঙ্ক অনুসরণ করতে পারেন। কিভাবে একটি মুছে ফেলা APFS পার্টিশন পুনরুদ্ধার করবেন?

আপনি যদি এই সমস্ত পদ্ধতি চেষ্টা করার পরেও আপনার ডেটা পুনরুদ্ধার করতে অক্ষম হন, তাহলে আপনি সবসময় অ্যাপল সহায়তার সাথে যোগাযোগ করার চেষ্টা করতে পারেন। এখানে ক্লিক করে আপনার ল্যাপটপ ইতিমধ্যেই ওয়ারেন্টির অধীনে আছে কিনা তা পরীক্ষা করুন। এর পরে, এখানে ক্লিক করে অ্যাপল সাপোর্টের সাথে যোগাযোগ করুন।

টিপ :যদি আপনি সফলভাবে ডেটা পুনরুদ্ধার করেন, মুছে ফেলা পার্টিশনের সাথে ড্রাইভে কিছু লেখা এড়িয়ে চলুন। এটি অস্বাভাবিকতা তৈরি করতে পারে এবং পরবর্তীকালে আপনি যদি এটিতে লিখছেন তাহলে ডেটার ক্ষতি হতে পারে৷


  1. কিভাবে মুছে ফেলা Instagram ফটোগুলি পুনরুদ্ধার করবেন

  2. উইন্ডোজ 11 এ মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  3. ভাইরাস দ্বারা মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  4. Windows 11 এ মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?