কম্পিউটার

কিভাবে YouTube, Facebook, Vimeo, ইত্যাদি থেকে ভিডিও ডাউনলোড করবেন।

এই নির্দেশিকা YouTube, Facebook, Vimeo, বা অন্যান্য সাইট থেকে ভিডিও ডাউনলোড করার জন্য বিভিন্ন পদ্ধতি এবং প্রোগ্রাম উপস্থাপন করে। আপনি জানেন, অনলাইনে প্রচুর ভিডিও পাওয়া যায়। এর মধ্যে রয়েছে – আনবক্সিং-এর ভিডিও, ভিডিও গেমের জন্য ওয়াকথ্রু, আক্ষরিক অর্থে যেকোনো বিষয়ে টিউটোরিয়াল, পণ্যের পর্যালোচনা (হার্ডওয়্যার থেকে মেক আপ পর্যন্ত একাধিক পণ্যের জন্য), মিউজিক ভিডিও, ভিডিও ব্লগ এবং আরও অনেক কিছু।

অনলাইনে এত বিপুল সংখ্যক সামগ্রীর সাথে, আপনার কাছে YouTube ভিডিওগুলি ডাউনলোড করতে এবং অফলাইনে সামগ্রী দেখতে সক্ষম হওয়ার জন্য আপনার কারণ থাকতে পারে৷ সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল যখন আপনি ইন্টারনেট ব্যান্ডউইথ সমস্যাগুলি নিয়ে চিন্তা না করে একটি ভিডিও একাধিকবার দেখতে চান (আপনার ইন্টারনেট ধীর হতে পারে বা আপনার সীমিত ডেটা থাকতে পারে)। আরেকটি সাধারণ কারণ হল আপনি যদি কোনো নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগ ছাড়াই প্লেনে বা কোনো জায়গায় ভ্রমণ করেন কিন্তু তারপরও ইউটিউবে আপনার প্রিয় কিছু ভিডিও থেকে কিছু বিনোদন চান। *

* মনোযোগ, অনুযায়ী YouTube এর শর্তাবলী :

1. আপনি ইতিমধ্যেই আপলোড করা ভিডিওগুলিই ডাউনলোড করতে পারবেন৷
২. আপনি অন্যদের YouTube ভিডিও ডাউনলোড করতে পারবেন না, কিন্তু আপনি YouTube অ্যাপে অফলাইনে ভিডিও দেখতে পারেন যদি আপনার YouTube প্রিমিয়াম সদস্যতা থাকে। **
৩. তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করে ভিডিও ডাউনলোড করা ইউটিউবের বিরোধী পরিষেবার শর্তাবলী .

** তথ্য: আপনি যদি এখানে তালিকাভুক্ত কোনো দেশে থাকেন, তাহলে আপনি 48 ঘণ্টা পর্যন্ত অফলাইনে দেখার জন্য YouTube মোবাইল অ্যাপ থেকে কিছু ভিডিও ডাউনলোড করতে পারেন। 48 ঘন্টা পরে, YouTube অ্যাপটিকে ভিডিওতে পরিবর্তন বা এর উপলব্ধতা পরীক্ষা করার অনুমতি দেওয়ার জন্য আপনাকে প্রতি 48 ঘন্টা পর ইন্টারনেটে পুনরায় সংযোগ করতে হবে৷ একটি YouTube ভিডিও দেখতে, আপনার মোবাইল থেকে, অফলাইনে:

1। আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেটি YouTube অ্যাপে খুলুন
2।
ভিডিওর নিচে, ডাউনলোড আইকনে ক্লিক করুন কিভাবে YouTube, Facebook, Vimeo, ইত্যাদি থেকে ভিডিও ডাউনলোড করবেন।, অথবা আপনি ডাউনলোডও নির্বাচন করতে পারেন ভিডিওর প্রসঙ্গ মেনু থেকে কিভাবে YouTube, Facebook, Vimeo, ইত্যাদি থেকে ভিডিও ডাউনলোড করবেন।
3। ডাউনলোড আইকন কিভাবে YouTube, Facebook, Vimeo, ইত্যাদি থেকে ভিডিও ডাউনলোড করবেন। আপনার ডাউনলোড সম্পূর্ণ হয়ে গেলে ভিডিওর নিচে নীল দেখাবে।

কিভাবে YouTube, Facebook, Vimeo, ইত্যাদি থেকে ভিডিও ডাউনলোড করবেন।

কিভাবে YouTube, Vimeo বা Facebook ভিডিও ডাউনলোড করবেন।

অফলাইন অ্যাক্সেসের জন্য YouTube বা অন্য কোনও সাইট থেকে একটি ভিডিও ডাউনলোড করার বিভিন্ন উপায় উপলব্ধ রয়েছে এবং এই নিবন্ধে, আমরা সেগুলির সব থেকে নির্ভরযোগ্য উপস্থাপন করতে যাচ্ছি৷

পদ্ধতি 1. একটি অনলাইন রূপান্তরকারী ব্যবহার করে YouTube ভিডিও ডাউনলোড করুন৷
পদ্ধতি 2. একটি ব্রাউজার এক্সটেনশন (অ্যাড-অন) ব্যবহার করে YouTube ভিডিও ডাউনলোড করুন।
পদ্ধতি 3. একটি ভিডিও ডাউনলোডার অ্যাপ্লিকেশন ব্যবহার করে YouTube থেকে ভিডিও ডাউনলোড করুন।

পদ্ধতি 1. কিভাবে একটি অনলাইন কনভার্টার দিয়ে YouTube ভিডিও ডাউনলোড করবেন।

আমার মতে, একটি ইউটিউব ভিডিও ডাউনলোড করার সর্বোত্তম বিকল্প হল একটি অনলাইন ভিডিও ডাউনলোডার ব্যবহার করা, কারণ আপনার কম্পিউটার বা মোবাইলে কোনো তৃতীয় পক্ষের প্রোগ্রাম ইনস্টল করার প্রয়োজন নেই। এই কাজের জন্য, আপনি কিপভিড বা অনলাইনভিডিও কনভারটারের মতো কিছু সহজ অনলাইন টুল ব্যবহার করতে পারেন।

KeepVid

KeepVid হল একটি বিনামূল্যের অনলাইন ভিডিও ডাউনলোডার যা আপনাকে YouTube এবং 1000+ অন্যান্য অনলাইন ভিডিও ওয়েবসাইট থেকে ভিডিও ডাউনলোড করতে সক্ষম করে। KeepVid ব্যবহার করে একটি ভিডিও ডাউনলোড করতে:

1। আপনি যে ইউটিউব ভিডিওটি ডাউনলোড করতে চান সেটি খুলুন এবং এর URL ঠিকানাটি অনুলিপি করুন৷

কিভাবে YouTube, Facebook, Vimeo, ইত্যাদি থেকে ভিডিও ডাউনলোড করবেন।

2। তারপর KeepVid খুলুন অনলাইন ভিডিও ডাউনলোডার, পেস্ট করুন YouTube ভিডিও URL ঠিকানা এবং এখনই ডাউনলোড করুন ক্লিক করুন৷ .

কিভাবে YouTube, Facebook, Vimeo, ইত্যাদি থেকে ভিডিও ডাউনলোড করবেন।

3. একবার সম্পূর্ণ হলে, সেরা ডাউনলোড ক্লিক করুন৷ প্রস্তাবিত বিন্যাসে আপনার ভিডিও ডাউনলোড করতে, অথবা অন্যান্য বিন্যাস ডাউনলোড করুন ক্লিক করুন অন্য ফরম্যাট বেছে নিতে।

কিভাবে YouTube, Facebook, Vimeo, ইত্যাদি থেকে ভিডিও ডাউনলোড করবেন।

অনলাইনভিডিও কনভার্টার

OnlineVideoConverter হল আরেকটি অনলাইন ভিডিও কনভার্টার/ডাউনলোডার এবং এটি আধুনিক ব্রাউজারগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ। এটি অনলাইন ভিডিও পোর্টালগুলির একটি বিস্তৃত পরিসরকে সমর্থন করে, কোন নিবন্ধনের প্রয়োজন নেই এবং সীমাহীন বিনামূল্যে ভিডিও ডাউনলোড এবং রূপান্তরগুলি সমর্থিত। OnlineVideoConverter দিয়ে একটি YouTube ভিডিও ডাউনলোড করতে:

1। কপি করুন৷ আপনি যে YouTube ডাউনলোড করতে চান তার URL ঠিকানা।
2. পেস্ট করুন OnlineVideoConverter-এ ভিডিওটির URL ঠিকানা
৩.
ভিডিও বিন্যাস নির্বাচন করুন (যেমন ".mp4") এবং শুরু ক্লিক করুন ডাউনলোড প্রক্রিয়া শুরু করতে।
4. সফলভাবে সমাপ্তির পরে, আপনি YouTube ভিডিওর জন্য একটি ডাউনলোড লিঙ্ক পাবেন। ডাউনলোড করুন ক্লিক করুন৷ আপনার কম্পিউটারে ভিডিও সংরক্ষণ করতে।

কিভাবে YouTube, Facebook, Vimeo, ইত্যাদি থেকে ভিডিও ডাউনলোড করবেন।

পদ্ধতি 2. কিভাবে একটি ব্রাউজার এক্সটেনশন (অ্যাড-অন) দিয়ে YouTube ভিডিও ডাউনলোড করবেন।

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার দ্বিতীয় উপায় হল একটি ইউটিউব ডাউনলোডার ব্রাউজার এক্সটেনশন যোগ করা। এই নিবন্ধে, আমরা ফায়ারফক্সের জন্য YouTube 4K ডাউনলোডার অ্যাড-অন পরীক্ষা করেছি।

YouTube 4K ডাউনলোডার হল একটি ব্রাউজার এক্সটেনশন যা YouTube থেকে ভিডিও ডাউনলোড করার এবং mp4 ফর্ম্যাটে সেভ করার সবচেয়ে সহজ এবং দ্রুততম উপায় বলে গর্ব করে৷ YouTube থেকে একটি ভিডিও ডাউনলোড করতে, YouTube 4k ডাউনলোডার সহ:

1। YouTube 4K ডাউনলোডার  যোগ করুন ফায়ারফক্সে অ্যাড-অন।
2। একবার আপনার ব্রাউজারে এক্সটেনশন যোগ হয়ে গেলে, আপনি যে YouTube ভিডিওটি ডাউনলোড করতে চান সেটি খুলুন।
3. ডাউনলোড করুন ক্লিক করুন৷ বিকল্প, ভিডিওর প্রসঙ্গ মেনুর পাশে কিভাবে YouTube, Facebook, Vimeo, ইত্যাদি থেকে ভিডিও ডাউনলোড করবেন।আপনার ডিভাইসে YouTube ভিডিও সংরক্ষণ করতে।

পদ্ধতি 3. একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করে YouTube থেকে ভিডিও ডাউনলোড করুন।

তৃতীয় উপায়, ইউটিউব, ফেসবুক, ভিমিও এবং অন্যান্য ভিডিও সাইট থেকে ভিডিও ডাউনলোড করার, একটি ভিডিও ডাউনলোডার অ্যাপ্লিকেশন ব্যবহার করে। এই তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন, ভিডিও ডাউনলোড করার সময় সর্বোত্তম নিয়ন্ত্রণ প্রদান করে।

ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য একাধিক তৃতীয় পক্ষের সফ্টওয়্যার অ্যাপ উপলব্ধ রয়েছে এবং, এই নিবন্ধে, আমরা চারটি সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন পর্যালোচনা করতে যাচ্ছি যেগুলিকে আমরা আরও কার্যকরী মনে করি৷

  1. 4k ভিডিও ডাউনলোডার
  2. WinX-YouTube-ডাউনলোডার
  3. 5KPlayer
  4. YouTubeByClick

4k ভিডিও ডাউনলোডার

সমর্থিত OS: Windows, Linux এবং MAC
লাইসেন্স:বিনামূল্যে (প্রাথমিক অ্যাক্সেস প্রদান করে)  &প্রদান ৷ (3 পিসিতে আজীবন লাইসেন্স প্রদান করে)

4K ভিডিও ডাউনলোডার খুব উচ্চ মানের ইউটিউব থেকে ভিডিও, চ্যানেল, প্লেলিস্ট এবং সাবটাইটেল ডাউনলোড করার অনুমতি দেয়। 4k ভিডিও ডাউনলোডার সাবটাইটেল, সম্পূর্ণ প্লেলিস্ট এবং এমনকি আপনি সাবস্ক্রাইব করা চ্যানেলের সমস্ত ভিডিও ধারণ করতে সক্ষম। ইউটিউব ছাড়াও, এটি ভিমিও, ফেসবুক এবং অন্যান্য সাইট থেকে ভিডিও ডাউনলোড করা সমর্থন করে৷

4k ভিডিও ডাউনলোডার সহ YouTube থেকে একটি ভিডিও ডাউনলোড করতে:

1। আপনার কম্পিউটারে 4K ভিডিও ডাউনলোডার ডাউনলোড এবং ইনস্টল করুন।
2. আপনি YouTube থেকে যে ভিডিওটি ডাউনলোড করতে চান তার লিঙ্ক (ঠিকানা) কপি করুন৷

কিভাবে YouTube, Facebook, Vimeo, ইত্যাদি থেকে ভিডিও ডাউনলোড করবেন।

3. 4k ভিডিও ডাউনলোডার খুলুন এবং লিঙ্ক পেস্ট করুন ক্লিক করুন .
4. আপনার ভিডিও সংরক্ষণের জন্য ভিডিও গুণমান এবং অবস্থান চয়ন করুন তারপর ডাউনলোড করুন ক্লিক করুন৷ .

কিভাবে YouTube, Facebook, Vimeo, ইত্যাদি থেকে ভিডিও ডাউনলোড করবেন।

WinX YouTube ডাউনলোডার

সমর্থিত OS: Windows 10 (32 এবং 64 বিট) এবং নিম্ন।
লাইসেন্স: বিনামূল্যে

WinX ব্যবহারকারীদের YouTube এবং অনেক ওয়েবসাইট থেকে MP4 ভিডিও বা প্লেলিস্ট ডাউনলোড করতে দেয়। এটি 4K চলচ্চিত্র, MP4, FLV, MP3 বা WebM-এ ভিডিও, লাইভ স্ট্রিম এবং সঙ্গীত সংরক্ষণ করে। এটি 8K পর্যন্ত মানের ভিডিও পেতে পারে।

উইনএক্স ইউটিউব ডাউনলোডার 1000+ সাইট থেকে ভিডিও ডাউনলোড করার অনুমতি দেওয়ার দাবি করে৷ এমনকি আপনি প্লেলিস্টের সমস্ত ভিডিও ডাউনলোড করতে একটি YouTube প্লেলিস্ট URL কপি করতে পারেন৷

WinX YouTube ডাউনলোডার দিয়ে YouTube থেকে একটি ভিডিও ডাউনলোড করতে:

1। WinX YouTube ডাউনলোডার ডাউনলোড এবং ইনস্টল করুন।
2. WinX YouTube Downloader খুলুন
3. আপনার ওয়েব ব্রাউজারে, আপনি যে YouTube ভিডিওটি ডাউনলোড করতে চান সেটি খুলুন এবং কপি করুন৷ এর URL ঠিকানা .
4. WinX YouTube ডাউনলোডারে, Url যোগ করুন ক্লিক করুন। *

* দ্রষ্টব্য:'আউটপুট ফোল্ডার' বিভাগে (ডান দিকে), ব্রাউজ করুন ক্লিক করুন আপনি যদি ডাউনলোড করা ভিডিওগুলির ডিফল্ট অবস্থান পরিবর্তন করতে চান।

কিভাবে YouTube, Facebook, Vimeo, ইত্যাদি থেকে ভিডিও ডাউনলোড করবেন।

5। পেস্ট করুন Url YouTube ভিডিওতে ক্লিক করুন এবং বিশ্লেষণ করুন৷
6৷
ক্লিক করুন৷ বিশ্লেষণ সম্পন্ন হলে, আপনি যে গুণমান চান তা নির্বাচন করুন এবং তারপরে নির্বাচিত ভিডিও ডাউনলোড করুন ক্লিক করুন।

কিভাবে YouTube, Facebook, Vimeo, ইত্যাদি থেকে ভিডিও ডাউনলোড করবেন।

5KPlayer

সমর্থিত OS: Windows এবং MAC
লাইসেন্স: বিনামূল্যে

5KPlayer হল একটি বিনামূল্যের তৃতীয় পক্ষের টুল যা 300টির বেশি সাইট থেকে ভিডিও ডাউনলোড সমর্থন করে। শুধু ভিডিও ডাউনলোড বৈশিষ্ট্যগুলি অফার করার পাশাপাশি, আপনি YouTube ভিডিওগুলিকে MP3/AAC সঙ্গীতে রূপান্তর করতেও এটি ব্যবহার করতে পারেন৷

5K প্লেয়ারে DLNA সার্ভার প্লেব্যাক বৈশিষ্ট্যও রয়েছে যা আপনাকে DLNA নেটওয়ার্ক সমর্থনকারী আপনার বাড়ির যেকোনো ডিভাইসে আপনি যে ভিডিওগুলি গ্রহণ করেন তা দেখতে দেয়। আপনি আপনার লাইব্রেরির যেকোনো ভিডিওর জন্য দ্রুত রূপান্তর করতে পারেন MP4, MP3, এমনকি ACC-তেও৷

1। 5KPlayer ডাউনলোড করুন এবং এটি আপনার কম্পিউটারে ইনস্টল করুন।
2. 5KPlayer খুলুন এবং "আমি নিবন্ধন করতে চাই না। আমাকে আবার জিজ্ঞাসা করবেন না" ক্লিক করুন এবং তারপরে YouTube এ ক্লিক করুন .
3. আপনার ওয়েব ব্রাউজারে, আপনি যে YouTube ভিডিওটি ডাউনলোড করতে চান সেটি খুলুন এবং কপি করুন৷ এর URL ঠিকানা .
4. তারপরে "URL পেস্ট করুন এবং বিশ্লেষণ করুন ক্লিক করুন৷ " 5KPlayer এ।
5.
বিশ্লেষণ সম্পন্ন হলে, ডাউনলোড এ ক্লিক করুন YouTube ভিডিও ডাউনলোড করতে।

কিভাবে YouTube, Facebook, Vimeo, ইত্যাদি থেকে ভিডিও ডাউনলোড করবেন।

YouTubeByClick

সমর্থিত OS: উইন্ডোজ
লাইসেন্স: বিনামূল্যে এবং প্রিমিয়াম

YouTubeByClick 40+ সাইট থেকে ভিডিও ডাউনলোড সমর্থন করে। এটি একজন ব্যবহারকারীকে প্লেলিস্ট এবং এমনকি সমগ্র YouTube চ্যানেল ডাউনলোড করতে দেয়। এটি ছাড়াও, আপনি যখন আপনার অ্যাকাউন্টের শংসাপত্রগুলি প্রবেশ করেন তখন এটিতে ব্যক্তিগত ইউটিউব ভিডিও ডাউনলোড করার ক্ষমতা রয়েছে৷ এটিতে একটি দুর্দান্ত "অটো ডিটেক্ট" বৈশিষ্ট্যও রয়েছে, যা আপনি যে ভিডিওটি দেখার চেষ্টা করছেন তা ডাউনলোড করার বিকল্প সহ একটি পপ-আপ বার্তা দেয়, যদি YouTubeByClick ব্যাকগ্রাউন্ডে চলছে৷

1। YouTubeByClick ডাউনলোড করুন এবং এটি আপনার পিসিতে ইনস্টল করুন৷
2.গন্তব্য ফোল্ডার চয়ন করুন৷ (1), ফর্ম্যাট (2), এবং গুণমান (3) আপনি আপনার ভিডিওর জন্য চান৷
3.৷ আপনার ওয়েব ব্রাউজার দিয়ে, আপনি যে YouTube ভিডিওটি ডাউনলোড করতে চান সেটি খুলুন এবং সেটির URL ঠিকানা কপি করুন।
4. তারপর YouTubeByClick-এ, URL পেস্ট করুন-এ ক্লিক করুন আপনার ভিডিও ডাউনলোড করতে।

কিভাবে YouTube, Facebook, Vimeo, ইত্যাদি থেকে ভিডিও ডাউনলোড করবেন।

এটাই! আপনার অভিজ্ঞতা সম্পর্কে আপনার মন্তব্য রেখে এই গাইড আপনাকে সাহায্য করেছে কিনা তা আমাকে জানান। অন্যদের সাহায্য করার জন্য অনুগ্রহ করে এই গাইডটি লাইক এবং শেয়ার করুন৷


  1. কিভাবে ল্যাপটপ/পিসিতে YouTube ভিডিও ডাউনলোড করবেন

  2. আপনার আইফোন ক্যামেরা রোলে কীভাবে YouTube ভিডিও ডাউনলোড করবেন

  3. কিভাবে ব্যক্তিগত ফেসবুক ভিডিও ডাউনলোড করবেন

  4. আইফোনে কীভাবে YouTube ভিডিও ডাউনলোড করবেন