কম্পিউটার

স্টর্ম সার্চ ভাইরাস

স্টর্ম সার্চ ভাইরাস কি?

যদি আপনার ব্রাউজার বা অনুসন্ধান ক্যোয়ারীগুলিকে স্টর্ম সার্চ নামে একটি নতুন সার্চ ইঞ্জিনে পুনঃনির্দেশিত করা হয়, তাহলে সম্ভবত একটি ব্রাউজার হাইজ্যাকার এই পুনঃনির্দেশগুলি ঘটাচ্ছে৷ একটি ব্রাউজার হাইজ্যাকার হল একটি অ্যাডওয়্যার বা একটি সম্ভাব্য অবাঞ্ছিত অ্যাপ্লিকেশন (PUA) যা অ্যাডওয়্যার এবং অন্যান্য ম্যালওয়্যার-সম্পর্কিত ফাংশনগুলি সম্পাদন করার জন্য আপনার সিস্টেমে গোপনে ইনস্টল করা হয়৷

স্টর্ম সার্চ আপনার সিস্টেমে এবং আপনার ব্রাউজারে একটি এক্সটেনশন হিসাবে ইনস্টল করা আছে। এটি আপনার ব্রাউজারের ডিফল্ট সেটিংস পরিবর্তন করার এবং আপনার ডিফল্ট অনুসন্ধানকে stormsearch.net এ পরিবর্তন করার ক্ষমতা দিয়ে ডিজাইন করা হয়েছে, যা একটি জাল এবং সন্দেহজনক সার্চ ইঞ্জিন৷

অন্যান্য ম্যালভার্টাইজিং কৌশলগুলির মতো, স্টর্ম সার্চ ব্রাউজারের বৈশিষ্ট্যগুলিকে পরিবর্তন করে এবং অনুপ্রবেশকারী, অবাঞ্ছিত, বিজ্ঞাপন বিতরণকে ট্রিগার করে৷ এর কারণ হল stormsearch.net অনুসন্ধান একটি বিজ্ঞাপন-সমর্থিত সাইট যা আপনাকে পপআপ বিজ্ঞাপন এবং ব্যানার দিয়ে বোমাবর্ষ করবে।

উপরন্তু, আপনি যদি ক্রোম ব্রাউজার ব্যবহার করেন, স্টর্ম সার্চ ব্রাউজারে একটি "আপনার সংস্থা দ্বারা পরিচালিত" বৈশিষ্ট্য যুক্ত করে। এটি এর আনইনস্টলেশনকে আরও জটিল করে তুলতে পারে।

স্টর্ম সার্চ ভাইরাস কি করতে পারে?

একবার আপনার ব্রাউজার বা সিস্টেমে ইনস্টল হয়ে গেলে, স্টর্ম সার্চ ভাইরাস ডিফল্ট ব্রাউজারের সেটিংস পরিবর্তন করে এবং আপনার সার্চ ইঞ্জিন হাইজ্যাক করে। তারপরে এটি আপনার অনুসন্ধান এবং ট্রাফিককে অনেক অন্যান্য বিজ্ঞাপন সাইটে পুনঃনির্দেশ করে। উপরন্তু, স্টর্ম সার্চ ভাইরাস নিম্নলিখিত কাজগুলোও করে:

  • এটি আপনার ব্রাউজার (বা আপনার সমস্ত ব্রাউজার) এর ডিফল্ট DNS সেটিং পরিবর্তন করে।
  • এটি stormsearch.net কে ডিফল্ট সার্চ ইঞ্জিন করে তোলে।
  • এটি আপনাকে ওয়েব পৃষ্ঠাগুলিতে বিজ্ঞাপন, পপআপ এবং ব্যানার দিয়ে বোমাবর্ষণ করে৷
  • এটি আপনার পরিদর্শন করা ইন্টারনেট পৃষ্ঠাগুলিতে র্যান্ডম টেক্সট হাইপারলিঙ্ক করে৷
  • এটি গোপনে অন্যান্য দূষিত এবং সম্ভাব্য অবাঞ্ছিত অ্যাপ্লিকেশনগুলিকেও ইনস্টল করতে পারে৷
  • এটি ব্যক্তিগত এবং ব্রাউজিং ডেটা এবং তথ্য যেমন IP ঠিকানা, ভূ-অবস্থান, ওয়েব অনুসন্ধান, পরিদর্শন করা পৃষ্ঠা এবং ইমেল ঠিকানা সংগ্রহ করে।

আপনি যদি লক্ষ্য করেন যে স্টর্ম সার্চ ভাইরাস আপনার সিস্টেমে অনুপ্রবেশ করেছে এবং আপনার অনুসন্ধানকে পুনঃনির্দেশিত করতে শুরু করেছে, তাহলে আপনাকে অবিলম্বে এটি সরিয়ে ফেলতে হবে কারণ এটি আপনাকে ইন্টারনেটে সম্ভাব্য ক্ষতির সম্মুখীন করতে পারে।

ঝড়ের অনুসন্ধান কীভাবে বিতরণ করা হয়?

আপনি খেয়াল না করেই স্টর্ম সার্চ গোপনে আপনার পিসিতে অনুপ্রবেশ করে। এটি অনেক উপায়ে বিতরণ করা যেতে পারে, সহ:

  • ফ্রিওয়্যার (ফ্রি সফ্টওয়্যার) ইনস্টলেশন যেমন ফ্ল্যাশ প্লেয়ার, ইত্যাদি।
  • প্রতারণামূলক পৃষ্ঠাগুলিতে ক্লিক করুন
  • অনলাইন হাইপারলিঙ্ক, পপ-আপ এবং বিজ্ঞাপন
  • দূষিত এবং বিভ্রান্তিকর অনলাইন প্রচারগুলি
  • অন্যান্য সম্ভাব্য অবাঞ্ছিত অ্যাপ্লিকেশন (PUAs)

কিভাবে স্টর্ম সার্চ ভাইরাস অপসারণ করবেন?

আপনি দুটি উপায়ে স্টর্ম সার্চ ভাইরাস অপসারণ করতে পারেন:

  1. স্বয়ংক্রিয়ভাবে – একটি সম্মানজনক অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ব্যবহার করুন। এই প্রক্রিয়াটিই আমরা সুপারিশ করি কারণ এটি সহজ এবং কার্যকর৷
  2. ম্যানুয়ালি – আপনার সিস্টেম এবং ব্রাউজার থেকে স্টর্ম সার্চ খুঁজে বের করে মুছে ফেলুন।

স্টর্ম সার্চ ভাইরাস অপসারণের নির্দেশাবলী

স্টর্ম সার্চ ভাইরাস অপসারণ করতে, নিম্নলিখিত নির্দেশিকা ব্যবহার করুন:

  1. স্টর্ম সার্চ ভাইরাসের জন্য আপনার ব্রাউজারের শর্টকাটগুলি তদন্ত করুন৷

ব্রাউজার হাইজ্যাক করার পরে, স্টর্ম-আপ প্রক্রিয়া চালু করতে এবং ডিফল্ট সার্চ ইঞ্জিন হয়ে উঠতে স্টর্ম সার্চ ব্রাউজার শর্টকাটে নিজেকে এম্বেড করে। স্টর্ম সার্চের জন্য আপনার ব্রাউজারের শর্টকাট তদন্ত করতে।

    • ব্রাউজারে ডান-ক্লিক করুন।
    • এর বৈশিষ্ট্যগুলি পরিদর্শন করুন৷
    • স্টর্ম সার্চের জন্য ব্রাউজারের শর্টকাট কমান্ড লাইনের শেষে চেক করুন।
    • যদি এটি সেখানে থাকে তবে এটি সরিয়ে দিন (এটি মুছুন)।
    • পরিবর্তনগুলি সংরক্ষণ করুন৷
    • সমস্ত ব্রাউজারে একই কাজ করুন।
  1. কন্ট্রোল প্যানেলের মাধ্যমে আপনার পিসিতে ইনস্টল করা অ্যাপগুলি থেকে স্টর্ম অনুসন্ধান সরান/আনইন্সটল করুন।

স্টর্ম সার্চ নিজেই পিসি বা ব্রাউজারে ইনস্টল করতে পারে। স্টর্ম সার্চ তাদের মধ্যে আছে কিনা তা দেখতে ইনস্টল করা অ্যাপগুলির মধ্যে (প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য) পরীক্ষা করুন। আপনি সম্প্রতি ইনস্টল করা প্রোগ্রামগুলির জন্যও পরীক্ষা করতে পারেন যদি এটি অন্য নামে ইনস্টল করা হয়। যদি পাওয়া যায়, আপনার অ্যাপের তালিকা থেকে Storm Search আনইনস্টল করুন। অন্যথায়, সন্দেহজনক মনে হচ্ছে এমন অ্যাপের (প্রোগ্রাম) তালিকায় সম্প্রতি ইনস্টল করা যেকোন অ্যাপ আনইনস্টল করুন।

  1. পিসি টাস্ক ম্যানেজারে স্টর্ম সার্চ ভাইরাস প্রক্রিয়া বন্ধ করুন।

কম্পিউটারে অ্যাপস থেকে ভাইরাস আনইনস্টল করা যথেষ্ট নয়। আপনাকে টাস্ক ম্যানেজারে এর কার্যক্রম বন্ধ করতে হবে। এটি করতে:

    • উইন্ডোজ শুরুতে ডান-ক্লিক করুন।
    • টাস্ক ম্যানেজার নির্বাচন করুন।
    • টাস্ক ম্যানেজারে, তাদের বিবরণে স্টর্ম সার্চ সম্পর্কিত সমস্ত প্রক্রিয়া বন্ধ বা বন্ধ করুন। সেই ডিরেক্টরিগুলি আবিষ্কার করুন যেখানে এই প্রক্রিয়াগুলি অদ্ভুত বা এলোমেলো ফাইলের নাম অনুসন্ধান করে শুরু হয়৷
    • আরো কম্পিউটার সংস্থান ব্যবহার করে স্টর্ম সার্চ এবং অন্যান্য সম্পর্কিত অ্যাপ বন্ধ করুন

ব্রাউজার থেকে স্টর্ম সার্চ মুছে ফেলুন

গুগল ক্রোম থেকে স্টর্ম সার্চ ভাইরাস কিভাবে সরাতে হয়

আপনার কম্পিউটার থেকে স্টর্ম সার্চ ভাইরাস সম্পূর্ণরূপে অপসারণ করতে, আপনাকে Google Chrome-এর সমস্ত পরিবর্তনগুলিকে উল্টাতে হবে, সন্দেহজনক এক্সটেনশন, প্লাগ-ইন এবং অ্যাড-অনগুলি আনইনস্টল করতে হবে যা আপনার অনুমতি ছাড়া যোগ করা হয়েছিল৷

Google Chrome থেকে স্টর্ম সার্চ ভাইরাস অপসারণ করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

1. ক্ষতিকারক প্লাগইনগুলি মুছুন৷

গুগল ক্রোম অ্যাপ চালু করুন, তারপর উপরের-ডান কোণায় মেনু আইকনে ক্লিক করুন। আরো টুলস> এক্সটেনশন বেছে নিন স্টর্ম সার্চ ভাইরাস এবং অন্যান্য দূষিত এক্সটেনশন খুঁজুন। আপনি আনইনস্টল করতে চান এই এক্সটেনশনগুলি হাইলাইট করুন, তারপর সরান ক্লিক করুন৷ তাদের মুছে ফেলার জন্য।

2. আপনার হোমপেজে এবং ডিফল্ট সার্চ ইঞ্জিনে পরিবর্তনগুলি ফিরিয়ে দিন৷

Chrome এর মেনু আইকনে ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন৷ . স্টার্টআপে ক্লিক করুন , তারপর টিক অফ করুনএকটি নির্দিষ্ট পৃষ্ঠা খুলুন বা পৃষ্ঠাগুলির সেট৷ . আপনি হয় একটি নতুন পৃষ্ঠা সেট আপ করতে পারেন বা আপনার হোমপেজ হিসাবে বিদ্যমান পৃষ্ঠাগুলি ব্যবহার করতে পারেন৷

Google Chrome এর মেনু আইকনে ফিরে যান এবং সেটিংস> অনুসন্ধান ইঞ্জিন চয়ন করুন৷ , তারপর সার্চ ইঞ্জিনগুলি পরিচালনা করুন ক্লিক করুন৷ . আপনি Chrome এর জন্য উপলব্ধ ডিফল্ট সার্চ ইঞ্জিনগুলির একটি তালিকা দেখতে পাবেন৷ আপনি সন্দেহজনক মনে করেন এমন কোনো সার্চ ইঞ্জিন মুছুন। সার্চ ইঞ্জিনের পাশে তিন-বিন্দু মেনুতে ক্লিক করুন এবং তালিকা থেকে সরান ক্লিক করুন

3. Google Chrome রিসেট করুন৷

আপনার ব্রাউজারের উপরের ডানদিকে অবস্থিত মেনু আইকনে ক্লিক করুন এবং সেটিংস বেছে নিন . পৃষ্ঠার নীচে স্ক্রোল করুন, তারপর সেটিংস তাদের আসল ডিফল্টে পুনরুদ্ধার করুন এ ক্লিক করুন রিসেট করুন এবং পরিষ্কার করুন। ক্রিয়াটি নিশ্চিত করতে রিসেট সেটিংস বোতামে ক্লিক করুন৷

এই ধাপটি আপনার স্টার্টআপ পৃষ্ঠা, নতুন ট্যাব, সার্চ ইঞ্জিন, পিন করা ট্যাব এবং এক্সটেনশন রিসেট করবে। যাইহোক, আপনার বুকমার্ক, ব্রাউজারের ইতিহাস এবং সংরক্ষিত পাসওয়ার্ড সংরক্ষণ করা হবে।

মোজিলা ফায়ারফক্স থেকে স্টর্ম সার্চ ভাইরাস কিভাবে মুছে ফেলবেন

অন্যান্য ব্রাউজারগুলির মতো, ম্যালওয়্যার মোজিলা ফায়ারফক্সের সেটিংস পরিবর্তন করার চেষ্টা করে। স্টর্ম সার্চ ভাইরাসের সমস্ত চিহ্ন মুছে ফেলার জন্য আপনাকে এই পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে হবে। ফায়ারফক্স থেকে স্টর্ম সার্চ ভাইরাস সম্পূর্ণরূপে মুছে ফেলার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. বিপজ্জনক বা অপরিচিত এক্সটেনশন আনইনস্টল করুন।

আপনার ইনস্টল করা মনে নেই এমন কোনো অপরিচিত এক্সটেনশনের জন্য Firefox চেক করুন। এই এক্সটেনশনগুলি ম্যালওয়্যার দ্বারা ইনস্টল করার একটি বিশাল সম্ভাবনা রয়েছে৷ এটি করার জন্য, মজিলা ফায়ারফক্স চালু করুন, উপরের-ডান কোণে মেনু আইকনে ক্লিক করুন, তারপর অ্যাড-অন> এক্সটেনশন নির্বাচন করুন .

এক্সটেনশন উইন্ডোতে, স্টর্ম সার্চ ভাইরাস এবং অন্যান্য সন্দেহজনক প্লাগইন নির্বাচন করুন। এক্সটেনশনের পাশে তিন-বিন্দু মেনুতে ক্লিক করুন, তারপর সরান নির্বাচন করুন এই এক্সটেনশনগুলি মুছে ফেলতে৷

2. আপনার হোমপেজটিকে আবার ডিফল্টে পরিবর্তন করুন যদি এটি ম্যালওয়্যার দ্বারা প্রভাবিত হয়৷

ব্রাউজারের উপরের-ডান কোণে ফায়ারফক্স মেনুতে ক্লিক করুন, তারপর বিকল্প> সাধারণ নির্বাচন করুন। ক্ষতিকারক হোমপেজ মুছুন এবং আপনার পছন্দের URL টাইপ করুন। অথবা আপনি পুনরুদ্ধার করুন ক্লিক করতে পারেন৷ ডিফল্ট হোমপেজে পরিবর্তন করতে। ঠিক আছে ক্লিক করুন৷ নতুন সেটিংস সংরক্ষণ করতে।

3. মোজিলা ফায়ারফক্স রিসেট করুন৷

ফায়ারফক্স মেনুতে যান, তারপর প্রশ্ন চিহ্নে ক্লিক করুন (হেল্প)। নির্বাচন করুন সমস্যা সমাধানের তথ্য৷ Firefox রিফ্রেশ টিপুন আপনার ব্রাউজারকে একটি নতুন সূচনা দিতে বোতাম৷

একবার আপনি উপরের ধাপগুলি সম্পন্ন করলে, আপনার মজিলা ফায়ারফক্স ব্রাউজার থেকে স্টর্ম সার্চ ভাইরাস সম্পূর্ণরূপে চলে যাবে।

কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরার থেকে স্টর্ম সার্চ ভাইরাস থেকে মুক্তি পাবেন

আপনার ব্রাউজার হ্যাক করা ম্যালওয়্যার সম্পূর্ণরূপে চলে গেছে এবং ইন্টারনেট এক্সপ্লোরারে সমস্ত অননুমোদিত পরিবর্তনগুলি উল্টে দেওয়া হয়েছে তা নিশ্চিত করতে, নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. বিপজ্জনক অ্যাড-অনগুলি থেকে মুক্তি পান৷

যখন ম্যালওয়্যার আপনার ব্রাউজার হাইজ্যাক করে, তখন সুস্পষ্ট লক্ষণগুলির মধ্যে একটি হল যখন আপনি অ্যাড-অন বা টুলবারগুলি দেখেন যেগুলি হঠাৎ আপনার অজান্তেই ইন্টারনেট এক্সপ্লোরারে উপস্থিত হয়৷ এই অ্যাড-অনগুলি আনইনস্টল করতে, ইন্টারনেট এক্সপ্লোরার চালু করুন৷ , মেনু খুলতে ব্রাউজারের উপরের-ডান কোণে গিয়ার আইকনে ক্লিক করুন, তারপর অ্যাড-অনগুলি পরিচালনা করুন বেছে নিন।

যখন আপনি অ্যাড-অনগুলি পরিচালনা করুন উইন্ডোটি দেখতে পান, (ম্যালওয়ারের নাম) এবং অন্যান্য সন্দেহজনক প্লাগইন/অ্যাড-অনগুলি সন্ধান করুন৷ আপনি অক্ষম করুন ক্লিক করে এই প্লাগইন/অ্যাড-অনগুলি নিষ্ক্রিয় করতে পারেন৷ .

2. ম্যালওয়্যার দ্বারা সৃষ্ট আপনার হোমপেজে যেকোনো পরিবর্তন ফিরিয়ে দিন৷

আপনার যদি হঠাৎ একটি ভিন্ন সূচনা পৃষ্ঠা থাকে বা আপনার ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করা হয়, আপনি ইন্টারনেট এক্সপ্লোরারের সেটিংসের মাধ্যমে এটিকে আবার পরিবর্তন করতে পারেন। এটি করার জন্য, ব্রাউজারের উপরের-ডান কোণে গিয়ার আইকনে ক্লিক করুন, তারপরেইন্টারনেট বিকল্পগুলি বেছে নিন .

সাধারণ এর অধীনে ট্যাব, হোমপেজ URL মুছে দিন এবং আপনার পছন্দের হোমপেজ লিখুন। প্রয়োগ করুন ক্লিক করুন নতুন সেটিংস সংরক্ষণ করতে।

3. ইন্টারনেট এক্সপ্লোরার রিসেট করুন৷

ইন্টারনেট এক্সপ্লোরার মেনু থেকে (শীর্ষে গিয়ার আইকন), ইন্টারনেট বিকল্পগুলি বেছে নিন . উন্নত -এ ক্লিক করুন ট্যাব, তারপর রিসেট নির্বাচন করুন৷ .

রিসেট উইন্ডোতে, ব্যক্তিগত সেটিংস মুছুন টিক বন্ধ করুন এবং রিসেট ক্লিক করুন ক্রিয়া নিশ্চিত করতে আবার বোতাম।

কিভাবে মাইক্রোসফট এজ-এ স্টর্ম সার্চ ভাইরাস আনইনস্টল করবেন

আপনি যদি সন্দেহ করেন যে আপনার কম্পিউটার ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয়েছে এবং আপনি মনে করেন যে আপনার Microsoft Edge ব্রাউজার প্রভাবিত হয়েছে, তাহলে আপনার ব্রাউজারটিকে রিসেট করাই সবচেয়ে ভালো।

আপনার কম্পিউটারে ম্যালওয়ারের সমস্ত চিহ্ন সম্পূর্ণরূপে মুছে ফেলার জন্য আপনার Microsoft Edge সেটিংস পুনরায় সেট করার দুটি উপায় রয়েছে৷ আরও তথ্যের জন্য নীচের নির্দেশাবলী পড়ুন৷

পদ্ধতি 1:এজ সেটিংসের মাধ্যমে রিসেট করা

  1. Microsoft Edge অ্যাপটি খুলুন এবং আরো ক্লিক করুন অথবা স্ক্রিনের উপরের-ডান কোণায় অবস্থিত তিন-বিন্দু মেনু।
  2. সেটিংস এ ক্লিক করুন আরো অপশন প্রকাশ করতে।
  3. সেটিংস উইন্ডোতে, সেটিংস তাদের ডিফল্ট মানগুলিতে পুনরুদ্ধার করুন ক্লিক করুন এর অধীনে সেটিংস রিসেট করুন৷ নিশ্চিত করতে রিসেট বোতামে ক্লিক করুন। এই ক্রিয়াটি আপনার ব্রাউজারের স্টার্টআপ পৃষ্ঠা, নতুন ট্যাব পৃষ্ঠা, ডিফল্ট অনুসন্ধান ইঞ্জিন এবং পিন করা ট্যাবগুলিকে পুনরায় সেট করবে৷ আপনার এক্সটেনশনগুলিও নিষ্ক্রিয় করা হবে এবং কুকির মতো সমস্ত অস্থায়ী ডেটা মুছে ফেলা হবে৷
  4. পরে, স্টার্ট মেনু বা উইন্ডোজ লোগোতে ডান-ক্লিক করুন, তারপর টাস্ক ম্যানেজার নির্বাচন করুন।
  5. প্রসেস -এ ক্লিক করুন ট্যাব করুন এবং Microsoft Edge অনুসন্ধান করুন
  6. Microsoft Edge প্রক্রিয়ায় ডান-ক্লিক করুন এবং বিশদে যান নির্বাচন করুন . আপনি যদি বিশদে যান বিকল্পটি দেখতে না পান তবে আরো বিশদ বিবরণ ক্লিক করুন৷ পরিবর্তে।
  7. বিশদ বিবরণ এর অধীনে ট্যাব, তাদের নামে মাইক্রোসফ্ট এজ সহ সমস্ত এন্ট্রি সন্ধান করুন। এই প্রতিটি এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং টাস্ক শেষ করুন বেছে নিন সেই প্রসেসগুলো ছেড়ে দিতে।
  8. একবার আপনি এই সমস্ত প্রক্রিয়াগুলি থেকে বেরিয়ে গেলে, আবার Microsoft Edge খুলুন এবং আপনি লক্ষ্য করবেন যে সমস্ত পূর্ববর্তী সেটিংস পুনরায় সেট করা হয়েছে৷

পদ্ধতি 2:কমান্ডের মাধ্যমে পুনরায় সেট করা

মাইক্রোসফ্ট এজ রিসেট করার আরেকটি উপায় হল কমান্ড ব্যবহার করে। এটি একটি উন্নত পদ্ধতি যা অত্যন্ত কার্যকর যদি আপনার Microsoft Edge অ্যাপ ক্র্যাশ হতে থাকে বা একেবারেই খুলবে না। এই পদ্ধতি ব্যবহার করার আগে আপনার গুরুত্বপূর্ণ তথ্য ব্যাক আপ নিশ্চিত করুন.

এটি করার জন্য এখানে পদক্ষেপগুলি রয়েছে:

  1. আপনার কম্পিউটারে এই ফোল্ডারটিতে নেভিগেট করুন:C:\Users\%username%\AppData\Local\Packages\Microsoft.MicrosoftEdge_8wekyb3d8bbwe৷
  2. ফোল্ডারের ভিতরে সবকিছু নির্বাচন করুন, হাইলাইট করা ফাইলগুলিতে ডান-ক্লিক করুন, তারপর মুছুন ক্লিক করুন অপশন থেকে।
  3. স্টার্ট মেনুর পাশে সার্চ বক্স ব্যবহার করে Windows PowerShell খুঁজুন।
  4. Windows PowerShell -এ ডান-ক্লিক করুন এন্ট্রি, তারপর প্রশাসক হিসাবে চালান৷ নির্বাচন করুন৷
  5. Windows PowerShell উইন্ডোতে, এই কমান্ডটি টাইপ করুন:

Get-AppXPackage -AllUsers -Name Microsoft.MicrosoftEdge | Foreach {Add-AppxPackage -DisableDevelopmentMode -Register $($_.InstallLocation)\AppXManifest.xml -Verbose}

  1. এন্টার টিপুন কমান্ড কার্যকর করতে।
  2. রিসেট প্রক্রিয়া সম্পন্ন হলে, আপনার Microsoft Edge ব্রাউজার থেকে Storm Search Virus সম্পূর্ণরূপে মুছে ফেলা উচিত।

সাফারি থেকে স্টর্ম সার্চ ভাইরাস থেকে কীভাবে মুক্তি পাবেন

কম্পিউটারের ব্রাউজার হল ম্যালওয়ারের অন্যতম প্রধান লক্ষ্য — সেটিংস পরিবর্তন করা, নতুন এক্সটেনশন যোগ করা এবং ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করা। তাই যদি আপনি সন্দেহ করেন যে আপনার সাফারি স্টর্ম সার্চ ভাইরাসে সংক্রমিত হয়েছে, তাহলে এই পদক্ষেপগুলি আপনি নিতে পারেন:

1. সন্দেহজনক এক্সটেনশন মুছুন

Safari ওয়েব ব্রাউজার চালু করুন এবং Safari -এ ক্লিক করুন উপরের মেনু থেকে। পছন্দগুলি ক্লিক করুন৷ ড্রপ-ডাউন মেনু থেকে।

এক্সটেনশন -এ ক্লিক করুন উপরের ট্যাব, তারপর বাম মেনুতে বর্তমানে ইনস্টল করা এক্সটেনশনের তালিকা দেখুন। স্টর্ম সার্চ ভাইরাস বা অন্যান্য এক্সটেনশনগুলি সন্ধান করুন যা আপনি ইনস্টল করার কথা মনে রাখেন না। আনইনস্টল করুন ক্লিক করুন৷ এক্সটেনশন সরাতে বোতাম। আপনার সমস্ত সন্দেহজনক দূষিত এক্সটেনশনের জন্য এটি করুন৷

2. আপনার হোমপেজে পরিবর্তনগুলি প্রত্যাবর্তন করুন

Safari খুলুন, তারপর Safari> পছন্দগুলি ক্লিক করুন৷ সাধারণ-এ ক্লিক করুন . হোমপেজ দেখুন ক্ষেত্র এবং এটি সম্পাদনা করা হয়েছে কিনা দেখুন। যদি আপনার হোমপেজ স্টর্ম সার্চ ভাইরাস দ্বারা পরিবর্তিত হয়, তাহলে ইউআরএলটি মুছুন এবং আপনি যে হোমপেজটি ব্যবহার করতে চান সেটি টাইপ করুন। ওয়েবপৃষ্ঠার ঠিকানার আগে https:// অন্তর্ভুক্ত করা নিশ্চিত করুন৷

3. সাফারি রিসেট করুন

Safari অ্যাপটি খুলুন এবং Safari -এ ক্লিক করুন পর্দার উপরের-বাম দিকের মেনু থেকে। সাফারি রিসেট করুন এ ক্লিক করুন৷ একটি ডায়ালগ উইন্ডো খুলবে যেখানে আপনি কোন উপাদানগুলি পুনরায় সেট করতে চান তা চয়ন করতে পারেন৷ এরপর, রিসেট ক্লিক করুন৷ কর্ম সম্পূর্ণ করার জন্য বোতাম।

র্যাপিং আপ

স্টর্ম সার্চ ভাইরাস আপনার ব্রাউজার হাইজ্যাক করার এবং আপনার অনুসন্ধানগুলি পুনঃনির্দেশিত করার কারণে এত বিরক্তিকর হতে পারে। এটি আপনার ব্রাউজিং নিরাপত্তা এবং অনলাইন গোপনীয়তার জন্য হুমকি হতে পারে এবং আপনাকে পরিচয় চুরি এবং ব্রাউজার ট্র্যাকিংয়ের শিকার হতে পারে৷

আমরা সুপারিশ করি যে আপনি এটি আপনার সিস্টেমে দেখার সাথে সাথে এটি সরিয়ে ফেলুন। যদি আপনাকে বিনামূল্যে সফ্টওয়্যার ইনস্টল করতে হয়, ইনস্টলেশন প্রম্পটগুলি পর্যালোচনা করুন এবং সফ্টওয়্যার ইনস্টলেশন নিরীক্ষণ করতে 'কাস্টমাইজড ইনস্টলেশন' বেছে নিন।


  1. C# এ বাইনারি অনুসন্ধান

  2. লাইমওয়্যার ভাইরাস

  3. ব্লাস্টার ভাইরাস

  4. কিভাবে ইয়াহু সার্চ রিডাইরেক্ট ভাইরাস (উইন্ডোজ ও ম্যাক) রিমুভ করবেন