কম্পিউটার

ম্যাকের বিভিন্ন ধরনের পাসওয়ার্ড কি?

পাসওয়ার্ড ব্যবহার করা কখনও কখনও কিছুটা অসুবিধাজনক হতে পারে, তবে তারা আমাদের অনলাইন জীবনকে আরও সুরক্ষিত করে তোলে। এই পাসওয়ার্ডগুলি আমাদের কম্পিউটারে, বিশেষ করে আমাদের সংবেদনশীল ফাইল এবং ডেটাতে নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যোগ করে৷ আমরা আমাদের কম্পিউটারে এবং আমাদের কম্পিউটারের সাথে যা করি তার জন্য আমরা একটি পাসওয়ার্ড ব্যবহার করি - সোশ্যাল মিডিয়া এবং ইমেল থেকে শুরু করে আমাদের ম্যাক ব্যবহার করার জন্য লগ ইন করা পর্যন্ত। যাইহোক, আপনি কি জানেন যে ম্যাকের বিভিন্ন পাসওয়ার্ড আছে?

ম্যাক পাসওয়ার্ডের বিভিন্ন প্রকার

  • ম্যাক পাসওয়ার্ড। এটি আপনার অ্যাকাউন্ট পাসওয়ার্ড বা কম্পিউটার লগইন পাসওয়ার্ড নামেও পরিচিত। আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টে অ্যাক্সেস পাওয়ার জন্য আপনি স্টার্ট-আপের সময় এই পাসওয়ার্ডটি ব্যবহার করেন। একাধিক ব্যবহারকারী থাকলে, প্রতিটি ব্যবহারকারীর অ্যাকাউন্টে আলাদা লগইন পাসওয়ার্ড থাকবে। যদি শুধুমাত্র একটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট থাকে, তাহলে আপনার ম্যাক পাসওয়ার্ডও আপনার অ্যাডমিন পাসওয়ার্ড। আপনি সিস্টেম পছন্দগুলি পরিবর্তন করতে, ব্যবহারকারীদের যুক্ত করতে বা সরাতে এবং প্রোগ্রামগুলি ইনস্টল বা আনইনস্টল করতে আপনার অ্যাডমিন পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন৷ আপনি পাসওয়ার্ড ছাড়া অতিথি অ্যাকাউন্ট ব্যবহার করে লগইন করতে পারেন, কিন্তু আপনি কম্পিউটারে কোনো পরিবর্তন করতে পারবেন না।
  • কিচেন পাসওয়ার্ড। এটি আপনার লগইন কীচেন পাসওয়ার্ড হিসাবেও পরিচিত। আপনার Mac একটি অন্তর্নির্মিত পাসওয়ার্ড ম্যানেজার নিয়ে আসে যার নাম Keychain Access যা আপনার অ্যাপ্লিকেশনের জন্য সমস্ত পাসওয়ার্ড সংরক্ষণ করে। বিশেষ করে যারা সবসময় তাদের পাসওয়ার্ড ভুলে যান তাদের জন্য এটি খুবই কার্যকর। আপনার কীচেন অ্যাক্সেসে লগইন করতে, আপনাকে যা মনে রাখতে হবে তা হল আপনার অ্যাপল কীচেন অ্যাডমিন ব্যবহারকারী অ্যাকাউন্টগুলির জন্য, এটি অ্যাকাউন্টের পাসওয়ার্ড বা ম্যাক পাসওয়ার্ডের মতোই৷
  • iCloud কীচেন৷৷ এটি হল এক ধরনের পাসওয়ার্ড ম্যানেজার, এবং এর ভালো বিষয় হল আপনি একাধিক ডিভাইস জুড়ে আপনার পাসওয়ার্ড অ্যাক্সেস করতে পারবেন। আপনার ওয়াই-ফাই এবং ওয়েবসাইট পাসওয়ার্ড সংরক্ষণ করার পাশাপাশি, আপনার iCloud কীচেন আপনাকে অনন্য পাসওয়ার্ড তৈরি করতে এবং স্বয়ংক্রিয়ভাবে সেগুলি পূরণ করতে দেয়৷ আপনার iCloud কীচেন সেট আপ করতে, Apple-এ যান মেনু> সিস্টেম পছন্দ> iCloud> কীচেন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

  • Apple ID পাসওয়ার্ড। এটি আপনার iCloud পাসওয়ার্ড বা অ্যাপ স্টোর পাসওয়ার্ডের মতোই। এটি আপনার অ্যাপল আইডি অ্যাকাউন্টের পাসওয়ার্ড, যা অ্যাপ স্টোর, আইক্লাউড, ফেসটাইম, আইটিউনস এবং অন্যদের মতো অ্যাপল পরিষেবাগুলি অ্যাক্সেস করার জন্য প্রয়োজন। আপনি আপনার Apple ID অ্যাকাউন্ট পৃষ্ঠায় যেতে পারেন আপনার Apple ID অ্যাকাউন্ট তৈরি করতে, আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে বা আপনার Apple ID পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে পারেন৷
  • মাস্টার পাসওয়ার্ড। এটি আপনার রিকভারি কী বা FileVault পাসওয়ার্ডের মতই। আপনি যখন FileVault এ আপনার এনক্রিপ্ট করা ফাইলগুলি অ্যাক্সেস করতে চান তখন এটি ব্যবহার করা হয়। FileVault চালু করতে, Apple-এ যান মেনু> সিস্টেম পছন্দ> নিরাপত্তা ও গোপনীয়তা> ফাইলভল্ট . পপ-আপ উইন্ডোর নীচে অবস্থিত লক আইকনে ক্লিক করুন। তারপর, আপনার অ্যাডমিন পাসওয়ার্ড লিখুন এবং FileVault চালু করুন নির্বাচন করুন। একবার FileVault সক্রিয় হয়ে গেলে, আপনাকে মাস্টার পাসওয়ার্ড সেট আপ করতে হবে।

আপনার মাস্টার পাসওয়ার্ড এবং ব্যক্তিগত পুনরুদ্ধার কী সেট আপ করতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. Apple-এ যান মেনু> সিস্টেম পছন্দ , এবং তারপর ব্যবহারকারী এবং গোষ্ঠী ক্লিক করুন .
  2. লক বোতামে ক্লিক করুন, তারপর আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখুন।
  3. ক্রিয়া ক্লিক করুন মেনু, তারপর মাস্টার পাসওয়ার্ড সেট করুন ক্লিক করুন .
  4. আপনার পাসওয়ার্ড টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন .
  5. ফাইল টেনে আনুন Library/Keychains/FileVaultMaster.cer ট্র্যাশে .
  6. কপি /Library/Keychains/FileVaultMaster.keychain একটি নিরাপদ স্থানে, যেমন একটি বাহ্যিক হার্ড ড্রাইভ বা একটি এনক্রিপ্ট করা হার্ড ডিস্ক। এই ফাইলটিকে সুরক্ষিত রাখুন কারণ এতে আপনার ব্যক্তিগত FileVault পুনরুদ্ধার কী রয়েছে৷ এই পুনরুদ্ধার কীটি আপনার FileVault মাস্টার কীচেন ব্যবহার করে এমন যেকোনো Mac এর স্টার্টআপ ডিস্ক আনলক করতে ব্যবহৃত হয়৷
    • ফার্মওয়্যার পাসওয়ার্ড৷৷ আপনার ফার্মওয়্যার পাসওয়ার্ড আপনার ম্যাককে একটি ভিন্ন ডিস্ক, সিডি বা USB ড্রাইভ থেকে বুট হতে বাধা দেয়। আপনার ফার্মওয়্যার পাসওয়ার্ড সেট আপ করতে, কমান্ড ধরে রাখুন + R আপনার কম্পিউটার চালু করার পর। আপনি অ্যাপল লোগো দেখলে কীগুলি ছেড়ে দিন। ইউটিলিটি উইন্ডো প্রদর্শিত হলে, ইউটিলিটি নির্বাচন করুন> ফার্মওয়্যার পাসওয়ার্ড ইউটিলিটি , এবং ফার্মওয়্যার পাসওয়ার্ড চালু করুন ক্লিক করুন .

পাসওয়ার্ডগুলি আপনার ম্যাকে একটি অতিরিক্ত নিরাপত্তা প্রদান করে তাই শক্তিশালী এবং অনন্য পাসওয়ার্ড তৈরি করা গুরুত্বপূর্ণ। আপনার ম্যাককে সুরক্ষিত করার আরেকটি উপায় হল আপনার কম্পিউটার নিয়মিত 3 rd ব্যবহার করে পরিষ্কার করা পার্টি পরিষ্কারের সরঞ্জাম। এটি অস্থায়ী ফাইল, ক্যাশে, অপ্রয়োজনীয় লগ ফাইল এবং দূষিত ডেটা ফাইল মুছে ফেলতে পারে যা ভবিষ্যতে সমস্যার দিকে নিয়ে যেতে পারে।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা ঝুঁকি বিভিন্ন ধরনের কি কি?

  2. ম্যাকের কীচেন পাসওয়ার্ড কী?

  3. উইন্ডোজে নিরাপদ মোড কি? নিরাপদ মোড বিভিন্ন ধরনের কি কি?

  4. উইন্ডোজে নিরাপদ মোড কি? নিরাপদ মোড বিভিন্ন ধরনের কি কি?