কম্পিউটার

উইন্ডোজ 7 সিস্টেম ট্রে পরিচালনা এবং পরিপাটি করুন

প্রতিটি উইন্ডোজ ব্যবহারকারী দেখেছেন যে উইন্ডোজ সিস্টেম ট্রে (এটি বিজ্ঞপ্তি এলাকা হিসাবেও পরিচিত) সময়ের সাথে সাথে বিশৃঙ্খল হয়ে গেছে। আমরা অতীতে বিভ্রান্তিকর ডেস্কটপ বিজ্ঞপ্তিগুলি অক্ষম করা কভার করেছি, কিন্তু আইকনগুলি নিজেই সমস্যা হলে কী হবে? উইন্ডোজ 7 এর সাথে, মাইক্রোসফ্ট বিভিন্ন ধরণের সরঞ্জাম অন্তর্ভুক্ত করেছে যা আপনাকে কোন আইকনগুলি প্রদর্শিত হবে তা নিয়ন্ত্রণে রাখে৷

যদি আপনার সিস্টেম ট্রে এমন অ্যাপ্লিকেশনগুলির সাথে বিশৃঙ্খল থাকে যা আপনি কখনই ব্যবহার করেন না এবং প্রয়োজন নেই, আপনি সেগুলির কিছু আনইনস্টল করতে বা পটভূমিতে চলতে বাধা দিতে চাইতে পারেন -- সম্ভবত "অটো-স্টার্ট" বা "ট্রেতে ছোট করুন" নিষ্ক্রিয় করে প্রোগ্রাম নিজেই বিকল্প. যাইহোক, আপনি একটি অ্যাপ্লিকেশন চালু করতে চাইতে পারেন কিন্তু তার আইকনটি সারাদিন আপনার টাস্কবারে বসে থাকতে চান না – তখনই এই কৌশলগুলি কাজে আসতে পারে।

সিস্টেম ট্রে আইকনগুলি টেনে আনুন এবং ফেলে দিন

আপনার সিস্টেম ট্রে পরিপাটি করার দ্রুততম উপায় হল টেনে আনা এবং ড্রপ করা। একটি সিস্টেম ট্রে আইকনে ক্লিক করুন, বাম মাউস বোতামটি ধরে রাখুন, এবং সিস্টেম ট্রের পাশের তীরটিতে টেনে আনুন। প্রদর্শিত ছোট উইন্ডোতে এটি ফেলে দিন এবং এটি আপনার টাস্কবার থেকে লুকানো হবে।

উইন্ডোজ 7 সিস্টেম ট্রে পরিচালনা এবং পরিপাটি করুন

আপনি এখানে যে সিস্টেম ট্রে আইকনগুলি রেখেছেন সেগুলি ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে তবে তারা আপনার টাস্কবারে কোনও জায়গা নেয় না। আইকনগুলি অ্যাক্সেস করতে এবং সেগুলিকে সাধারণভাবে ব্যবহার করতে উপরের তীরটিতে ক্লিক করুন৷

আপনি আপনার সিস্টেম ট্রেতে আইকনগুলির ক্রমটি টেনে এনে ফেলে দিয়ে পুনরায় সাজাতে পারেন। একটি লুকানো আইকন পুনরুদ্ধার করতে, লুকানো আইকন উইন্ডো থেকে আপনার টাস্কবারে এটিকে টেনে আনুন এবং ফেলে দিন৷

বিজ্ঞপ্তি এলাকা আইকন কাস্টমাইজ করুন

বিজ্ঞপ্তি এলাকার আইকনগুলিকে আরও কাস্টমাইজ করতে, আপনার টাস্কবারের সিস্টেম ট্রে দ্বারা উপরের তীরটিতে ক্লিক করুন এবং কাস্টমাইজ লিঙ্কে ক্লিক করুন। আপনি একই সময়ে Windows কী এবং B টিপতে পারেন, তারপর লুকানো সিস্টেম ট্রে আইকনগুলি প্রকাশ করতে এন্টার টিপুন৷

উইন্ডোজ 7 সিস্টেম ট্রে পরিচালনা এবং পরিপাটি করুন

বিজ্ঞপ্তি এলাকা আইকন নিয়ন্ত্রণ প্যানেল আপনাকে প্রতিটি আইকনের আচরণ পৃথকভাবে কনফিগার করতে দেয়। প্রতিটি আইকনে তিনটি উপলব্ধ সেটিংস রয়েছে:

  • আইকন এবং বিজ্ঞপ্তিগুলি দেখান৷ :আইকন সবসময় প্রদর্শিত হবে.
  • শুধু বিজ্ঞপ্তি দেখান :আইকনটি স্বাভাবিক ব্যবহারে লুকানো থাকবে। যখন আইকনটি একটি বিজ্ঞপ্তি বুদ্বুদ প্রদর্শন করে, তখন এটি সাময়িকভাবে প্রদর্শিত হবে যাতে আপনি বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।
  • আইকন এবং বিজ্ঞপ্তিগুলি লুকান৷ :আইকন কখনই প্রদর্শিত হবে না। উইন্ডোজ আইকনটিকে বিজ্ঞপ্তির বুদবুদ দেখানো থেকে বাধা দেবে।
উইন্ডোজ 7 সিস্টেম ট্রে পরিচালনা এবং পরিপাটি করুন

এই সেটিংসগুলিকে ডিফল্টে ফিরিয়ে আনতে, ডিফল্ট আইকন আচরণ পুনরুদ্ধার করুন ক্লিক করুন উইন্ডোর নীচে লিঙ্ক।

এছাড়াও আপনি আইকন-লুকানোর আচরণ সম্পূর্ণরূপে অক্ষম করতে পারেন, যদি আপনি চান - টাস্কবারে সর্বদা সমস্ত আইকন এবং বিজ্ঞপ্তিগুলি দেখান চেক করুন চেক বক্স এবং উইন্ডোজ আপনার টাস্কবারে চলমান সমস্ত সিস্টেম ট্রে আইকন দেখাবে।

উইন্ডোজ 7 সিস্টেম ট্রে পরিচালনা এবং পরিপাটি করুন

সিস্টেম আইকন চালু বা বন্ধ করুন

উইন্ডোজের নিজস্ব কিছু সিস্টেম ট্রে আইকন রয়েছে, যা "সিস্টেম আইকন" নামে পরিচিত। আপনি সিস্টেম আইকন চালু বা বন্ধ করুন ক্লিক করে এগুলি নিয়ন্ত্রণ করতে পারেন৷ বিজ্ঞপ্তি এলাকা আইকন উইন্ডোর নীচে লিঙ্ক।

আপনার সিস্টেম ট্রে থেকে সম্পূর্ণরূপে লুকানোর জন্য প্রতিটি অন্তর্ভুক্ত আইকন বন্ধ করা যেতে পারে - এমনকি এটি লুকানো বিজ্ঞপ্তি এলাকা আইকন উইন্ডোতেও প্রদর্শিত হবে না। আপনি এখানে ভলিউম, নেটওয়ার্ক, পাওয়ার এবং উইন্ডোজ অ্যাকশন সেন্টার আইকন নিষ্ক্রিয় করতে পারেন।

এছাড়াও আপনি এখান থেকে ঘড়িটি নিষ্ক্রিয় করতে পারেন -- যদি আপনি তা করেন, আপনার টাস্কবারের ঘড়িটি অদৃশ্য হয়ে যাবে।

উইন্ডোজ 7 সিস্টেম ট্রে পরিচালনা এবং পরিপাটি করুন

পুরানো সিস্টেম ট্রে আইকনগুলি সরান

আপনি যদি কিছু সময়ের জন্য আপনার উইন্ডোজ সিস্টেম ব্যবহার করে থাকেন, তাহলে আপনি লক্ষ্য করতে পারেন যে পুরানো, আনইনস্টল করা প্রোগ্রামগুলির জন্য আইকনগুলি নোটিফিকেশন এরিয়া আইকন নিয়ন্ত্রণ প্যানেল উইন্ডোতে উপস্থিত হয়৷

এই পুরানো আইকনগুলি থেকে পরিত্রাণ পেতে, CCleaner চালান (এটি এখানে ডাউনলোড করুন) এবং এটিকে আপনার ট্রে বিজ্ঞপ্তি ক্যাশে সাফ করতে বলুন৷ এই ডেটা সাফ করার পরে আপনাকে লগ ইন এবং আউট করতে হবে।

উইন্ডোজ 7 সিস্টেম ট্রে পরিচালনা এবং পরিপাটি করুন

আপনি যদি উইন্ডোজ রেজিস্ট্রির সাথে পরিচিত একজন গিক হন তবে আপনি নিজেও এই ডেটা সাফ করতে পারেন। রেজিস্ট্রি এডিটর চালু করুন এবং HKEY_CURRENT_USER\Software\Classes\Local Settings\Software\Microsoft\Windows\CurrentVersion\TrayNotify-এ নেভিগেট করুন মূল. আইকনস্ট্রিম মুছুন এবং PastIconsstream ডান ফলকে মান। অবশেষে, আপনার পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনাকে লগ আউট করতে হবে এবং আবার লগ ইন করতে হবে (বা Explorer.exe পুনরায় চালু করতে হবে)৷

Windows 7-এ আরও তথ্যের জন্য, আমাদের বিনামূল্যের আলটিমেট Windows 7 গাইড ডাউনলোড করুন৷

আপনার সিস্টেম ট্রে পরিপাটি করার বিষয়ে আপনার কি আর কোনো প্রশ্ন আছে, বা ভাগ করার জন্য কোনো সহায়ক টিপস আছে? নীচে একটি ছেড়ে দিন!


  1. কিভাবে সিস্টেম ট্রেতে একটি উইন্ডোজ প্রোগ্রাম ছোট করবেন

  2. কিভাবে নিরাপদে হার্ডওয়্যার আইকনটি নিষ্ক্রিয় করবেন এবং আপনার অভিভূত উইন্ডোজ 11 সিস্টেম ট্রে পরিষ্কার করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 এ সিস্টেম আইকন চালু এবং বন্ধ করবেন

  4. Windows 11 এ সিস্টেম ট্রে আইকন অনুপস্থিত? এই হল সমাধান!