কম্পিউটার

প্রস্তুত থাকুন:এইগুলি আপনার ব্যাকআপ করা উচিত গুরুত্বপূর্ণ ফাইল

আপনি যদি ইতিমধ্যে আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলি ব্যাক আপ না করে থাকেন তবে আপনার উচিত। এটি ম্যানুয়ালি একাধিক হার্ড ড্রাইভে ফাইল কপি করে হোক বা অ্যাপলের টাইম ক্যাপসুল বা উইন্ডোজ ব্যাকআপ এবং রিস্টোর বিকল্পগুলির মতো একটি সিস্টেম ব্যবহার করে হোক, এটি খুবই  আপনার ফাইল একাধিক জায়গায় রাখা প্রয়োজন. কেন? সহজ কথায়, হার্ড ড্রাইভ ভেঙে যায়। কখনও কখনও তারা অকারণে ভেঙে যায়। এটা সর্বদা  প্রস্তুত থাকা ভালো।

যদিও আপনার সবসময় আপনার হার্ড ড্রাইভ পুনরুদ্ধার করার চেষ্টা করা উচিত (অন্তত একটি যান্ত্রিক পদ্ধতি থেকে), আপনাকে অবশ্যই  ড্রাইভ পুনরুদ্ধার করা সম্ভব না হলে আপনার তথ্য এবং মিডিয়া অন্য কোথাও সংরক্ষণ করুন। আমি কমপক্ষে দুই বা তিনটি জায়গায় জিনিসগুলি ব্যাক আপ করার পরামর্শ দিই, তবে আপনি ভাবছেন যে আপনার কোন ফাইলগুলি ব্যাকআপ করা উচিত। সৌভাগ্যবশত, এই সম্পূর্ণ নিবন্ধটি সেই সম্পর্কে - আরও তথ্যের জন্য নীচে পড়ুন।

আপনার ব্যক্তিগত ফাইল

প্রস্তুত থাকুন:এইগুলি আপনার ব্যাকআপ করা উচিত গুরুত্বপূর্ণ ফাইল

এটা বলার অপেক্ষা রাখে না, কিন্তু আপনাকে করতে হবে  আপনার ব্যক্তিগত ফাইল ব্যাক আপ করুন। এই সহজ ছোট কাজটি আপনাকে দীর্ঘমেয়াদে হৃদয়ের ব্যথার সম্পূর্ণ জগাখিচুড়ি বাঁচাতে পারে, আমার বন্ধু। আরও নির্দিষ্টভাবে, আপনার নথি, ছবি এবং ভিডিও ফোল্ডারগুলির ভিতরে যে কোনও কিছুর দিকে নজর রাখুন৷ প্রকৃতপক্ষে, নির্দিষ্ট ফাইলগুলির সাথে বেছে নেওয়ার পরিবর্তে সম্পূর্ণরূপে সেই ফোল্ডারগুলিকে স্বয়ংক্রিয়ভাবে ব্যাক আপ করা একটি খুব ভাল ধারণা. বিবেচনায় নেওয়া অন্যান্য আইটেমগুলি হল আপনার ইচ্ছা এবং আর্থিক রেকর্ড - এমন কিছু যা আমরা ইতিমধ্যেই MakeUseOf এ একবার বলেছি৷

আপনার ডেস্কটপ

প্রস্তুত থাকুন:এইগুলি আপনার ব্যাকআপ করা উচিত গুরুত্বপূর্ণ ফাইল

আপনার ডেস্কটপ সম্ভবত আপনার বর্তমানে প্রগতিশীল প্রজেক্টগুলি যা কিছুর হোম, এবং আপনি অবশ্যই  সেগুলি হারাতে চাই না, তাই না? আপনি যখনই আপনার ওয়ার্কফ্লো জোনে থাকবেন তখনই আপনার ডেস্কটপকে স্বয়ংক্রিয়ভাবে ব্যাক আপ করা একটি নিরাপত্তা জালের সেরা বিধান। যেহেতু আপনার কম্পিউটারের এই ক্ষেত্রটি সাধারণত আপনার মনে যা কিছু তাজা থাকে, তাই এটিকে ক্রমাগত চেক করে রাখা নিখুঁত বোধগম্য। এমনকি আরও গুরুত্বপূর্ণভাবে, আপনি যদি একজন ভিডিও বা ফটো নিবিড় ব্যবহারকারী হন, তাহলে আপনার প্রোজেক্ট ফোল্ডার ডিরেক্টরিগুলির ব্যাক আপ নেওয়া আপনাকে ভয়ঙ্কর কিছু ঘটতে সাহায্য করবে। উপরন্তু, এই ফাইলগুলি সম্ভবত শুধুমাত্র অস্থায়ী, এবং তারা সম্ভবত আপনার ব্যক্তিগত জিনিসপত্রের রাজ্যে তাদের পথ খুঁজে পাবে না৷

আপনার অ্যাপ সেটিংস

প্রস্তুত থাকুন:এইগুলি আপনার ব্যাকআপ করা উচিত গুরুত্বপূর্ণ ফাইল

আপনি যদি আপনার পছন্দ অনুসারে আপনার সমস্ত অ্যাপ্লিকেশন এবং প্রোগ্রামগুলি কাস্টমাইজ করে থাকেন, তবে আপনার হার্ড ড্রাইভ কখনও ক্র্যাশ হলে সবকিছু পুনরায় করতে অবশ্যই অনেক সময় লাগবে। আপনি ম্যাক বা পিসি ব্যবহার করছেন তা নির্বিশেষে, আপনার মেশিনের অ্যাপ্লিকেশন সমর্থন বা অ্যাপ ডেটা এলাকায় আপনার অ্যাপ সেটিংস খুঁজে পাওয়া সম্ভব। যখনই আপনি আপনার নতুন হার্ড ড্রাইভে (বা নতুন কম্পিউটার - ইক) জিনিসগুলি ব্যাক আপ লোড করেন, তখন জিনিসগুলিকে এমন মনে হওয়া উচিত যেন আপনি বাড়িতেই আছেন৷ ঠিক আছে, আপনাকে এখনও কিছু ম্যানুয়াল সামঞ্জস্য করতে হতে পারে, কিন্তু এটি  হবে৷ জিনিস তৈরি করুন অনেক  সহজ।

আপনার ব্রাউজার ডেটা

প্রস্তুত থাকুন:এইগুলি আপনার ব্যাকআপ করা উচিত গুরুত্বপূর্ণ ফাইল

আমার কাছে একটি ধৃত আছে আমার ব্রাউজারে বুকমার্কগুলি সরিয়ে দেওয়া হয়েছে যা ভিডিওগুলি, দুর্দান্ত প্রযুক্তিগত টিপস এবং সহজ ওয়েব অ্যাপের শুটিংয়ের জন্য দুর্দান্ত অবস্থানগুলির সাথে লিঙ্ক করে। কখনও কখনও আমি এমনকি আমি সংরক্ষণ করেছি যে সব সম্পদ সম্পর্কে ভুলে যান! আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্যের ট্র্যাক রাখতে আপনার ব্রাউজারের বুকমার্ক এবং পছন্দের ব্যাকআপ নিন। উপরন্তু, আপনার সম্ভবত বেশ কয়েকটি এক্সটেনশন এবং অন্যান্য ব্রাউজার সেটিংস রয়েছে যা আপনি আর একবার ম্যানুয়ালি ইনস্টল করতে চান না৷

সৌভাগ্যবশত, Windows এর জন্য Hekasoft Backup এবং Restore-এর মতো অ্যাপগুলি আপনার জন্য এর বেশিরভাগই করতে পারে। আপনি যদি একজন ম্যাক ব্যবহারকারী হন তবে আপনার একটু বেশি সমস্যা হতে পারে। যাইহোক, Chrome স্বয়ংক্রিয়ভাবে একাধিক ডিভাইস জুড়ে আপনার সমস্ত তথ্য সিঙ্ক করতে পারে। একইভাবে, ফায়ারফক্স আপনার বুকমার্ক এবং অন্যান্য তথ্য সিঙ্ক করতে পারে।

আপনার ইমেল

প্রস্তুত থাকুন:এইগুলি আপনার ব্যাকআপ করা উচিত গুরুত্বপূর্ণ ফাইল

মনে হচ্ছে আমি বছরে অন্তত পঞ্চাশ বার আমার ব্যক্তিগত ইমেল ঠিকানা পরিবর্তন করি, তাই ফিরে যাওয়া এবং পুরানো বার্তা পড়া আমার জন্য সর্বদা একটি ঝামেলা। এমনকি যদি আপনি একটি হার্ড ড্রাইভ ব্যর্থতা সম্পর্কে চিন্তিত না হন (আপনার সত্যিই হওয়া উচিত) আপনার ব্যক্তিগত রেকর্ডের জন্য আপনার সমস্ত ইমেলের ব্যাকআপ রাখা একটি ভাল ধারণা। আপনি যদি একজন আউটলুক বা অ্যাপল মেল ব্যবহারকারী হন তবে অ্যাপের এক্সপোর্ট মেলবক্স ফাংশন উভয় ব্যবহার করে একটি সাধারণ সংরক্ষণাগার তৈরি করা বেশ সহজ৷

বিকল্প পদ্ধতির জন্য, আপনি আপনার Microsoft Outlook ডেটা ব্যাক আপ করার 5টি সহজ উপায় বা আপনার ইমেল ব্যাকআপ করার 5টি উপায় দেখে নিতে পারেন৷ কিছু লোক এমনও মতামত দেয় যে আপনার ডেস্কটপ মেল ক্লায়েন্ট থেকে দূরে থাকা উচিত এবং একচেটিয়াভাবে ওয়েব-ভিত্তিক ব্যবহার করা উচিত।

আপনার সংরক্ষিত গেম

প্রস্তুত থাকুন:এইগুলি আপনার ব্যাকআপ করা উচিত গুরুত্বপূর্ণ ফাইল

যদিও উপরের ফাইলগুলির মতো প্রায় ততটা গুরুত্বপূর্ণ নয়, গেমারের মতো হারিয়ে যাওয়া ফাইলের যন্ত্রণা কেউ জানে না। যে মনের সাথে, আপনার সংরক্ষিত ফাইল ব্যাক আপ রাখুন! সবকিছুর জন্য একটি হার্ড ড্রাইভের উপর নির্ভর করবেন না। ফলআউট 3 এর মতো একটি গেম বিবেচনা করুন৷ সেই গেমটিতে রয়েছে একটি বিশাল ৷ বিশ্বের বিভিন্ন অস্ত্র, শত্রু এবং অক্ষরের ভিতরে প্যাক করা। সবচেয়ে খারাপ দিক হল এর জন্য বেশ খানিকটা ইন-গেম হাঁটার প্রয়োজন। আপনি যদি একটি সেভ ফাইল হারিয়ে ফেলেন যা আপনাকে সেরা অস্ত্র এবং অ্যাক্সেস দেয় দ্রুত ভ্রমণ... ওহ প্রিয়, আমি কষ্ট কল্পনাও করতে পারি না।

উপসংহার

এখানে প্রদর্শিত সমস্ত গুরুত্বপূর্ণ ফাইলগুলির মধ্যে, আমি বলতে চাই যে আপনার ব্যক্তিগত ফাইলগুলি সবচেয়ে গুরুত্বপূর্ণ৷ আপনি যদি সঠিক ফোল্ডারগুলি ব্যবহার করেন তবে এগুলি ব্যাকআপ করা সবচেয়ে সহজ। যে বলে, ফাইল ব্যাক আপ আপনার পক্ষ থেকে সংগঠন একটি বিট নিতে হবে. আপনার যেখানে জায়গা আছে বলে মনে হয় সেখানে এলোমেলোভাবে ফাইলগুলি ছুঁড়ে ফেলার পরিবর্তে, আপনি সেগুলি কোথায় রাখবেন সে সম্পর্কে ইচ্ছাকৃত হন। এটি করা একটি তরল, স্বয়ংক্রিয় সিস্টেমে অবদান রাখতে পারে যা পরবর্তীতে উপকারী হতে পারে।

আপনার ব্যাকআপ করা উচিত আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাইল কি? এই তালিকায় যোগ করার জন্য আপনার কি আছে?

ইমেজ ক্রেডিট:Mac ব্যবহারকারীদের গাইড, nickjais, Jiri Brosovsky, homespothq.com, dav, Pacdog, Blakkos


  1. লিঙ্কডইন ভুলগুলি আবিষ্কার করুন যা আপনার এড়ানো উচিত

  2. সেরা MacOS অটোমেটর স্ক্রিপ্টগুলি আপনার ইনস্টল করা উচিত

  3. পরিচয় চুরির দুষ্ট চক্র - আপনি কি অপ্রত্যাশিতটির জন্য প্রস্তুত?

  4. ওয়াইফাই 6 কি? আপনার কি আপগ্রেড করা উচিত?