কম্পিউটার

একটি কোলাহলপূর্ণ PS4 থেকে কীভাবে ধুলো পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

আপনার যদি কিছু সময়ের জন্য একটি প্লেস্টেশন 4 থাকে, তাহলে সম্ভাবনা রয়েছে যে আপনি এটি কেনার চেয়ে অনেক বেশি জোরে চলে। বেশিরভাগ ডিভাইসের মতো, সিস্টেমের ভিতরে সময়ের সাথে সাথে ধূলিকণা তৈরি হতে থাকে।

আপনার PS4 সর্বোত্তমভাবে চলমান রাখতে, আপনার সিস্টেমটি একবারে একবার খোলা এবং পরিষ্কার করা বুদ্ধিমানের কাজ। এটিকে শান্ত করতে এবং সেই সমস্ত বাজে ধুলো জমাট দূর করতে, আপনার প্লেস্টেশন 4 পরিষ্কার করার জন্য আমাদের নির্দেশিকা অনুসরণ করুন৷ PS4 খুলতে আপনার কোন স্ক্রু ড্রাইভারের প্রয়োজন এবং PS4 এর ফ্যান কীভাবে পরিষ্কার করতে হবে তা সহ আপনার যা জানা দরকার তা আমরা আপনাকে নিয়ে যাব৷

সতর্কতা:আপনার PS4 পরিষ্কার করার সময় যত্ন নিন

যদিও এটি তুলনামূলকভাবে সহজবোধ্য প্রক্রিয়া, তবুও আপনার PS4 আলাদা করার এবং পরিষ্কার করার সময় আপনার যত্ন নেওয়া উচিত। পরিষ্কার করার পদ্ধতির জন্য আপনাকে সিস্টেমটিকে খুব বেশি ছিঁড়ে ফেলার প্রয়োজন নেই, ধন্যবাদ৷

আপনি আপনার সিস্টেমে যে কোনো ক্ষতি করতে পারেন তার জন্য আমরা দায়ী হতে পারি না। আপনি এগিয়ে যাওয়ার আগে আপনার সংরক্ষিত ডেটা ব্যাক আপ করেছেন তা নিশ্চিত করা একটি ভাল ধারণা, ঠিক সেই ক্ষেত্রে। এর বাইরে, আসুন দেখি কিভাবে আপনার PS4 পরিষ্কার করবেন।

ধাপ 0:একটি PS4 পরিষ্কার করার জন্য আপনার যা প্রয়োজন

একটি কোলাহলপূর্ণ PS4 থেকে কীভাবে ধুলো পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

PS4 পরিষ্কার করা তুলনামূলকভাবে সহজ কাজ, তবে কিছু উপকরণের প্রয়োজন হয়:

  • একটি TR9 Torx নিরাপত্তা বিট স্ক্রু ড্রাইভার . PS4 TR9 নিরাপত্তা স্ক্রু ব্যবহার করে। একটি TR8 স্ক্রু ড্রাইভার কাজ করতে পারে, তবে সেরা ফলাফলের জন্য আপনার একটি TR9 ব্যবহার করা উচিত। নিশ্চিত করুন যে আপনি একটি সুরক্ষা বিট সহ একটি স্ক্রু ড্রাইভার পেয়েছেন, যার কেন্দ্রে একটি ছোট ছিদ্র রয়েছে .
    • যদি আপনার কাছে এটি ইতিমধ্যে না থাকে, তাহলে TECKMAN PS4 ক্লিনিং রিপেয়ার টুলকিটটি বিবেচনা করুন, যেটিতে সঠিক স্ক্রু ড্রাইভার এবং আরও কয়েকটি সহজ টুল রয়েছে৷ আপনার কাছে ইতিমধ্যেই একটি Torx সেট বা কম্পিউটার খোলার টুলকিট থাকলে, এতে সম্ভবত আপনার প্রয়োজনীয় বিট রয়েছে।
  • একটি আদর্শ ফিলিপস-হেড স্ক্রু ড্রাইভার . PS4 এর ভিতরে কয়েকটি স্ক্রু রয়েছে যেগুলি সরাতে এই স্ক্রু ড্রাইভারের প্রয়োজন। একটি ছোট স্ক্রু ড্রাইভার এখানে সবচেয়ে ভাল কাজ করবে।
  • একটি ছুরি বা অন্য ধারালো বস্তু . PS4 এর পিছনের স্ক্রুগুলি কভার করা স্টিকারগুলিকে খোসা ছাড়ানোর জন্য আপনার এটির প্রয়োজন হবে।
  • সংকুচিত বাতাসের একটি ক্যান . আপনার ধুলো আউট গাট্টা এটি প্রয়োজন হবে. আপনি অ্যামাজনে বা ওয়ালমার্টের মতো দোকানে অনলাইনে টিনজাত বাতাস কিনতে পারেন।

আরও দক্ষ পরিষ্কারের জন্য, আপনি এই ঐচ্ছিক উপকরণগুলিও ব্যবহার করতে চাইতে পারেন:

  • কটন সোয়াব এবং/অথবা তুলার বল . আপনি যদি চান, আপনি কিছু ধুলো অপসারণ করতে সাহায্য করতে এগুলি ব্যবহার করতে পারেন৷ একটি তুলো সোয়াব আপনাকে ফ্যানের ঘূর্ণন থেকে বিরত রাখতে সাহায্য করে যখন আপনি এতে বাতাস ফুঁকবেন। আপনি যদি উপরে এবং তার বাইরে যেতে চান তবে কিছু পরিষ্কার পুটি তৈরি করার চেষ্টা করুন এবং পরিবর্তে এটি ব্যবহার করুন।
  • একটি টর্চলাইট . ধুলো কোথায় লুকায় তা দেখা কঠিন হতে পারে; একটি ফ্ল্যাশলাইট এটি সহজে স্পট করে তোলে।
  • স্ক্রু ধরে রাখার জন্য একটি কাগজের তোয়ালে বা টেপের টুকরো . আপনি চান না যে আপনার PS4 এর ছোট স্ক্রুগুলি হারিয়ে যাক, তাই সেগুলি রাখার জন্য কোথাও থাকা একটি ভাল ধারণা। স্ক্রুগুলি অপসারণ করার সময়, আপনি সেগুলিকে একই প্যাটার্নে রাখতে চাইতে পারেন যা আপনি তাদের সরিয়েছিলেন, যাতে আপনি জানেন কোনটি কোথায় যায়৷
  • একটি পরিষ্কার করার ব্রাশ বা পুরানো টুথব্রাশ . PS4 এর ফ্যানের উপর জমে থাকা ধুলো অপসারণ করা কঠিন, যেহেতু ব্লেডের ফাঁকগুলি খুব ছোট। একটি ব্রাশ টিনজাত বাতাস যা পরিষ্কার করতে পারে না তা বন্ধ করে দিতে পারে।

মনে রাখবেন যে আপনার কাছে একটি আসল মডেল PS4 থাকলে, আপনার কনসোল খুললে এবং এটি পরিষ্কার করলে আপনার ওয়ারেন্টি বাতিল হয়ে যাবে (যা কেনার পর এক বছরের জন্য বৈধ)। যাইহোক, আপনি ওয়ারেন্টি বাতিল না করে PS4 স্লিম এবং PS4 প্রো মডেল থেকে কভারটি সরাতে পারেন। সম্ভাবনা হল যে যদি আপনার PS4 দীর্ঘ সময় ধরে থাকে যে ধুলো জমা একটি সমস্যা, আপনার ওয়ারেন্টি সম্ভবত যেভাবেই শেষ হয়ে গেছে।

আমরা এই নির্দেশিকায় আসল PS4 পরিষ্কার করার পদক্ষেপগুলি দেখাব (যেহেতু এটি আমার কাছে রয়েছে এবং সবচেয়ে জটিল)। শেষে, আমরা অন্যান্য মডেলের পার্থক্য উল্লেখ করব।

ধাপ 1:আপনার PS4 বন্ধ করুন এবং সবকিছু আনপ্লাগ করুন

আপনি আপনার PS4 পরিষ্কার করা শুরু করার আগে, কনসোলটি বন্ধ আছে তা নিশ্চিত করুন। এটির উপরে কোন আলো না থাকা উচিত; যদি আপনি একটি কমলা আলো দেখতে পান, তাহলে এটি রেস্ট মোডে (একটি কম-পাওয়ার স্টেট) এবং আপনাকে এটি সম্পূর্ণরূপে বন্ধ করতে হবে৷

সম্পূর্ণরূপে বন্ধ করতে, আপনার PS4 চালু করুন, তারপর PlayStation বোতাম টিপুন এবং ধরে রাখুন দ্রুত মেনু খুলতে আপনার কন্ট্রোলারে। পাওয়ার> PS4 বন্ধ করুন-এ যান . আপনার PS4 এর সমস্ত আলো বন্ধ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর পাওয়ার কেবল, HDMI কর্ড এবং এর সাথে সংযুক্ত অন্য কিছু (যেমন USB ডিভাইস) আনপ্লাগ করুন।

একটি কোলাহলপূর্ণ PS4 থেকে কীভাবে ধুলো পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

আপনার PS4 কে এমন জায়গায় নিয়ে আসুন যেখানে আপনার কাজ করার জন্য কিছু জায়গা আছে। যেহেতু আপনি ছোট স্ক্রুগুলি সরিয়ে ফেলবেন, সেগুলি সেট করার জন্য আপনার একটি নিরাপদ জায়গা থাকা উচিত৷

যেমন একটি পিসি তৈরি করার সময়, আপনাকে স্ট্যাটিক ইলেক্ট্রিসিটি তৈরি না করার বিষয়ে খেয়াল রাখতে হবে। একটি স্থির-প্রবণ পৃষ্ঠে কাজ করবেন না, যেমন একটি এলোমেলো কার্পেট, এবং পরিষ্কার করার সময় শুধুমাত্র প্লাস্টিকের উপাদানগুলি স্পর্শ করার চেষ্টা করুন৷

ধাপ 2:পিছনের স্টিকার এবং স্ক্রুগুলি সরান

এখন যেহেতু আপনি আপনার PS4 কাজ করার জন্য প্রস্তুত করেছেন, এটিকে ঘুরিয়ে দিন যাতে পিঠটি আপনার মুখোমুখি হয়, তারপরে এটিকে উল্টিয়ে দিন। আপনি "শীর্ষ" বরাবর তিনটি স্টিকার দেখতে পাবেন (যা সত্যিই সিস্টেমের নীচে, পাওয়ার পোর্টের সাথে সঙ্গতিপূর্ণ) যেগুলি আপনাকে অবশ্যই অপসারণ করতে হবে৷

মনে রাখবেন যে যদি আপনার কাছে আসল PS4 এর সামান্য সংশোধিত মডেল থাকে তবে আপনি এখানে মাঝখানে শুধুমাত্র একটি স্টিকার এবং স্ক্রু দেখতে পাবেন।

একটি কোলাহলপূর্ণ PS4 থেকে কীভাবে ধুলো পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

মাঝখানে একটি বিশেষ ওয়ারেন্টি স্টিকার রয়েছে যা আপনি এটি অপসারণ করলে নিজেই ক্ষতিগ্রস্থ হয়। অন্য দুটি একটু মোটা এবং খোসা ছাড়ানোর জন্য কিছুটা অতিরিক্ত পরিশ্রমের প্রয়োজন হতে পারে। স্টিকারগুলির একটি কোণ পিছন থেকে খোসা ছাড়তে আপনার ছুরি বা অন্য নির্দেশিত টুল ব্যবহার করুন, তারপরে সেগুলি সহজে বেরিয়ে আসা উচিত। আপনি সেগুলি সরানোর সময় আপনার সিস্টেমে স্ক্র্যাচ না করার বিষয়ে সতর্ক থাকুন৷

আপনি যদি পরে স্টিকারগুলি পুনরায় প্রয়োগ করতে চান তবে সেগুলিকে একপাশে রাখুন, বা আপনি যদি যত্ন না করেন তবে সেগুলি ফেলে দিন৷ একবার আপনি স্টিকারগুলি সরিয়ে ফেললে, নীচের স্ক্রুগুলি সরাতে আপনার TR9 স্ক্রু ড্রাইভার ব্যবহার করুন। তারা সংক্ষিপ্ত, তাই তাদের বেশি প্রচেষ্টার প্রয়োজন হবে না। সেগুলি যাতে খুলে না যায় সেদিকে খেয়াল রাখুন এবং নিরাপদ জায়গায় রেখে দিন৷

একটি কোলাহলপূর্ণ PS4 থেকে কীভাবে ধুলো পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

ধাপ 3:PS4 এর কভার সরান

এখন আপনি কভারটি ধরে রাখা স্ক্রুগুলি সরিয়ে ফেলেছেন, আপনি এটিকে পপ অফ করতে পারেন। পিছনে শুরু করুন (স্ক্রু সহ অংশ, আপনার মুখোমুখি) এবং প্রান্তে হালকাভাবে টানুন। এক টন শক্তি ব্যবহার করবেন না; আপনি PS4 এর চারপাশে আপনার উপায় কাজ করার সময়, কভারটি বিনামূল্যে আসা উচিত। এটি টাগ আপ এবং এটি অপসারণ.

একটি কোলাহলপূর্ণ PS4 থেকে কীভাবে ধুলো পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

এই মুহুর্তে, আপনি এইমাত্র মুছে ফেলা কভারটি দেখতে পারেন এবং ভিতরে থাকা যেকোনো ধুলো পরিষ্কার করতে পারেন। আপনার সংকুচিত বায়ু এটি ছোট কাজ করতে হবে; এটি একটি তুলোর বল ব্যবহার করার জন্য একটি ভাল জায়গা যে কোনও অবশিষ্ট ধ্বংসাবশেষ বের করে দেওয়ার জন্য। কভার পরিষ্কার করার পরে, এটি আপাতত আলাদা করে রাখুন।

সিস্টেমে ফিরে, আপনি এখন PS4 এর ফ্যান দেখতে পারেন, যা আপনার সিস্টেম সামগ্রিকভাবে কতটা ধুলোময় তার একটি ভাল সূচক হিসাবে কাজ করে। যাইহোক, প্রথমে অপসারণ করার জন্য আরও একটি উপাদান আছে।

ধাপ 4:পাওয়ার সাপ্লাই সরান

আপনি প্রায় সেখানে! এখন আপনাকে কেবল পাওয়ার সাপ্লাই ইউনিট (PSU) অপসারণ করতে হবে যাতে আপনি তাপ সিঙ্কে অ্যাক্সেস পেতে পারেন এবং সবচেয়ে পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করতে পারেন। PSU জায়গায় পাঁচটি স্ক্রু আছে। তাদের মধ্যে তিনটি ব্যাক কভার হিসাবে একই TR9 নিরাপত্তা স্ক্রু ব্যবহার করে এবং বাকি দুটি স্ট্যান্ডার্ড ফিলিপস হেড স্ক্রু।

আপনার সবচেয়ে কাছের PSU এবং উপরের-ডান কোণে ফ্যানের সাথে, দুটি ফিলিপস হেড স্ক্রু সিস্টেমের কোণায়, PSU-এর একেবারে বাম এবং ডানদিকে। অন্য তিনটি স্ক্রু সরাতে আপনার TR9 স্ক্রু ড্রাইভার ব্যবহার করুন।

মনে রাখবেন যে আপনি যদি আসল PS4 এর সামান্য সংস্কার করা মডেলটি ব্যবহার করেন তবে আপনি এখানে একটি ভিন্ন অবস্থানে একটি স্ক্রু দেখতে পাবেন। নীচের ছবির উপরের-বাম দিকের TR9 স্ক্রুটি নীচের TR9 স্ক্রু থেকে কয়েক ইঞ্চি উপরে থাকবে।

একটি কোলাহলপূর্ণ PS4 থেকে কীভাবে ধুলো পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

ফিলিপস স্ক্রুগুলি অন্যগুলির চেয়ে দীর্ঘ এবং অপসারণ করা কিছুটা কঠিন, তাই আপনাকে ক্লিপগুলির নীচে আপনার ছুরি বা অন্য কোনও পাতলা বস্তুকে টেনে তোলার প্রয়োজন হতে পারে। এটি করার সময় ক্লিপগুলি যাতে বাঁকে না যায় সেদিকে খেয়াল রাখুন।

এখন আপনি PSU সরাতে পারেন। এটিকে নীচে মাদারবোর্ডের সাথে সংযুক্ত একটি কেবল রয়েছে, যা আপনাকে সরাতে হবে না এবং দুর্ঘটনাক্রমে আনপ্লাগ করতে চান না। PSU কে উভয় দিক দিয়ে সাবধানে ধরুন এবং সমানভাবে উপরে তুলুন। মুক্ত হতে কিছুটা ঝাঁকুনি লাগতে পারে।

একবার আপনি এটিকে উপরে তুলে নিলে, এটিকে বাম পাশে আলতো করে "উল্টান" যাতে এটি প্লাগ ইন থাকার সময় সাবধানে বিশ্রাম নেয়৷

একটি কোলাহলপূর্ণ PS4 থেকে কীভাবে ধুলো পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

ধাপ 5:আপনার PS4 থেকে ধুলো উড়িয়ে দিন

অবশেষে, আপনি PS4 এর হিট সিঙ্ক এবং ফ্যান অ্যাক্সেস করতে পারবেন। এখন আমরা ব্যাখ্যা করতে পারি কিভাবে আপনার PS4 এর ফ্যান পরিষ্কার করবেন এবং সিস্টেমের গভীরে থাকা ধুলো অপসারণ করবেন।

আপনার সংকুচিত বাতাসের ক্যান নিন এবং যদি এটি থাকে তবে আরও ফোকাসড পরিষ্কারের জন্য খড় ঢোকান। ডগায় কোনো তরল থাকলে প্রথমে আপনার PS4 থেকে দূরে কয়েকটি বাতাস স্প্রে করুন।

এখন, ধুলো থেকে পরিত্রাণ পেতে, আপনার PS4 এর চারপাশে অল্প অল্প বাতাস উড়িয়ে দিতে আপনার টিনজাত বাতাস ব্যবহার করুন। লুকানো ধুলোর জন্য কোণগুলি পরীক্ষা করা নিশ্চিত করুন (আপনার ফ্ল্যাশলাইট এখানে সাহায্য করতে পারে), এবং এটিকে আউট উড়িয়ে দেওয়ার যত্ন নিন সিস্টেমের আরও ভিতরের পরিবর্তে। আপনি আপনার তুলার সোয়াব বা তুলোর বল ব্যবহার করতে পারেন যাতে বাতাসে পৌঁছাতে না পারে এমন কোনো ধুলো দূর করতে সাহায্য করতে পারেন।

একটি কোলাহলপূর্ণ PS4 থেকে কীভাবে ধুলো পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

বিল্ট-আপ ধুলো খুঁজতে গিয়ে বিশেষ করে ফ্যান, হিট সিঙ্ক এবং আপনার PS4 এর বাইরের প্রান্তগুলিতে ফোকাস করুন, কারণ এটি এটির জন্য সাধারণ অবস্থান। আপনি যদি পরিচিত না হন তবে তাপ সিঙ্ক হল "বার" এর ধাতব সেট যা খড়টি উপরের ছবিতে নির্দেশ করছে৷

টিনজাত বায়ু ব্যবহার করার সময় কয়েকটি গুরুত্বপূর্ণ সতর্কতা নোট করুন:

  • কখনও ক্যানটিকে উল্টো করে ধরে রাখবেন না . এটি ক্যানের ভিতরের তরলকে জোর করে বের করে দেবে এবং আপনার PS4 এর ক্ষতি করতে পারে।
  • সরাসরি ফ্যানের মধ্যে সংকুচিত বাতাস স্প্রে করবেন না . PS4 এর ফ্যানকে চরম গতিতে ঘোরানো সার্কিট্রির ক্ষতি করতে পারে। আপনি ফ্যানের কাছে বাতাস ফুঁকানোর আগে, নিশ্চিত করুন যে আপনি এটি একটি আঙুল দিয়ে ধরে রেখেছেন বা একটি তুলো দিয়ে জ্যাম করেছেন।
  • শুধু বায়ুচলাচল এলাকায় সংকুচিত বায়ু ব্যবহার করুন . টিনজাত বাতাস আপনার ত্বক এবং শরীরের অন্যান্য অংশকে বিরক্ত করবে এবং এটি দীর্ঘ সময়ের জন্য শ্বাস নেওয়া বিপজ্জনক। আপনি যদি হালকা মাথা বোধ করেন তবে এটি ব্যবহার বন্ধ করুন এবং তাজা বাতাসে যান।
  • বার্স্টে স্প্রে . বাতাসের একটি অবিচলিত স্প্রে ধরে রাখলে ক্যানটি দ্রুত ঠান্ডা হয়ে যাবে, এটি আপনার পক্ষে পরিচালনা করা কঠিন করে তুলবে।
একটি কোলাহলপূর্ণ PS4 থেকে কীভাবে ধুলো পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

ধাপ 6:আপনার PS4 পুনরায় একত্রিত করুন

একবার আপনি আপনার PS4 পরিষ্কার করার কাজে সন্তুষ্ট হয়ে গেলে, এটি বিপরীত ক্রমে সবকিছু একসাথে রাখার সময়।

প্রথমে, সাবধানে পাওয়ার সাপ্লাইটি "ফ্লিপ" করুন এবং এটিকে তার জায়গায় ফিরিয়ে দিন। আপনি নীচে-বাম কোণে দুটি প্রং লক্ষ্য করবেন; নিশ্চিত করুন যে সেইগুলি PSU এর ফাঁকের সাথে লাইন আপ করে।

PSU জায়গায় থাকা পাঁচটি স্ক্রু প্রতিস্থাপন করুন। মনে রাখবেন যে নীচে-বাম এবং নীচে-ডান কোণে দুটি হল ক্লিপ সহ লম্বা ফিলিপস হেড স্ক্রু। অন্য তিনটি হল TR9 নিরাপত্তা স্ক্রু৷

একটি কোলাহলপূর্ণ PS4 থেকে কীভাবে ধুলো পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

এর পরে, কভারটি আবার জায়গায় রাখুন। সিস্টেমের সামনে থেকে শুরু করুন (নিশ্চিত করুন যে আপনার কভারটি পিছনের দিকে নেই)। এটি সুরক্ষিত তা নিশ্চিত করতে সিস্টেমের চারপাশে হালকাভাবে টিপুন। হয়ে গেলে, এটি নড়াচড়া করা উচিত নয়।

এখন, PS4 এর পিছনে TR9 স্ক্রুগুলি প্রতিস্থাপন করুন। সেগুলিকে আবার স্ক্রু করার সময় যাতে তাদের ক্ষতি না হয় সেদিকে খেয়াল রাখুন৷ আপনি যদি পিছনের স্ক্রুগুলিকে ঢেকে রাখে এমন স্টিকার(গুলি) রাখার সিদ্ধান্ত নেন, তাহলে এখনই প্রতিস্থাপন করুন৷ ওয়ারেন্টি স্টিকার স্ক্র্যাচ করা প্রদর্শিত হবে; এটি ডিজাইন দ্বারা।

এখন আপনার PS4 সব পরিষ্কার করা হয়েছে এবং আবার একসাথে রাখা হয়েছে, কিন্তু একটি অতিরিক্ত জায়গা আছে যা আপনি দ্রুত পরীক্ষা করতে চাইতে পারেন।

ধাপ 7:আপনার PS4 এর HDD উপসাগর পরিষ্কার করুন (ঐচ্ছিক)

PS4 এর হার্ড ড্রাইভের জন্য একটি পৃথক বগি রয়েছে যা ধুলো তৈরি করতে পারে বা নাও থাকতে পারে। এটি পরীক্ষা করা অত্যাবশ্যক নয়, তবে আপনার সিস্টেমটি আউট করার সময় এটি একটি মুহূর্ত নেওয়ার মতো।

এটি অ্যাক্সেস করতে, আপনার PS4 কভারের চকচকে অংশটি হালকাভাবে টিপুন এবং স্লাইড করুন (সামন থেকে এটি দেখার সময় বাম দিকে) সোজা বাম দিকে। এটি আপনাকে HDD উপসাগর অ্যাক্সেস করার অনুমতি দিয়ে কভারটি সরিয়ে দেবে।

একটি কোলাহলপূর্ণ PS4 থেকে কীভাবে ধুলো পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

প্লেস্টেশন বোতাম আইকনগুলির সাথে সজ্জিত একটি একক ফিলিপস হেড স্ক্রু এটিকে যথাস্থানে ধরে রাখে। এটি সরান, তারপর এই এলাকার যেকোন ধুলো পরিষ্কার করার জন্য জায়গা তৈরি করতে HDD টানুন। আপনার হয়ে গেলে, HDD আবার স্লাইড করুন, স্ক্রুটি প্রতিস্থাপন করুন এবং কভারটি স্লাইড করুন৷

একটি কোলাহলপূর্ণ PS4 থেকে কীভাবে ধুলো পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

ধাপ 8:একটি PS4 ডেটাবেস পুনর্নির্মাণ করুন (ঐচ্ছিক)

এখন আপনি আপনার PS4 কে আগের জায়গায় রাখতে পারেন এবং সমস্ত তারগুলি আবার প্লাগ ইন করতে পারেন৷

একটি শেষ ধাপ কঠোরভাবে প্রয়োজনীয় নয়, কিন্তু যেহেতু আপনি সবেমাত্র আপনার PS4 এর হার্ডওয়্যার পরিষ্কার করেছেন, তাই এটির সফ্টওয়্যার কর্মক্ষমতাও অপ্টিমাইজ করার জন্য এটি একটি ভাল সময়৷

PS4 এ ডেটাবেস পুনঃনির্মাণ নামে একটি ইউটিলিটি রয়েছে এটি আপনার ড্রাইভের সমস্ত ডেটা অপ্টিমাইজ করে, আপনার কম্পিউটার ডিফ্র্যাগমেন্ট করার মতো। যদি আপনার PS4 উল্লেখযোগ্য ধূলিকণা তৈরি করার জন্য যথেষ্ট দীর্ঘ থাকে, তাহলে এই অপারেশন থেকেও উপকৃত হতে পারে।

এটি অ্যাক্সেস করতে, আপনার PS4 বন্ধ করুন (সম্পূর্ণ, তাই এটি রেস্ট মোডে নেই)। এটি বন্ধ হয়ে গেলে, পাওয়ার টিপুন এবং ধরে রাখুন কনসোলের সামনের বোতাম (শীর্ষ বোতাম)। আপনি এখনই একটি বিপ শুনতে পাবেন; আপনি একটি দ্বিতীয় বিপ শুনতে না হওয়া পর্যন্ত এটি ধরে রাখা চালিয়ে যান। এটি PS4 কে নিরাপদ মোডে বুট করে।

একটি মাইক্রো-USB কেবল দিয়ে আপনার কন্ট্রোলারকে PS4 এর সাথে সংযুক্ত করুন, তারপর PlayStation বোতাম টিপুন এটি সিঙ্ক করতে। পুনঃনির্মাণ ডেটাবেস নির্বাচন করুন বিকল্প এবং অপারেশন নিশ্চিত করুন। আপনার PS4 তারপর প্রক্রিয়াটি সম্পাদন করবে৷

একটি কোলাহলপূর্ণ PS4 থেকে কীভাবে ধুলো পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

সিস্টেম বলে যে আপনার কাছে কতটা ডেটা আছে তার উপর নির্ভর করে এটি কিছু সময় নিতে পারে। যাইহোক, আমাদের ক্ষেত্রে, হার্ড ড্রাইভে প্রায় 2TB ডেটার সাথে এটি 15 মিনিটের বেশি সময় নেয়নি। একবার এটি সম্পূর্ণ হলে, আপনি আপনার হোম স্ক্রিনে ফিরে আসবেন৷

এই প্রক্রিয়াটি আপনার কোনো ডেটা মুছে ফেলবে না, তবে এর কিছু ছোটখাটো পরিণতি আছে। PS4 আপনাকে দেখাবে আবিষ্কার আপনি সম্ভবত ইতিমধ্যে দেখেছেন প্রাথমিক টিপস জন্য আবার বিজ্ঞপ্তি. আপনার হোম স্ক্রীন আপনার সম্প্রতি খেলা গেমগুলি দেখাবে না, তাই আপনাকে একবার ম্যানুয়ালি সেগুলি ট্র্যাক করতে হবে৷ এবং আপনার PS4 সেই গেমগুলির জন্য আপডেটগুলিও পরীক্ষা করবে এবং ইনস্টল করবে যা আপনি কিছু সময়ের মধ্যে খেলেননি৷

একবার আপনি এটি করে ফেললে, আপনার আশা করা উচিত যে আপনার PS4 মেনুতে কিছুটা মসৃণ চলছে। আপনার PS4 পারফরম্যান্সকে সর্বোত্তম রাখতে নিয়মিত এই অপারেশনটি করা খারাপ ধারণা নয়৷

কিভাবে PS4 স্লিম এবং PS4 প্রো পরিষ্কার করবেন

PS4 স্লিমে ফ্যান পরিষ্কার করতে, আপনাকে ওয়ারেন্টি স্টিকার সরাতে হবে না। কভার অপসারণ করাও অনেক সহজ। আপনাকে যা করতে হবে তা হল আপনার সিস্টেমের সামনে বাম এবং ডান কোণে টানুন। মাঝখানে টানুন, তারপর কভারটি পিছনে স্লাইড করুন এবং এটি সরাসরি চলে আসবে।

এখান থেকে, আপনি ফ্যানটিকে দেখতে সক্ষম হবেন যদিও এটি একটি কভার দ্বারা বাধা রয়েছে। যদি আপনার ফ্যানটি খুব নোংরা না দেখায় (একটি ফ্ল্যাশলাইট এটিতে সহায়তা করবে), আপনি এটিতে কিছু টিনজাত বাতাস স্প্রে করতে পারেন এবং সম্ভবত এটি একটি দিন কল করতে পারেন। ফ্যানটিকে ঘুরতে না দেওয়ার জন্য একটি তুলো ঝাড়ু ব্যবহার করতে ভুলবেন না।

সম্পূর্ণ পরিষ্কারের জন্য, আপনাকে কভার এবং পাওয়ার সাপ্লাই প্লেট থেকে বেশ কয়েকটি স্ক্রু সরিয়ে ফেলতে হবে। যেহেতু আমরা এখানে মূল PS4-এ ফোকাস করেছি, অনুগ্রহ করে PS4 স্লিম-নির্দিষ্ট নির্দেশাবলীর জন্য নীচের ভিডিওটি দেখুন৷

PS4 প্রো একই রকম, তবে এটি আরও সহজ। কভারটি আলগা করতে সামনের বাম এবং ডান কোণে কেবল টানুন, তারপরে এটিকে পিছনে স্লাইড করুন। এটি অপসারণ করার সাথে সাথে আপনি ফ্যানটি দেখতে পাবেন, যা মৌলিক পরিষ্কার করা বেশ সহজ করে তোলে।

দুর্ভাগ্যবশত, হিট সিঙ্কটি PS4 প্রো-এর গভীরে চাপা পড়ে আছে এবং এটি অ্যাক্সেস করার জন্য প্রায় পুরো কনসোলকে বিচ্ছিন্ন করা প্রয়োজন। এইভাবে, আপনার যদি PS4 প্রো থাকে তবে আপনার কেবল ফ্যান পরিষ্কার করার জন্য লেগে থাকা উচিত। আরো বিস্তারিত জানার জন্য নিচের ভিডিওটি দেখুন।

এখন আপনার PS4 সম্পূর্ণ পরিষ্কার

উপরের মাধ্যমে হাঁটার পরে, আপনি আপনার PS4 সম্পূর্ণরূপে খুলেছেন এবং পরিষ্কার করেছেন। আপনার লক্ষ্য করা উচিত যে এটি আগের চেয়ে অনেক বেশি নিঃশব্দে চলছে, বিশেষ করে যদি আপনার সিস্টেমটি বছরের পর বছর ধরে থাকে। যদিও আপনি সিস্টেমের আরও গভীরে পরিষ্কার করতে পারেন, এটি করার জন্য কিছু সম্ভাব্য ঝুঁকিপূর্ণ অপারেশনের প্রয়োজন হবে। আপনার সিস্টেমের ক্ষতি এড়াতে এবং এই মৌলিক পরিষ্কারের সাথে লেগে থাকা ভাল।

ভবিষ্যৎ রক্ষণাবেক্ষণের জন্য, আপনার সিস্টেমের বাইরের প্রান্ত বরাবর একটি ব্রাশ, কিছু সংকুচিত বাতাস, বা একটি তুলো সোয়াব নিন যাতে কিছুক্ষণের মধ্যে ধুলো অপসারণ করা যায়। এটি ভিতরে ধুলো জমা হওয়া থেকে রক্ষা করতে সাহায্য করবে, তাই আপনাকে এই প্রক্রিয়াটি প্রায়শই অতিক্রম করতে হবে না।

কিছু লোক আপনার কনসোলের চার কোণের নীচে প্লাস্টিকের বোতলের ক্যাপ বা অনুরূপ ছোট বস্তু রাখার পরামর্শ দিয়েছে। এটি এটিকে নীচের পৃষ্ঠ থেকে সরিয়ে দেয় এবং বায়ুপ্রবাহে সহায়তা করা উচিত। এটি ছাড়াও, নিশ্চিত করুন যে আপনার PS4 শ্বাস নেওয়ার জন্য জায়গা আছে (এটিকে আবদ্ধ স্থান থেকে দূরে রাখুন)। প্রয়োজনে উপরের পরিষ্কারের প্রক্রিয়ার সাথে যুক্ত, আপনার PS4 ঠান্ডা এবং শান্ত থাকা উচিত।

এদিকে, আপনি PS5 এ PS4 গেমগুলি উপভোগ করার জন্য উন্মুখ হতে পারেন যখন আপনি নতুন কনসোল পাবেন, এর পিছনের সামঞ্জস্যের জন্য ধন্যবাদ৷


  1. ম্যাক থেকে কীভাবে এয়ারপ্লে করবেন তার একটি বিস্তারিত নির্দেশিকা

  2. কীভাবে ম্যাকবুক প্রো থেকে মুছে ফেলা ডেটা পুনরুদ্ধার করবেন:চূড়ান্ত গাইড

  3. ম্যাকের একটি SDHC কার্ড থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেন (একটি ধাপে ধাপে নির্দেশিকা)

  4. কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ 11 ইনস্টল পরিষ্কার করবেন।