কম্পিউটার

[ফিক্সড]ম্যাকে স্টার্টআপ ডিস্ক সম্পূর্ণ ত্রুটি

স্টার্টআপ ডিস্ক হল সেই হার্ড ড্রাইভ যেখানে কম্পিউটারের অপারেটিং সিস্টেম এবং অ্যাপ্লিকেশন ইনস্টল করা হয়। বেশিরভাগ ম্যাক ব্যবহারকারীদের জন্য, শুধুমাত্র একটি ডিস্ক শারীরিকভাবে আপনার ম্যাকে তৈরি করা হয়েছে, তাই অনন্য ডিস্ক হল স্টার্টআপ ডিস্ক। আপনার সমস্ত ডেটা এতে রাখা হয়৷

সময়ের সাথে সাথে, আপনার ম্যাকের স্টার্টআপ ডিস্কে সঞ্চিত ফাইলগুলি স্তূপ হয়ে যায় এবং উপলব্ধ স্টোরেজ স্পেস কম এবং কম হয়ে যায়। এই পোস্টটির লক্ষ্য আপনাকে ম্যাকিনটোশ HD-এ একাধিক উপায়ে স্থান খালি করতে এবং ব্যবহারের জন্য আরও উপলব্ধ স্থান পুনরুদ্ধার করতে সহায়তা করা।

সূচিপত্র:

  • 1. 'আপনার ডিস্ক প্রায় পূর্ণ' মানে কি
  • 2. কিভাবে Mac এ স্টোরেজ চেক করবেন
  • 3. কিভাবে Mac এ স্টোরেজ পরিচালনা করবেন
  • 4. কিভাবে Mac এ স্থান খালি করবেন
  • 5. ম্যাক এ স্টার্টআপ ডিস্ক পূর্ণ সম্বন্ধে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

'আপনার ডিস্ক প্রায় পূর্ণ' মানে কি

যখন ম্যাকের স্টার্টআপ ডিস্কের স্থান পূর্ণ হতে চলেছে তখন এই ভয়ঙ্কর সতর্কতাটি আপনার ম্যাকে উপস্থিত হবে। এটা বিরক্তিকর. আরও খারাপ, স্টার্টআপ ডিস্কে প্রচুর পরিমাণে স্টোরেজ দখল করা হয়েছিল, ম্যাক ম্যাকস আপগ্রেড করতে, ধীরে ধীরে চালাতে বা অস্বাভাবিক আচরণ করতে ব্যর্থ হতে পারে। অতএব, স্টার্টআপ ডিস্কের সম্পূর্ণ ত্রুটি আবার দেখা এড়াতে আপনাকে ম্যাকের জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করার মতো ব্যবস্থা নিতে হবে৷

[ফিক্সড]ম্যাকে স্টার্টআপ ডিস্ক সম্পূর্ণ ত্রুটি

কিভাবে ম্যাকে স্টোরেজ চেক করবেন

আপনি যদি জানতে চান কতটা জায়গা ব্যবহার করা হয়েছে এবং স্টার্টআপ ডিস্কে কতটা জায়গা আছে, আপনি কয়েক ধাপের মধ্যে তা পরীক্ষা করতে পারেন।

  1. আপনার স্ক্রিনের উপরের-বাম কোণে অ্যাপল লোগোতে ক্লিক করুন।
  2. এই ম্যাক সম্পর্কে নির্বাচন করুন।
  3. স্টোরেজ এ ক্লিক করুন এবং চার্ট লোড হওয়ার জন্য অপেক্ষা করুন।

[ফিক্সড]ম্যাকে স্টার্টআপ ডিস্ক সম্পূর্ণ ত্রুটি

আপনার স্টার্টআপ ডিস্কের নামে, এটি কতটা জায়গা পাওয়া যায় তা বলে। এবং একটি বার রয়েছে বিভিন্ন ব্লকে বিভক্ত, বিভিন্ন ক্যাটাগরির ফাইলের প্রতিনিধিত্ব করে। প্রতিটি বিভাগ কতটা স্থান ব্যবহার করছে তা জানতে আপনি চার্টের উপর আপনার কার্সারটি ঘোরাতে পারেন।

কিভাবে ম্যাকে স্টোরেজ পরিচালনা করবেন

আপনি দেখতে পাচ্ছেন, স্টোরেজ প্যানেলে একটি পরিচালনা বোতাম রয়েছে। বোতামটি ক্লিক করুন, আপনি স্টোরেজ অপ্টিমাইজ করতে আপনি কী করতে পারেন তার সুপারিশ সহ একটি নতুন উইন্ডো দেখতে পাবেন। আসুন একসাথে এটিতে ডুব দেই।

iCloud এ স্টোর করুন :আপনি আপনার সমস্ত ফাইল, ফটো এবং বার্তা iCloud এ সংরক্ষণ করতে বেছে নিতে পারেন। এই বৈশিষ্ট্যটি সক্ষম হলে, আপনার ফাইলগুলির আসলটি iCloud এ আপলোড হবে। সেগুলি সব একই Apple ID সহ আপনার সমস্ত ডিভাইসে উপলব্ধ৷ এবং স্টোরেজ স্পেস প্রয়োজন হলে শুধুমাত্র সাম্প্রতিক ফাইল এবং ফটোগুলির অপ্টিমাইজ করা সংস্করণ আপনার Mac এ রাখা হবে৷

অপ্টিমাইজ স্টোরেজ :এটি আপনার ম্যাক থেকে আপনি ইতিমধ্যেই দেখা সমস্ত সিনেমা এবং শো সরিয়ে ফেলবে৷ আপনার প্রয়োজন হলে আপনি সেই সিনেমা এবং শোগুলি আবার ডাউনলোড করতে পারেন৷

ট্র্যাশ স্বয়ংক্রিয়ভাবে খালি করুন :যখন একটি মুছে ফেলা ফাইল 30 দিনের বেশি ট্র্যাশে পড়ে থাকে, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে ট্র্যাশ থেকে সরানো হবে৷

বিশৃঙ্খলা হ্রাস করুন৷ :রিভিউ ফাইলে ক্লিক করুন, সিস্টেম আপনার ফাইলগুলিকে বড় ফাইল, ডাউনলোড, অসমর্থিত অ্যাপ, কনটেইনার, ফাইল ব্রাউজার দ্বারা সাজিয়ে দেবে। প্রতিটি বিভাগে ক্লিক করুন এবং অপ্রয়োজনীয় ফাইল মুছে দিন।

[ফিক্সড]ম্যাকে স্টার্টআপ ডিস্ক সম্পূর্ণ ত্রুটি

কিভাবে ম্যাকে স্থান খালি করা যায়

Mac-এর সুপারিশগুলি ছাড়াও, Mac-এ স্থান খালি করার জন্য আরও কিছু প্রমাণিত পদ্ধতি রয়েছে৷ কিছু ফাইল সহজে মুছে ফেলা যায় যেমন মিউজিক, মুভি, ভিডিও ইত্যাদি, আবার কিছু হয় না।

পুরো স্টোরেজ বারের মধ্যে ধূসর কলাম হল এমন ফাইল যা ম্যাকোস কোনো পরিচিত ফর্মে শ্রেণীবদ্ধ করতে পারে না, যাকে বলা হয় 'অন্যান্য স্টোরেজ'। ম্যাক স্পেস খালি করতে কীভাবে ম্যাক স্টোরেজে 'অন্যান্য' মুছবেন এই নির্দেশিকা অনুসরণ করুন, আপনি ম্যাকের হুডের নীচে ডুব দিতে পারেন, স্থান নষ্ট করে এমন জাঙ্ক ফাইলগুলি খুঁজে বের করতে এবং মুছে ফেলতে পারেন। প্রমাণিত পদ্ধতিগুলির মধ্যে রয়েছে:

  • অস্থায়ী ফাইল সাফ করুন
  • ক্যাশে এবং লগ ফাইল সাফ করুন
  • অবাঞ্ছিত ডাউনলোডগুলি মুছুন
  • সেকেলে ব্যাকআপ ফাইলগুলি সরান
  • ডিস্কের ছবি এবং সংরক্ষণাগার মুছুন
  • অপ্রয়োজনীয় প্লাগইন এবং এক্সটেনশন সাফ করুন
  • যেকোন অবাঞ্ছিত ফাইল মুছুন

ম্যাকে স্টার্টআপ ডিস্ক পূর্ণ সম্বন্ধে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

প্রশ্ন কেন আমি আমার Mac এ স্টার্টআপ ডিস্ক খুঁজে পাচ্ছি না? ক

কিছু ম্যাক ব্যবহারকারী অভ্যন্তরীণ হার্ড ড্রাইভের সম্মুখীন হন যা স্টার্টআপে বা বুট করার পরে ম্যাকের সমস্যায় দেখা যাচ্ছে না। আপনি এটি পরিচালনা করতে ডিস্ক ইউটিলিটিতে ম্যাক রিকভারি মোড বা ফার্স্ট এইড ব্যবহার করার চেষ্টা করতে পারেন। স্টার্টআপ ডিস্ক নষ্ট হলে, হারিয়ে যাওয়া ফাইল উদ্ধার করতে Mac এর জন্য iBoysoft Data Recovery চালান।

প্রশ্ন কিভাবে আমি আমার ম্যাক স্টার্টআপ ডিস্ক মুছে ফেলব? ক

ধাপ 1. আপনার ম্যাক রিস্টার্ট করুন এবং এটি রিস্টার্ট করার সময় Command + R টিপুন৷

ধাপ 2. macOS ইউটিলিটি মেনু থেকে ডিস্ক ইউটিলিটি নির্বাচন করুন৷

ধাপ 3. সাইডবারে, Macintosh HD বেছে নিন।

পদক্ষেপ 4। "মুছে ফেলুন" বোতামে ক্লিক করুন, তারপর একটি ফাইল সিস্টেম ফরম্যাট নির্বাচন করুন এবং এটির জন্য একটি নাম লিখুন।


  1. কিভাবে স্কাইপ ত্রুটি ঠিক করবেন "ডিস্ক পূর্ণ"

  2. কিভাবে ম্যাকে ডিস্ক স্পেস খালি করা যায়

  3. কিভাবে রিকভারি ড্রাইভ ঠিক করবেন Windows 10 এ সম্পূর্ণ ত্রুটি আছে

  4. কিভাবে ম্যাকে স্মার্ট হার্ড ডিস্ক ত্রুটি বাইপাস করবেন