কম্পিউটার

আপনার ফটোগুলিকে আকর্ষণীয় করতে ম্যাকে কীভাবে JPG সম্পাদনা করবেন

একটি JPG ফাইল হল JPEG দ্বারা প্রমিত একটি কমপ্যাক্ট ইমেজ ফরম্যাটে সংরক্ষিত একটি ছবি। আর্কাইভ ছবিগুলিতে ডিজিটাল ফটো বা ক্যামেরা সংরক্ষণের জন্য এটি একটি সাধারণ ব্যাপার। আজ, JPG ফাইলগুলি ইমেজের ধরনগুলিকে প্রাধান্য দেয় এবং আমাদের সর্বদা সেগুলি ক্রপ, রিসাইজ, ঘোরানো বা সম্পাদনা করতে হবে। আপনি জিজ্ঞাসা করতে পারেন:আমি কীভাবে ম্যাকে একটি JPG চিত্র সম্পাদনা করতে পারি?

ম্যাক ব্যবহারকারীদের প্রিভিউ-এর মতো ছবি টুইক করার জন্য বিল্ট-ইন টুলের সম্পদ রয়েছে। আপনি আপনার চিত্রগুলি ক্রপ করতে চান, ফটোশপে আমদানি করতে চান, বা রঙ এবং স্যাচুরেশন সামঞ্জস্য করতে চান, আমরা কিভাবে এর সহজ উপায়গুলি একসাথে বুনছি ম্যাকে JPG সম্পাদনা করতে .

মজার বিষয় হল, যতক্ষণ আপনার কাছে আসলটি থাকে ততক্ষণ আপনি দায়মুক্তির সাথে এটিতে যেতে পারেন।

পার্ট 1:JPG সম্পাদনা করতে আপনার Mac এর পূর্বরূপ অ্যাপ ব্যবহার করুন

ক্রপিং

আপনি একটি ফটো ক্রপ করার আগে, আপনি যে ফটোটি ধরে রাখতে চান তার অংশটি হাইভ করুন। আপনার চার-পার্শ্বযুক্ত মার্কি নির্বাচন যন্ত্রের প্রয়োজন হবে। এটি ডিফল্টরূপে সক্রিয় করা হয়েছে; আপনার যা দরকার তা হল এটিকে হাইলাইট করার জন্য প্রাসঙ্গিক অংশের উপরে মাউসটি ক্লিক এবং ইয়াঙ্ক করা।

কার্সারের মার্জিনে হাইভড অফ এলাকার মাত্রার দিকে এক নজর দেখুন। মার্কি নির্বাচনের একটি সাধারণ ক্লিক-এন্ড-টেনে নিয়ে অন্য অবস্থানে নিয়ে যান। এরপরে, Tools> Crop এ ক্লিক করুন আপনি যে জায়গাটি হাইলাইট করেছেন তা বন্ধ করতে এবং এর পরিবর্তে অবশিষ্টটি ধরে রাখতে, এডিট> ইনভার্ট সিলেকশন টিপুন .

আপনার ফটোগুলিকে আকর্ষণীয় করতে ম্যাকে কীভাবে JPG সম্পাদনা করবেন

আকার পরিবর্তন বা ঘোরান

Tools> Adjust Size-এ যান আপনার JPG রিসাইজ করতে। টুল উইন্ডো আপনাকে বিভিন্ন প্রিসেট মাত্রা এবং নির্বাচিত কাস্টম মানগুলিতে JPG এর আকার পরিবর্তন করতে দেয়। এটি প্রি-এন্ড-পোস্ট রিসাইজ রিডিং সহ ইমেজ সাইজও গণনা করে।

রিসাইজিং যন্ত্র ফাইলটিকে ডিফল্টরূপে পুনরায় নমুনা করার সময় আনুপাতিকভাবে স্কেল করে। একবার আপনি সেটিংসের আকার পরিবর্তন করলে, অ্যাকশনটি সক্রিয় করতে ওকে বোতামটি টিপুন। ঘূর্ণন এবং ফ্লিপিংয়ের দিকে, টুল মেনুতে যান। প্রাথমিক টুলবার একটি রোটেট খেলা করে বোতাম।

ব্যাচ রিসাইজিং

পূর্বরূপ নির্দিষ্ট মাত্রায় একাধিক ফটো পুনর্গঠন করার ক্ষমতা অন্তর্ভুক্ত। ফাইন্ডারে ফাইলগুলি হাইলাইট করুন এবং দেখতে প্রিভিউ ডক আইকনে টেনে আনুন। টুলটি প্রিভিউ এর সাইডবারে সমস্ত হাইলাইট করা ফাইলের থাম্বনেইল প্রদর্শন করে।

সম্পাদনা ক্লিক করে সব হাইলাইট করুন > নির্বাচন করুন সমস্ত অথবা Cmd + A চেপে ধরে . রিসাইজ টুল একই ধরনের ইমেজ ডাইমেনশন সেট করে। এর পরে, উইন্ডোতে ওকে বোতামে ক্লিক করুন, পূর্বরূপ সমস্ত ফাইলের আকার পরিবর্তন করে। এই ব্যাচ-এডিটিং কৌশলটি একটি সাধারণ বিন্যাসে ফাইল রপ্তানি করে।

চিত্রের রঙের পরিবর্তন করুন

প্রিভিউ সরঞ্জাম এর মাধ্যমে হালকা এবং রঙ সমন্বয় ক্ষমতার গর্ব করে > সামঞ্জস্য করুন রঙ . রঙের যন্ত্রটি এক্সপোজার, স্যাচুরেশন বা বৈসাদৃশ্যের মতো বিভিন্ন পরামিতি পরিবর্তন করতে স্লাইডারকে সংহত করে। গ্রেস্কেল ইমেজ, সেপিয়া-টোনড ইমেজ, এবং উষ্ণ বা ঠাণ্ডা-দেখতে ফটোগুলিকে ভাস্কর্য করার জন্য তাদের ব্যবহার করুন।

একটি ভাল পণ্যের শর্টকাট হল অটো লেভেল বোতাম। এটি কিছু সাধারণ রঙ বা এক্সপোজার সমস্যা সমাধান করে।

আপনার ফটোগুলিকে আকর্ষণীয় করতে ম্যাকে কীভাবে JPG সম্পাদনা করবেন

মেনু বারের সম্পাদনা ক্ষমতা ছাড়াও, মার্কআপ টুলবারটি ব্যবহার করুন। এটি ডিফল্টরূপে লুকানো থাকে এবং আপনি প্রধান টুলবারে অনুসন্ধান ক্ষেত্রের বাম দিকে মার্কআপ টুলবার দেখান বোতামটি টিপে এটি অ্যাক্সেস করেন। এটি ক্রপ, অ্যাডজাস্ট সাইজ এবং রঙ সামঞ্জস্য করুন এর মতো গুরুত্বপূর্ণ সম্পাদনা ক্রিয়াগুলিকে সমর্থন করে .

অংশ 2:অ্যাপলের ফটো অ্যাপ ব্যবহার করে Mac এ JPGs কিভাবে সম্পাদনা করবেন

ধাপ 1:ফটোগুলির সাথে উজ্জ্বলতা সামঞ্জস্য করুন

ফটো অ্যাপ ফায়ার করুন, সম্পাদনা করতে একটি ফটো সনাক্ত করুন এবং এটিতে ডাবল ক্লিক করুন। সম্পাদনা নির্বাচন করুন নেভিগেশন প্যানেলের ক্রেস্টে বিকল্প। আলোর স্লাইডারকে বাম বা ডানে ঝাঁকুনি দিন।

ধাপ 2:রঙের স্যাচুরেশন সামঞ্জস্য করুন

ফটো অ্যাপ খোলার সাথে, আপনি যে ফাইলটি সম্পাদনা করতে চান তা পিন করুন, এটিতে ডাবল-ক্লিক করুন এবং উপরের নেভিগেশন প্যানেলে সম্পাদনা বোতামটি চাপুন। রঙ টানুন চিত্রের উজ্জ্বলতা পরিবর্তন করতে স্লাইডার। সম্পন্ন হিট করুন অ্যাপের উইন্ডোর উপরের ডানদিকে।

ধাপ 3:কালো এবং সাদা ছবি তৈরি করুন

ফটো অ্যাপ খুলুন, আপনি যে ফটোটি সম্পাদনা করতে চান সেটি বেছে নিন, ডাবল-ক্লিক করুন এবং উপরের নেভিগেশন প্যানেলে সম্পাদনা বৈশিষ্ট্যটি নির্বাচন করুন। ব্ল্যাক অ্যান্ড হোয়াইট স্লাইডারটি ডানে বা বামে নিয়ে যান এবং টগল অন করতে এবং ছবির টোন টুইক করুন।

নিরপেক্ষ নির্বাচন করুন , টোন , অথবা শস্য সাদা-কালো ছবির জন্য। অ্যাপের উইন্ডোর উপরের ডানদিকে সম্পন্ন ক্লিক করুন।

পদক্ষেপ 4:তীক্ষ্ণতা সামঞ্জস্য করুন

ফটো অ্যাপের মাধ্যমে, আপনি যে ফটোটি সম্পাদনা করতে চান তাতে শূন্য, ডাবল-ক্লিক করুন এবং উপরের নেভিগেশন প্যানেলে সম্পাদনা বিকল্পটি বেছে নিন। তীক্ষ্ণ এর কাছাকাছি তীরটি নির্বাচন করুন৷ তোমার ডানে. আপনার চিত্রের তীক্ষ্ণতা পরিবর্তন করতে স্লাইডারটিকে ডানে বা বামে টেনে আনুন।

ইমেজটিকে স্বয়ংক্রিয়ভাবে তীক্ষ্ণ করার জন্য টুলটিকে কমান্ড করতে আপনার কাছে অটো চাপার বিকল্প রয়েছে। ফটো উইন্ডোর উপরের ডানদিকে সম্পন্ন নির্বাচন করুন।

আপনার ফটোগুলিকে আকর্ষণীয় করতে ম্যাকে কীভাবে JPG সম্পাদনা করবেন

ফ্লিপ (আয়না), ঘোরানো, সোজা করা এবং ক্রপ করার মতো অন্যান্য স্বয়ংক্রিয় ক্রিয়াগুলির সাথে পরিচিত হতে টুলটি দিয়ে খেলুন। উদাহরণস্বরূপ, উপরের ধাপগুলি অনুসরণ করে সংজ্ঞা সামঞ্জস্য করুন।


  1. কীভাবে ম্যাকে আইক্লাউড ফটো অ্যাক্সেস করবেন

  2. 2022 সালে আপনার ম্যাককে কীভাবে আরও সুরক্ষিত করবেন?

  3. কিভাবে আপনার ম্যাকে একটি প্রিন্টার যোগ করবেন?

  4. কিভাবে ম্যাকে আপনার সমস্ত ফটো সংগঠিত করবেন?