কম্পিউটার

কিভাবে আপনার Mac এ একটি স্বয়ংক্রিয় শাটডাউন টাইমার সেট করবেন?

কখনও কখনও, আপনি চান যে আপনি স্বয়ংক্রিয়ভাবে আপনার ম্যাক বন্ধ করতে, ঘুমাতে বা পুনরায় চালু করতে সেট করতে পারেন। আপডেট ইনস্টল করার মতো একটি সময়সাপেক্ষ প্রক্রিয়ার জন্য আপনাকে রাতে ঘুম থেকে উঠে আপনার ডিভাইসটি লগ অফ করতে হবে। বরাবরের মতো, Apple একটি Mac শাটডাউন টাইমার অফার করে৷ প্রক্রিয়া স্বয়ংক্রিয় করতে।

কিভাবে আপনার Mac এ একটি স্বয়ংক্রিয় শাটডাউন টাইমার সেট করবেন?

ম্যাক অ্যাপ স্টোরে টাইমার বুম এবং শাটডাউন টাইমার সহ বেশ কয়েকটি বিকল্প রয়েছে। উপরন্তু, আপনি টার্মিনাল মাধ্যমে বন্ধ করতে পারেন. অ্যাপল এমন বৈশিষ্ট্যগুলি নিয়ে গর্ব করে যা আপনাকে একটি নির্দিষ্ট সময়ে বা ব্যবধানে বা অতিবাহিত ঘন্টার মধ্যে শাটডাউন পূর্বনির্ধারিত করতে দেয়৷

লোকেরা আরও পড়ুন:ম্যাক-এ ধীর গতিতে ম্যাকক্রোমের জন্য সেরা ডুপ্লিকেট ফাইল ক্লিনার পাচ্ছেন? এখানে কিভাবে ঠিক করা যায়!

পার্ট 1. ম্যাক শাটডাউন টাইমার:কিভাবে ম্যাককে স্বয়ংক্রিয়ভাবে শাট ডাউন করা যায়

টার্মিনাল কমান্ড ব্যবহার করুন

আরও অভিযোজিত শাটডাউন টাইমার একসাথে ফেলতে টার্মিনালকে আহ্বান করুন। শাটডাউন কমান্ড আপনাকে আপনার ম্যাককে টার্মিনালে থামানোর অনুমতি দেয়।

আপনি এই ম্যাক শাটডাউন টাইমারটি পরিবর্তন করতে পারেন যাতে এই বৈশিষ্ট্যটি থেকে সেরাটি বের করা যায়, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে:

  1. -h একটি নির্দিষ্ট সময়ে মেশিনটি বন্ধ করে দেবে।
  2. -r সিস্টেম রিবুট করে
  3. -s স্বয়ংক্রিয়ভাবে আপনার ম্যাককে শাটডাউন করার পরিবর্তে ঘুমিয়ে দেবে

আপনি আপনার শাটডাউন টাইমারের সম্ভাবনাগুলিকে প্রসারিত করতে চাইতে পারেন তবে উপরের বিকল্পগুলি আপনাকে আপনার প্রয়োজনীয় সবকিছু দেয়। আপনি যদি এই শাটডাউন পথটি স্মরণ করেন, আপনি কেবল টার্মিনাল চালু করতে পারেন এবং কমান্ডটি টাইপ করতে পারেন একটি শাটডাউন টাইমার তৈরি করতে। আপনি যদি 15 মিনিটের মধ্যে আপনার ম্যাককে স্থগিত করতে চান-তাহলে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:

  • sudo shutdown –h +15

এই কমান্ডটি পনের মিনিট পরে শাটডাউন প্রক্রিয়া চালু করবে; শুধু “15 প্রতিস্থাপন করুন ” পূর্বোক্ত কমান্ডে মিনিটের যেকোনো সংখ্যার সাথে। নির্দেশাবলী কার্যকর করার আগে এই কমান্ডটি আপনাকে প্রশাসকের পাসওয়ার্ড লিখতে অনুরোধ করতে পারে। রিস্টার্ট বা স্লিপ টাইমারের জন্য, কমান্ডগুলি এইরকম দেখায়:

  • sudo shutdown –r +15
  • sudo shutdown –s +15

কমান্ডটি চলতে শুরু করলে, টার্মিনাল পরবর্তী শাটডাউনের সময় চিত্রিত করবে। উইন্ডোটি বন্ধ করা বা Control + C টিপে পৃষ্ঠায় শাটডাউন কমান্ড প্রত্যাহার করে।

তৈরি করা শাটডাউন টাইমার আপনাকে নির্দিষ্ট সময় এবং তারিখ দেয় যখন শাটডাউন/রিস্টার্ট/স্লিপ প্রক্রিয়া প্রযোজ্য হবে। এটি আপনাকে pid নামে একটি প্রসেস আইডি দেবে তিন থেকে চার অঙ্কের সংখ্যার আকারে। এছাড়াও আপনি একটি প্রিসেট টাইমার বাতিল করতে পারেন, এটির pid লিখে রাখুন এবং টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন, যেমন। sudo kill (pid number) .

টিপ :PowerMyMac দিয়ে লবণের মাত্রার মতো আপনার Mac কর্মক্ষমতা বৃদ্ধি করুন আপনার শাটডাউনের সাথে সম্পর্কিত সমস্যাগুলি পরিষ্কার করতে। এটি একটি পারফরম্যান্স মনিটর, মেমরি পুনরুদ্ধারকারী, অপ্টিমাইজার এবং স্মার্ট ক্লিনআপ প্রযুক্তি সমন্বিত একটি মাল্টি-টুল। একটি শাটডাউন টাইমারের মতো, এই ম্যাক রক্ষণাবেক্ষণ সরঞ্জামটি আপনার ম্যাককে গিগাবাইট শোধনযোগ্য স্টোরেজ স্পেস খালি করতে, কর্মক্ষমতা অপ্টিমাইজ করতে এবং দ্রুত মেমরি পুনরুদ্ধারকে উন্নীত করতে একটি নিয়মিত পরিষ্কার করবে। PowerMyMac বড় বা পুরানো ফাইল, আইটিউনস জাঙ্ক, ফটো বিশৃঙ্খল, মেল সংযুক্তি, এবং অপ্রয়োজনীয় সামগ্রীগুলিকে আলাদা করে . আপনার মেশিনকে একটি একক ক্লিকে একটি নতুন জীবন দিতে চেষ্টা করুন৷

পার্ট 2. একটি শাটডাউন টাইমার ডেস্কটপ শর্টকাট তৈরি করুন

আপনার যদি ঘন ঘন শাটডাউন টাইমার থাকে, তাহলে এর জন্য একটি ডেস্কটপ শর্টকাট থাকলে জীবন সহজ হয়।

  1. টেক্সটএডিট চালু করুন এবং নতুন নথিতে ক্লিক করুন . এটি একটি ফাঁকা টেক্সট ডকুমেন্ট দেখায়। যদি ডকুমেন্টটি কোডিং জার্গন দিয়ে লের্ড করা হয়, তাহলে command + shift + T টিপুন প্লেইনটেক্সট অ্যাক্সেস করতে।
  2. টেক্সট উইন্ডোর উপরে, নিম্নলিখিতটি লিখুন:#!/bin/bash . এটি অপারেটিং সিস্টেমকে ব্যাশ দিয়ে কমান্ড চালানোর জন্য সংকেত দেয়।
  3. দুবার রিটার্ন চেপে ধরে রাখুন, এবং shutdown timer টাইপ করুন তৃতীয় লাইনে কমান্ড যেমন sudo shutdown –h + 10 .
  4. একটি সাধারণ নাম দিয়ে ফাইলটি সংরক্ষণ করুন। সংরক্ষণ করুন আঘাত করার আগে , নিশ্চিত করুন যে আপনি কাছের বাক্সটি আনচেক করেছেন যদি কোনো এক্সটেনশন দেওয়া না থাকে, তাহলে .txt ব্যবহার করুন। সংরক্ষণ করুন টিপুন .

ফাইলটিকে এক্সিকিউটেবল করা

  1. টার্মিনাল চালু করুন এবং cd ~/Desktop প্রবেশ করে ডেস্কটপে ডিরেক্টরি পরিবর্তন করুন এবং এন্টার চাপুন। এরপর, chmod 774 shutdowns পাঞ্চ আউট করুন এবং এন্টার টিপুন।
  2. টার্মিনাল খুলতে শাটডাউন ডেস্কটপ শর্টকাটটিতে ডাবল-ক্লিক করুন, আপনাকে আপনার ব্যবহারকারীর পাসওয়ার্ড টাইপ করতে অনুরোধ করবে। এর পরে, টাইমার শুরু হবে৷
  3. আপনি এক্সিকিউটেবল ফাইলের ডিফল্ট আইকন প্রতিস্থাপন করতে চাইতে পারেন, এটি সনাক্ত করতে ক্লিক করুন এবং Command + l ধরে রাখুন . এটি শর্টকাটের তথ্য পৃষ্ঠা চালু করে। আপনি যে ফাইলটি প্রিভিউতে আবেদন করতে চান সেটি খুলুন এবং Command + A ধরে রাখুন সব হাইলাইট করতে এবং Command + C , যা এটি অনুলিপি করে। শাটডাউন টাইমারের তথ্য উইন্ডোতে যান, এটি নির্বাচন করতে উপরের বাম কোণে লোগোতে ক্লিক করুন এবং তারপরে Command + V এ ল্যাচ করুন ফাইল পেস্ট করতে।

কিভাবে আপনার Mac এ একটি স্বয়ংক্রিয় শাটডাউন টাইমার সেট করবেন?


  1. কিভাবে আপনার ম্যাকে একটি প্রিন্টার যোগ করবেন?

  2. কিভাবে ম্যাকে সহজে অ্যালার্ম সেট করবেন?

  3. Windows 10 এবং 7 এ কিভাবে স্বয়ংক্রিয় শাটডাউন টাইমার নির্ধারণ করবেন

  4. কিভাবে আপনার ম্যাকে অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ করবেন