কম্পিউটার

সাররাউন্ড ফিজএক্স কনফিগারেশন কীভাবে কনফিগার করবেন

সাররাউন্ড ফিজএক্স কনফিগারেশন কীভাবে কনফিগার করবেন

যেকোনো ভিডিও গেমের তিনটি প্রধান উপাদান থাকে:গেমপ্লে, গ্রাফিক্স এবং সাউন্ড। কিছু গেমে, গ্রাফিক্স গেমপ্লের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ এবং এর বিপরীতে। শেষ পর্যন্ত, এটি গেমার এবং তার পছন্দের উপর নির্ভর করে। তবে যেকোনো ভালো খেলায় সব সময় ভারসাম্য বজায় থাকে। কল্পনা করুন যে দুর্দান্ত গ্রাফিক্স সহ এবং কোনও গল্প বা প্রসঙ্গ ছাড়াই একটি গেম খেলা, এটি বিরক্তিকর হবে এবং একঘেয়ে রেসিং গেমের বিভাগে পড়ে। যেকোনো গেমপ্লে গেমের জগতের গল্প, চরিত্রের পেছনের গল্প, লক্ষ্য, দ্বন্দ্ব, থিম এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত করে। একইভাবে, যেকোন গেমের গ্রাফিক্সে একাধিক উপাদান রয়েছে যা বেশিরভাগ খেলোয়াড় সম্পূর্ণরূপে সচেতন নয়, যেমন FPS, গভীরতা, রঙ, রেন্ডারিং এবং গতি। সুতরাং, এই নির্দেশিকাটিতে, আমরা আপনাকে কীভাবে চারপাশের PhysX প্রসেসর কনফিগার করতে হবে এবং কীভাবে সঠিকভাবে গ্রাফিক্স-সম্পর্কিত সেটিংস সেট আপ করতে হবে সে বিষয়ে আপনাকে সাহায্য করতে যাচ্ছি যা আপনার গেমিং অভিজ্ঞতাকে যেভাবে উন্নত করবে। এছাড়াও, শেষ পর্যন্ত থাকুন, আমরা গেমিং প্রসেসর এবং গ্রাফিক্স সম্পর্কিত আপনার সমস্ত প্রশ্ন এবং ত্রুটিগুলি সমাধান করার চেষ্টা করব৷

সাররাউন্ড ফিজএক্স কনফিগারেশন কীভাবে কনফিগার করবেন

NVIDIA কন্ট্রোল প্যানেলে সার্উন্ড PhysX কনফিগারেশন কীভাবে কনফিগার করবেন

NVIDIA-এর PhysX বা পদার্থবিদ্যা প্রসেসর হল একটি পদার্থবিদ্যা ইঞ্জিন গ্রাফিক্স প্রযুক্তি যা CPU থেকে GPU-তে অতিরিক্ত কাজগুলি অফলোড করে গেমিং ভিজ্যুয়াল উন্নত করার জন্য ডিজাইন করা হয়েছে। যে কোনো গেমের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ পদার্থবিদ্যার গণনার প্রয়োজন যা সাধারণত একটি CPU দ্বারা পরিচালিত হয়। এই টাস্কটি GPU-তে স্থানান্তর করা হলে গেমিং রেন্ডারিং সর্বাধিক হয়৷ গেমিং-এ পদার্থবিদ্যার হিসাব হল কীভাবে বস্তু ও জিনিসগুলি খেলার পরিবেশে চলে এবং প্রতিক্রিয়া করে।

NVIDIA কন্ট্রোল প্যানেলে Surround PhysX কনফিগার করার সেটিংস কী?

PhysX সক্ষম করে, এটি গেমগুলিতে প্রাণবন্ত ভিজ্যুয়াল এবং অন্যান্য অনেক অতিরিক্ত বিবরণের অনুমতি দেয় যা সাধারণত অক্ষম বা সীমিত থাকে। উদাহরণস্বরূপ, যে কোনও ফ্রেমে আগুন লাগলে, PhysX চালু থাকলে, এটি বাস্তবসম্মত ছায়া, টেক্সচার এবং এটি থেকে বের হওয়া ধোঁয়া প্রদর্শন করবে, যেখানে শুধুমাত্র PhysX-এর সাথে ফায়ার নিষ্ক্রিয়। বাস্তবসম্মত ধোঁয়া এবং আগুনের উপাদানগুলি প্রদর্শন করার জন্য, একটি সিপিইউ ধোঁয়ার দিক, প্রবাহ এবং এটি কীভাবে অন্যান্য বস্তুর সাথে যোগাযোগ করবে সে সম্পর্কে গণনা করে, যার জন্য প্রচুর প্রক্রিয়াকরণ শক্তি প্রয়োজন। PhysX সক্ষম হলে, এটি GPU-তে বিতরণ করা হয়। PhysX চালু করতে এবং সেরা NVIDIA PhysX সেটিংসের জন্য, নীচে তালিকাভুক্ত ধাপগুলি অনুসরণ করুন৷

কিভাবে PhysX প্রসেসর চালু করবেন

PhysX সক্ষম করার কিছু মূল সুবিধা হল যে গেমগুলি উচ্চতর FPS সহ আরও মসৃণভাবে চলবে এবং ভিজ্যুয়ালগুলি যতটা সম্ভব বাস্তবসম্মত পরিবেশের কাছাকাছি থাকবে। সাধারণত, GPU ভিজ্যুয়াল রেন্ডার করার দায়িত্বে থাকে। যাইহোক, PhysX পদার্থবিজ্ঞানের গণনাও করে। ডিফল্টরূপে, PhysX সিপিইউ বা অটোতে সেট করা থাকে, যেখানে গেমটি নিজেই সিদ্ধান্ত নেয় কখন জিপিইউতে কাজগুলি বিতরণ করতে হবে। PhysX সক্ষম করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি সম্পাদন করুন:

দ্রষ্টব্য: সার্উন্ড PhysX কনফিগার করতে, NVIDIA কন্ট্রোল প্যানেল দরকার. আপনি Microsoft স্টোর থেকে এটি পেতে পারেন যদি এটি আগে থেকে ইনস্টল করা না থাকে।

1. ডেস্কটপের ফাঁকা জায়গায় যেকোনো জায়গায় ডান-ক্লিক করুন এবং NVIDIA কন্ট্রোল প্যানেলে ক্লিক করুন .

সাররাউন্ড ফিজএক্স কনফিগারেশন কীভাবে কনফিগার করবেন

2. 3D সেটিংস ড্রপ-ডাউন মেনুর অধীনে, 3D সেটিংস পরিচালনা করুন এ ক্লিক করুন .

সাররাউন্ড ফিজএক্স কনফিগারেশন কীভাবে কনফিগার করবেন

3. তারপর, গ্লোবাল সেটিংস এ যান৷ ট্যাব এবং উচ্চ-কর্মক্ষমতা NVIDIA প্রসেসর নির্বাচন করুন পছন্দের গ্রাফিক্স প্রসেসর ড্রপ-ডাউন মেনু থেকে।

সাররাউন্ড ফিজএক্স কনফিগারেশন কীভাবে কনফিগার করবেন

4. এর নীচে, OpenGL রেন্ডারিং GPU-এ স্ক্রোল করুন৷ বিকল্প এবং এটিতে ডাবল ক্লিক করুন। এবং, তারপর ড্রপ-ডাউন মেনু থেকে অটো থেকে আপনার গ্রাফিক্স প্রসেসরে পরিবর্তন করুন।

5. তারপর, প্রয়োগ করুন এ ক্লিক করুন .

6. এখন, Set PhysX Configuration-এ ক্লিক করুন 3D সেটিংস ড্রপ-ডাউন মেনু থেকে।

7. PhysX প্রসেসর ড্রপ-ডাউন মেনু থেকে, আপনার প্রসেসর নির্বাচন করুন৷

8. এবং, Apply -এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

সারাউন্ড PhysX কনফিগার করার পদক্ষেপগুলি

আপনার যদি একাধিক মনিটর থাকে এবং একটি মাল্টি-স্ক্রিন সেটআপ ব্যবহার করেন, তাহলে কেন এটির সুবিধা গ্রহণ করবেন না এবং একটির পরিবর্তে আপনার সমস্ত স্ক্রিনে গেমের ভিজ্যুয়ালগুলি উপভোগ করবেন না। NVIDIA সার্উন্ডের সাথে, গেমাররা GeForce GPU-এর সাথে একটি নিমজ্জিত গেমিং অভিজ্ঞতার জন্য 5টি পর্যন্ত ডিসপ্লে একত্রিত করতে পারে। Surround PhysX কনফিগার করতে এই ধাপগুলি অনুসরণ করুন:

দ্রষ্টব্য: সার্উন্ড টেকনোলজি প্রতিটি গেম/অ্যাপ এবং NVIDIA GPU-তে সমর্থিত নয়।

1. NVIDIA কন্ট্রোল প্যানেল খুলুন৷ .

2. তারপর, 3D সেটিংস ড্রপ-ডাউন মেনুর অধীনে, Configure Surround, Physx-এ ক্লিক করুন বিকল্প যদি আপনার একটি একক সামঞ্জস্যপূর্ণ কার্ড থাকে।

সাররাউন্ড ফিজএক্স কনফিগারেশন কীভাবে কনফিগার করবেন

3. সারাউন্ড সহ স্প্যান ডিসপ্লে-এ ক্লিক করুন৷ চেকবক্স, এবং তারপর কনফিগার করুন এ ক্লিক করুন .

4. এর পরে, আপনি ডিসপ্লে সেটিংস, টপোলজি, অ্যালাইনমেন্ট, ওরিয়েন্টেশন, রেজোলিউশন, রিফ্রেশ রেট, বেজেল সংশোধন ইত্যাদি কনফিগার করতে পারেন। সমস্ত মনিটরে একই রিফ্রেশ রেট এবং রেজোলিউশন সেট করা নিশ্চিত করুন৷

5. কনফিগারেশনের পরে, সারাউন্ড সক্ষম করুন এ ক্লিক করুন৷ . এখন স্ক্রীনটি এক হিসাবে একাধিক মনিটরে প্রসারিত হবে৷

PhysX CPU বা GPU কি বেছে নেবেন?

অনেক ব্যবহারকারী প্রশ্ন উত্থাপন করেছেন যে PhysX CPU বা GPU নির্বাচন করবেন কিনা। এটি একটি আকর্ষণীয় প্রশ্ন এবং উত্তর নির্ভর করে গেম এবং আপনার সিস্টেমের স্পেসিফিকেশনের উপর। আপনি একটি নির্দিষ্ট গেম বা অ্যাপ দিয়ে আপনার সিস্টেমে একটি ছোট পরীক্ষা করতে পারেন। গেমটি চালু করুন, প্রথমে এটি CPU (অটো) এবং তারপর GPU-তে পরীক্ষা করুন। আপনি যখন PhysX অটোতে সেট করেন, গেমটি স্বয়ংক্রিয়ভাবে NVIDIA PhysX সেটিংস কনফিগার করে এবং CPU এবং GPU-এর মধ্যে বেছে নেয়। কিন্তু, কখনও কখনও স্বয়ংক্রিয় বিকল্প নির্বাচন করা হলে, সিপিইউ 90 থেকে 95% খরচ করে, যা গেম খেলার সময় অন্যান্য অ্যাপ্লিকেশন ব্যবহার করতে চান এমন ব্যক্তির জন্য উদ্বেগের কারণ হতে পারে। তাই, এই ধরনের কারণে PhysX-কে GPU-তে সেট করুন, যা অন্যান্য অ্যাপের জন্য ব্যাকগ্রাউন্ডে চলার জন্য ভাল হবে এবং অত্যাশ্চর্য ভিজ্যুয়াল সহ দ্রুত গেমিং পারফরম্যান্স।

ফিজএক্স প্রসেসরের ত্রুটি কীভাবে ঠিক করবেন

আপনি যদি গেম খেলার সময় ক্রমাগত পিছিয়ে থাকেন বা গেমটি শুরু করতে না পারেন, তাহলে প্রসেসরের ত্রুটির কারণে এটি ঘটতে পারে বা আপনার সিস্টেম গেম এবং অন্যান্য অ্যাপের জন্য ডেডিকেটেড GPU ব্যবহার/শনাক্ত করতে অক্ষম। এটি ঠিক করতে, নিম্নলিখিত পদ্ধতিগুলি চেষ্টা করুন:

পদ্ধতি 1:PhysX সেটিংস পরিবর্তন করুন

PhysX কে স্বয়ংক্রিয়ভাবে সেট করা মানে যখনই প্রয়োজন হবে তখন এটি CPU এবং GPU উভয়ই ব্যবহার করবে। নির্দিষ্ট অ্যাপ ব্যবহার করার সময়, সিস্টেম বিভ্রান্ত হতে পারে এবং ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড সনাক্ত করতে ব্যর্থ হতে পারে। তারপর অটো থেকে আপনার গ্রাফিক্স কার্ডে PhysX সেটিংস পরিবর্তন করুন। আপনার GPU ডিফল্ট হিসাবে সেট করতে, নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. Windows কী টিপুন৷ , NVIDIA কন্ট্রোল প্যানেল টাইপ করুন , এবং খুলুন এ ক্লিক করুন .

সাররাউন্ড ফিজএক্স কনফিগারেশন কীভাবে কনফিগার করবেন

2. এখন, Set PhysX Configuration-এ ক্লিক করুন 3D সেটিংস ড্রপ-ডাউন মেনু থেকে।

3. PhysX প্রসেসর ড্রপ-ডাউন মেনু থেকে, অটো সিলেক্ট নির্বাচন করুন .

4. অবশেষে, প্রয়োগ করুন এ ক্লিক করুন .

পদ্ধতি 2:গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করুন

GPU এর ড্রাইভার ছাড়া কার্যকরী হতে পারে না। যদি ড্রাইভারটি পুরানো হয় বা কিছু দূষিত ফাইলের সাথে ধরা পড়ে, তাহলে সিস্টেমটি গ্রাফিক্স কার্ডটি সঠিকভাবে সনাক্ত করতে পারে না। উইন্ডোজ 10-এ কীভাবে গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করবেন তার নির্দেশিকা এখানে রয়েছে।

সাররাউন্ড ফিজএক্স কনফিগারেশন কীভাবে কনফিগার করবেন

এছাড়াও, আপনি NVIDIA-এর জন্য বিশেষভাবে NVIDIA ড্রাইভারের সাথে সামঞ্জস্যপূর্ণ নয় কীভাবে ফিক্স করবেন সে সম্পর্কে আমাদের অতিরিক্ত গাইড দেখতে পারেন।

পদ্ধতি 3:উইন্ডোজ গ্রাফিক্স সেটিংস পরিবর্তন করুন

আমরা উপরের প্রবন্ধে সার্উন্ড PhysX কনফিগার করার পদ্ধতি দেখিয়েছি, এখন আপনি Windows বিল্ট-ইন সেটিংসের সাহায্যে যেকোনো অ্যাপ্লিকেশনের জন্য ডিফল্টরূপে GPU সেট করতে পারেন। নিম্নলিখিত পদক্ষেপগুলি করুন:

1. Windows আইকনে ডান-ক্লিক করুন এবং সেটিংস-এ ক্লিক করুন .

2. তারপর সিস্টেমে যান সেটিংস।

সাররাউন্ড ফিজএক্স কনফিগারেশন কীভাবে কনফিগার করবেন

3. ডিসপ্লে ট্যাবে যান, নিচে স্ক্রোল করুন এবং গ্রাফিক্স সেটিংস-এ ক্লিক করুন .

সাররাউন্ড ফিজএক্স কনফিগারেশন কীভাবে কনফিগার করবেন

4. ব্রাউজ করুন-এ ক্লিক করুন৷ .

সাররাউন্ড ফিজএক্স কনফিগারেশন কীভাবে কনফিগার করবেন

5. অ্যাপ্লিকেশনটি অনুসন্ধান করুন, এটি নির্বাচন করুন এবং যোগ করুন এ ক্লিক করুন৷ .

সাররাউন্ড ফিজএক্স কনফিগারেশন কীভাবে কনফিগার করবেন

6. এর পরে, বিকল্পগুলি-এ ক্লিক করুন৷ .

সাররাউন্ড ফিজএক্স কনফিগারেশন কীভাবে কনফিগার করবেন

7. এটিকে লেট উইন্ডোজ ডিসাইড অপশন থেকে হাই-পারফরম্যান্স এ পরিবর্তন করুন বিকল্প এবং, সংরক্ষণ করুন এ ক্লিক করুন .

সাররাউন্ড ফিজএক্স কনফিগারেশন কীভাবে কনফিগার করবেন

পদ্ধতি 4:উইন্ডোজ আপডেট করুন

আপনি সার্উন্ড PhysX কনফিগার করার পরেও GPU সনাক্ত করার সময় যদি সিস্টেমটি এখনও ত্রুটির সম্মুখীন হয়, তাহলে আপনার সিস্টেম OS আপডেট করার চেষ্টা করা উচিত। সাম্প্রতিকতম উইন্ডোজ অপারেটিং সিস্টেমে আপগ্রেড করা স্বয়ংক্রিয়ভাবে সমস্ত বাগ এবং সিস্টেম ত্রুটিগুলি সমাধান করবে৷ কিভাবে Windows 10 সর্বশেষ আপডেট ডাউনলোড এবং ইনস্টল করবেন সে সম্পর্কে আমাদের গাইড পড়ুন।

সাররাউন্ড ফিজএক্স কনফিগারেশন কীভাবে কনফিগার করবেন

পদ্ধতি 5:BIOS আপডেট করুন

যদি উপরের তালিকাভুক্ত কোনো পদ্ধতিই আপনাকে Physx প্রসেসরের ত্রুটি সমাধানে সাহায্য না করে। আপনি আপনার BIO আপডেট করার চেষ্টা করতে পারেন এবং এই পদ্ধতিটি আপনার সমস্যার সমাধান করে কিনা তা দেখতে পারেন। BIOS কী এবং কীভাবে BIOS আপডেট করবেন সে সম্পর্কে আমাদের গাইড পড়ুন।

সাররাউন্ড ফিজএক্স কনফিগারেশন কীভাবে কনফিগার করবেন

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQs)

প্রশ্ন। PhysX কি AMD গ্রাফিক্স কার্ডে কাজ করবে?

উত্তর। না , AMD গ্রাফিক্স কার্ড PhysX সমর্থন করে না। আপনি যদি কোনো PhysX বৈশিষ্ট্য ব্যবহার করতে চান, আপনার অবশ্যই একটি NVIDIA গ্রাফিক্স কার্ড থাকতে হবে৷

প্রশ্ন। মাঝারি-স্তরের মসৃণ গেমিংয়ের জন্য সর্বনিম্ন প্রয়োজনীয়তা কী?

উত্তর। আসুন 1080p রেজোলিউশন বিবেচনা করি একটি মধ্য-স্তরের কনফিগারেশন হতে হবে। এর জন্য, 8 GB RAM , Windows 10 , 128 GB SSD এবং 1 TB হার্ড ড্রাইভ স্টোরেজ , NVIDIA GeForce 700 সিরিজ অথবা AMD Radeon Rx 200 সিরিজ গ্রাফিক্স কার্ড, এবং অন্তত একটি i5 প্রসেসর প্রয়োজন হয়. আপনি প্রস্তাবিত প্রয়োজনীয়তা খুঁজে পেতে নির্দিষ্ট গেমের ওয়েবসাইটে যেতে পারেন। ন্যূনতম 30 MBPS ইন্টারনেট গতি এবং পিং রেট বা 15 ms এর কম লেটেন্সি ভালো কাজ করবে৷

প্রশ্ন। সেরা NVIDIA GPU কোনটি?

উত্তর। মাঝামাঝি থেকে উচ্চ পারফরম্যান্সের মধ্যে এই মুহূর্তে বেশ কয়েকটি জিপিইউ উপলব্ধ রয়েছে৷ যাইহোক, শুধুমাত্র GPU সর্বোত্তম কনফিগারেশনই নিশ্চিত করবে না, কিন্তু প্রসেসরও , RAM , এবং হার্ড ড্রাইভ সঞ্চয়স্থান একটি ভাল সিস্টেম কনফিগারেশন এবং সেরা কর্মক্ষমতা জন্য. আরেকটি বিবেচনা মূল্য পরিসীমা. সুতরাং, সেরা জিপিইউ নির্বাচন করার জন্য, এই সমস্ত কারণগুলি অবশ্যই বিবেচনায় নেওয়া উচিত। আমরা সুপারিশ করি যে আপনি আপনার চাহিদা এবং বাজেটের উপর ভিত্তি করে একটি অনলাইন অনুসন্ধান শুরু করুন এবং একজনআইটি বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন কেনাকাটা করার আগে।

প্রস্তাবিত:

  • অ্যামাজন ইকো চালু না হওয়ার সমস্যা সমাধান করুন
  • কিভাবে উইন্ডোজকে ডেডিকেটেড গ্রাফিক্স ব্যবহার করতে বাধ্য করবেন
  • বর্তমানে NVIDIA GPU ডেস্কটপ ইস্যুতে সংযুক্ত ডিসপ্লে ব্যবহার না করে ঠিক করুন
  • NVIDIA OpenGL ড্রাইভার ত্রুটি কোড 8 ঠিক করুন

আমরা আশা করি যে এই নির্দেশিকাটি সহায়ক ছিল এবং আপনি ফিজএক্সের চারপাশে কনফিগার করতে সক্ষম হয়েছেন৷ এবং PhysX প্রসেসরের ত্রুটি ঠিক করুন। আপনার যদি কোনো প্রযুক্তি-সম্পর্কিত সমস্যা সম্পর্কে কোনো প্রশ্ন বা পরামর্শ থাকে, তাহলে নিচের মন্তব্য বিভাগে সেগুলি নির্দ্বিধায় জানান৷


  1. উইন্ডোজ 11-এ কীভাবে ইন্ডেক্সিং বিকল্পগুলি কনফিগার করবেন

  2. উইন্ডোজ 10 এ কিভাবে 5.1 সার্উন্ড সাউন্ড টেস্ট করা যায়

  3. কীভাবে উইন্ডোজকে ডেডিকেটেড গ্রাফিক্স ব্যবহার করতে বাধ্য করবেন

  4. কিভাবে আপনার উইন্ডোজ পিসির গ্রাফিক কার্ড কনফিগারেশন চেক করবেন