কম্পিউটার

কিভাবে অফ-স্ক্রিন উইন্ডো আপনার ডেস্কটপে ফিরিয়ে আনবেন

কিভাবে অফ-স্ক্রিন উইন্ডো আপনার ডেস্কটপে ফিরিয়ে আনবেন

আপনি যদি আপনার সিস্টেমে Windows অপারেটিং সিস্টেম ব্যবহার করেন, তাহলে আপনি প্রতিবার কিছু সমস্যায় পড়তে পারেন। এই ধরনের একটি সমস্যা হল যখন আপনি আপনার সিস্টেমে একটি অ্যাপ্লিকেশন চালু করেন, কিন্তু উইন্ডোটি আপনার স্ক্রিনে পপ আপ হয় না এমনকি আপনি যখন টাস্কবারে অ্যাপ্লিকেশনটি চলমান দেখতে পান। এটি হতাশাজনক হতে পারে, আপনার ডেস্কটপ স্ক্রিনে ভুল জায়গায় থাকা অফ-স্ক্রিন উইন্ডোটিকে ফিরিয়ে আনতে সক্ষম নয়। তাই, এই বিরক্তিকর সমস্যাটি সমাধান করতে আপনাকে সাহায্য করার জন্য, আমাদের কাছে কীভাবে একটি অফ-স্ক্রিন উইন্ডো আপনার ডেস্কটপে ফিরিয়ে আনতে হয় সে সম্পর্কে একটি নির্দেশিকা রয়েছে। কিছু কৌশল এবং হ্যাক সহ।

কিভাবে অফ-স্ক্রিন উইন্ডো আপনার ডেস্কটপে ফিরিয়ে আনবেন

কিভাবে হারানো উইন্ডোটিকে আপনার স্ক্রিনে ফিরিয়ে আনবেন

অফ-স্ক্রিন উইন্ডোটি আপনার ডেস্কটপ স্ক্রিনে প্রদর্শিত না হওয়ার কারণ

আপনার সিস্টেমের টাস্কবারে অ্যাপ্লিকেশনটি চলমান থাকলেও আপনার ডেস্কটপ স্ক্রিনে অ্যাপ্লিকেশন উইন্ডোটি প্রদর্শিত না হওয়ার পিছনে বেশ কয়েকটি সম্ভাব্য কারণ থাকতে পারে। যাইহোক, এই সমস্যার পিছনে সবচেয়ে সাধারণ কারণ হল যখন আপনি আপনার সিস্টেমে 'এক্সটেন্ড ডেস্কটপ' সেটিংটি নিষ্ক্রিয় না করেই একটি সেকেন্ডারি মনিটর থেকে আপনার সিস্টেমের সংযোগ বিচ্ছিন্ন করেন। কখনও কখনও, আপনি যে অ্যাপ্লিকেশনটি চালাচ্ছেন সেটি উইন্ডোটিকে অফ-স্ক্রীনে সরাতে পারে তবে এটিকে আপনার ডেস্কটপ স্ক্রিনে ফিরিয়ে দেয়৷

আপনি যদি ভাবছেন কিভাবে একটি অফ-স্ক্রিন উইন্ডোকে স্ক্রিনে ফিরিয়ে আনবেন, আমরা হ্যাক এবং কৌশলগুলি তালিকাভুক্ত করছি যা আপনি আপনার উইন্ডোজ সিস্টেমে চেষ্টা করে দেখতে পারেন ভুলকৃত উইন্ডোটি ফিরিয়ে আনতে। আমরা Windows OS এর সমস্ত সংস্করণের জন্য কৌশলগুলি তালিকাভুক্ত করছি। আপনি চেষ্টা করে দেখতে পারেন যেটি আপনার সিস্টেমে কাজ করে৷

পদ্ধতি 1:ক্যাসকেড উইন্ডোজ সেটিংস ব্যবহার করুন

আপনার ডেস্কটপ স্ক্রীনে একটি লুকানো বা ভুল জায়গায় উইন্ডো ফিরিয়ে আনতে, আপনি আপনার ডেস্কটপে ক্যাসকেড উইন্ডো সেটিং ব্যবহার করতে পারেন। ক্যাসকেড উইন্ডো সেটিং আপনার সমস্ত খোলা উইন্ডোগুলিকে একটি ক্যাসকেডে সাজিয়ে দেবে এবং এর ফলে অফ-স্ক্রিন উইন্ডোটিকে আপনার ডেস্কটপ স্ক্রিনে ফিরিয়ে আনবে।

1. যেকোনো অ্যাপ্লিকেশন খুলুন জানালা আপনার ডেস্কটপ স্ক্রিনে।

2. এখন, আপনার টাস্কবারে ডান-ক্লিক করুন এবং ক্যাসকেড উইন্ডো নির্বাচন করুন

কিভাবে অফ-স্ক্রিন উইন্ডো আপনার ডেস্কটপে ফিরিয়ে আনবেন

3. আপনার খোলা উইন্ডোগুলি অবিলম্বে আপনার স্ক্রিনে সারিবদ্ধ হবে৷

4. অবশেষে, আপনি আপনার স্ক্রিনে পপ-আপ উইন্ডো থেকে অফ-স্ক্রিন উইন্ডোটি সনাক্ত করতে পারেন৷

বিকল্পভাবে, আপনি আপনার টাস্কবারে একটি ডান-ক্লিক করতে পারেন এবং 'Show windows stacked' নির্বাচন করতে পারেন। একটি স্ক্রিনে স্ট্যাক করা আপনার সমস্ত খোলা উইন্ডো দেখার বিকল্প৷

পদ্ধতি 2:ডিসপ্লে রেজোলিউশন ট্রিক ব্যবহার করুন

কখনও কখনও ডিসপ্লে রেজোলিউশন পরিবর্তন করা আপনাকে আপনার ডেস্কটপে হারানো বা অফ-স্ক্রিন উইন্ডো ফিরিয়ে আনতে সাহায্য করতে পারে। আপনি স্ক্রীন রেজোলিউশনকে কম মান পরিবর্তন করতে পারেন কারণ এটি খোলা উইন্ডোগুলিকে পুনরায় সাজাতে এবং আপনার ডেস্কটপ স্ক্রীনে পপ আপ করতে বাধ্য করবে। ডিসপ্লে রেজোলিউশন পরিবর্তন করে অপ-স্ক্রিন উইন্ডোগুলিকে আপনার ডেস্কটপে ফিরিয়ে আনার উপায় এখানে রয়েছে:

1. আপনার Windows কী-এ ক্লিক করুন এবং অনুসন্ধান বারে সেটিংস অনুসন্ধান করুন৷

2. সেটিংস-এ৷ , সিস্টেম ট্যাবে যান৷

কিভাবে অফ-স্ক্রিন উইন্ডো আপনার ডেস্কটপে ফিরিয়ে আনবেন

3. ডিসপ্লেতে ক্লিক করুন বাম দিকের প্যানেল থেকে।

4. অবশেষে, ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন ডিসপ্লে রেজোলিউশনের অধীনে আপনার সিস্টেমের রেজোলিউশন কমাতে।

কিভাবে অফ-স্ক্রিন উইন্ডো আপনার ডেস্কটপে ফিরিয়ে আনবেন

অফ-স্ক্রিন উইন্ডোটি আপনার ডেস্কটপ স্ক্রিনে ফিরে না আসা পর্যন্ত আপনি রেজোলিউশনটিকে কমিয়ে বা সর্বাধিক করে ম্যানিপুলেট করতে পারেন। হারিয়ে যাওয়া উইন্ডোটি পেয়ে গেলে আপনি স্বাভাবিক রেজোলিউশনে ফিরে যেতে পারেন।

পদ্ধতি 3:সর্বাধিক সেটিং ব্যবহার করুন

অফ-স্ক্রিন উইন্ডোটিকে আপনার স্ক্রিনে ফিরিয়ে আনতে আপনি সর্বাধিক বিকল্পটি ব্যবহার করতে পারেন। আপনি যদি আপনার সিস্টেমের টাস্কবারে অ্যাপ্লিকেশনটি চলমান দেখতে পান তবে আপনি উইন্ডোটি দেখতে অক্ষম। এই পরিস্থিতিতে, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

1. শিফট কী ধরে রাখুন এবং আপনার টাস্কবারে চলমান অ্যাপ্লিকেশনটিতে একটি ডান-ক্লিক করুন।

2. এখন, বিস্তারিত বিকল্পটিতে ক্লিক করুন অফ-স্ক্রিনটিকে আপনার ডেস্কটপে ফিরিয়ে আনতে।

কিভাবে অফ-স্ক্রিন উইন্ডো আপনার ডেস্কটপে ফিরিয়ে আনবেন

পদ্ধতি 4:কীবোর্ড কী ব্যবহার করুন 

আপনি যদি এখনও অফ-স্ক্রিন উইন্ডোটিকে আপনার প্রধান স্ক্রিনে ফিরিয়ে আনতে অক্ষম হন তবে আপনি কীবোর্ড কী হ্যাক ব্যবহার করতে পারেন। এই পদ্ধতিতে আপনার কীবোর্ডের বিভিন্ন কী ব্যবহার করে ভুল করা উইন্ডোটি ফিরিয়ে আনার অন্তর্ভুক্ত। এখানে কীবোর্ড কী ব্যবহার করে আপনার ডেস্কটপে একটি অফ-স্ক্রিন উইন্ডো ফিরিয়ে আনতে হয়। আপনি সহজেই উইন্ডোজ 10, 8, 7, এবং ভিস্তার জন্য এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

1. প্রথম ধাপ হল আপনার টাস্কবার থেকে চলমান অ্যাপ্লিকেশনটি নির্বাচন করা . আপনি Alt+ ট্যাব ধরে রাখতে পারেন অ্যাপ্লিকেশন নির্বাচন করতে।

কিভাবে অফ-স্ক্রিন উইন্ডো আপনার ডেস্কটপে ফিরিয়ে আনবেন

2. এখন, আপনাকে আপনার কীবোর্ডের শিফট কী ধরে রাখতে হবে এবং একটি চলমান অ্যাপ্লিকেশনটিতে ডান-ক্লিক করতে হবে টাস্কবার থেকে।

3. সরান নির্বাচন করুন৷ পপ-আপ মেনু থেকে।

কিভাবে অফ-স্ক্রিন উইন্ডো আপনার ডেস্কটপে ফিরিয়ে আনবেন

অবশেষে, আপনি চারটি তীর সহ একটি মাউস পয়েন্টার দেখতে পাবেন। অফ-স্ক্রিন উইন্ডোটিকে আপনার ডেস্কটপ স্ক্রিনে ফিরিয়ে আনতে আপনার কীবোর্ডের তীরচিহ্নগুলি ব্যবহার করুন৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQs)

প্রশ্ন 1. আমি কীভাবে আমার স্ক্রীনটিকে কেন্দ্রে ফিরিয়ে আনব?

আপনার স্ক্রীনটিকে কেন্দ্রে ফিরিয়ে আনতে, আপনাকে আপনার সিস্টেমে প্রদর্শন সেটিংস অ্যাক্সেস করতে হবে। আপনার সিস্টেমে উইন্ডোজ কী ট্যাপ করুন এবং প্রদর্শন সেটিংস টাইপ করুন। বিকল্পভাবে, আপনার ডেস্কটপ স্ক্রিনের যেকোনো জায়গায় ডান-ক্লিক করুন এবং প্রদর্শন সেটিংসে যান। ডিসপ্লে সেটিংসের অধীনে, আপনার স্ক্রীনকে কেন্দ্রে ফিরিয়ে আনতে ডিসপ্লে ওরিয়েন্টেশনকে ল্যান্ডস্কেপে পরিবর্তন করুন।

প্রশ্ন 2। আমি কিভাবে একটি উইন্ডো ফিরে পেতে পারি যেটি অফ-স্ক্রীন?

আপনার ডেস্কটপ স্ক্রিনে একটি হারানো উইন্ডো ফিরিয়ে আনতে, আপনি আপনার টাস্কবার থেকে অ্যাপ্লিকেশনটি নির্বাচন করতে পারেন এবং একটি ডান-ক্লিক করতে পারেন। এখন, আপনি আপনার পর্দায় সমস্ত খোলা উইন্ডো আনতে ক্যাসকেড সেটিংস নির্বাচন করতে পারেন। তাছাড়া, অফ-স্ক্রিন উইন্ডো দেখতে আপনি ‘শো উইন্ডোজ স্ট্যাকড’ বিকল্পটিও নির্বাচন করতে পারেন।

প্রশ্ন ৩. আমি কিভাবে একটি উইন্ডো সরাতে পারি যা অফ-স্ক্রীন Windows 10?

উইন্ডোজ 10/11-এ অফ-স্ক্রীন একটি উইন্ডো সরাতে, আপনি সহজেই ডিসপ্লে রেজোলিউশন কৌশলটি ব্যবহার করতে পারেন যা আমরা আমাদের গাইডে উল্লেখ করেছি। অফ-স্ক্রিন উইন্ডোটিকে আপনার ডেস্কটপে ফিরিয়ে আনতে আপনাকে যা করতে হবে তা হল ডিসপ্লে রেজোলিউশন পরিবর্তন করা।

প্রস্তাবিত:

  • স্ক্রিন রেজোলিউশনের পরিবর্তনগুলি নিজেই ঠিক করুন
  • Windows 10-এ স্ক্রিন রেজোলিউশন পরিবর্তন করা যাবে না ঠিক করুন
  • ভিডিওর পরিবর্তে জুম মিটিংয়ে প্রোফাইল ছবি দেখান
  • Windows 10 স্টার্ট বোতাম কাজ করছে না তা ঠিক করুন

আমরা আশা করি উপরের পরামর্শগুলি সহায়ক ছিল, এবং আপনিঅফ-স্ক্রিন উইন্ডোটিকে আপনার ডেস্কটপে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছেন৷ আপনি যদি পাওয়ার বোতাম ছাড়া আপনার স্মার্টফোন চালু করার অন্য কোনো উপায় জানেন, তাহলে আপনি নীচের মন্তব্যে আমাদের জানাতে পারেন৷


  1. আপনার ডেস্কটপে এই পিসি আইকনটি কীভাবে পাবেন

  2. Windows 10 বা Windows 11 এ আপনার স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

  3. Windows 10

  4. Windows 10 এ আপনার স্ক্রীন কিভাবে বিভক্ত করবেন