কম্পিউটার

ঠিক করুন:বুট কনফিগারেশন ডেটা ফাইল বৈধ তথ্য ধারণ করে না

ঠিক করুন:বুট কনফিগারেশন ডেটা ফাইল বৈধ তথ্য ধারণ করে না

বিপুল সংখ্যক ব্যবহারকারীর জন্য যা Windows OS পূরণ করে, এতে নিশ্চিতভাবে প্রচুর ত্রুটি রয়েছে যা প্রতিবার পপ আপ হয়। পপ-আপ ত্রুটির বার্তাগুলিকে বাদ দিয়ে, জিনিসগুলি সত্যিই উত্তপ্ত হতে শুরু করে এবং যখন রঙিন বুট স্ক্রীন ত্রুটিগুলির একটি (মৃত্যুর নীল পর্দা বা মৃত্যুর লাল পর্দা) সম্মুখীন হয় তখন উদ্বেগ সৃষ্টি করে৷ এই ত্রুটিগুলি হয় সম্পূর্ণরূপে কম্পিউটারের কার্যকারিতা বন্ধ করে দেবে বা OS কে সম্পূর্ণরূপে বুট হতে বাধা দেবে৷ সৌভাগ্যবশত, তাদের প্রত্যেকের একটি ত্রুটি কোড এবং একটি ত্রুটি বার্তা রয়েছে যা আমাদের পুনরুদ্ধারের সঠিক দিকে নির্দেশ করে৷ এই নিবন্ধে, আমরা '0xc0000098 - বুট কনফিগারেশন ডেটা ফাইলে একটি অপারেটিং সিস্টেমের জন্য বৈধ তথ্য নেই' ত্রুটির কারণ এবং সমাধান নিয়ে আলোচনা করব।

কম্পিউটারে পাওয়ার চেষ্টা করার সময় 0xc0000098 ত্রুটি পর্দার সম্মুখীন হয় এবং এটি একটি দূষিত BCD (বুট কনফিগারেশন ডেটা) ফাইলের কারণে ঘটে। প্রথমত, আপনার কম্পিউটারের ডেটা এখনও নিরাপদ এবং আপনি ত্রুটিটি সমাধান করার পরে অ্যাক্সেস করা যেতে পারে৷ Windows Vista-তে চালু করা হয়েছে, Windows OS সিস্টেম বুট করার সময় প্রয়োজনীয় ড্রাইভার এবং অপারেটিং সিস্টেমের উপাদানগুলি লোড করতে BOOTMGR (উইন্ডোজ বুট ম্যানেজার) ব্যবহার করে চলেছে। বুট ম্যানেজার বুট অ্যাপ্লিকেশন এবং তাদের সংশ্লিষ্ট সেটিংস সম্পর্কে তথ্যের জন্য BCD ফাইলের উপর নির্ভর করে। যদি বুট ম্যানেজার ফাইলটি পড়তে অক্ষম হয় (দুর্নীতির কারণে বা এতে কোনো OS এন্ট্রি না থাকলে) এবং সেইজন্য, এতে থাকা তথ্য, 0xc0000098 ত্রুটির সম্মুখীন হবে। বিসিডি ফাইলটি একটি কুখ্যাত ম্যালওয়্যার/ভাইরাস দ্বারা দূষিত হতে পারে যা আপনার কম্পিউটারে বা হঠাৎ কম্পিউটার বন্ধ হওয়ার কারণে এটির পথ খুঁজে পেয়েছে। এটি দূষিত হার্ড ড্রাইভ ড্রাইভার বা ব্যর্থ অভ্যন্তরীণ হার্ড ড্রাইভও হতে পারে যা ত্রুটি সৃষ্টি করছে।

আমরা বুট কনফিগারেশন ডেটা ফাইলে বৈধ তথ্য ত্রুটি নেই তা ঠিক করার জন্য চারটি ভিন্ন পদ্ধতি ব্যাখ্যা করেছি নীচে এবং তাদের মধ্যে একটি অবশ্যই আপনাকে জিনিসগুলি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে সহায়তা করবে৷

ঠিক করুন:বুট কনফিগারেশন ডেটা ফাইল বৈধ তথ্য ধারণ করে না

সমাধান:বুট কনফিগারেশন ডেটা ফাইলে বৈধ তথ্য নেই

ব্যবহারকারীরা ত্রুটি স্ক্রীনেই 0xc0000098 ত্রুটির সমাধান খুঁজে পেতে পারেন। বার্তাটি ব্যবহারকারীদেরকে উইন্ডোজ পুনরুদ্ধার সরঞ্জামগুলি ব্যবহার করার জন্য নির্দেশ দেয় দুর্নীতিগ্রস্ত BCD ফাইলটি মেরামত করতে যা ত্রুটিকে প্রম্পট করছে। এখন, সিস্টেম ফাইলগুলি চেক করতে এবং সেগুলি স্বয়ংক্রিয়ভাবে মেরামত করার জন্য কয়েকটি অন্তর্নির্মিত পুনরুদ্ধার সরঞ্জাম (SFC, Chkdsk, ইত্যাদি) রয়েছে তবে আমরা আপনাকে একটি বুটযোগ্য Windows 10 ফ্ল্যাশ ড্রাইভ তৈরি করার পরামর্শ দিই এবং BCD ফাইলটি মেরামত করতে এটি ব্যবহার করুন৷ যদি স্বয়ংক্রিয় প্রক্রিয়াটি কাজ না করে, তবে কয়েকটি কমান্ড চালানোর মাধ্যমে কেউ নিজে নিজে BCD ফাইলটি পুনর্নির্মাণ করতে পারে।

পদ্ধতি 1:একটি স্টার্টআপ মেরামত সম্পাদন করুন

স্টার্টআপ মেরামত হল অনেকগুলি Windows 10 পুনরুদ্ধার সরঞ্জামগুলির মধ্যে একটি যা স্বয়ংক্রিয়ভাবে নির্ণয় করে এবং নির্দিষ্ট কিছু সিস্টেম ফাইল মেরামত করে যা অপারেটিং সিস্টেমকে বুট হতে বাধা দিতে পারে। বুট ত্রুটির ক্ষেত্রে, একটি স্টার্টআপ মেরামত স্ক্যান স্বয়ংক্রিয়ভাবে শুরু হয় যদিও এটি না থাকলে, একজনকে একটি Windows 10 বুট ড্রাইভ/ডিস্ক প্লাগ ইন করতে হবে এবং উন্নত স্টার্টআপ মেনু থেকে ম্যানুয়ালি একটি স্ক্যান শুরু করতে হবে।

1. কিভাবে উইন্ডোজ 10 বুটেবল ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ তৈরি করবেন এবং একটি বুটেবল ইউএসবি ড্রাইভ প্রস্তুত করবেন এর নির্দেশিকা অনুসরণ করুন।

2. এখন এটি আপনার ব্যক্তিগত কম্পিউটারে প্লাগ করুন এবং পাওয়ার অন টিপুন৷ বোতাম বুট স্ক্রিনে, আপনাকে একটি নির্দিষ্ট কী টিপুন করতে বলা হবে৷ সংযুক্ত ইউএসবি ড্রাইভ থেকে বুট করতে, নির্দেশ মেনে চলুন। (আপনি BIOS মেনুতেও প্রবেশ করতে পারেন এবং তারপর USB ড্রাইভ থেকে বুট করতে পারেন।)

3. Windows সেটআপ উইন্ডোতে, আপনার ভাষা, কীবোর্ড নির্বাচন করুন এবং তারপরে আপনার কম্পিউটার মেরামত করুন এ ক্লিক করুন। নীচে-বাম কোণে হাইপারলিঙ্ক উপস্থিত৷

ঠিক করুন:বুট কনফিগারেশন ডেটা ফাইল বৈধ তথ্য ধারণ করে না

4. সমস্যা সমাধান বেছে নিন 'একটি বিকল্প চয়ন করুন-এ৷ ' পর্দা।

ঠিক করুন:বুট কনফিগারেশন ডেটা ফাইল বৈধ তথ্য ধারণ করে না

5. উন্নত বিকল্প নির্বাচন করুন .

ঠিক করুন:বুট কনফিগারেশন ডেটা ফাইল বৈধ তথ্য ধারণ করে না

6. অবশেষে, স্টার্টআপ মেরামত এ ক্লিক করুন একটি স্ক্যান শুরু করার বিকল্প।

ঠিক করুন:বুট কনফিগারেশন ডেটা ফাইল বৈধ তথ্য ধারণ করে না

পদ্ধতি 2:BCD ফাইলটি ম্যানুয়ালি পুনর্নির্মাণ করুন

যেহেতু 0xc0000098 ত্রুটিটি প্রাথমিকভাবে একটি দূষিত/খালি বুট কনফিগারেশন ডেটা ফাইলের কারণে হয়েছে, তাই আমরা সমস্যাটি ঠিক করতে এটিকে পুনরায় তৈরি করতে পারি। Bootrec.exe কমান্ড-লাইন টুল এই উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে। টুলটি BCD ফাইল, মাস্টার বুট রেকর্ড এবং পার্টিশন বুট সেক্টর কোড আপডেট করতে ব্যবহৃত হয়।

1. পূর্ববর্তী পদ্ধতির 1-5 ধাপ অনুসরণ করে শুরু করুন এবং নিজেকে উন্নত বিকল্পগুলিতে অবতরণ করুন তালিকা.

2. কমান্ড প্রম্পটে ক্লিক করুন একই খুলতে

ঠিক করুন:বুট কনফিগারেশন ডেটা ফাইল বৈধ তথ্য ধারণ করে না

3. নিম্নলিখিত কমান্ডগুলি একের পর এক চালান (একটি কমান্ড টাইপ করুন এবং তারপরে কার্যকর করতে এন্টার টিপুন):

bootrec.exe /fixmbr
bootrec.exe /fixboot
bootrec.exe /rebuildbcd

ঠিক করুন:বুট কনফিগারেশন ডেটা ফাইল বৈধ তথ্য ধারণ করে না

4. bootrec.exe/rebuildbcd চালানোর সময় কমান্ড, আপনি 'বুট তালিকায় (একটি বিদ্যমান উইন্ডোজ) ইনস্টলেশন যোগ করতে চান কিনা তা জিজ্ঞাসা করবে? ' শুধু Y টিপুন কী এবং এন্টার টিপুন অবিরত রাখতে.

ঠিক করুন:বুট কনফিগারেশন ডেটা ফাইল বৈধ তথ্য ধারণ করে না

পদ্ধতি 3:একটি SFC এবং CHKDSK স্ক্যান চালান

স্টার্টআপ মেরামত পুনরুদ্ধার সরঞ্জাম ছাড়াও, সিস্টেম ফাইল চেকার এবং CHKDSK কমান্ড-লাইন সরঞ্জাম রয়েছে যা সিস্টেম ফাইলগুলি স্ক্যান এবং মেরামত করতে নিযুক্ত করা যেতে পারে। উপরের দুটি সমাধানগুলি বেশিরভাগ ব্যবহারকারীর জন্য 0xc0000098 ত্রুটির সমাধান করা উচিত কিন্তু যদি তারা তা না করে তবে এই পুনরুদ্ধার সরঞ্জামগুলিও ব্যবহার করার চেষ্টা করুন।

1. আবার, উন্নত বিকল্পগুলি খুলুন মেনু এবং কমান্ড প্রম্পট নির্বাচন করুন .

ঠিক করুন:বুট কনফিগারেশন ডেটা ফাইল বৈধ তথ্য ধারণ করে না

2. নিম্নলিখিত কমান্ডটি চালান এবং এন্টার টিপুন:

sfc /scannow /offbootdir=C:\ /offwindir=C:\Windows\

দ্রষ্টব্য: আপনার যদি অন্য কোনো ড্রাইভে Windows ইনস্টল করা থাকে, তাহলে কমান্ড লাইনে C অক্ষরটিকে Windows ড্রাইভের অক্ষর দিয়ে প্রতিস্থাপন করুন।

ঠিক করুন:বুট কনফিগারেশন ডেটা ফাইল বৈধ তথ্য ধারণ করে না

3. SFC স্ক্যান সম্পূর্ণ হওয়ার পরে, chkdsk /r /f c: টাইপ করুন (যে ড্রাইভে উইন্ডোজ ইন্সটল করা আছে সেই ড্রাইভের সাথে C প্রতিস্থাপন করুন) এবং enter টিপুন চালাতে।

ঠিক করুন:বুট কনফিগারেশন ডেটা ফাইল বৈধ তথ্য ধারণ করে না

প্রস্তাবিত:

  • 0xc000000f ঠিক করুন:বুট কনফিগারেশন ডেটা পড়ার চেষ্টা করার সময় একটি ত্রুটি ঘটেছে
  • বুট কনফিগারেশন ডেটা ফাইলে কিছু প্রয়োজনীয় তথ্য অনুপস্থিত রয়েছে তা ঠিক করুন
  • Windows এ System32 ফোল্ডার কিভাবে মুছবেন?
  • লেনোভো ল্যাপটপে কীভাবে একটি স্ক্রিনশট ক্যাপচার করবেন?

যদি 0xc0000098 ফিরে আসতে থাকে তবে আপনার হার্ড ড্রাইভটি পরীক্ষা করা উচিত কারণ এটি তার শেষের কাছাকাছি হতে পারে। একইভাবে, একটি ক্ষতিগ্রস্ত RAM স্টিকও প্রায়শই ত্রুটিটি প্রম্পট করতে পারে। যদিও ব্যবহারকারীদের জন্য একটি হার্ড ড্রাইভ এবং RAM এর স্বাস্থ্য পরীক্ষা করার একাধিক উপায় রয়েছে, আমরা আপনাকে পরামর্শ দিই যে আপনি একজন পেশাদার বা গ্রাহক পরিষেবার সাথে যোগাযোগ করুন এবং যেকোনো ধরনের ডেটা ক্ষতি এড়াতে যত তাড়াতাড়ি সম্ভব ত্রুটিটি সমাধান করুন৷

আমরা আশা করি এই নির্দেশিকাটি সহায়ক ছিল এবং আপনি বুট কনফিগারেশন ডেটা ফাইলে বৈধ তথ্য ত্রুটি নেই তা ঠিক করতে পেরেছেন . তারপরও, যদি আপনার কোন সন্দেহ থাকে তাহলে নিচের মন্তব্য বিভাগে তাদের জিজ্ঞাসা করুন।


  1. প্রথম বুট ফেজ ত্রুটিতে ইনস্টলেশন ব্যর্থ হয়েছে ঠিক করুন

  2. ইথারনেটের একটি বৈধ আইপি কনফিগারেশন ত্রুটি নেই ঠিক করুন

  3. উইন্ডোজ 10-এ ফাইলের ত্রুটি অ্যাক্সেস করতে পারে না প্রক্রিয়াটি ঠিক করুন

  4. Windows 10