কম্পিউটার

Windows 10 এ কীবোর্ড ব্যবহার করে ডান ক্লিক করুন

Windows 10 এ কীবোর্ড ব্যবহার করে ডান ক্লিক করুন

আপনার চারপাশে ট্র্যাকবলের মাউস না থাকলে বা আপনার ল্যাপটপের টাচপ্যাড কাজ না করলে সমস্যাটি প্রায়শই দেখা দেয়, তবে আপনাকে মাউস ব্যবহার করতে হবে। আপনি যদি এই ধরনের বিরল অবস্থার সম্মুখীন হয়ে থাকেন বা এই ধরনের পরিস্থিতি থেকে নিজেকে প্রতিরোধ করার জন্য সক্রিয় পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করেন, আপনি সঠিক জায়গায় আছেন। এই টিউটোরিয়ালটি আপনাকে সবচেয়ে জনপ্রিয় কিছু কীবোর্ড শর্টকাট দেবে যাতে আপনি মাউস বা অন্য পয়েন্টিং ডিভাইস ছাড়াই কম্পিউটার ব্যবহার করতে পারেন।

Windows 10 এ কীবোর্ড ব্যবহার করে ডান ক্লিক করুন

উইন্ডোজে কীবোর্ড ব্যবহার করে ডান ক্লিক করুন

তাহলে কিভাবে আপনি একটি মাউস ছাড়া আপনার পিসি পরিচালনা করবেন? আপনি যে মৌলিক জিনিসটি করতে পারেন তা হল ATL + TAB কী ব্যবহার করুন৷ সংমিশ্রণ ALT + TAB আপনাকে সমস্ত খোলা প্রোগ্রামগুলির মধ্যে স্যুইচ করতে সাহায্য করবে এবং আবার, আপনার কীবোর্ডে ALT কী টিপে, আপনি আপনার বর্তমানে চলমান প্রোগ্রামের মেনু বিকল্পগুলিতে (যেমন ফাইল, সম্পাদনা, দেখুন, ইত্যাদি) ফোকাস করতে পারেন৷ আপনি মেনুগুলির মধ্যে স্যুইচ করার জন্য তীর কীগুলি প্রয়োগ করতে পারেন (বাম থেকে ডানে এবং বিপরীতে) এবং এন্টার বোতাম টিপুন আপনার কীবোর্ডে “বাম ক্লিক করার জন্য k” একটি আইটেমে।

কিন্তু যদি আপনাকে ডান-ক্লিক করতে হয় তাহলে কি হবে একটি সঙ্গীত ফাইল বা অন্য কোনো ফাইলে এর বৈশিষ্ট্য দেখার জন্য? আপনার কীবোর্ডে 2টি শর্টকাট কী রয়েছে যে কোনো নির্বাচিত ফাইল বা আইটেমে ডান-ক্লিক করার জন্য। হয় আপনি SHIFT + F10 চেপে রাখুন অথবা ডকুমেন্ট কী টিপুন  Windows 10-এ কীবোর্ড ব্যবহার করে ডান-ক্লিক করুন .

Windows 10 এ কীবোর্ড ব্যবহার করে ডান ক্লিক করুন

আপনার কাছে মাউস বা অন্য পয়েন্টিং ডিভাইস না থাকলে অন্য কিছু সহজ কীবোর্ড শর্টকাট আপনাকে সাহায্য করতে পারে।

  • CTRL + ESC: স্টার্ট মেনু খোলার জন্য (এরপর আপনি ট্রে থেকে যেকোনো আইটেম নির্বাচন করার জন্য তীর কী ব্যবহার করতে পারেন)
  • ALT + নিচের তীর: একটি ড্রপ-ডাউন তালিকা বাক্স খোলার জন্য
  • ALT + F4:৷ বর্তমান প্রোগ্রাম উইন্ডোটি বন্ধ করার জন্য (এটি একাধিকবার চাপলে সমস্ত খোলা অ্যাপ্লিকেশন বন্ধ হয়ে যাবে)
  • ALT + ENTER: নির্বাচিত বস্তুর বৈশিষ্ট্য খোলার জন্য
  • ALT + SPACEBAR: বর্তমান অ্যাপ্লিকেশনের জন্য শর্টকাট মেনু আনার জন্য
  • WIN + HOME: সক্রিয় উইন্ডো ছাড়া সব সাফ করার জন্য
  • WIN + SPACE: উইন্ডোগুলিকে স্বচ্ছ করার জন্য যাতে আপনি ডেস্কটপে দেখতে পারেন
  • WIN + UP-ARROW: সক্রিয় উইন্ডো বড় করুন
  • WIN + T:৷ টাস্কবারে আইটেমগুলির মাধ্যমে ফোকাস এবং স্ক্রোল করার জন্য
  • WIN + B:৷ সিস্টেম ট্রে আইকনগুলিতে ফোকাস করার জন্য

মাউস কী

এই বৈশিষ্ট্যটি উইন্ডোজের সাথে উপলব্ধ, ব্যবহারকারীদের আপনার কীবোর্ডে সংখ্যাসূচক কীপ্যাডের সাথে মাউস পয়েন্টার সরানোর অনুমতি দেয়; বেশ আশ্চর্যজনক শোনাচ্ছে, ঠিক আছে! হ্যাঁ, তাই এই বৈশিষ্ট্যটি সক্রিয় করতে, আপনাকে “মাউস কী সক্ষম করতে হবে৷ "বিকল্প। এটি করার শর্টকাট কী হল ALT + left SHIFT + Num-Lock . আপনি একটি পপআপ ডায়ালগ বক্স দেখতে পাবেন যা আপনাকে মাউস কী সক্ষম করতে বলছে। একবার আপনি এই বৈশিষ্ট্যটি সক্ষম করলে, মাউস বাম দিকে সরানোর জন্য 4 নম্বর কী ব্যবহার করা হয়; একইভাবে, সঠিক আন্দোলনের জন্য 6, 8 এবং 2 যথাক্রমে উপরে এবং নিচে। সংখ্যা কী 7, 9, 1, এবং 3 আপনাকে তির্যকভাবে সরাতে সাহায্য করে।

Windows 10 এ কীবোর্ড ব্যবহার করে ডান ক্লিক করুন

একটি স্বাভাবিক বাম-ক্লিক করার জন্য এই "মাউস কী" বৈশিষ্ট্যের মাধ্যমে, আপনাকে ফরোয়ার্ড স্ল্যাশ কী (/) টিপতে হবে প্রথমে নম্বর 5 কী অনুসরণ করুন৷ . একইভাবে, একটি ডান-ক্লিক করার জন্য এই "মাউস কী" বৈশিষ্ট্যের মাধ্যমে, আপনাকে মাইনাস কী (-) টিপতে হবে প্রথমে নম্বর 5 কী অনুসরণ করুন৷ . ডাবল-ক্লিক-এর জন্য ', আপনাকে ফরোয়ার্ড স্ল্যাশ টিপতে হবে এবং তারপর প্লাস (+) কী (নিশ্চিত করুন যে দ্বিতীয়টি টিপানোর আগে আপনাকে প্রথম কী টিপতে হবে না এবং ধরে রাখতে হবে না)।

উল্লেখ্য যে উপরে উল্লিখিত সমস্ত কী সমন্বয় সাংখ্যিক কীপ্যাডের সাথে কাজ করবে যা আপনার কীবোর্ডের ডানদিকে থাকে। আপনি যদি আপনার কীবোর্ডের ডানদিকে সংখ্যাসূচক কী সহ একটি বাহ্যিক USB কীবোর্ড ব্যবহার করেন তবে এটিও কাজ করবে৷

প্রস্তাবিত:

  • ধীর ইন্টারনেট সংযোগ? আপনার ইন্টারনেটের গতি বাড়ানোর ১০টি উপায়!
  • আপনার Google ক্যালেন্ডার অন্য কারো সাথে শেয়ার করুন
  • সবার থেকে আপনার Facebook ফ্রেন্ড লিস্ট লুকান
  • একটি এক্সেল ফাইলকে পাসওয়ার্ড সুরক্ষিত করার ৩টি উপায়

এটাই আপনি সফলভাবে শিখেছেন Windows 10-এ কীবোর্ড ব্যবহার করে কীভাবে ডান ক্লিক করতে হয় কিন্তু এই টিউটোরিয়ালটি সম্পর্কে আপনার যদি এখনও কোনো প্রশ্ন থাকে তাহলে মন্তব্য বিভাগে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।


  1. উইন্ডোজ 10 এ কাজ করছে না ডান ক্লিক করুন

  2. Windows 10 এ Fn কী লক কিভাবে ব্যবহার করবেন

  3. টাস্কবার ঠিক করুন কাজ করছে না ডান ক্লিক করুন

  4. 2022 সালে Windows 10-এ কীবোর্ড রিম্যাপ করার সেরা টুল