কম্পিউটার

Windows 10 এ সর্বোচ্চ ভলিউম সীমা সেট করুন

Windows 10 এ সর্বোচ্চ ভলিউম সীমা সেট করুন

Windows 10-এ সর্বাধিক ভলিউম সীমা সেট করুন :  আপনি সকলেই হয়তো অনুভব করেছেন যে আপনি যখন একটি ওয়েবপেজ খোলেন এবং একটি বিজ্ঞাপন হঠাৎ করে কিছু উচ্চ পিচের জোরে আওয়াজ বাজানো শুরু করে, বিশেষ করে যখন আপনার হেডফোন বা ইয়ারফোন চালু থাকে তখন এটি কতটা যন্ত্রণাদায়ক এবং বিরক্তিকর হয়ে ওঠে। আপনি কতটা জোরে গান শুনছেন তা পরীক্ষা করার জন্য স্মার্টফোনগুলিতে অন্তর্নির্মিত বৈশিষ্ট্য রয়েছে। আপনার মোবাইলের OS একটি সতর্কতা সহ পপ আপ করবে যে এটি আপনার শ্রবণশক্তির জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে কারণ আপনি ভলিউম ক্রিটিক্যাল লেভেলের বাইরে বাড়ানোর চেষ্টা করছেন। সেই সতর্কতা উপেক্ষা করার এবং আপনার স্বাচ্ছন্দ্য অনুযায়ী আপনার ভলিউম বাড়ানোর একটি বিকল্পও রয়েছে।

Windows 10 এ সর্বোচ্চ ভলিউম সীমা সেট করুন

আপনার কম্পিউটার অপারেটিং সিস্টেমগুলি কোনো সতর্ক বার্তার সাথে পপ আপ করে না এবং তাই অভিভাবকীয় নিয়ন্ত্রণগুলিও সেই ভলিউম সীমিত করতে বের করে না৷ কিছু বিনামূল্যের উইন্ডোজ অ্যাপ্লিকেশন রয়েছে যা ব্যবহারকারীদের সর্বোচ্চ ভলিউম সীমা সেট করতে দেয়। মূলত, এই অ্যাপ্লিকেশানগুলি ব্যবহারকারীদেরকে আপনার মেশিনের ভলিউমটি ইতিমধ্যেই সেট করা একটি জটিল স্তরের বাইরে হঠাৎ করে বাড়াতে বাধা দিতে সহায়তা করে। কিন্তু, এখনও ব্যবহারকারীর কাছে ভিডিও প্লেয়ার, মাইক্রোসফটের ডিফল্ট উইন্ডোজ মিডিয়া প্লেয়ার বা আপনার ভিএলসি প্লেয়ারের মতো অ্যাপে ভলিউম বাড়ানোর বিকল্প রয়েছে। এই নিবন্ধে, আপনি Windows 10-এ আপনার ভলিউম সীমিত করার বিভিন্ন উপায় এবং কিভাবে Windows 10-এ সর্বোচ্চ ভলিউম সীমা সেট করবেন সে সম্পর্কে জানতে পারবেন।

Windows 10-এ সর্বোচ্চ ভলিউম সীমা কীভাবে সেট করবেন

দ্রষ্টব্য: কিছু ভুল হলেই একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা নিশ্চিত করুন।

পদ্ধতি 1:কন্ট্রোল প্যানেলের সাউন্ড বৈশিষ্ট্য ব্যবহার করা

1. স্টার্ট বোতামে ক্লিক করুন এবং “কন্ট্রোল প্যানেল অনুসন্ধান করুন ”।

Windows 10 এ সর্বোচ্চ ভলিউম সীমা সেট করুন

2. কন্ট্রোল প্যানেল> হার্ডওয়্যার ও সাউন্ড> সাউন্ড-এ যান বিকল্প।

Windows 10 এ সর্বোচ্চ ভলিউম সীমা সেট করুন

অথবা কন্ট্রোল প্যানেল থেকে বড় আইকন নির্বাচন করুন ড্রপ-ডাউন দ্বারা দেখুন এর অধীনে তারপর শব্দ-এ ক্লিক করুন বিকল্প।

Windows 10 এ সর্বোচ্চ ভলিউম সীমা সেট করুন

3. স্পীকার-এ ডাবল-ক্লিক করুন প্লেব্যাক ট্যাবের অধীনে। ডিফল্টরূপে, আপনি পপ-আপ উইন্ডো দেখতে পাবেন সাধারণ ট্যাবে,  শুধু “স্তরে স্যুইচ করুন " ট্যাব৷

Windows 10 এ সর্বোচ্চ ভলিউম সীমা সেট করুন

4. সেখান থেকে আপনি আপনার স্বাচ্ছন্দ্য এবং প্রয়োজনের উপর ভিত্তি করে বাম এবং ডান স্পিকারের মধ্যে ভারসাম্য আনতে পারেন৷

Windows 10 এ সর্বোচ্চ ভলিউম সীমা সেট করুন

5. এটি আপনাকে একটি আদর্শ সমাধান দেবে না কিন্তু এটি আপনাকে কিছুটা হলেও সমস্যার সমাধান করতে সহায়তা করে৷ যদি আপনার সমস্যার সমাধান না হয়, তাহলে আপনি Windows 10-এ সর্বাধিক ভলিউম সীমা নিয়ন্ত্রণের জন্য নীচের উল্লিখিত সরঞ্জাম এবং অ্যাপ্লিকেশনের নাম এবং তাদের ব্যবহার দেখতে পারেন৷

পদ্ধতি 2:সেট অ্যাপ্লিকেশন ব্যবহার করে সর্বোচ্চ ভলিউম সীমা সেট করুন

1.প্রথমে, "Set On the Set" অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন এবং এটি চালান৷

2. অ্যাপটি আপনার বর্তমান ভলিউম এবং আপনার বর্তমান সর্বোচ্চ সীমা দেখাবে যা সেট করা যেতে পারে। ডিফল্টরূপে, এটি 100 এ সেট করা আছে।

3. উপরের ভলিউম সীমা পরিবর্তন করার জন্য, আপনাকে স্লাইডার ব্যবহার করতে হবে যা সর্বোচ্চ ভলিউম সীমা সেট করার শীর্ষে রয়েছে। এটির স্লাইডারটিকে ব্যাকগ্রাউন্ডের রঙের সাথে আলাদা করা জটিল হতে পারে তবে আপনি এটিকে সেখানে অ্যাপের নীচে পাবেন “সর্বোচ্চ ভলিউম বাছাই করতে এটি স্লাইড করুন ট্যাগ ছবিতে, আপনি নীল রঙের সিক বার এবং ভলিউম পরিমাপের জন্য মার্কারগুলির একটি সিরিজ দেখতে পাচ্ছেন৷

Windows 10 এ সর্বোচ্চ ভলিউম সীমা সেট করুন

4. বিন্দুতে সিক বার টেনে আনুন এবং আপনার প্রয়োজনীয় লেভেলে উপরের সীমা সেট করুন।

5. “লক ক্লিক করুন ” বোতামটি চাপুন এবং আপনার সিস্টেম ট্রেতে অ্যাপটি ছোট করুন। আপনি যখন এই সেটআপটি সম্পন্ন করবেন, আপনি এটি লক করার পরে ভলিউম বাড়াতে পারবেন না৷

6.এমনকি যখন এটি অভিভাবকীয় নিয়ন্ত্রণ হিসাবে প্রয়োগ করা যায় না কারণ এটির মধ্যে থাকা পাসওয়ার্ড ফাংশন নিষ্ক্রিয় থাকে, এই বৈশিষ্ট্যটি অন্য উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে যেখানে আপনি পরিমিতভাবে কোনো সঙ্গীত শুনতে চান কম ভলিউম।

পদ্ধতি 3: Sound Lock ব্যবহার করে Windows 10-এ সর্বাধিক ভলিউম সীমা সেট করুন

এই লিঙ্কগুলি থেকে সাউন্ড লক অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন৷

এটি আরেকটি 3 য় পার্টি বিস্ময়কর টুল যা আপনার কম্পিউটারের জন্য আপনার শব্দ লক করতে পারে যখন আপনি শব্দের সীমা নির্ধারণ করেন। আপনি এই অ্যাপ্লিকেশনটি ইনস্টল করার সাথে সাথে আপনি এটির আইকন টাস্ক বারে উপলব্ধ দেখতে পাবেন। সেখান থেকে আপনি "চালু করতে এটিতে ক্লিক করতে পারেন৷ "সাউন্ড লক-এ অন/অফ বোতাম টগল করে৷ ” এবং শব্দের জন্য আপনার সীমা সেট করুন।

Windows 10 এ সর্বোচ্চ ভলিউম সীমা সেট করুন

এই সফ্টওয়্যারটির জন্য হাতে কিছু অন্যান্য সেটিংস রয়েছে যেগুলি আপনি আপনার প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করতে পারেন৷ অধিকন্তু, এটি আপনাকে আউটপুট ডিভাইসের মাধ্যমে চ্যানেলগুলি নিয়ন্ত্রণ করার জন্য চ্যানেলগুলি বেছে নেওয়ার সুযোগ দেয়। যদি আপনি এটিকে সক্ষম করতে না চান, আপনি যে কোনো সময় এটিকে "বন্ধ" করতে পারেন।

প্রস্তাবিত:

  • একটি Gmail অ্যাকাউন্ট থেকে অন্য Gmail অ্যাকাউন্টে সহজেই ইমেলগুলি সরান
  • Windows 10 এ বিমান মোড বন্ধ হচ্ছে না [SOLVED]
  • Windows 10-এ স্বয়ংক্রিয় আপডেট নিষ্ক্রিয় করার 4 উপায়
  • Windows 10 [GUIDE] এ টাচ স্ক্রীন নিষ্ক্রিয় করুন

আমি আশা করি উপরের পদক্ষেপগুলি সহায়ক ছিল এবং এখন আপনি সহজেই Windows 10-এ সর্বোচ্চ ভলিউম সীমা সেট করুন , কিন্তু এই টিউটোরিয়াল সম্পর্কে আপনার যদি এখনও কোনো প্রশ্ন থাকে তাহলে মন্তব্য বিভাগে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।


  1. Windows 11 এ কম মাইক্রোফোন ভলিউম ঠিক করুন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ অ্যালার্ম সেট করবেন

  3. Windows 10 এ ওয়ালপেপার হিসাবে GIF কিভাবে সেট করবেন

  4. Windows 11 এ Snap কিভাবে সেট আপ করবেন