কম্পিউটার

Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করার 2 উপায়

Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করার 2 উপায়

যখন সিস্টেমে কাজ করার কথা আসে, তখন আমাদের নিশ্চিত করতে হবে যে সিস্টেমের স্ক্রিন রেজোলিউশন নিখুঁত। এটি একটি স্ক্রিন রেজোলিউশন সেটিংস যা অবশেষে আপনার স্ক্রিনে চিত্র এবং পাঠ্যের আরও ভাল প্রদর্শনের সুবিধা দেয়৷ সাধারণত, আমাদের স্ক্রীন রেজোলিউশন সেটিংস পরিবর্তন করতে হবে না কারণ উইন্ডোজ ডিফল্টভাবে সম্ভাব্য সেরা রেজোলিউশন সেট করে। তবে কখনও কখনও আপনাকে আরও ভাল ডিসপ্লে সেটিংসের জন্য ডিসপ্লে ড্রাইভার ইনস্টল করতে হবে। এটি সবই আপনার পছন্দের বিষয় এবং যখন আপনি একটি গেম খেলতে চান বা এমন কিছু সফ্টওয়্যার ইনস্টল করতে চান যাতে স্ক্রীন রেজোলিউশনে পরিবর্তনের প্রয়োজন হয়, তখন আপনার স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন সম্পর্কে জানা উচিত। এই পোস্টটি আপনার ডিসপ্লে সেটিং সামঞ্জস্য করার সম্পূর্ণ নির্দেশিকা নিয়ে আলোচনা করবে, যার মধ্যে স্ক্রীন রেজোলিউশন, কালার ক্যালিব্রেশন, ডিসপ্লে অ্যাডাপ্টার, টেক্সট সাইজ ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে।

Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করার 2 উপায়

স্ক্রিন রেজোলিউশন কেন গুরুত্বপূর্ণ?

আপনি যখন উচ্চতর রেজোলিউশন সেট করেন, তখন স্ক্রীনে থাকা ছবি এবং টেক্সট আরও তীক্ষ্ণ দেখায় এবং স্ক্রীনের সাথে মানানসই হয়। অন্যদিকে, আপনি যদি একটি কম রেজোলিউশন সেট করেন তবে চিত্র এবং পাঠ্যটি স্ক্রিনে বড় দেখায়। আপনি কি বুঝতে পেরেছেন আমরা এখানে কী বলতে চাইছি?

স্ক্রীন রেজোলিউশনের গুরুত্ব আপনার প্রয়োজনের উপর নির্ভর করে। আপনি যদি আপনার পাঠ্য এবং চিত্রগুলি স্ক্রিনে আরও বড় দেখাতে চান তবে আপনার সিস্টেমের রেজোলিউশন কম করা উচিত এবং এর বিপরীতে৷

Windows 10-এ স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করার 2 উপায়

দ্রষ্টব্য: কিছু ভুল হলেই একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা নিশ্চিত করুন।

পদ্ধতি 1:ডান-ক্লিক করুন এবং প্রদর্শন সেটিং চয়ন করুন

আগে আমরা স্ক্রিন রেজোলিউশনের বিকল্প খুঁজে পেতাম, কিন্তু এখন এটির নামকরণ করা হয়েছে “ডিসপ্লে সেটিং দিয়ে ” স্ক্রীন রেজোলিউশন সেটিংস ডিসপ্লে সেটিং এর অধীনে পিন করা হয়।

1. আপনার ডেস্কটপে যান তারপর ডান-ক্লিক করুন৷ এবং ডিসপ্লে সেটিংস বেছে নিন অপশন থেকে।

Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করার 2 উপায়

2. এই বিকল্পে ক্লিক করার মাধ্যমে, আপনি একটি ডিসপ্লে সেটিং প্যানেল দেখতে পাবেন স্ক্রীনের টেক্সট সাইজ এবং উজ্জ্বলতা পরিবর্তন করতে নিচে স্ক্রোল করলে, আপনি “রেজোলিউশন এর বিকল্প পাবেন ”।

Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করার 2 উপায়

3. এখানে, আপনি আপনার প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করতে পারেন। যাইহোক, আপনাকে বুঝতে হবে যে রেজোলিউশন যত কম হবে, তত বড় কন্টেন্ট স্ক্রিনে প্রদর্শিত হবে . আপনি আপনার প্রয়োজনের সাথে মানানসই একটি বেছে নেওয়ার বিকল্প পাবেন।

Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করার 2 উপায়

4. আপনি আপনার স্ক্রিনে একটি নিশ্চিতকরণ বার্তা বাক্স পাবেন যা আপনাকে বর্তমান রেজোলিউশন পরিবর্তনগুলিকে ফিরিয়ে আনতে সংরক্ষণ করতে বলবে। আপনি যদি স্ক্রীন রেজোলিউশনের পরিবর্তনের সাথে এগিয়ে যেতে চান, আপনি "পরিবর্তন রাখুন" বিকল্পে ক্লিক করতে পারেন।

Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করার 2 উপায়

এটিই আপনি সফলভাবে Windows 10-এ স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করুন কিন্তু যদি কোনো কারণে আপনি এই পদ্ধতিটি অ্যাক্সেস করতে না পারেন তাহলে বিকল্প হিসেবে পদ্ধতি 2 অনুসরণ করুন।

দ্রষ্টব্য: প্রস্তাবিত স্ক্রীন রেজোলিউশন রাখা গুরুত্বপূর্ণ যদি না আপনি একটি গেম খেলার জন্য এটি পরিবর্তন করতে চান বা একটি সফ্টওয়্যার পরিবর্তনের দাবি করে।

কিভাবে আপনার সিস্টেমে কালার ক্যালিব্রেশন পরিবর্তন করবেন

আপনি যদি রঙ ক্রমাঙ্কন সেটিংসে কিছু পরিবর্তন করতে চান তবে আপনি এটি আপনার পছন্দ অনুযায়ী করতে পারেন। যাইহোক, এটি দৃঢ়ভাবে সুপারিশ করা হয় যে ডিফল্টরূপে, Windows আপনার জন্য নিখুঁত সবকিছু সেট করে। যাইহোক, আপনার পছন্দ অনুযায়ী এই সমস্ত সেটিংস সামঞ্জস্য করার নিয়ন্ত্রণ আপনার আছে৷

1. টাইপ করুন ক্যালিব্রেট ডিসপ্লে কালার উইন্ডোজ সার্চ বারে।

Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করার 2 উপায়

2. বিকল্প নির্বাচন করুন এবং নির্দেশাবলী অনুসরণ করুন আপনার পছন্দ অনুযায়ী পরিবর্তন করতে।

Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করার 2 উপায়

আপনি যদি Windows-এ ডিসপ্লে রং ক্যালিব্রেট করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা চান, তাহলে এই নির্দেশিকা অনুসরণ করুন:Windows 10-এ আপনার মনিটরের ডিসপ্লে কালার কীভাবে ক্যালিব্রেট করবেন

পদ্ধতি 2:গ্রাফিক্স কার্ড কন্ট্রোল প্যানেল ব্যবহার করে Windows 10-এ স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করুন

আপনি যদি আপনার সিস্টেমে একটি গ্রাফিক্স ড্রাইভার ইনস্টল করে থাকেন, তাহলে আপনি আপনার স্ক্রিনের রেজোলিউশন পরিবর্তন করার জন্য অন্য একটি বিকল্প বেছে নিতে পারেন৷

1. ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং "গ্রাফিক্স বৈশিষ্ট্য নির্বাচন করুন ” যদি আপনি Intel Graphics ইন্সটল করে থাকেন অথবাNVIDIA কন্ট্রোল প্যানেলে ক্লিক করেন।

Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করার 2 উপায়

2. আপনি যদি ইন্টেল গ্রাফিক্সে থাকেন, তবে এটি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী পরিবর্তন করার জন্য স্ক্রীন রেজোলিউশন এবং অন্যান্য সেটিংস সম্পর্কে সম্পূর্ণ বিশদ খুঁজে পেতে একটি প্যানেল চালু করবে৷

Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করার 2 উপায়

Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করার 2 উপায়

উপরে উল্লিখিত দুটি পদ্ধতি আপনাকে আপনার পিসির স্ক্রিন রেজোলিউশন পরিবর্তন করতে সহায়তা করবে। যাইহোক, এটি অত্যন্ত বাঞ্ছনীয় যে আপনি ঘন ঘন পর্দার রেজোলিউশনে পরিবর্তন করবেন না যতক্ষণ না আপনার প্রয়োজন হয়। উইন্ডোজ ডিফল্টরূপে আপনাকে ব্যবহারের জন্য সেরা নির্বাচন দেয়, তাই আপনাকে পরিবর্তন করার পরিবর্তে সেই প্রস্তাবিত সেটিংস রাখতে হবে। আপনি যদি প্রযুক্তি-সচেতন হন এবং জানেন যে আপনি কী করছেন এবং কীভাবে এটি আপনার সিস্টেমের কর্মক্ষমতাকে প্রভাবিত করবে, আপনি পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন এবং আপনার নির্দিষ্ট উদ্দেশ্যে সেটিংস অপ্টিমাইজ করার জন্য স্ক্রীন রেজোলিউশনে পরিবর্তন করতে পারেন। আশা করি, আপনি এখন আপনার পছন্দ অনুযায়ী স্ক্রীন রেজোলিউশন সেটিংস পরিবর্তন করতে সক্ষম হবেন।

প্রস্তাবিত:

  • গুণমান হারানো ছাড়াই ভিডিও ফাইল কম্প্রেস করুন [2019]
  • কিভাবে আপনার প্রিয় ব্রাউজারে প্রাইভেট ব্রাউজিং শুরু করবেন
  • Windows 10-এ স্টার্টআপ প্রোগ্রাম নিষ্ক্রিয় করার 4 উপায়
  • ডুয়াল-বুট সেটআপে ডিফল্ট ওএস কীভাবে পরিবর্তন করবেন

আমি আশা করি উপরের পদক্ষেপগুলি সহায়ক ছিল এবং এখন আপনি সহজেই Windows 10-এ স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করতে পারেন , কিন্তু এই টিউটোরিয়াল সম্পর্কে আপনার যদি এখনও কোনো প্রশ্ন থাকে তাহলে মন্তব্য বিভাগে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।


  1. উইন্ডোজ 11 এ কীভাবে স্ক্রীনের উজ্জ্বলতা পরিবর্তন করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 লগইন স্ক্রীন পরিবর্তন করবেন

  3. উইন্ডোজ 10 এ পাসওয়ার্ড পরিবর্তন করার ৬টি সহজ উপায়

  4. Windows 11 এ রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন