কম্পিউটার

Windows 10/11 এ উচ্চ CPU ব্যবহার করে HD অডিও ব্যাকগ্রাউন্ড প্রসেস (RAVBg64.exe) দিয়ে কি করতে হবে

আপনার পিসিতে ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশানগুলি আপনার সংস্থানগুলির একটি বিশাল অংশ গ্রাস করার জন্য নয়। আসলে, এগুলি বেশিরভাগই অলক্ষিত চালানোর জন্য ডিজাইন করা হয়েছে এবং তাদের বেশি CPU পাওয়ার দাবি করা উচিত নয়। তারপরে আবার, কিছু প্রক্রিয়া এত বেশি শক্তি খরচ করার জন্য কুখ্যাত যে আপনি তাদের উপেক্ষা করতে পারবেন না। এই প্রক্রিয়াগুলির মধ্যে একটি হল RAVBg64.exe৷

অনেক Windows 10/11 ব্যবহারকারীরা টাস্ক ম্যানেজারে চলমান RAVBg64.exe প্রক্রিয়া দেখার সময় হতাশ। কারণ এটি তাদের CPU এর সম্পদের 20 থেকে 50% ব্যবহার করছে। অবশ্যই, এটি কখনই গ্রহণযোগ্য নয় এবং অবিলম্বে ঠিক করা উচিত।

RAVBg64.exe কি?

RAVBg64.exe হল Realtek ড্রাইভারের সাথে যুক্ত একটি প্রক্রিয়া। এই ড্রাইভারটি আপনার অডিও ডিভাইস এবং আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেমকে সংযুক্ত করে।

এই প্রক্রিয়াটি আপনার সিস্টেমে যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তার কারণে, এটি বন্ধ করা উচিত নয়। এটিকে ব্যাকগ্রাউন্ডে চলমান রেখে দেওয়া উচিত, কিন্তু অনেক সংস্থান গ্রহণ করা উচিত নয়৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

একটি বৈধ RAVBg64.exe প্রক্রিয়া এই স্থানে অবস্থিত:C:\Program Files\Realtek\Audio\HDA\।

কেন RAVBg64.exe উচ্চ CPU সম্পদ ব্যবহার করছে?

আপনি যদি HD অডিও ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়ার সাথে একটি উচ্চ CPU ব্যবহার লক্ষ্য করেন, তাহলে সম্ভবত আপনার সিস্টেম ফাইলগুলি নষ্ট হয়ে গেছে। এটিও সম্ভব যে প্রক্রিয়াটি একটি ম্যালওয়্যার সত্তা দ্বারা প্রভাবিত হয়েছে, বিশেষ করে যদি এটি অন্য কোথাও থাকে৷

পরের বার যখন আপনি RAVBg64.exe প্রক্রিয়ার একটি অস্বাভাবিক CPU ব্যবহার লক্ষ্য করেন, যার ফলে আপনার সিস্টেম পিছিয়ে যায় এবং ত্রুটি বার্তা ছুঁড়ে দেয়, প্রয়োজনীয় ব্যবস্থা নিন এবং এটি ঠিক করুন৷

কিভাবে RAVBg64.exe (Realtek HD অডিও ব্যাকগ্রাউন্ড প্রসেস) উচ্চ সিপিইউ ব্যবহারের সমস্যা ঠিক করবেন

RAVBg64.exe-এর সাথে যুক্ত এই উচ্চ CPU ব্যবহারের সমস্যাটি সমাধান করার অনেক উপায় রয়েছে। আমরা নিচে তাদের কিছু সংকলন করেছি।

ফিক্স #1:আপনার Windows 10/11 পিসি রিবুট করুন

বেশিরভাগ সমস্যা সমাধানের জন্য, এমন সময় আসে যখন আপনার পিসির সমস্ত প্রয়োজন একটি নতুন শুরু হয়। সুতরাং, এটি আপনার জন্য একটি কবজ হিসাবে কাজ করতে পারে।

Windows 10/11 পুনরায় চালু করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট এ যান মেনু।
  2. পাওয়ার আলতো চাপুন বোতাম এবং পুনঃসূচনা নির্বাচন করুন প্রদর্শিত বিকল্পগুলির তালিকা থেকে।
  3. আপনার কম্পিউটার সম্পূর্ণরূপে রিবুট হয়ে গেলে, সমস্যাটি রয়ে গেছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান #2:নিষ্ক্রিয় করুন তারপর Realtek অডিও প্রোগ্রাম সক্রিয় করুন

যদি আপনার পিসি রিবুট করা কাজ না করে, তাহলে নিষ্ক্রিয় করার চেষ্টা করুন তারপর Realtek অডিও সক্ষম করুন। আপনি সিস্টেম কনফিগারেশন এবং ডিভাইস ম্যানেজার এর মাধ্যমে এটি করতে পারেন।

কি করতে হবে তার বিস্তারিত গাইডের জন্য, নিচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন কী এটি রান চালু করবে৷ ডায়ালগ বক্স।
  2. টেক্সট ফিল্ডে, msconfig ইনপুট করুন এবং ঠিক আছে টিপুন .
  3. স্টার্টআপে নেভিগেট করুন ট্যাব করুন এবং Realtek Audio এর পাশের বাক্সে টিক দিন .
  4. সমস্ত নিষ্ক্রিয় করুন ক্লিক করুন৷ বোতাম।
  5. ঠিক আছে টিপুন এগিয়ে যেতে।
  6. এখন, ডিভাইস ম্যানেজারের মাধ্যমে অডিও ড্রাইভার নিষ্ক্রিয় করুন। Windows + R টিপুন চালান চালু করার জন্য কী ডায়ালগ বক্স।
  7. টেক্সট ফিল্ডে, devmgmt.msc ইনপুট করুন এবং ঠিক আছে টিপুন .
  8. সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার প্রসারিত করুন বিভাগ এবং Realtek অডিও-এ ডান-ক্লিক করুন .
  9. অক্ষম করুন চয়ন করুন৷ .
  10. একবার সবকিছু নিষ্ক্রিয় হয়ে গেলে, সেগুলি আবার সক্রিয় করুন। আপনি একই নির্দেশাবলী উল্লেখ করে তা করতে পারেন, শুধুমাত্র আপনাকে সক্ষম বেছে নিতে হবে .
  11. অবশেষে, টাস্ক ম্যানেজার খুলুন এবং RAVBg64.exe এখনও উচ্চ CPU শক্তি ব্যবহার করছে কিনা তা পরীক্ষা করুন৷

ফিক্স #3:Realtek অডিও ডিভাইস ড্রাইভার আপডেট করুন

সমস্যাটি সমস্যাযুক্ত অডিও ড্রাইভারের কারণেও হতে পারে। তাই, উচ্চ CPU ব্যবহারের সমস্যাটি সমাধান করতে, আপনার Realtek অডিও ড্রাইভার আপডেট করার চেষ্টা করুন। চিন্তা করবেন না কারণ প্রক্রিয়াটি সহজ। এমনকি আপনি তৃতীয় পক্ষের ড্রাইভার আপডেটার ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে এটি করতে পারেন।

ড্রাইভার আপডেটার টুলের সাথে, আপনাকে আপনার সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার খুঁজে বের করতে হবে না। এর মানে ভুল ড্রাইভার ডাউনলোড বা ইনস্টল করার কোন ঝুঁকি নেই। বেশিরভাগ সময়, ড্রাইভার আপডেট প্রক্রিয়া এমনকি মাত্র কয়েক ক্লিকে লাগবে!

ফিক্স #4:অনুপস্থিত রেজিস্ট্রি কীগুলি পরীক্ষা করুন

APO এবং SRS ল্যাব রেজিস্ট্রি কী অনুপস্থিত থাকলে, উচ্চ CPU ব্যবহার সমস্যা ঘটবে। অতএব, এই কীগুলি উপস্থিত থাকলে আপনার রেজিস্ট্রি পরীক্ষা করা মূল্যবান। যদি প্রয়োজন হয়, সেগুলি ম্যানুয়ালি যোগ করুন৷

মনে রাখবেন যে এই ফিক্সের জন্য রেজিস্ট্রি পরিবর্তন করা প্রয়োজন। আপনি শুরু করার আগে, আপনার রেজিস্ট্রি ফাইলগুলির একটি ব্যাকআপ আছে তা নিশ্চিত করুন। এইভাবে, যখন কিছু আসে তখন আপনি সহজেই সেগুলি পুনরুদ্ধার করতে পারেন৷

অনুপস্থিত রেজিস্ট্রি কীগুলি কীভাবে চেক করবেন এবং ম্যানুয়ালি যুক্ত করবেন তা এখানে রয়েছে:

  1. Windows + R টিপুন রান ডায়ালগ বক্স চালু করার জন্য কী।
  2. টেক্সট ফিল্ডে, ইনপুট regedit এবং ঠিক আছে টিপুন .
  3. HKEY_LOCAL_MACHINE> সফ্টওয়্যারে যান৷
  4. এসআরএস ল্যাবস খুঁজুন . আপনি যদি এটি খুঁজে না পান তবে এই সমাধানটি এড়িয়ে যান। অন্যথায়, পরবর্তী ধাপে এগিয়ে যান।
  5. সফ্টওয়্যার-এ ডান-ক্লিক করুন এবং নতুন বেছে নিন .
  6. কী নির্বাচন করুন .
  7. নতুন কীটির নাম পরিবর্তন করে SRS ল্যাবস করুন . আপনি এটি সঠিকভাবে বানান নিশ্চিত করুন৷
  8. একবার যোগ করা হলে, একটি সাবকি যোগ করতে এটিতে ডান-ক্লিক করুন। সাবকিটির নাম পরিবর্তন করে APO করুন .
  9. এই কীগুলি যোগ করার পরে, সেগুলিকে রেজিস্ট্রি এডিটরে তালিকাভুক্ত করা উচিত৷
  10. আপনার পিসি রিস্টার্ট করুন এবং উচ্চ সিপিইউ ব্যবহারের সমস্যা অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন।

ফিক্স #5:একটি ম্যালওয়্যার স্ক্যান চালান

কখনও কখনও, ম্যালওয়্যার সত্তা, ট্রোজান এবং ভাইরাসগুলি আপনার সিস্টেম প্রক্রিয়াতে হস্তক্ষেপ করে, যার ফলে তারা প্রয়োজন অনুসারে অনেক সংস্থান গ্রহণ করে। যখন এটি ঘটে, আপনার সেরা বিকল্প হল একটি বিশ্বস্ত অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ্লিকেশন ব্যবহার করে একটি ম্যালওয়্যার স্ক্যান চালানো৷

একটি নির্ভরযোগ্য এবং কার্যকর অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ আপনার পিসিতে লুকিয়ে থাকা ক্ষতিকারক হুমকি থেকে মুক্তি পেতে পারে। এটি আপনার সিস্টেমের প্রতিটি ফোল্ডার চেক করবে, নিশ্চিত করে যে কোন ট্রেস পিছনে বাকি নেই। সুতরাং, এখনই একটি অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করুন। এমনকি RAVBg64.exe প্রক্রিয়ার দ্বারা উচ্চ CPU ব্যবহার সমস্যা ছাড়া, আপনি এই ধরনের টুল আনতে পারে এমন সুবিধার প্রশংসা করবেন।

সারাংশ

আমাদের মধ্যে বেশিরভাগই সম্ভবত এমন পরিস্থিতির মধ্য দিয়ে গেছে যেখানে অনেকগুলি প্রোগ্রাম অলক্ষিত পটভূমিতে চলছে। যদিও আমরা বেশিরভাগ সময় সেগুলিকে উপেক্ষা করি, যখন গুরুতর সমস্যা দেখা দেয়, তখনই আমাদের তাদের প্রতি মনোযোগ দিতে হবে। RAVBg64.exe প্রক্রিয়ার দ্বারা উচ্চ CPU ব্যবহারের ক্ষেত্রে এই রকম।

আপনি যদি RAVB64.exe প্রক্রিয়ার সাথে সমস্যায় পড়েন তাহলে আপনি জানেন কি করতে হবে। আপনার পিসি রিস্টার্ট করুন, আপনার ডিভাইস ড্রাইভার আপডেট করুন বা একটি দ্রুত ম্যালওয়্যার স্ক্যান চালান। নিশ্চিতভাবে, এই সমাধানগুলির মধ্যে একটি সমস্যার সমাধান করা উচিত৷

উপরের কোন সংশোধনগুলি আপনার জন্য কাজ করেছে? মন্তব্যে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন!


  1. Windows 11/10-এ IgfxEM.exe প্রক্রিয়া কী?

  2. Windows 11/10 এ উচ্চ CPU ব্যবহার করে HD অডিও ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়া (RAVBg64.exe)

  3. কেন উইন্ডোজ সিস্টেম নিষ্ক্রিয় প্রক্রিয়া উচ্চ সম্পদ ব্যবহার করে?

  4. ঠিক করুন:RAVBg64.exe দ্বারা উচ্চ CPU ব্যবহার