কম্পিউটার

উইন্ডোজ 10-এ অ্যাকাউন্টের তথ্য পাওয়া থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?

অনেকগুলি উইন্ডোজ অ্যাপ্লিকেশন রয়েছে যা আপনার Microsoft অ্যাকাউন্টের তথ্য অ্যাক্সেস করতে পারবে। এখন, এই বৈশিষ্ট্যটি কখনও কখনও সহায়ক হতে পারে কারণ কিছু অ্যাপ্লিকেশানগুলিকে আপনার অ্যাকাউন্টের তথ্য অ্যাক্সেস করতে হবে যাতে উদ্দেশ্য অনুযায়ী কাজ করা যায়৷ একটি ব্যক্তিগতকৃত Windows অভিজ্ঞতা প্রদানের জন্য অ্যাপ্লিকেশনগুলি আপনার অ্যাকাউন্টের নাম, আপনার অ্যাকাউন্টের ছবি এবং আপনার সম্পর্কে অন্য যেকোনো তথ্য ব্যবহার করতে সক্ষম হবে। যাইহোক, কিছু ব্যবহারকারী তাদের অ্যাকাউন্টের তথ্য অন্য অ্যাপ্লিকেশনের সাথে শেয়ার করতে চাইবে না। যে ব্যবহারকারীরা তাদের অ্যাকাউন্টের তথ্যের গোপনীয়তা সম্পর্কে উদ্বিগ্ন তারা অ্যাপ্লিকেশনগুলির অ্যাক্সেস অক্ষম করতে পারে৷

উইন্ডোজ 10-এ অ্যাকাউন্টের তথ্য পাওয়া থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?

আপনার সিস্টেমে অ্যাকাউন্ট তথ্যের অ্যাক্সেস কনফিগার করার জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে। আমরা গোপনীয়তা সেটিংস কনফিগার করে ডিফল্ট পদ্ধতি অন্তর্ভুক্ত করেছি। এটি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমেও করা যেতে পারে। যাদের Windows এর জন্য গ্রুপ পলিসি এডিটর নেই তারা একই সেটিং এর জন্য রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে দেখতে পারেন।

Windows সেটিংসের মাধ্যমে অ্যাপ্লিকেশানগুলির জন্য অ্যাকাউন্ট তথ্য অ্যাক্সেস নিষ্ক্রিয় করা

সেটিং যেখানে আপনি অ্যাপ্লিকেশনগুলির জন্য অ্যাকাউন্ট তথ্য অ্যাক্সেস নিষ্ক্রিয় করতে পারেন সেটি Windows সেটিংসে পাওয়া যাবে৷ বেশিরভাগ ব্যবহারকারী ইতিমধ্যে উইন্ডোজ সেটিংসের সাথে পরিচিত। এটি অ্যাপ্লিকেশনগুলির জন্য অ্যাকাউন্ট তথ্য অ্যাক্সেস কনফিগার করার সবচেয়ে ডিফল্ট উপায়। ব্যবহারকারীরা সমস্ত অ্যাপ্লিকেশনের জন্য অ্যাক্সেস সম্পূর্ণরূপে অক্ষম করতে পারে বা নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের জন্য এটি নিষ্ক্রিয় করতে পারে। এটি কনফিগার করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + I টিপুন Windows সেটিংস খুলতে একসাথে কী . এখন গোপনীয়তা-এ ক্লিক করুন বিকল্প উইন্ডোজ 10-এ অ্যাকাউন্টের তথ্য পাওয়া থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  2. বাম প্যানেলে, অ্যাকাউন্ট তথ্য-এ ক্লিক করুন অ্যাপ অনুমতির অধীনে বিকল্প। নিচে স্ক্রোল করুন এবং বন্ধ করুন অ্যাপগুলিকে আপনার অ্যাকাউন্টের তথ্য অ্যাক্সেস করার অনুমতি দিন৷ বিকল্প এটি সমস্ত অ্যাপ্লিকেশনের জন্য অ্যাক্সেস সম্পূর্ণরূপে বন্ধ করে দেবে৷ উইন্ডোজ 10-এ অ্যাকাউন্টের তথ্য পাওয়া থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  3. এছাড়াও আপনি এটিকে নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের জন্য নিষ্ক্রিয় করতে পারেন৷ যে নীচে তালিকাভুক্ত করা হয়. একবার আপনি এই সেটিংটি পরিবর্তন করলে, অ্যাকাউন্টের তথ্য আর অ্যাপগুলি দ্বারা অ্যাক্সেস করা যাবে না৷

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে অ্যাপগুলির জন্য অ্যাকাউন্ট তথ্য অ্যাক্সেস নিষ্ক্রিয় করা

আরেকটি পদ্ধতি যেখানে আপনি এই সমস্ত বিকল্পগুলি খুঁজে পেতে পারেন তা হল স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে। গ্রুপ নীতির মাধ্যমে অপারেটিং সিস্টেমের জন্য প্রায় সবকিছু কনফিগার করা যেতে পারে। যাইহোক, এই সেটিং এর জন্য কিছু বিকল্পের জন্য প্যাকেজ ফ্যামিলি নেমস (PFNs) প্রয়োজন হবে।

আপনি যদি একটি Windows 10 Home Edition ব্যবহার করেন , তারপর এড়িয়ে যান এই পদ্ধতি।

আপনার সিস্টেমে লোকাল গ্রুপ পলিসি এডিটর থাকলে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি রান খুলতে ডায়ালগ এখন টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী .
    নোট :আপনাকে অবশ্যই হ্যাঁ বেছে নিতে হবে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণের বিকল্প প্রম্পট।

    উইন্ডোজ 10-এ অ্যাকাউন্টের তথ্য পাওয়া থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  2. এরপরে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক-এ নিম্নলিখিত পথটিতে নেভিগেট করতে হবে উইন্ডো:
    Computer Configuration\ Administrative Templates\ Windows Components\ App Privacy
    উইন্ডোজ 10-এ অ্যাকাউন্টের তথ্য পাওয়া থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  3. Windows অ্যাপকে অ্যাকাউন্টের তথ্য অ্যাক্সেস করতে দিন-এ ডাবল-ক্লিক করুন " স্থাপন. টগলটিকে সক্ষম এ পরিবর্তন করুন বিকল্প এবং তারপর প্যাকেজ ফ্যামিলি নেমস (PFN) প্রদান করুন বিভিন্ন অপশনের জন্য নিচের তিনটি বাক্সে অ্যাপের কথা বলা হয়েছে। প্রয়োগ/ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি প্রয়োগ করতে বোতাম। উইন্ডোজ 10-এ অ্যাকাউন্টের তথ্য পাওয়া থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  4. আপনি প্যাকেজ ফ্যামিলি নেম (PFN) খুঁজে পেতে পারেন PowerShell-এ একটি অ্যাপের . পাওয়ারশেল অনুসন্ধান করুন Windows অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এবং এটিকে একজন প্রশাসক হিসাবে খুলুন . এখন নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:
    Get-AppxPackage -Name "Microsoft.MicrosoftEdge"
    উইন্ডোজ 10-এ অ্যাকাউন্টের তথ্য পাওয়া থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  5. Microsoft.MicrosoftEdge হল একটি প্যাকেজের নাম . প্যাকেজের নাম খুঁজতে আপনি PowerShell-এ নিম্নলিখিত কমান্ডটি টাইপ করতে পারেন:
    Get-AppxPackage -AllUsers | Select Name, PackageFullName
    নির্বাচন করুন উইন্ডোজ 10-এ অ্যাকাউন্টের তথ্য পাওয়া থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  6. প্যাকেজ ফ্যামিলি নেম (PFN) প্রদান করে ফোর্স ডিনাই বক্স, এটি সেই অ্যাপগুলির জন্য অ্যাকাউন্টের তথ্য অ্যাক্সেস নিষ্ক্রিয় করবে৷

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে অ্যাপের জন্য অ্যাকাউন্ট তথ্য অ্যাক্সেস নিষ্ক্রিয় করা

আপনার যদি স্থানীয় গ্রুপ পলিসি এডিটর না থাকে, তাহলে আপনি একই সঠিক সেটিংসের জন্য রেজিস্ট্রি এডিটর ব্যবহার করতে পারেন। যাইহোক, কিছু কী/মান রেজিস্ট্রি এডিটরে অনুপস্থিত থাকবে এবং ব্যবহারকারীদের তাদের নিজেরাই ম্যানুয়ালি তৈরি করতে হবে।

এছাড়াও, সতর্কতা অবলম্বন করার জন্য আপনি এক্সপোর্ট বৈশিষ্ট্য দ্বারা আপনার রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করতে পারেন। এই সেটিংসে প্রতিটি মান কীভাবে কাজ করে তা পরীক্ষা করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. একটি চালান খুলুন উইন্ডোজ ধরে রেখে ডায়ালগ করুন কী এবং R টিপুন মূল. তারপর, টাইপ করুন “regedit ” বাক্সে এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে . হ্যাঁ বেছে নিন ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ (UAC) এর জন্য শীঘ্র. উইন্ডোজ 10-এ অ্যাকাউন্টের তথ্য পাওয়া থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরে উইন্ডো, নিম্নলিখিত কী নেভিগেট করুন. কী অনুপস্থিত থাকলে শুধু তৈরি করুন এটি দেখানোর মত:
    HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\Windows\AppPrivacy
    উইন্ডোজ 10-এ অ্যাকাউন্টের তথ্য পাওয়া থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  3. ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট মান) বেছে নিন এবং এটির নাম দিন “LetAppsAccessAccountInfo " এটিতে ডাবল ক্লিক করুন এবং মান ডেটা পরিবর্তন করুন 2 .
    নোট :এই মানটিতে এই সেটিংটি সমস্ত অ্যাপ্লিকেশনের জন্য একটি ডিফল্ট মান হিসাবে বিবেচিত হবে৷ মান ডেটা 0 নিয়ন্ত্রনে ব্যবহারকারীর জন্য , 1 জোর অনুমতি এর জন্য , এবং 2 জোর অস্বীকার এর জন্য .

    উইন্ডোজ 10-এ অ্যাকাউন্টের তথ্য পাওয়া থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  4. আপনি যদি স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের মতো তিনটি বিকল্প পেতে চান। আপনি বিভিন্ন বিকল্পের জন্য তিনটি ভিন্ন মান তৈরি করতে পারেন। ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> মাল্টি-স্ট্রিং মান বেছে নিন বিকল্প।
  5. ব্যবহারকারীর নিয়ন্ত্রণে মান, এটির নাম দিন “LetAppsAccessAccountInfo_UserInControlOfTheseApps " বল করে অনুমতি দিন , এটির নাম দিন “LetAppsAccessAccountInfo_ForceAllowTheseApps " এবং জোর অস্বীকার এর জন্য , এটির নাম দিন “LetAppsAccessAccountInfo_ForceDenyTheseApps " উইন্ডোজ 10-এ অ্যাকাউন্টের তথ্য পাওয়া থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  6. এখন আপনি যেকোনো মান খুলতে পারেন এবং প্যাকেজ ফ্যামিলি নেমস (PFNs) রাখতে পারেন এটা. এটি সেই নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের জন্য সেই নির্দিষ্ট সেটিংটি প্রয়োগ করবে। একবার সবকিছু কনফিগার হয়ে গেলে, পুনরায় চালু করা নিশ্চিত করুন পরিবর্তনগুলি কার্যকর করতে আপনার সিস্টেম৷
    নোট৷ :PFNs স্ক্রিনশটে যোগ করা হয়েছে শুধু আপনাকে ধারণা দেওয়ার জন্য যে এটি দেখতে কেমন হবে।

    উইন্ডোজ 10-এ অ্যাকাউন্টের তথ্য পাওয়া থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?

  1. Windows 10-এ অ্যাপগুলি সাইডলোড করার উপায়

  2. উইন্ডোজ 11 থেকে উইন্ডোজ 10 এ কীভাবে ডাউনগ্রেড করবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে ইএ অ্যাকাউন্ট মুছবেন

  4. কিভাবে আপনার Microsoft অ্যাকাউন্ট Windows 11 থেকে সরিয়ে ফেলবেন