কম্পিউটার

উইন্ডোজ 7 হোম প্রিমিয়ামে কীভাবে আরডিপি সক্ষম করবেন

রিমোট ডেস্কটপ প্রোটোকল আপনাকে আপনার কম্পিউটারে চলমান উইন্ডোজ পোর্ট 3389 এর মাধ্যমে নিরাপদে এবং সহজে অ্যাক্সেস করতে দেয়। যদিও, সেখানে TeamViewer এর মতো অসংখ্য প্রোগ্রাম রয়েছে , LogMeIn , JoinMe কিন্তু তারা সবই অর্থপ্রদান করে এবং আরডিপির মতো অনুভূতি প্রদান করে না। একবার এটি সক্ষম হয়ে গেলে, এটি সক্রিয় থাকে এবং যতক্ষণ পর্যন্ত উইন্ডোজ কম্পিউটারটি RDP (রিমোট ডেস্কটপ প্রোটোকল) এর মাধ্যমে রিমোট সংযোগের অনুমতি দেওয়ার জন্য সেট করা থাকে ততক্ষণ আপনি যে কোনও উইন্ডোজ-ভিত্তিক কম্পিউটার বা ম্যাক ব্যবহার করে বিশ্বের যে কোনও প্রান্ত থেকে এটির সাথে সংযোগ করতে পারেন (কিভাবে ম্যাক ওএস এক্স থেকে আরডিপি করবেন)।

ডিফল্টরূপে, RDP পোর্ট 3389 ব্যবহার করে যা একটি নিরাপত্তা ঝুঁকি হতে পারে কারণ দুর্বলতা স্ক্যানারগুলি দুর্বলতাগুলিকে কাজে লাগানোর জন্য ডিফল্ট পোর্টগুলি স্ক্যান করতে সেট করা থাকে, RDP-এর জন্য একটি দুর্বলতা বেরিয়ে আসে এমন ইমেজ করা হয়, এবং আপনার সিস্টেমে RDP হোস্টিং সংবেদনশীল ডেটা (যেমন মেডিকেল রেকর্ড) রয়েছে ); একটি হ্যাকার এটিকে কাজে লাগাতে এবং ডিফল্ট পোর্ট ব্যবহার করে অ্যাক্সেস পেতে সক্ষম হতে পারে। তাই, RDP পোর্ট সেটআপ হয়ে গেলে তা পরিবর্তন করার জন্য আমি সুপারিশ করছি।

Windows শুধুমাত্র তাদের পেশাদার সংস্করণের মধ্যে RDP-এর ব্যবহার এবং সেটআপ সীমিত করেছে, যার অর্থ Windows-এর Home, Starter এবং মৌলিক সংস্করণ RDP সেটআপ করতে পারবে না।

এই নির্দেশিকাটির উদ্দেশ্য হল আপনাকে সেই সংস্করণগুলিতে RDP সেট আপ করতে সাহায্য করা যেখানে Windows তাদের সীমাবদ্ধ করে৷

যেখানে উপলব্ধ রিমোট ডেস্কটপ সক্ষম করতে, আপনি কন্ট্রোল প্যানেলে যেতে পারেন -> সিস্টেম -> উন্নত সিস্টেম সেটিংস -> এবং রিমোট-এ ক্লিক করুন ট্যাব।

উইন্ডোজ 7 হোম প্রিমিয়ামে কীভাবে আরডিপি সক্ষম করবেন

এখানে বোঝার জন্য একটি ছোট বিট রয়েছে, যা প্রাথমিক পর্যায়ে RDP সঠিকভাবে সেটআপ না হলে সমস্যা সমাধানের চেষ্টা করতে আপনার মাথা ঘামাবে এবং সেটি হল প্রমাণীকরণ। RDP সেট আপ করার সময়, আপনার কাছে রিমোট ডেস্কটপ বিকল্পের অধীনে দুটি পছন্দ রয়েছে, সেগুলি হল “রিমোট ডেস্কটপের যেকোনো সংস্করণে চলমান কম্পিউটার থেকে সংযোগের অনুমতি দিন ” এবং  “নেটওয়ার্ক লেভেল প্রমাণীকরণ সহ রিমোট ডেস্কটপ চলমান কম্পিউটার থেকে সংযোগের অনুমতি দিন “, আপনি যে কম্পিউটারে RDP সক্ষম করছেন সেটি যদি একই সংস্করণ হয় যেখান থেকে আপনি সংযোগ করবেন, তাহলে আপনি দ্বিতীয় বিকল্পটি বেছে নিন, যা হল নেটওয়ার্ক লেভেল প্রমাণীকরণ , অন্যথায়, আপনাকে প্রথম বিকল্পটি বেছে নিতে হবে যা রিমোট ডেস্কটপের যেকোনো সংস্করণ থেকে সংযোগের অনুমতি দিতে হবে কারণ উইন্ডোজ প্রমাণীকরণ প্রোটোকলের সাথে আচরণ করে।

এখন এই গাইডের উদ্দেশ্যে ফিরে আসছি এবং আগে আলোচনা করা হয়েছে, রিমোট ডেস্কটপ বিকল্পটি পেশাদার সংস্করণ এবং তার উপরে সীমাবদ্ধ, তবে একটি প্যাচার রয়েছে যা সমসাময়িক RDP প্যাচার নামে পরিচিত। যা দুটি উদ্দেশ্যে কাজ করে, সমসাময়িক সংযোগের অনুমতি দেয় এবং যেখানে এটি উপলব্ধ নেই সেখানে RDP সক্ষম করে। সমবর্তী RDP প্যাচার The Green Buttons -এ প্রকাশ করা হয়েছে ফোরাম যা হল অফিসিয়াল Windows মিডিয়া সেন্টার কমিউনিটি ফোরাম।

পদ্ধতি 1: W7-SP1-RTM-RDP ব্যবহার করে

ডাউনলোড করুন৷ W7-SP1-RTM-RDP এখান থেকে। খোলা৷ ডাউনলোড করা ফোল্ডার এবং এটি আপনার ডেস্কটপে এক্সট্র্যাক্ট করুন। এটিতে Install.cmd নামে একটি ফাইল থাকবে . ডান ক্লিক করুন এটিতে এবং প্রশাসক হিসাবে চালান ক্লিক করুন৷ . হ্যাঁ ক্লিক করুন৷ ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সতর্কতা বার্তায়।

উইন্ডোজ 7 হোম প্রিমিয়ামে কীভাবে আরডিপি সক্ষম করবেন

কমান্ড প্রম্পট চালু হবে, এবং ফাইলের নির্দেশাবলী চালাবে। একবার হয়ে গেলে, RDP সক্ষম করতে উপরের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ যদি এই পদ্ধতিটি কাজ না করে, তাহলে পদ্ধতি 2 চেষ্টা করুন।

পদ্ধতি 2:সমবর্তী RDP প্যাচার

ডাউনলোড করুন৷ এখান থেকে সমবর্তী RDP প্যাচার। ডাউনলোড করা ফাইলটি এক্সট্র্যাক্ট করুন এবং সমসাময়িক RDP প্যাচার  চালান ফাইল প্যাচ বোতামে ক্লিক করুন . একবার হয়ে গেলে, আপনি আরডিপি সক্ষম করতে সক্ষম হবেন এবং এতে সমসাময়িক সংযোগগুলিকে অনুমতি দিতেও সক্ষম হবেন৷

উইন্ডোজ 7 হোম প্রিমিয়ামে কীভাবে আরডিপি সক্ষম করবেন

Windows KB3003743 দ্বারা একটি আপডেট৷ প্রকাশিত হয়েছে, যা RDP প্যাচার দ্বারা করা পরিবর্তনগুলিকে ফিরিয়ে দেয়। যদি এটি হয়, তাহলে প্যাচ ওয়ার্ক করার জন্য পদ্ধতি 3 অনুসরণ করুন।

পদ্ধতি 3:KB3003743 পূর্বাবস্থায় ফেরান

একটি Microsoft আপডেট KB3003743 11 নভেম্বর 2011-এ প্রকাশিত হয়েছিল যা RDP অক্ষম রেখে উপরের প্যাচার দ্বারা করা পরিবর্তনগুলিকে ফিরিয়ে দেয়।

এই পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে, আমরা এটি ঠিক করার জন্য বিশেষভাবে তৈরি একটি আপডেট প্যাচ ব্যবহার করব৷ ডাউনলোড করুন৷ এখান থেকে আপডেট করা প্যাচার। খোলা৷ ডাউনলোড করা ফোল্ডার এবং ডবল ক্লিক করুন সমসাময়িক RDP প্যাচার-এ এটা চালানোর জন্য প্যাচ বোতামে ক্লিক করুন . এটি RDP প্যাচার অক্ষম করতে আপডেটের মাধ্যমে করা পরিবর্তনগুলিকে ফিরিয়ে দেবে।


  1. কিভাবে উইন্ডোজ 11 এ হাইবারনেট মোড সক্ষম করবেন

  2. Windows 11 এ Chrome রিমোট ডেস্কটপ কীভাবে সক্ষম করবেন

  3. আপনার উইন্ডোজ 10 পিসিতে দূরবর্তী ডেস্কটপ সংযোগগুলি কীভাবে সক্ষম করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 হোমে হাইপার-ভি সক্ষম করবেন