কম্পিউটার

উইন্ডোজে ডিফল্ট ডিসপ্লে অ্যাডাপ্টার কীভাবে পরিবর্তন করবেন (7/8/10)

কিছু কম্পিউটার এবং ল্যাপটপ একাধিক ডিসপ্লে অ্যাডাপ্টারের সাথে আসে, যা গ্রাফিক্স কার্ড নামেও পরিচিত। এখানে প্রচুর গ্রাফিক্স কার্ডের ধরন রয়েছে, সবচেয়ে মৌলিক কাজের জন্য কম বাজেটের থেকে শুরু করে সর্বশেষ ভিডিও গেম এবং গ্রাফিক ডিজাইন এবং এর মধ্যে সবকিছু। একই ডিভাইসে একাধিক গ্রাফিক্স কার্ডের কারণ হল যখনই সম্ভব দুর্বলটি ব্যবহার করা, কম শক্তি ব্যয় করা এবং অতিরিক্ত গরম হওয়া এড়ানো যদি ব্যবহারকারী কেবল ফেসবুক ব্রাউজ করেন, উদাহরণস্বরূপ। যখন ব্যবহারকারী একটি ভিডিও গেম শুরু করেন, তখন ডিভাইসটি স্বয়ংক্রিয়ভাবে একটি শক্তিশালী ডিসপ্লে অ্যাডাপ্টারে চলে যাবে৷

উইন্ডোজে ডিফল্ট ডিসপ্লে অ্যাডাপ্টার কীভাবে পরিবর্তন করবেন (7/8/10)

তাত্ত্বিকভাবে, এটি একটি দুর্দান্ত ধারণার মতো শোনাচ্ছে, তবে অনুশীলনে, সমস্যাগুলি প্রচুর। এমন ডিভাইস এবং অপারেটিং সিস্টেম রয়েছে যা ব্যবহারকারী কী করছে বা কখন সঠিক ডিসপ্লে অ্যাডাপ্টার সক্রিয় করা উচিত তা বলতে পারে না। অন্যান্য সমস্যাগুলি আসে যখন আপনি রেজোলিউশন বা রিফ্রেশ রেট পরিবর্তন করতে পারেন কারণ দুর্বল ডিসপ্লে অ্যাডাপ্টারটি ডিফল্ট হিসাবে চিহ্নিত। ডিফল্ট হিসাবে একটি নির্দিষ্ট ডিসপ্লে অ্যাডাপ্টার করার উপায়গুলির জন্য, নীচের পদ্ধতিগুলি অনুসরণ করুন৷

পদ্ধতি 1:ডেডিকেটেড সুইচ খুঁজুন এবং ফ্লিপ করুন

কিছু ল্যাপটপ, যেমন Sony Vaio S, ডেডিকেটেড সুইচ আছে যেগুলো কোন গ্রাফিক্স কার্ড ব্যবহার করতে হবে তা বলে। এই সুইচটি CD/DVD ড্রাইভের কাছে পাওয়া যায় এবং এর দুটি সেটিংস রয়েছে:স্ট্যামিনা এবং গতি। স্ট্যামিনা পজিশন দুর্বল গ্রাফিক্স কার্ড ব্যবহার করে এবং গতি শক্তিশালীটি ব্যবহার করে। সুইচটি ফ্লিপ করার চেষ্টা করুন এবং দেখুন সমস্যাটি সমাধান হয়েছে কিনা। যদি না হয়, পরবর্তী পদ্ধতি ব্যবহার করে দেখুন।

উইন্ডোজে ডিফল্ট ডিসপ্লে অ্যাডাপ্টার কীভাবে পরিবর্তন করবেন (7/8/10)

পদ্ধতি 2:ম্যানুয়ালি ডিসপ্লে অ্যাডাপ্টারে প্রোগ্রাম যোগ করুন

সমস্ত শক্তিশালী গ্রাফিক্স কার্ড ইনস্টল করার সময় একটি নিয়ন্ত্রণ কেন্দ্রের সাথে আসে। যখন আপনি ডেস্কটপে ক্লিক করবেন তখন এটি সাধারণত ডান-ক্লিক প্রসঙ্গ মেনুর মাধ্যমে অ্যাক্সেসযোগ্য হবে৷

NVIDIA-এর জন্য:

  1. NVIDIA-এর ক্ষেত্রে, বিকল্পটিকে বলা হয় NVIDIA কন্ট্রোল প্যানেল . উইন্ডোজে ডিফল্ট ডিসপ্লে অ্যাডাপ্টার কীভাবে পরিবর্তন করবেন (7/8/10)
  2. এটি খুলুন এবং 3D সেটিংস পরিচালনা করুন নির্বাচন করুন৷ বিকল্প উইন্ডোজে ডিফল্ট ডিসপ্লে অ্যাডাপ্টার কীভাবে পরিবর্তন করবেন (7/8/10)
  3. প্রোগ্রাম সেটিংস ট্যাব আপনাকে যেকোনো প্রোগ্রামের জন্য ডিফল্ট ডিসপ্লে অ্যাডাপ্টার বেছে নেওয়ার অনুমতি দেবে। যোগ করুন ক্লিক করুন৷ , আপনি NVIDIA ডিসপ্লে অ্যাডাপ্টারের সাথে যে প্রোগ্রামটি ব্যবহার করতে চান তার .exe ফাইলটি খুঁজুন এবং ঠিক আছে ক্লিক করুন .
  4. আপনি যদি প্রতিটি প্রোগ্রামের জন্য NVIDIA ডিফল্ট করতে চান, তাহলে গ্লোবাল সেটিংসে যান ট্যাব এবং পছন্দের গ্রাফিক্স প্রসেসর শীর্ষক ড্রপডাউন মেনু . আপনি "ইন্টিগ্রেটেড গ্রাফিক্স" এবং আপনার NVIDIA কার্ডের মধ্যে পছন্দ দেখতে পাবেন। NVIDIA নামে ক্লিক করুন এবং NVIDIA কন্ট্রোল প্যানেল বন্ধ করুন।

উইন্ডোজে ডিফল্ট ডিসপ্লে অ্যাডাপ্টার কীভাবে পরিবর্তন করবেন (7/8/10)

AMD এর জন্য:

  1. Radeon কার্ডের সাথে, একই জিনিসকে বলা হয় ক্যাটালিস্ট কন্ট্রোল সেন্টার .
  2. এটি খুলুন, গেমিং এ ক্লিক করুন এবং 3D অ্যাপ্লিকেশন সেটিংস ক্লিক করুন .
  3. এখানে আপনি সংরক্ষণ করুন ক্লিক করবেন , যা একটি .exe ফাইল অনুসন্ধান করতে ডায়ালগ খুলবে। এটি খুঁজুন, ঠিক আছে ক্লিক করুন , নীচের ড্রপডাউন মেনু থেকে এটি নির্বাচন করুন এবং আপনার প্রয়োজনীয় যেকোনো বিকল্প সামঞ্জস্য করুন।
  4. আপনি অ্যাপ্লিকেশন প্রোফাইল -এ সেটিংস পরিচালনা করতে পারেন গেমিং এর নীচে বিভাগ৷ .

NVIDIA কন্ট্রোল প্যানেলে কীভাবে সেটিংস খুলবেন এবং পরিবর্তন করবেন?

ক্যাটালিস্ট কন্ট্রোল সেন্টারে একই কাজ করুন:আমার কাছে রেডিয়ন আছে এবং এটি আমার পিসিতে চেষ্টা করে দেখেছি, আমি কোথাও এর জন্য কমিউনিটি গাইড খুঁজে পাচ্ছি না

পদ্ধতি 3:BIOS-এ ইন্টিগ্রেটেড (দুর্বল) ডিসপ্লে অ্যাডাপ্টার নিষ্ক্রিয় করুন

BIOS-এ প্রবেশ করতে, ডিভাইসটি শুরু হওয়ার সাথে সাথে আপনাকে কীবোর্ডে একটি নির্দিষ্ট কী চাপতে হবে। কোন কী হতে পারে, উদাহরণস্বরূপ, F1, F2, F5, DELETE, ইত্যাদির ক্ষেত্রে অনেক সম্ভাবনা রয়েছে এবং এই কীটি সাধারণত স্টার্টআপের সময় দেখানো হয়। হয় ডিভাইস বুট হওয়ার সাথে সাথে ঘনিষ্ঠভাবে দেখুন বা আরও তথ্যের জন্য অনলাইনে অনুসন্ধান করুন৷ যেকোনো ক্ষেত্রে, ডিভাইসটি বুট হওয়ার সাথে সাথে সেই বোতামটি আলতো চাপুন এবং আপনার BIOS এ প্রবেশ করা উচিত।

আবার, প্রতিটি BIOS-এর বিভিন্ন সেটিংস রয়েছে এবং আপনি প্রাথমিক গ্রাফিক্স অ্যাডাপ্টার বিকল্পটি খুঁজে না পাওয়া পর্যন্ত আপনাকে সমস্ত বিকল্পের উপর যেতে হবে এবং প্রতিটি সাব-মেনুতে প্রবেশ করতে হবে। . এখানে আপনি IGP (ইন্টিগ্রেটেড গ্রাফিক্স প্রসেসর) কে সর্বনিম্ন অগ্রাধিকার এবং আপনার PCI-E স্লটকে সর্বোচ্চ অগ্রাধিকারে সেট করতে চান। একবার আপনার হয়ে গেলে, সমস্ত পরিবর্তন স্বীকার করুন, BIOS থেকে প্রস্থান করুন এবং ডিভাইসটি পুনরায় চালু করুন।


  1. উইন্ডোজ 10-এ ডিফল্ট সিস্টেম ফন্ট কীভাবে পরিবর্তন করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10/8.1/8/7 অ্যাডমিনিস্ট্রেটর/ডোমেন পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  3. Windows 10/8/7 এ কিভাবে ব্যবহারকারীর অ্যাকাউন্টের নাম পরিবর্তন করবেন

  4. Windows 10 বা Windows 11-এ ডিফল্ট ফন্ট কীভাবে পরিবর্তন করবেন