কম্পিউটার

ঠিক করুন:d3dx9_40.dll অনুপস্থিত বা উইন্ডোজে চালানোর জন্য ডিজাইন করা হয়নি

ত্রুটি “d3dx9_40.dll অনুপস্থিত৷ সাধারণত যখন ব্যবহারকারী একটি অ্যাপ্লিকেশন বা একটি গেম খোলার চেষ্টা করে যার জন্য এই বিশেষ DLL (ডাইনামিক লিঙ্ক লাইব্রেরি) প্রয়োজন হয় তখন দেখা যায় ) ফাইল।

প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন এমন বেশিরভাগ ঘটনাতে সাইকেল চালানোর পরে, আমরা এই সিদ্ধান্তে পৌঁছেছি যে d3dx9_40.dll -এর সাথে যুক্ত দুটি ধরণের ত্রুটি বার্তা রয়েছে ফাইল:

  • প্রোগ্রামটি শুরু হতে পারে না কারণ d3dx9_40.dll আপনার কম্পিউটার থেকে অনুপস্থিত. এই সমস্যাটি সমাধান করতে প্রোগ্রামটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন৷
  • C:\Windows\system32\d3dx9_40.dll হয় উইন্ডোজে চালানোর জন্য ডিজাইন করা হয়নি অথবা এতে একটি ত্রুটি রয়েছে। মূল ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করে প্রোগ্রামটি আবার ইনস্টল করার চেষ্টা করুন বা সহায়তার জন্য আপনার সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর বা সফ্টওয়্যার বিক্রেতার সাথে যোগাযোগ করুন৷

যদিও দুটি ত্রুটির বার্তা ভিন্ন দেখায়, তবে মূল কারণটি প্রায়শই একই হয়। এই ত্রুটিগুলির বেশিরভাগই ঘটবে কারণ প্রশ্নে থাকা অ্যাপ্লিকেশনটি d3dx9_40.dll কে কল করতে পারে না ফাইল এটি আপনার সিস্টেম থেকে অনুপস্থিত হওয়ার কারণে বা এটি দূষিত হওয়ার কারণে।

বেশিরভাগ সময়, d3dx9_40.dll  এর সাথে সম্পর্কিত ত্রুটিগুলি ডাইরেক্টএক্স 9 ডিস্ট্রিবিউশনে অন্তর্ভুক্ত ঐচ্ছিক DLL ফাইল ব্যবহার করে ব্যবহারকারী একটি পুরানো গেম খোলার চেষ্টা করলে ফাইলটি রিপোর্ট করা হয়।

d3dx9_40.dll কি?

d3dx9_40.dll ফাইলটি Microsoft DirectX-এ থাকা অনেক DLL ফাইলের একটি ছোট অংশ। সফ্টওয়্যার বিতরণ প্যাকেজ। প্রতিটি DLL (ডাইনামিক লিঙ্ক লাইব্রেরি) ফাইলটিতে একটি নির্দিষ্ট কার্যকারিতা রয়েছে যা অন্যান্য 3য় পক্ষের প্রোগ্রামগুলি কল করতে পারে। এটি একাধিক প্রোগ্রামকে একক ফাইলে রুট করা কার্যকারিতা শেয়ার করতে দেয়।

মনে রাখবেন যে d3dx9_40.dll ফাইলটি একটি ঐচ্ছিক DirectX 9 আপডেটের অংশ যা Windows 8 বা Windows 10-এ ডিফল্টরূপে উপস্থিত নয় (এটি Windows Update এর মাধ্যমেও ইনস্টল করা হয় না)।

সতর্কতা: একজন ব্যক্তিকে ডাউনলোড করা হচ্ছে d3dx9_40.dll  একটি DLL ডাউনলোড সাইট থেকে ফাইলের পরামর্শ দেওয়া হয় না। প্রায়শই, এই শর্টকাটটি গ্রহণকারী ব্যবহারকারীরা দেখতে পান যে তথাকথিত দ্রুত সমাধান আসলে একটি ভিন্ন ত্রুটির বার্তা তৈরি করে। আরও বেশি, নিরাপত্তা গবেষকরা যুক্তি দেন যে সেই DLL ফাইলগুলির মধ্যে কিছু যেগুলি পৃথকভাবে হোস্ট করা হয় সেগুলি আসলে ক্ষতিকারক কোড থাকতে পারে যা আপনার সিস্টেমকে ভবিষ্যতে ভাইরাস সংক্রমণের সংস্পর্শে রেখে দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে৷ এই ধরনের সমস্যা সমাধানের সর্বোত্তম উপায় হল শুধুমাত্র সেই পদ্ধতিগুলি অনুসরণ করা যা অফিসিয়াল চ্যানেলগুলিতে লেগে থাকে (যেমন নীচেরগুলি)৷

d3dx9_40.dll এর সাথে যুক্ত ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

আপনি যদি d3dx9_40.dll,  এর সাথে সম্পর্কিত একটি ত্রুটির জন্য একটি কার্যকর সমাধান খুঁজছেন নীচের পদ্ধতিগুলি দিয়ে সমস্যা সমাধান শুরু করুন। নীচে অন্তর্ভুক্ত উভয় পদ্ধতিই ব্যবহারকারীদের দ্বারা কাজ করার জন্য নিশ্চিত করা হয়েছে যারা নিজেদেরকে একই পরিস্থিতিতে খুঁজে পাওয়ার পরে সমস্যাটি সমাধান করতে পেরেছে। অনুগ্রহ করে দুটি সম্ভাব্য সমাধান অনুসরণ করুন যতক্ষণ না আপনি এমন একটি পদ্ধতিতে আসেন যা সমস্যার সমাধান করতে পারে৷

পদ্ধতি 1:ডাইরেক্টএক্স এন্ড-ইউজার রানটাইম ইনস্টল করা

অধিকাংশ ব্যবহারকারী যারা d3dx9_40.dll  এর সাথে যুক্ত একটি ত্রুটির সাথে লড়াই করেছেন ফাইলটি ডাইরেক্টএক্স এন্ড-ইউজার রানটাইম ইনস্টল করে সমস্যাটির সমাধান করতে পেরেছে।

যতক্ষণ না আপনার সিস্টেম অন্তর্নিহিত দুর্নীতিতে ভুগছে, নীচের পদক্ষেপগুলি d3dx9_40.dll  দ্বারা সৃষ্ট যেকোনো সমস্যার সমাধান করা উচিত ফাইল:

  1. এই অফিসিয়াল Microsoft লিঙ্কে যান (এখানে) এবং DirectX এন্ড-ইউজার রানটাইমসের জন্য ইনস্টলার ডাউনলোড করুন।
    ঠিক করুন:d3dx9_40.dll অনুপস্থিত বা উইন্ডোজে চালানোর জন্য ডিজাইন করা হয়নি
  2. ডাউনলোড সম্পূর্ণ হলে, ইনস্টলারটি খুলুন এবং ঐচ্ছিক DirectX 9 আপডেট ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  3. ইনস্টলেশন শেষ হওয়ার পরে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং দেখুন যে অ্যাপ্লিকেশনটি আগে দেখাচ্ছিল সেটি খোলার মাধ্যমে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা d3dx9_40.dll  ত্রুটি।

আপনি যদি এখনও একই সমস্যার সাথে লড়াই করে থাকেন তবে পদ্ধতি 2-এ যান .

পদ্ধতি 2:নষ্ট হওয়া d3dx9_40.dll মুছে ফেলা বা পুনঃনামকরণ

যদি প্রথম পদ্ধতিটি আপনার সমস্যার সমাধান না করে, তাহলে একটি শক্তিশালী সম্ভাবনা রয়েছে যে কিছু দুর্নীতি d3dx9_40.dll কে বাধা দিচ্ছে একটি নতুন অনুলিপি দিয়ে প্রতিস্থাপন করা থেকে ফাইল। সৌভাগ্যবশত, একই সমস্যার সম্মুখীন কিছু ব্যবহারকারী একটি মোটামুটি সহজ সমাধান খুঁজে পেয়েছেন৷

এই পদ্ধতিতে সক্রিয়ভাবে ব্যবহৃত d3dx9_40.dll  মুছে ফেলা জড়িত। সমস্ত অবস্থান থেকে ফাইল যা উইন্ডোজ এটিকে কল করতে ব্যবহার করে। যদি দূষিত ফাইলটি মুছে ফেলতে অস্বীকার করে, আমরা .old  ব্যবহার করে DLL ফাইলটির নাম পরিবর্তন করব এক্সিকিউটেবল - মূলত উইন্ডোজকে বলে যে এটিকে একটি পুরানো সংস্করণ হিসাবে বিবেচনা করুন৷

সক্রিয়ভাবে ব্যবহৃত সমস্ত d3dx9_40.dll  সরানোর জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা (স্ক্রিনশট সহ) রয়েছে ঘটনা এবং তারপর DirectX redist পুনরায় ইনস্টল করা :

  1. ফাইল এক্সপ্লোরারে, C:\ -এ নেভিগেট করুন উইন্ডোজ \ System32. সিস্টেম 32 ফোল্ডারে, হয় অনুসন্ধান ফাংশনটি ব্যবহার করুন বা d3dx9_40.dll -এর অবস্থানে স্ক্রোল করুন ম্যানুয়ালি একবার আপনি এটি খুঁজে পেলে, এটিতে ডান-ক্লিক করুন এবং মুছুন চয়ন করুন৷ .
    ঠিক করুন:d3dx9_40.dll অনুপস্থিত বা উইন্ডোজে চালানোর জন্য ডিজাইন করা হয়নি দ্রষ্টব্য: যদি এটি মুছে ফেলা একটি ভিন্ন ত্রুটি দেখায়, তাহলে চলুন এটিকে .পুরাতন দিয়ে পুনঃনামকরণ করি এক্সটেনশন এটি করার জন্য, d3dx9_40.dll -এ ডান-ক্লিক করুন ফাইল করুন এবং পুনঃনামকরণ নির্বাচন করুন, তারপর কেবল .old যোগ করুন নামের শেষে সমাপ্তি। এটি আপনার অপারেটিং সিস্টেমকে এই ফাইলটিকে উপেক্ষা করার নির্দেশ দেবে, আপনাকে পরে একটি নতুন কপি ইনস্টল করার অনুমতি দেবে৷
    ঠিক করুন:d3dx9_40.dll অনুপস্থিত বা উইন্ডোজে চালানোর জন্য ডিজাইন করা হয়নি
  2. একবার প্রথম অবস্থানের সাথে কাজ করা হয়ে গেলে, C:\ -এ নেভিগেট করুন Windows \ SysWOW64 ৷ এবং একই পদ্ধতি মিরর করুন যেমনটি আমরা ধাপ 1-এ করেছি। আপনি মুছে ফেলার বা পুনঃনামকরণ করার পরে  d3dx9_40.dll  ফাইল, আপনি ফাইল এক্সপ্লোরার বন্ধ করতে পারেন।
  3. এখন শূন্যস্থান পূরণ করা যাক এবং দূষিত প্রতিস্থাপন করি  d3dx9_40.dll  একটি তাজা কপি সহ ফাইল। এটি করতে, এই লিঙ্কে যান (এখানে ), ডাইরেক্টএক্স এন্ড-ইউজার রানটাইম ডাউনলোড করুন , ইনস্টলারটি খুলুন এবং এটি আবার ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
    ঠিক করুন:d3dx9_40.dll অনুপস্থিত বা উইন্ডোজে চালানোর জন্য ডিজাইন করা হয়নি
  4. একবার অনুপস্থিত DLL ফাইলটি শেষ-ব্যবহারকারী ইনস্টলারের মাধ্যমে ইনস্টল হয়ে গেলে, আপনার সিস্টেম পুনরায় বুট করুন। পরবর্তী স্টার্টআপে, আপনি d3dx9_40.dll  ছাড়াই অ্যাপ্লিকেশনটি খুলতে সক্ষম হবেন ত্রুটি।

  1. আপনার উইন্ডোজ কম্পিউটারে DLL পাওয়া যায় নি বা অনুপস্থিত ঠিক করুন

  2. Windows 11-এ VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

  3. উইন্ডোজ 10 এ অনুপস্থিত steam_api64.dll ঠিক করুন

  4. Windows 10-এ AdbwinApi.dll অনুপস্থিত ত্রুটি ঠিক করুন