কম্পিউটার

ঠিক করুন:মাইক্রোসফ্ট ভার্চুয়াল ওয়াইফাই মিনিপোর্ট অ্যাডাপ্টার অনুপস্থিত৷

কিছু ব্যবহারকারী রিপোর্ট করছেন যে তাদের Wi-Fi সংযোগগুলি কাজ করছে না কারণ Microsoft Virtual Wifi Miniport Adapter অনুপস্থিত. বেশিরভাগ ব্যবহারকারী তাদের উইন্ডোজ কম্পিউটারে একটি হটস্পট তৈরি করার চেষ্টা করার পরে এই সমস্যার সম্মুখীন হন। এই ত্রুটিটি সাধারণত ঘটে কারণ WiFi মিনিপোর্ট অ্যাডাপ্টারটি হয় ভুলবশত সরানো হয় বা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার দ্বারা অক্ষম করা হয়৷

ওয়াইফাই মিনিপোর্ট মূলত একটি ভার্চুয়াল ডিভাইস যা ব্যবহারকারী সফলভাবে হোস্ট করা নেটওয়ার্ক সেট আপ করার পরেই বিদ্যমান থাকে। ওয়াইফাই মিনিপোর্ট অ্যাডাপ্টারটি অনুপস্থিত থাকলে, এটি ডিভাইস ম্যানেজার-এর মধ্যে দৃশ্যমান হওয়া বন্ধ করে দেবে অথবা অ্যাডাপ্টার সেটিংস তালিকা।

আপনি যদি বর্তমানে Microsoft Virtual WiFi Miniport Adapter পেতে সংগ্রাম করছেন ফিরে, এই নিবন্ধটি আপনাকে সমস্যাটি দূর করতে সহায়তা করবে। নীচে আপনার কাছে পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা অন্যান্য ব্যবহারকারীরা সমস্যা সমাধানের জন্য ব্যবহার করেছেন। অনুগ্রহ করে নীচের পদ্ধতিগুলি অনুসরণ করুন যতক্ষণ না আপনি একটি সমাধান খুঁজে পান যা আপনাকে Microsoft Virtual WiFi Miniport Adapter পুনরুদ্ধার করতে দেয়৷ শুরু করা যাক!

পদ্ধতি 1:মাল্টিমিডিয়া/গেমিং এনভায়রনমেন্ট এবং অ্যাডহক সমর্থন 802.11n সক্ষম করা

কিছু ব্যবহারকারী কিছু ওয়াইফাই অ্যাডাপ্টার সেটিংস পরিবর্তন করে সমস্যাটি সমাধান করতে পেরেছেন। মাল্টিমিডিয়া/গেমিং এনভায়রনমেন্ট সক্ষম করে এবং Adhoc সমর্থন 802.11n , কিছু ব্যবহারকারী মাইক্রোসফ্ট ভার্চুয়াল ওয়াইফাই মিনিপোর্ট অ্যাডাপ্টার অনুপস্থিত বন্ধ করতে পরিচালনা করেছেন ঘটতে থেকে ত্রুটি৷

মাল্টিমিডিয়া/গেমিং এনভায়রনমেন্ট কীভাবে সক্ষম করবেন সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে এবং Adhoc সমর্থন 802.11n  ডিভাইস ম্যানেজার থেকে:

  1. Windows কী + R টিপুন একটি রান কমান্ড খুলতে। এরপর, টাইপ করুন “devmgmt.msc ” এবং এন্টার টিপুন ডিভাইস ম্যানেজার খুলতে .
    ঠিক করুন:মাইক্রোসফ্ট ভার্চুয়াল ওয়াইফাই মিনিপোর্ট অ্যাডাপ্টার অনুপস্থিত৷
  2. ডিভাইস ম্যানেজারে, নেটওয়ার্ক অ্যাডাপ্টার প্রসারিত করুন ড্রপ-ডাউন মেনু, আপনার Wi-Fi নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভারে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি চয়ন করুন .
    ঠিক করুন:মাইক্রোসফ্ট ভার্চুয়াল ওয়াইফাই মিনিপোর্ট অ্যাডাপ্টার অনুপস্থিত৷
  3. সম্পত্তিতে মেনু, উন্নত প্রসারিত করুন মেনু।
  4. বৈশিষ্ট্যের অধীনে মেনুটি ব্যবহার করুন AdHoc 11n নির্বাচন করতে এবং মান সেট করুন সক্ষম করুন৷৷ তারপরে, Adhoc support 802.11n দিয়ে একই পদ্ধতি পুনরাবৃত্তি করুন এবং মাল্টিমিডিয়া/গেমিং এনভায়রনমেন্ট।
    ঠিক করুন:মাইক্রোসফ্ট ভার্চুয়াল ওয়াইফাই মিনিপোর্ট অ্যাডাপ্টার অনুপস্থিত৷
  5. আপনার কম্পিউটার রিবুট করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন।

যদি Microsoft Virtual WiFi Miniport Adapter  এখনও অনুপস্থিত, পদ্ধতি 2-এ যান .

পদ্ধতি 2:WLAN পরিষেবা সক্রিয় করা

যদিও WLAN পরিষেবাটি ডিফল্টরূপে সক্রিয় করা উচিত, কিছু 3য় পক্ষের অ্যাপ্লিকেশন রয়েছে (বিশেষত PC অপ্টিমাইজার) যেগুলি সংস্থানগুলি খালি করার প্রয়াসে এই পরিষেবাটিকে অক্ষম করবে৷

আপনি পরিষেবা স্ক্রীনে গিয়ে এই তত্ত্বটি পরীক্ষা করতে পারেন। যদি WLAN পরিষেবা অক্ষম করা হয়, আপনি স্টার্টআপ আচরণ পরিবর্তন করতে পারেন এবং পরিষেবাটিকে স্বয়ংক্রিয়-এ পরিবর্তন করতে পারেন আপনি সর্বদা এটি সক্রিয় আছে তা নিশ্চিত করার জন্য।

এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. টিপুন Windows কী + R একটি রান বক্স খুলতে। তারপর, “services.msc টাইপ করুন ” এবং Enter চাপুন পরিষেবা খুলতে পর্দা।
    ঠিক করুন:মাইক্রোসফ্ট ভার্চুয়াল ওয়াইফাই মিনিপোর্ট অ্যাডাপ্টার অনুপস্থিত৷
  2. পরিষেবাগুলিতে স্ক্রীন, পরিষেবাগুলির তালিকার মধ্য দিয়ে নীচে স্ক্রোল করুন এবং WLAN নামক পরিষেবাটিতে ডাবল-ক্লিক করুন .
    ঠিক করুন:মাইক্রোসফ্ট ভার্চুয়াল ওয়াইফাই মিনিপোর্ট অ্যাডাপ্টার অনুপস্থিত৷ দ্রষ্টব্য: আপনি Windows 10 এ থাকলে, পরিষেবাটির নাম দেওয়া হবে WLAN AutoConfig .
  3. সম্পত্তিতে WLAN এর (বাWLAN AutoConfig ) উইন্ডো, সাধারণ-এ যান ট্যাব এবং স্টার্টআপ প্রকার সেট করুন স্বয়ংক্রিয় তে .
  4. পরিষেবা উইন্ডো বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় বুট করুন। পরবর্তী স্টার্টআপে, Microsoft Virtual Wifi Miniport Adapter  কিনা দেখতে ডিভাইস ম্যানেজার চেক করুন আবার আবির্ভূত হয়েছে৷

যদি Microsoft Virtual Wifi Miniport Adapter  এখনও অনুপস্থিত, পদ্ধতি 3-এ যান .

পদ্ধতি 3:WLAN সক্ষম করতে কমান্ড প্রম্পট ব্যবহার করা

যদি উপরের দুটি পদ্ধতি অকার্যকর হয়ে থাকে, তাহলে দেখা যাক একটি উন্নত কমান্ড প্রম্পটের মাধ্যমে WLAN পরিষেবা শুরু করা জোর করে Microsoft Virtual Wifi Miniport  অ্যাডাপ্টার পুনরায় প্রদর্শিত হবে।

কিছু ব্যবহারকারী কমান্ড প্রম্পটের ভিতরে একটি সাধারণ কমান্ড ব্যবহার করার পরে সমস্যাটি সমাধান করতে পেরেছেন। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, “cmd টাইপ করুন ” এবং Ctrl + Shift + Enter টিপুন। এরপর, হ্যাঁ ক্লিক করুন৷ UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এ প্রশাসনিক সুবিধা সহ কমান্ড প্রম্পট খুলতে প্রম্পট।
    ঠিক করুন:মাইক্রোসফ্ট ভার্চুয়াল ওয়াইফাই মিনিপোর্ট অ্যাডাপ্টার অনুপস্থিত৷
  2. উন্নত কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান এবং এন্টার টিপুন WLAN পরিষেবা শুরু করতে:
    netsh wlan set hostednetwork mode=allow
  3. দেখুন মাইক্রোসফ্ট ভার্চুয়াল ওয়াইফাই মিনিপোর্ট  অ্যাডাপ্টার হার নেটওয়ার্ক ডিভাইসের মধ্যে পুনরায় আবির্ভূত হয়েছে .

যদি Microsoft Virtual Wifi Miniport  অ্যাডাপ্টার এখনও অনুপস্থিত, পদ্ধতি 4 এ নিচে যান .

পদ্ধতি 4:একটি পূর্ববর্তী সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট ব্যবহার করা

উপরের সবগুলো অকার্যকর প্রমাণিত হলে, আপনি হয়ত আপনার Microsoft Virtual Wifi Miniport  পেতে সক্ষম হবেন সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করে অ্যাডাপ্টার আপনার পিসিকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে।

সিস্টেম পুনরুদ্ধার বৈশিষ্ট্যটি উইন্ডোজ ব্যবহারকারীদের তাদের মেশিনকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে দেয়। আপনার কম্পিউটারকে এমন অবস্থায় ফিরিয়ে আনতে আমরা সিস্টেম রিস্টোর ব্যবহার করতে পারি যেখানে Microsoft Virtual Wifi Miniport  অ্যাডাপ্টার অনুপস্থিত ছিল না. এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। এরপর, টাইপ করুন “rstrui ” এবং Enter চাপুন সিস্টেম রিস্টোর উইজার্ড খুলতে।
    ঠিক করুন:মাইক্রোসফ্ট ভার্চুয়াল ওয়াইফাই মিনিপোর্ট অ্যাডাপ্টার অনুপস্থিত৷
  2. প্রথম সিস্টেম পুনরুদ্ধারে উইন্ডো, পরবর্তী টিপুন প্রথম প্রম্পটে তারপর আরো পুনরুদ্ধার পয়েন্ট দেখান এর কাছে বাক্সটি চেক করুন৷ .
    ঠিক করুন:মাইক্রোসফ্ট ভার্চুয়াল ওয়াইফাই মিনিপোর্ট অ্যাডাপ্টার অনুপস্থিত৷
  3. উপলভ্য হলে, Microsoft Virtual Wifi Miniport -এর আগে তারিখের একটি পুনরুদ্ধার পয়েন্ট বেছে নিন অ্যাডাপ্টার নেটওয়ার্ক ডিভাইস থেকে অদৃশ্য হয়ে গেছে তালিকা করুন এবং পরবর্তী টিপুন আবার বোতাম।
  4. অবশেষে, শেষে ক্লিক করুন পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু করতে। আপনার কম্পিউটার পুনরায় চালু হবে এবং পুরানো অবস্থা পরবর্তী স্টার্টআপে মাউন্ট করা হবে। দেখুন মাইক্রোসফ্ট ভার্চুয়াল ওয়াইফাই মিনিপোর্ট  অ্যাডাপ্টার পুনরায় প্রদর্শিত হয়েছে. এটি এখনও অনুপস্থিত থাকলে, নীচের চূড়ান্ত পদ্ধতিতে যান৷

পদ্ধতি 5:একটি উইন্ডোজ পুনরায় ইনস্টল বা মেরামত ইনস্টল করা

যদি উপরের কোনো পদ্ধতিই আপনাকে Microsoft Virtual Wifi Miniport  পাওয়ার অনুমতি না দেয় অ্যাডাপ্টার ব্যাক, একটি পুনরায় ইনস্টল কার্যত আপনার একমাত্র বিকল্প বাকি আছে. আপনার যদি Windows 10 থাকে, তাহলে আপনি একটি মেরামত ইনস্টল করার মাধ্যমে প্রক্রিয়াটিকে সম্পূর্ণ কম বেদনাদায়ক করে তুলতে পারেন৷

একটি মেরামত ইনস্টল ব্যবহারকারীকে তাদের ব্যক্তিগত ফাইল এবং অ্যাপ্লিকেশন সংরক্ষণ করার অনুমতি দিয়ে উইন্ডোজের সমস্ত উপাদান পুনরায় ইনস্টল করে৷

আপনার যদি Windows 10 না থাকে, তাহলে Microsoft Virtual Wifi Miniport Adapter -এর ডিফল্ট আচরণ ঠিক করার একটি নিশ্চিত উপায় একটি পরিষ্কার উইন্ডোজ ইন্সটল করতে হয়।


  1. Microsoft ভার্চুয়াল ওয়াইফাই মিনিপোর্ট অ্যাডাপ্টার কি এবং কিভাবে এটি সক্ষম করবেন?

  2. Windows 10-এ অনুপস্থিত Wifi আইকন কীভাবে ঠিক করবেন?

  3. {সমাধান}:উইন্ডোজ 10 এ হারিয়ে যাওয়া নেটওয়ার্ক অ্যাডাপ্টার কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে মাইক্রোসফট ভার্চুয়াল ওয়াই-ফাই মিনিপোর্ট অ্যাডাপ্টর ঠিক করবেন