কম্পিউটার

রেকর্ডিং এর জন্য সেরা OBS সেটিংস কি কি?

OBS (ওপেন ব্রডকাস্টার সার্ভিস) হল এই মুহূর্তে গেমিং ইন্ডাস্ট্রিতে গেম প্লে রেকর্ডিং এবং স্ট্রিমিং করার জন্য নেতৃস্থানীয় সফ্টওয়্যার। ব্যবহারকারীর দ্বারা পরিবর্তনযোগ্য অসংখ্য ফাংশন সহ, সফ্টওয়্যারটি একটি অনন্য অভিজ্ঞতা দেয় যেখানে ব্যবহারকারীর রেকর্ডিং/স্ট্রিমিং-এর প্রায় সমস্ত দিকের নিয়ন্ত্রণ থাকে৷

রেকর্ডিং এর জন্য সেরা OBS সেটিংস কি কি?

প্রত্যেক ব্যবহারকারীই হয়ত বার বার রেকর্ডিংয়ের জন্য সেরা OBS সেটিংস অনুসন্ধান করেছে তা নিশ্চিত করার জন্য যে তার সফ্টওয়্যার পারফরম্যান্সের উপর আঘাত না নিয়েই সেরা মানের রেকর্ডিং তৈরি করে। বেশিরভাগ 'সেরা OBS সেটিংস' গাইড সম্পর্কে জিনিস হল যে তারা প্রতিটি ক্ষেত্রে কাজ করে না। তারা কিছু মানুষের জন্য নিখুঁতভাবে কাজ করতে পারে কিন্তু অন্যদের জন্য, তারা অতিরিক্ত সমস্যা সৃষ্টি করতে পারে।

এই নিবন্ধে, আমরা কী খুঁজতে হবে এবং একটি সর্বোত্তম ফলাফল প্রদানের জন্য আপনি আপনার হার্ডওয়্যার অনুযায়ী বেছে নিতে পারেন এমন ভেরিয়েবলগুলি সম্পর্কে সমস্ত প্রযুক্তির মধ্য দিয়ে যাব৷

সেটিংসে নেভিগেট করা হচ্ছে

আগেরটা আগে; আমরা আপনার OBS স্টুডিওতে সেটিংসে নেভিগেট করব। প্রথমে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি একজন প্রশাসক হিসাবে OBS চালাচ্ছেন এবং আপনার সমস্ত রেকর্ডিং আগে থেকে সংরক্ষণ করা উচিত (যা আপনি ইতিমধ্যেই তৈরি করেছেন)।

  1. OBS স্টুডিওতে ডান ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  2. একবার উন্নত OBS এ, সেটিংস -এ ক্লিক করুন স্ক্রিনের নীচে-ডান দিকে উপস্থিত বোতাম৷
রেকর্ডিং এর জন্য সেরা OBS সেটিংস কি কি?

সাধারণ সেটিংস

OBS এর সাধারণ সেটিংসে আপনি পরিবর্তন করতে পারেন এমন অনেক বিকল্প নেই। আপনি আপনার অ্যাপ্লিকেশনের থিম পরিবর্তন করতে পারেন (হয় আলো বা অন্ধকার)। একটি লক্ষণীয় জিনিস যা আপনার নিশ্চিত করা উচিত যে সক্ষম ৷ হল সিস্টেম ট্রে . এই বিকল্পটি দুর্দান্ত অ্যাক্সেসযোগ্যতার অনুমতি দেয় এবং আপনাকে তাৎক্ষণিকভাবে সফ্টওয়্যারটি চালু করতে সক্ষম করে।

রেকর্ডিং এর জন্য সেরা OBS সেটিংস কি কি?

আউটপুট সেটিংস

মূল মডিউলে যাওয়া যাক। আউটপুট -এ ক্লিক করুন স্ক্রীনের বাম দিকে ট্যাব উপস্থিত। দুটি আউটপুট বিকল্প রয়েছে যেমন সহজ এবং উন্নত। সহজভাবে, আমরা ভিডিও ফাইলের বিন্যাস পরিবর্তন করব এবং সেইসাথে ফাইলগুলি কোথায় সংরক্ষণ করা হচ্ছে তা নির্ধারণ করব। আগাম, আমরা এনকোডিং বেসিকগুলি কভার করব৷

রেকর্ডিং পাথ:

রেকর্ডিং পাথ এটি সেই পথ যেখানে আপনার রেকর্ডিং এনকোড করার পরে সংরক্ষণ করা হবে এবং সমস্ত কিছু। আপনার ব্রাউজ -এ ক্লিক করা উচিত বোতাম এবং একটি ফাইল অবস্থানে নেভিগেট করুন যেখানে আপনি আপনার ফাইলগুলি সংরক্ষণ করতে চান৷

রেকর্ডিং এর জন্য সেরা OBS সেটিংস কি কি?

রেকর্ডিং বিন্যাস:

চলুন রেকর্ডিং বিন্যাসে এগিয়ে যাই . flv বিন্যাস (যা ডিফল্ট এক) রেকর্ডিংয়ের জন্য ব্যবহৃত একটি ওকেশ বিন্যাস হিসাবে বিবেচিত হয়। যাইহোক, আপনি যদি অন্য কোনো নির্দিষ্ট পছন্দ করেন, তাহলে আপনি ড্রপ-ডাউনে ক্লিক করে সহজেই বিকল্পটি পরিবর্তন করতে পারেন।

রেকর্ডিং এর জন্য সেরা OBS সেটিংস কি কি?

রেকর্ডিং গুণমান:

রেকর্ডিং গুণমান হল রেকর্ডিংয়ের গুণমানের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয় যা আকারের ক্ষেত্রে ঘটে। এখানে 4টি ভিন্ন গুণ রয়েছে যা আপনি প্রিসেট করতে পারেন। ডিফল্টটি হল স্ট্রিমের মতোই৷ . নিচে কোনটি আপনার জন্য উপযুক্ত তার উপর আরো বিস্তারিত তালিকাভুক্ত করা হয়েছে৷

  • স্ট্রিমের মতোই৷ :এটি আপনি রেকর্ডিং যা স্ট্রীম গুণমান. ফাইলের আকার কিছুটা মাঝারি এবং একটি ভালো মানের।
  • উচ্চ গুণমান, মাঝারি ফাইলের আকার :এই বিকল্পে, আপনি উল্লেখ করছেন যে স্ট্রিম গুণমান নির্বিশেষে, সফ্টওয়্যারটি মাঝারি আকারের ফাইল তৈরি করবে যাতে 'খুব বেশি' নির্ভুলতা নয় কিন্তু দেখার জন্য যথেষ্ট ভালো।
  • অভেদযোগ্য গুণমান, বড় ফাইলের আকার :এই অপশনে, ফাইলের আকার অনেক বড় হবে এবং গেম খেলার সময় এবং ভিডিও দেখার সময়, ব্যবহারকারী দুটির মধ্যে পার্থক্য করতে পারবে না। এটি একটি ভাল বিকল্প যদি আপনার বিশেষভাবে ক্রিস্টাল ক্লিয়ার এবং খাস্তা মানের রেকর্ডিংয়ের প্রয়োজন হয়৷
  • ক্ষতিহীন গুণমান, অসাধারণভাবে বড় ফাইলের আকার :সবসময় ক্ষতিহীন মানের বিকল্প আছে. মানের বিষয়ে একেবারেই কোন ক্ষতি হবে না কিন্তু ফাইলটি অতিরিক্ত-বড় হবে তাই নিশ্চিত করুন যে আপনার ডিস্কে পর্যাপ্ত জায়গা আছে।
রেকর্ডিং এর জন্য সেরা OBS সেটিংস কি কি?

উন্নত সেটিংস

এখন আমরা এনকোডার এবং এর সেটিংস পরিবর্তন করতে উন্নত সেটিংসে নেভিগেট করব। আউটপুট মোড -এ ক্লিক করুন স্ক্রীনের শীর্ষে উপস্থিত ড্রপ-ডাউন এবং উন্নত নির্বাচন করুন .

রেকর্ডিং এর জন্য সেরা OBS সেটিংস কি কি?

এনকোডার:

এটি সেই গেম-চেঞ্জার যা OBS কিছুক্ষণ আগে চালু করেছিল। আগে, ব্যবহারকারীদের শুধুমাত্র x264 এনকোডিং ব্যবহার করার বিকল্প ছিল যা বিশুদ্ধ প্রসেসর-ভিত্তিক এনকোডিং। কম্পিউটারে সফ্টওয়্যারটির লোডের পরিমাণের কারণে রেকর্ডিং করার সময় লোকেরা উচ্চ সিপিইউ ব্যবহারের অভিজ্ঞতা অর্জন করেছে এমন কয়েকটি উদাহরণও আমরা পেয়েছি৷

ভাল জিনিস হল যে OBS হার্ডওয়্যার সমর্থিত এনকোডিং চালু করেছে। এই বিকল্পটি ব্যবহারকারীদের তাদের ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড ব্যবহার করতে এবং ভিডিও এনকোড করতে তাদের ক্ষমতা ব্যবহার করতে দেয়।

রেকর্ডিং এর জন্য সেরা OBS সেটিংস কি কি?

আপনার কম্পিউটারে ইনস্টল করা গ্রাফিক্স কার্ডের উপর নির্ভর করে, আপনি হয় NVIDIA এনকোডার বা একটি AMD দেখতে পাবেন। আপনার উচিত ডেডিকেটেড এনকোডার পছন্দ করা প্রতিবার স্টক সফ্টওয়্যারের উপরে।

রেট নিয়ন্ত্রণ

যদি আমরা রেকর্ডিং সম্পর্কে কথা বলি, এটা প্রমাণিত যে VBR সব ক্ষেত্রে ডিফল্ট (CBR) এর চেয়ে অনেক ভালো। সত্য যে অধিকাংশ মানুষ এখনও এটি জানেন না। আপনি যদি এই সময়ে শুধুমাত্র OBS ব্যবহার করে রেকর্ডিং করেন, আমরা আপনাকে VBR নির্বাচন করার পরামর্শ দিই৷

বিটরেটে , আপনার স্বাভাবিক সংখ্যা 40,000 এবং সর্বোচ্চ বিটরেট সেট করা উচিত 60,000 থেকে আপনি যদি সত্যিই আপনার গুণমানকে সর্বোচ্চে ঠেলে দিতে চান বা আপনার কাছে অতিরিক্ত সংস্থান পড়ে থাকে, তাহলে আপনি স্বাভাবিক বিটরেট 50,000 এবং সর্বোচ্চ বিটরেট 100,000 এ সেট করতে পারেন৷

রেকর্ডিং এর জন্য সেরা OBS সেটিংস কি কি?

কীফ্রেম ব্যবধান 2 সেট করা উচিত কিন্তু আপনি আপনার প্রয়োজন অনুযায়ী এটি সামঞ্জস্য করতে পারেন।

আসুন প্রিসেট সম্পর্কে কথা বলি . সাধারণত দুটি প্রস্তাবিত প্রিসেট থাকে যেমন সর্বোচ্চ গুণমান অথবা সাধারণ গুণমান (স্বাভাবিক মানের এর মধ্যে 'স্বাভাবিক' নেই)। আপনি উভয় প্রিসেট চেক করার চেষ্টা করতে পারেন এবং সিপিইউতে খুব বেশি চাপ না দিয়ে কোনটি আপনার জন্য কাজ করে তা দেখতে পারেন৷

প্রোফাইল উচ্চ সেট করা উচিত . দুটি নতুন বিকল্প রয়েছে যেমন লুক-এহেড এবং সাইকো ভিজ্যুয়াল টিউনিং। এগুলি নিকট অতীতে চালু করা হয়েছিল এবং আপনি চেক করতে পারেন উভয় আইটেম।

GPU -এ বিভাগে, ডিফল্ট মান 0 তে সেট করা উচিত। এটি ডুয়াল-জিপিইউ সিস্টেমের জন্য ব্যবহৃত হয় যা সাধারণত ক্রসফায়ার বা SLI ব্যবহার করে সেট আপ করা হয়। আপনার যদি ডুয়াল জিপিইউ চালু থাকে, তাহলে আপনি যে নম্বরটি ব্যবহার করতে চান তা সহজেই উল্লেখ করতে পারেন। অন্যথায়, এটি 0 এ বসতে দিন।

অডিও সেটিংস

এখন আমরা আউটপুট সেটিংসের সাথে সম্পন্ন করেছি, আসুন অডিও সেটিংসে চলে যাই। অডিও -এ ক্লিক করুন স্ক্রিনের বাম দিকে ট্যাব উপস্থিত।

নমুনা হার এবং চ্যানেল ডিফল্ট মান যেমন 44.1 kHz এবং স্টেরিওতে সেট করা উচিত। ডেস্কটপ অডিও ডিভাইস যেখানে শব্দটি ভ্রমণ করে যাতে আপনি এটি শুনতে পারেন। আপনার কম্পিউটারের সাথে একটি স্পিকার সিস্টেম সংযুক্ত থাকলে এগুলো বেশিরভাগই স্পিকার হয় অথবা আপনি যদি সেখান থেকে শুনছেন তাহলে আপনি হেডফোন নির্বাচন করতে পারেন।

রেকর্ডিং এর জন্য সেরা OBS সেটিংস কি কি?

এরপর আসে মাইক/অক্সিলিয়ারি অডিও ডিভাইস . এটি সেই মাইক্রোফোন যা থেকে ভয়েস প্রেরণ করা হবে। এখানে আপনার ডেডিকেটেড মাইক নির্বাচন করা উচিত (যদি আপনি কোনো ব্যবহার করেন) অথবা এটিকে ডিফল্টে রেখে দিন।

রেকর্ডিং এর জন্য সেরা OBS সেটিংস কি কি?

এই সব অডিও সেটিংস জন্য. চলুন আপনার কম্পিউটারে ভিডিও সেটিংসে যাওয়া যাক।

ভিডিও সেটিংস:

ভিডিও সেটিংসে, প্রথম দুটি সেটিংস সম্পর্কে কথা বলা যাক। বেস (ক্যানভাস) রেজোলিউশন আপনার মনিটরের রেজোলিউশন। আউটপুট (স্কেল করা) রেজোলিউশন সেই সেটিং যা আপনাকে আপনার রেজোলিউশন ডাউনস্কেল করতে দেয়। উদাহরণস্বরূপ, আপনি যদি 1080p এ খেলতে চান কিন্তু 720p এ রেকর্ড করতে চান, তাহলে আপনাকে এই বিকল্পটি 720p এ সেট করতে হবে।

রেকর্ডিং এর জন্য সেরা OBS সেটিংস কি কি?

এখন আপনি যখনই ইউটিউবে ভিডিও আপলোড করবেন, এটি 720p এ থাকবে। ডাউনস্কেল ফিল্টার Lanczos (তীক্ষ্ণ স্কেলিং, 32 নমুনা) এ সেট করা উচিত . এই বিকল্পটি আপনার ভিডিওর তীক্ষ্ণতা বাড়াবে। এর পরে FPS মান আসে। এটি 60 এ সেট করা উচিত৷ আপনি যদি হাই ডেফিনিশনে রেকর্ড করার পরিকল্পনা করছেন কিন্তু আপনার যদি কম স্পেস সহ একটি পুরানো কম্পিউটার থাকে, তাহলে আপনার একমাত্র পছন্দ হিসেবে 5it 30 সেট করা উচিত।

উন্নত সেটিংস

ওবিএস-এর আরেকটি ত্রুটি যা আমরা বেশ কয়েকজন ব্যবহারকারীর জন্য পর্যবেক্ষণ করেছি তা হল যে যখন ওবিএস রেকর্ডিং সম্পূর্ণ হয়, আপনি স্টপ বোতামটি ক্লিক করতে গিয়ে রেকর্ডিংটি সত্যিই ধুয়ে ফেলা হয়। যদি সমাপ্তি ভালো না হয়, তাহলে এটি আপনার দর্শকের মনে খারাপ ছাপ ফেলতে পারে বা আপনি যখন ভিডিওটিকে একটি বড় স্ক্রিনে প্রজেক্ট করেন, তখন এটি অনেক পার্থক্য করে।

YUV কালার স্পেস সেট করুন প্রতি 709 এবং YUV কালার রেঞ্জ পূর্ণ করতে . আপনাকে অন্যান্য সেটিংস নিয়ে চিন্তা করতে হবে না। সেগুলিকে যেমন আছে তেমনই রেখে দিন৷

রেকর্ডিং এর জন্য সেরা OBS সেটিংস কি কি?

এটাই! প্রয়োজনীয় গুণমানে ক্যাপচার করার জন্য আপনার OBS সেটিংস সেরাতে সেট করা হয়েছে। আপনি সর্বদা আপনার ইচ্ছা অনুযায়ী পরিবর্তন করতে পারেন এবং আরও ব্যক্তিগতকৃত অভিজ্ঞতা পেতে এখানে এবং সেখানে সামান্য পরিবর্তন করতে পারেন।


  1. গেমিংয়ের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রো কী?

  2. আপনার ম্যাকের জন্য সেরা স্ট্রিমিং সফ্টওয়্যার কি?

  3. ক্রোমের জন্য সেরা জিমেইল প্লাগইনগুলি কী কী?

  4. আপনার MacBookPro এর জন্য সেরা অ্যাপ্লিকেশন কি কি?