কম্পিউটার

স্ট্রিমল্যাব ওবিএস ব্যবহার করে উইজেটগুলি কীভাবে স্ট্রিম এবং প্রয়োগ করবেন

বিষয়বস্তু নির্মাতারা ভিডিও এবং অন্যান্য ছোট ক্লিপ তৈরি করতে পছন্দ করে যাতে একটি শালীন পরিমাণ অনুসরণ করা যায়। যাইহোক, ভিডিওর পরিবর্তে গেমিংয়ের বর্তমান প্রজন্মে, অনেক লোক স্ট্রিম করতে পছন্দ করে যাতে তারা একই সাথে একটি গেম খেলার সময় তাদের ভক্তদের সাথে যোগাযোগ করতে পারে। এটি একটি শক্তিশালী অনুসরণ তৈরি করার একটি ভাল উপায়৷

স্ট্রিমল্যাব ওবিএস ব্যবহার করে উইজেটগুলি কীভাবে স্ট্রিম এবং প্রয়োগ করবেন

অনেক লোক সাধারণ 'ওপেন ব্রডকাস্ট সফ্টওয়্যার' ব্যবহার করে যা OBS নামেও পরিচিত তাদের গেমগুলি স্ট্রিম করতে কারণ এটি মসৃণ স্ট্রিমিংয়ের জন্য একটি খুব অপ্টিমাইজ করা সফ্টওয়্যার এবং এটি ব্যবহার করা অত্যন্ত সহজ৷ OBS আপনাকে কিছু নির্দিষ্ট উইজেট যোগ করার অনুমতি দেয় যা দর্শকদের সাথে ইন্টারঅ্যাক্ট করতে ব্যবহার করা যেতে পারে, উইজেট যেমন একটি ফলো বিজ্ঞপ্তি যা স্ট্রীমের সময় করা অনুসরণগুলি প্রদর্শন করবে এবং আপনি স্ট্রীমটিকে আরও নজরকাড়া করতে একটি সঠিক HUD যোগ করতে পারেন। সম্প্রতি 'স্ট্রীম ল্যাবস' নামে একটি কোম্পানি OBS-এর সাথে অংশীদারিত্ব করেছে এবং OBS-এর পুরানো সংস্করণটিকে নতুন সংস্করণে আপডেট করেছে যা ব্যবহারকারীদের একের পর এক নির্দিষ্ট দৃশ্য যোগ করার ঝামেলা ছাড়াই ঘটনাস্থলে উইজেট ডাউনলোড করতে এবং কিছু নির্বাচন করতে দেয়। পি>

সেটিং আপ করা হচ্ছে

OBS এর বিপরীতে, স্ট্রীম ল্যাব OBS পরিচালনা করা অনেক সহজ কারণ এটির বেশিরভাগ জিনিস প্রয়োগ করার সময় ডিফল্টরূপে সেট করা থাকে। এটি স্ট্রিম চ্যাট এবং গেমের পটভূমি দৃশ্য থেকে প্রায় যেকোনো কিছুতে সহজে অ্যাক্সেসের অনুমতি দেয়; যাদের ডুয়াল মনিটর রয়েছে তাদের জন্য খুবই উপযোগী কারণ তারা চ্যাট পড়ার সময় শান্তভাবে চ্যাট লেয়ারটিকে অন্য মনিটরে এবং গেমে স্থানান্তর করতে পারে। এটি প্রতিবার শুধু চ্যাট চেক করার জন্য গেমটি বিরতি দেওয়ার ব্যবহার এড়ায়৷

1. আপনাকে Streamlabs OBS ডাউনলোড করতে হবে তাদের অফিসিয়াল ওয়েবসাইট

থেকে স্ট্রিমল্যাব ওবিএস ব্যবহার করে উইজেটগুলি কীভাবে স্ট্রিম এবং প্রয়োগ করবেন

2. সফ্টওয়্যার ইনস্টল করার পরে, এটি চালু করুন এবং তারপরে একটি নতুন উত্স যোগ করুন এ ক্লিক করুন . এর পরে গেম ক্যাপচার বা গেম ক্যাপচার বিকল্পটি নির্বাচন করুন এবং তারপরে উৎস যোগ করুন ক্লিক করুন৷ . আপনাকে অন্য একটি উইন্ডোতে নিয়ে যাওয়া হবে যেখানে একটি 'মোড' ট্যাব থাকবে। যেকোনো পূর্ণস্ক্রীন অ্যাপ্লিকেশন ক্যাপচার নির্বাচন করুন তারপর সম্পন্ন নির্বাচন করুন।

স্ট্রিমল্যাব ওবিএস ব্যবহার করে উইজেটগুলি কীভাবে স্ট্রিম এবং প্রয়োগ করবেন

এখন, যখনই আপনি একটি গেম লঞ্চ করবেন এবং সফ্টওয়্যারটি খোলা হবে এটি স্বয়ংক্রিয়ভাবে গেমটি তুলে নেবে। যদি এটি কাজ না করে, আপনি সর্বদা নির্দিষ্ট উইন্ডোগুলি ক্যাপচার করতে মোডটি স্যুইচ করতে পারেন এবং তারপরে আপনি যে গেমটি ম্যানুয়ালি খেলছেন তা নির্বাচন করতে পারেন৷

3. এখন মূল অংশটি আসে কারণ এটি আপনার স্ট্রিম করার জন্য প্রয়োজন হবে। সেটিংস খুলুন সফ্টওয়্যারের উপরের ডানদিকে অবস্থিত গিয়ার আইকনে ক্লিক করে উইন্ডো। সেখানে একবার, 'স্ট্রিম এ ক্লিক করুন৷ ' আপনি টুইচ বা ইউটিউবে স্ট্রিম করছেন কিনা তার উপর নির্ভর করে এখানে আপনি আপনার স্ট্রিম কী যোগ করবেন।

স্ট্রিম কী কী? স্ট্রীম কীগুলি আপনার স্ট্রিমের একটি অপরিহার্য অংশ, এটি আপনার স্ট্রীমকে আপনার চ্যানেলে নিয়ে যাবে কারণ এটি শুধুমাত্র আপনার চ্যানেলের জন্য অনন্য। কখনই আপনার চাবি অন্য কাউকে দেবেন না কারণ আপনি যদি তা করেন তবে তারা আপনার জায়গায় স্ট্রিম করতে পারে।

টুইচ-এ স্ট্রিম কী পাওয়া

Twitch এ স্ট্রিম কী পেতে আপনার একটি Twitch অ্যাকাউন্ট থাকতে হবে। টুইচ-এ যান এবং একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করুন বা আপনার যদি ইতিমধ্যে একটি থাকে তবে লগইন করুন। তারপরে আপনার প্রোফাইল নামের উপর ক্লিক করতে এগিয়ে যান এবং ড্যাশবোর্ড নির্বাচন করুন৷ , আপনি উপরের ডানদিকে এটি খুঁজে পেতে পারেন। একবার ড্যাশবোর্ডে চ্যানেল-এ ক্লিক করুন ট্যাব এবং আপনি আপনার প্রাথমিক স্ট্রিম কী খুঁজে পাবেন . এটি অনুলিপি করুন এবং তারপরে এটিকে স্ট্রিম ল্যাব OBS-এ আটকান৷ সেটিংস।

স্ট্রিমল্যাব ওবিএস ব্যবহার করে উইজেটগুলি কীভাবে স্ট্রিম এবং প্রয়োগ করবেন

ইউটিউবে স্ট্রিম কী পাওয়া

Youtube এ স্ট্রিম কী পেতে, আপনার একটি Youtube অ্যাকাউন্ট থাকতে হবে। Youtube-এ যান এবং একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করুন বা আপনার যদি ইতিমধ্যেই থাকে তাহলে লগইন করুন। এর পরে আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন৷ তারপর স্রষ্টা স্টুডিওতে ক্লিক করুন৷ . ক্রিয়েটর স্টুডিও ব্যবহার করা একটু কঠিন এবং কিছু গুরুত্বপূর্ণ জিনিসের অভাব রয়েছে৷ স্ট্রিম কী খুঁজে পেতে, আপনাকে C-এ যেতে হবে রিএটার স্টুডিও ক্লাসিক . ক্লাসিক মোডে একবার, লাইভ স্ট্রিমিং-এ ক্লিক করুন , এবং তারপর 'এনকোডার সেটআপ নামের একটি ট্যাব খুঁজতে নিচে স্ক্রোল করুন ' এটির অধীনে, আপনি স্ট্রিম কীটি পাবেন। আপনি যেভাবে Twitch প্রয়োগ করেন সেইভাবে এটি প্রয়োগ করুন কী৷

স্ট্রিমল্যাব ওবিএস ব্যবহার করে উইজেটগুলি কীভাবে স্ট্রিম এবং প্রয়োগ করবেন

4. এই ধাপটি সম্পন্ন হলে স্ট্রিম ল্যাবস-এ ফিরে যান সেটিংস এবং তারপর 'আউটপুট নির্বাচন করুন এখানে ট্যাব। এখানে আপনি আপনার E নির্বাচন করবেন এনকোডার এবং বিট রেট . একটি এনকোডার আপনি আপনাকে স্ট্রিম রেন্ডার করবে একটি উপায়; আপনি হয় আপনার CPU ব্যবহার করতে পারেন অথবা আপনার GPU কোনটি আপনার জন্য সবচেয়ে শক্তিশালী এবং উপকারী তার উপর নির্ভর করে।

বিটরেট আপনার নেটওয়ার্ক গতির উপর নির্ভর করে। আপনার যদি একটি শালীন নেটওয়ার্ক গতি থাকে তবে আপনার 60 FPS এ 1080p এ স্ট্রিমিং করতে কোনো সমস্যা হবে না।

স্ট্রিমল্যাব ওবিএস ব্যবহার করে উইজেটগুলি কীভাবে স্ট্রিম এবং প্রয়োগ করবেন

আপনি যদি হার্ডওয়্যার (NVENC) ব্যবহার করেন তবে এর মানে হল আপনার GPU স্ট্রিমিং করার সময় ব্যবহার করা হবে। আপনি যদি x264 সফ্টওয়্যার ব্যবহার করেন তার মানে আপনার CPU স্ট্রিমিং করার সময় ব্যবহার করা হচ্ছে।

বিটরেট সেট করার সময় আপনাকে অবশ্যই জানতে হবে যে 10000 বিটরেট 1MB/s নেটওয়ার্ক গতির সমান; অর্থাৎ 10 মেগাবাইট ইন্টারনেট প্রতি সেকেন্ডে 1 মেগাবাইট গতি দেবে। অতএব, আপনার যদি একটি শালীন নেটওয়ার্ক সংযোগ থাকে তাহলে 3000 বিটরেট 1080p স্ট্রীমের জন্য পর্যাপ্ত থেকে বেশি হওয়া উচিত যাতে কোনো ল্যাগ নেই। বাকিটা আপনার এনকোডারের উপর নির্ভর করবে।

এটি হয়ে গেলে আপনি মূলত এখন স্ট্রিম করতে পারবেন। যাইহোক, আপনি যদি কিছু জিনিস হালকা করতে চান তবে আপনি থিমগুলি যুক্ত করতে পারেন যা একটি সঠিক হুড প্রদর্শন বহন করে। থিম ট্যাবে গিয়ে এটি করা যেতে পারে।

স্ট্রিমল্যাব ওবিএস ব্যবহার করে উইজেটগুলি কীভাবে স্ট্রিম এবং প্রয়োগ করবেন

5. একটি থিম প্যাক-এ ক্লিক করুন এবং ইনস্টল ওভারলে বোতামে ক্লিক করে এটি ডাউনলোড করুন।

ওভারলে স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা হবে এবং বিকল্পগুলি দৃশ্যের নীচে বাম অংশে প্রদর্শিত হবে। সেখানে আপনি প্যাকেজে অন্তর্ভুক্ত যেকোন দৃশ্য যেমন গেম ক্যাপচার সিন বা ইন্টারমিশন সিন বেছে নিতে পারেন যা আপনি ব্যবহার করতে পারেন যদি আপনাকে সাময়িকভাবে স্ট্রীম ছেড়ে যেতে হয়।


  1. কিভাবে ভিএলসি-তে মিউজিক এবং ভিডিও স্ট্রিম করবেন?

  2. উইন্ডোজ কী কীভাবে সক্ষম এবং নিষ্ক্রিয় করবেন

  3. কীভাবে PowerShell ব্যবহার করে ফাইল এবং ফোল্ডার মুছবেন

  4. এয়ারড্রপ কী এবং এটি ব্যবহার করে ফাইলগুলি কীভাবে ভাগ করা যায়