কম্পিউটার

কীভাবে ভিএলসি প্লেয়ার ব্যবহার করে একটি ভিডিও লুপ বা বারবার চালাবেন?

VLC হল সব ধরনের ফরম্যাট সমর্থন করার জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত মিডিয়া প্লেয়ারগুলির মধ্যে একটি। অপারেটিং সিস্টেমে প্রত্যেকের জন্য এটি একটি প্রয়োজনীয় মিডিয়া প্লেয়ার। মিডিয়া প্লেয়ারে ভিডিওগুলি অপ্টিমাইজ করার জন্য এটি বিভিন্ন ধরণের বৈশিষ্ট্য সহ আসে৷ এই নিবন্ধে আমরা যে বৈশিষ্ট্যগুলির বিষয়ে কথা বলতে যাচ্ছি তার মধ্যে একটি হল বারবার ভিএলসিতে ভিডিও চালানো। আমরা ভিএলসি মিডিয়া প্লেয়ারের লুপ বৈশিষ্ট্যের জন্য বিভিন্ন উপায় শেখাব।

কীভাবে ভিএলসি প্লেয়ার ব্যবহার করে একটি ভিডিও লুপ বা বারবার চালাবেন?

ভিএলসি-তে লুপ বা বারবার ভিডিও চালান

বেশিরভাগ মিডিয়া প্লেয়ারের মতো, ভিএলসি-তেও একটি লুপ বৈশিষ্ট্য উপলব্ধ রয়েছে। লুপ বোতামটি ভিএলসির অন্যান্য মিডিয়া কন্ট্রোল বোতামগুলির সাথে সহজেই পাওয়া যেতে পারে। ডিফল্টরূপে লুপ বোতামটি টগল অফ হয়ে যাবে, এটি সক্রিয় করতে একজন ব্যবহারকারীকে এটিতে ক্লিক করতে হবে। এটি ভিএলসি-এর প্লেলিস্টে একটি একক ভিডিও ফাইল বা সমস্ত ভিডিও ফাইল লুপ করার বিকল্প প্রদান করে। এটি চেষ্টা করার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. VLC-এ ডাবল-ক্লিক করুন শর্টকাট বা অনুসন্ধান করুন VLC ভিএলসি মিডিয়া প্লেয়ার খুলতে উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যে।
  2. ফাইলে ক্লিক করুন এবং খোলা বেছে নিন বিকল্প এখন আপনি একটি একক ফাইল নির্বাচন করতে পারেন বা VLC মিডিয়া প্লেয়ারের প্লেলিস্টে একাধিক ফাইল যোগ করতে পারেন৷
    নোট :আপনি টেনে আনতেও পারেন৷ এবং ড্রপ ভিডিও ফাইল সরাসরি ভিএলসি মিডিয়া প্লেয়ারে।

    কীভাবে ভিএলসি প্লেয়ার ব্যবহার করে একটি ভিডিও লুপ বা বারবার চালাবেন?
  3. লুপ বোতামের উপর মাউস সরান নীচে এবং এটিতে ক্লিক করুন। একবার ক্লিক করলে সমস্ত প্লেলিস্টের জন্য লুপ বোতাম টগল হবে এবং দুবার ক্লিক করলে শুধুমাত্র একক ভিডিও/অডিওর জন্য লুপ বোতাম টগল হবে৷
  4. এখন ভিডিওটি VLC মিডিয়া প্লেয়ারে বারবার প্লে হবে।

ভিএলসি-তে ভিডিওর অংশ লুপ বা বারবার চালান

এই পদ্ধতিতে, আমরা VLC-এর A-B রিপিট ফিচার ব্যবহার করব, যা ভিডিওর অংশ বারবার প্লে করার ক্ষেত্রে ভালো। এটি VLC এর ডিফল্ট লুপ অপশন থেকে একটু ভিন্ন। এই বৈশিষ্ট্যটির জন্য ট্র্যাকের প্রাথমিক এবং চূড়ান্ত বিন্দুর সেই অংশটি বারবার পুনরাবৃত্তি করতে হবে। এই কারণে, এটি একটি A-B নামে পরিচিত, যার অর্থ বিন্দু A থেকে বিন্দু পর্যন্ত। এই পদ্ধতির জন্য বোতামগুলি ডিফল্টরূপে সক্ষম হবে না, তাই ব্যবহারকারীকে ভিউ মেনু থেকে সেগুলি সক্ষম করতে হবে। VLC এর A-B রিপিট ফিচার ব্যবহার করার জন্য নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. VLC মিডিয়া প্লেয়ার খুলুন শর্টকাটটিতে ডাবল-ক্লিক করে বা উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এটি অনুসন্ধান করে।
  2. এখন আপনি এখানে খুলতে পারেন ফাইল-এ ক্লিক করে একটি একক ফাইল বা একাধিক ফাইল মেনু এবং খোলা নির্বাচন করা তালিকায় বিকল্প। কীভাবে ভিএলসি প্লেয়ার ব্যবহার করে একটি ভিডিও লুপ বা বারবার চালাবেন?
  3. দেখুন-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং উন্নত নিয়ন্ত্রণ বেছে নিন বিকল্প এটি আপনার মিডিয়া নিয়ন্ত্রণ বোতামগুলির উপর কিছু অতিরিক্ত বোতাম সক্ষম করবে। কীভাবে ভিএলসি প্লেয়ার ব্যবহার করে একটি ভিডিও লুপ বা বারবার চালাবেন?
  4. পজ ভিডিওতে, শুরুতে ক্লিক করুন ট্র্যাকে এবং তারপর A-B-এ ক্লিক করুন৷ বোতাম এখন অন্তিম গন্তব্যে ক্লিক করুন ট্র্যাকের এবং A-B-এ আবার ক্লিক করুন বোতাম কীভাবে ভিএলসি প্লেয়ার ব্যবহার করে একটি ভিডিও লুপ বা বারবার চালাবেন?
  5. এখন আপনি VLC মিডিয়া প্লেয়ারে একটি লুপে ভিডিওর অংশ দেখতে সক্ষম হবেন৷

  1. অ্যান্ড্রয়েড বা iOS-এ লুপে ভিডিও কীভাবে চালাবেন

  2. ভিএলসি, উইন্ডোজ মিডিয়া প্লেয়ার, আইটিউনস ব্যবহার করে MP4 তে MP3 রূপান্তর করার উপায়

  3. ভিএলসি ব্যবহার করে উইন্ডোজ 10 এ কীভাবে ভিডিও কাটবেন

  4. উইন্ডোজ 10 এ কীভাবে ভিএলসি লুপ ভিডিও তৈরি করবেন