কম্পিউটার

উইন্ডোজ 10 এ ক্যালেন্ডার অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?

Windows 10-এর ক্যালেন্ডারটি অন্যান্য অ্যাপ্লিকেশন দ্বারা অ্যাক্সেস করা যেতে পারে যেগুলির ক্যালেন্ডার বা ইভেন্টগুলির প্রয়োজন রয়েছে৷ ডিফল্টরূপে, মানুষ, কর্টানা এবং মেল আপনার ক্যালেন্ডারে অ্যাক্সেস পেতে চাইবে৷ এই অ্যাপ্লিকেশনগুলি ইমেলগুলির সময়সূচী করতে এবং পরিচিতি তালিকা ব্যবহার করে অ্যাপয়েন্টমেন্ট করতে একসাথে কাজ করে৷ আজকের অ্যাপয়েন্টমেন্টগুলি দেখানোর জন্য Cortana ক্যালেন্ডারেও অ্যাক্সেস করে। এটি অনুসন্ধান ফলাফলে ক্যালেন্ডার ফলাফলও দেখায়। যাইহোক, আপনি যদি Cortana বা ইমেলগুলি আপনার ক্যালেন্ডারে ইভেন্ট বা অ্যাপয়েন্টমেন্টগুলি অ্যাক্সেস করতে না চান তবে ক্যালেন্ডার অ্যাক্সেস অক্ষম করা যেতে পারে। এইভাবে আপনি অন্যান্য অ্যাপ থেকেও ক্যালেন্ডারে আপনার ইভেন্টগুলি ব্যক্তিগত রাখতে পারেন৷

উইন্ডোজ 10 এ ক্যালেন্ডার অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?

বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে যার মাধ্যমে আপনি অ্যাপ্লিকেশনগুলির জন্য ক্যালেন্ডার অ্যাক্সেস রোধ করতে পারেন৷ আমরা ডিফল্ট উইন্ডোজ সেটিংস, গ্রুপ পলিসি এডিটর এবং রেজিস্ট্রি এডিটর পদ্ধতি দেখাব। নীচের সমস্ত পদ্ধতি অ্যাপ্লিকেশনের জন্য ক্যালেন্ডার অ্যাক্সেস নিষ্ক্রিয় করে।

Windows সেটিংসের মাধ্যমে অ্যাপগুলির জন্য ক্যালেন্ডার অ্যাক্সেস অক্ষম করা হচ্ছে

উইন্ডোজ সেটিংসে, আপনি অ্যাপ্লিকেশনগুলির জন্য ক্যালেন্ডারে অ্যাক্সেস চালু এবং বন্ধ করার জন্য টগল খুঁজে পেতে পারেন। আপনি সেটিংসে তালিকাভুক্ত অ্যাপ্লিকেশনগুলি চেক করে একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের জন্য অ্যাক্সেস সক্ষম এবং অক্ষম করতে পারেন৷ আপনি যদি একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ইনস্টল করেন যার জন্য ক্যালেন্ডারে অ্যাক্সেস প্রয়োজন, তাহলে সেই অ্যাপ্লিকেশনটিও সেখানে তালিকাভুক্ত হবে৷ ক্যালেন্ডার অ্যাক্সেস নিষ্ক্রিয় করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + I টিপুন Windows সেটিংস খুলতে একসাথে কী . তারপর গোপনীয়তা-এ ক্লিক করুন বিকল্প উইন্ডোজ 10 এ ক্যালেন্ডার অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  2. বাম প্যানেলে, ক্যালেন্ডারে ক্লিক করুন অ্যাপ অনুমতির অধীনে তালিকাভুক্ত বিকল্প। নিচে স্ক্রোল করুন এবং বন্ধ করুন অ্যাপগুলিকে আপনার ক্যালেন্ডার অ্যাক্সেস করার অনুমতি দিন৷ বিকল্প এটি ক্যালেন্ডার অ্যাক্সেস করতে পারে এমন সমস্ত অ্যাপ্লিকেশনের অ্যাক্সেস অক্ষম করবে৷ উইন্ডোজ 10 এ ক্যালেন্ডার অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  3. নীচে কিছু অ্যাপ্লিকেশন তালিকাভুক্ত করা হবে, আপনি কোনো নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের জন্য অক্ষমও করতে পারেন। একবার আপনি এই সেটিং পরিবর্তন করলে, অ্যাপগুলি আর ক্যালেন্ডার অ্যাক্সেস করতে পারবে না৷

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে অ্যাপের জন্য ক্যালেন্ডার অ্যাক্সেস নিষ্ক্রিয় করা

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক অতিরিক্ত বিকল্পগুলির সাথে ক্যালেন্ডার নিষ্ক্রিয় করার একই কাজ করে। এখানে, আপনি সমস্ত অ্যাপ্লিকেশনের জন্য ডিফল্ট বিকল্প চয়ন করতে পারেন বা কোনো নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের জন্য একটি ভিন্ন সেটিং সেট করতে পারেন৷ আপনাকে প্যাকেজ ফ্যামিলি নেমস (PFNs) দ্বারা অ্যাপ্লিকেশন যোগ করতে হবে। আপনি PowerShell এর মাধ্যমে প্যাকেজ পরিবারের নাম অনুসন্ধান করতে পারেন। আমরা প্যাকেজ নাম বা প্যাকেজ পরিবারের নাম অনুসন্ধানের পদক্ষেপগুলিও অন্তর্ভুক্ত করেছি৷

দ্রষ্টব্য :আপনি যদি একটি Windows হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে এড়িয়ে যান৷ এই পদ্ধতিটি কারণ স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক হোম সংস্করণে উপলব্ধ নয়।

যাইহোক, যদি আপনার সিস্টেমে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক থাকে, তাহলে নিচের নির্দেশিকা অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে কী ডায়ালগ রান ডায়ালগে, টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী .
    নোট :হ্যাঁ বেছে নিন ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণের বিকল্প এটি প্রদর্শিত হলে প্রম্পট করুন।

    উইন্ডোজ 10 এ ক্যালেন্ডার অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  2. এখন লোকাল গ্রুপ পলিসি এডিটর-এ নিম্নলিখিত পাথে নেভিগেট করুন উইন্ডো:
    Computer Configuration\ Administrative Templates\ Windows Components\ App Privacy
    উইন্ডোজ 10 এ ক্যালেন্ডার অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  3. Windows অ্যাপগুলিকে ক্যালেন্ডার অ্যাক্সেস করতে দিন-এ ডাবল-ক্লিক করুন " স্থাপন. কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে . তারপর প্যাকেজ ফ্যামিলি নেমস (PFNs) প্রদান করুন বিভিন্ন অপশনের জন্য নিচের তিনটি বাক্সে অ্যাপের কথা বলা হয়েছে। এই পরিবর্তনগুলি প্রয়োগ করতে, প্রয়োগ করুন/ঠিক আছে ক্লিক করুন৷ বোতাম৷
    নোট৷ :স্ক্রিনশটে যোগ করা পিএফএনগুলি আপনাকে এটি কেমন হবে সে সম্পর্কে ধারণা দেওয়ার জন্য।

    উইন্ডোজ 10 এ ক্যালেন্ডার অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  4. প্যাকেজ ফ্যামিলি নেম (PFN) একটি অ্যাপ পাওয়ারশেলে পাওয়া যাবে। পাওয়ারশেল অনুসন্ধান করুন Windows অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এবং এটিকে একজন প্রশাসক হিসাবে চালান . এখন নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:
    Get-AppxPackage -Name "Microsoft.MicrosoftEdge"
    উইন্ডোজ 10 এ ক্যালেন্ডার অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  5. Microsoft.MicrosoftEdge উপরের কমান্ডে একটি প্যাকেজের নাম . অ্যাপের প্যাকেজের নাম খুঁজে পেতে, আপনি PowerShell-এ নিম্নলিখিত কমান্ডটি টাইপ করতে পারেন:
    Get-AppxPackage -AllUsers | Select Name, PackageFullName
    নির্বাচন করুন উইন্ডোজ 10 এ ক্যালেন্ডার অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  6. প্যাকেজ ফ্যামিলি নেম (PFN) প্রদান করে জোর অস্বীকার-এ বক্স সেই অ্যাপগুলির জন্য ক্যালেন্ডারে অ্যাক্সেস অক্ষম করবে৷

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে অ্যাপের জন্য ক্যালেন্ডার অ্যাক্সেস অক্ষম করা হচ্ছে

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর পদ্ধতি স্বয়ংক্রিয়ভাবে এই নির্দিষ্ট সেটিংসের জন্য রেজিস্ট্রি আপডেট করবে। যাইহোক, আপনি যদি এটি সরাসরি রেজিস্ট্রি এডিটরে সেট আপ করেন, তাহলে আপনাকে অনুপস্থিত কী এবং মান নিজেই তৈরি করতে হবে। প্রতিটি বিকল্পের জন্য বিভিন্ন মান রয়েছে এবং যদি আপনার শুধুমাত্র একটি নির্দিষ্ট মান প্রয়োজন হয় তবে আপনি অন্যগুলি এড়িয়ে যেতে পারেন। ধরুন আপনি যদি সমস্ত অ্যাপ্লিকেশনের জন্য শুধুমাত্র একটি "জোর অস্বীকার" মান চান, তাহলে শুধুমাত্র সেই মানটি তৈরি করুন এবং অন্যদের নয়৷

  1. প্রথমে, একটি রান খুলুন উইন্ডোজ ধরে রেখে ডায়ালগ করুন কী এবং R টিপুন একই সময়ে কী। এর পরে, টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . হ্যাঁ বেছে নিন ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ (UAC) প্রম্পটের জন্য। উইন্ডোজ 10 এ ক্যালেন্ডার অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন জানলা. যদি কীটি অনুপস্থিত থাকে, আপনি কেবল তৈরি করতে পারেন৷ উপলব্ধ কীটিতে ডান-ক্লিক করে এবং নতুন> কী বেছে নিয়ে এটি :
    HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\Windows\AppPrivacy
    উইন্ডোজ 10 এ ক্যালেন্ডার অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  3. ডান প্যানে ডান-ক্লিক করুন, নতুন> DWORD (32-বিট মান) বেছে নিন , এবং এটির নাম দিন “LetAppsAccessCalendar " এটিতে ডাবল ক্লিক করুন এবং মান ডেটা পরিবর্তন করুন 2 .
    নোট :এই মানের সেটিংটি সমস্ত অ্যাপ্লিকেশনের জন্য একটি ডিফল্ট মান হবে৷ মান ডেটা 0 নিয়ন্ত্রনে ব্যবহারকারীর জন্য , 1 জোর অনুমতি এর জন্য , এবং 2 জোর অস্বীকার এর জন্য .

    উইন্ডোজ 10 এ ক্যালেন্ডার অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  4. আপনি যদি স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের মতো তিনটি বিকল্প পেতে চান। আপনি ডান ফলকে ডান-ক্লিক করে এবং নতুন> মাল্টি-স্ট্রিং মান বেছে নিয়ে এটির জন্য তিনটি ভিন্ন মান তৈরি করতে পারেন। বিকল্প।
  5. নিয়ন্ত্রিত মান ব্যবহারকারীর জন্য, এটির নাম দিন “LetAppsAccessCalendar_UserInControlOfTheseApps " জোর করে অনুমতি দেওয়ার জন্য, এটির নাম দিন “LetAppsAccessCalendar_ForceAllowTheseApps " এবং ফোর্স ডিনা ভ্যালুর জন্য, এর নাম দিন “LetAppsAccessCalendar_ForceDenyTheseApps " উইন্ডোজ 10 এ ক্যালেন্ডার অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  6. তারপর আপনি যেকোনো মান খুলতে পারেন এবং প্যাকেজ ফ্যামিলি নেমস (PFNs) রাখতে পারেন এটা. এটি করার মাধ্যমে, এটি শুধুমাত্র সেই নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের জন্য সেই নির্দিষ্ট সেটিংটি প্রয়োগ করবে। একবার সবকিছু কনফিগার হয়ে গেলে, পুনরায় চালু করা নিশ্চিত করুন পরিবর্তনগুলি প্রয়োগ করতে আপনার কম্পিউটার। উইন্ডোজ 10 এ ক্যালেন্ডার অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?

    দ্রষ্টব্য :স্ক্রিনশটে যোগ করা পিএফএনগুলি আপনাকে এটি কেমন হবে সে সম্পর্কে ধারণা দেওয়ার জন্য।


  1. উইন্ডোজ 10 এ কীভাবে হার্ড ডিস্ককে ঘুমাতে যাওয়া থেকে আটকানো যায়

  2. Windows 10-এ অ্যাপগুলি সাইডলোড করার উপায়

  3. উইন্ডোজ 11 থেকে উইন্ডোজ 10 এ কীভাবে ডাউনগ্রেড করবেন

  4. কিভাবে যেকোনো দূরবর্তী অবস্থান থেকে একটি পিসি অ্যাক্সেস করবেন?