কম্পিউটার

কিভাবে ফেসবুক মেসেঞ্জারে একটি গোপন কথোপকথন শুরু করবেন

কিভাবে ফেসবুক মেসেঞ্জারে একটি গোপন কথোপকথন শুরু করবেন

আপনি যদি একজন নিয়মিত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী হন, তাহলে আপনি হয়ত নিচের দিকে একটি ছোট বার্তা পড়েছেন যেখানে লেখা আছে “বার্তাগুলি শেষ থেকে শেষ এনক্রিপ্ট করা হয় " এর অর্থ হল এই কথোপকথনগুলি শুধুমাত্র আপনার এবং আপনি যাকে পাঠান তার কাছেই অ্যাক্সেসযোগ্য হবে৷ দুর্ভাগ্যবশত, Facebook-এ, এটি ডিফল্ট বিকল্প নয় যার কারণে আপনার কথোপকথন যে কেউ সেগুলি অ্যাক্সেস করতে চায় তাদের জন্য উন্মুক্ত! কিন্তু চিন্তা করবেন না, আমাদের একটি সমাধান আছে! এই নিবন্ধে, এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা একটি গোপন কথোপকথন কীভাবে শুরু করবেন তা আপনি খুঁজে পাবেন।

শুরু করার জন্য, আপনার যা দরকার তা হল একটি পুঙ্খানুপুঙ্খ নির্দেশিকা যা লক্ষ্য অর্জনের জন্য বিভিন্ন পদ্ধতির বিস্তারিত বর্ণনা করে। ঠিক এই কারণেই আমরা একটি গাইড লেখার সিদ্ধান্ত নিয়েছি। আপনি প্রস্তুত হলে, পড়া চালিয়ে যান!

কিভাবে ফেসবুক মেসেঞ্জারে একটি গোপন কথোপকথন শুরু করবেন

কিভাবে Facebook মেসেঞ্জারে একটি গোপন কথোপকথন শুরু করবেন

একটি গোপন কথোপকথন শুরু করার কারণ

তাদের কথোপকথনগুলি ব্যক্তিগত হতে চাওয়ার বিভিন্ন কারণ রয়েছে। তাদের মধ্যে কিছু নিম্নরূপ:

1. কখনও কখনও কারও অসুস্থ স্বাস্থ্যের অবস্থা রক্ষা করা উচিত। লোকেরা তাদের স্বাস্থ্য সমস্যাগুলি অন্য লোকেদের কাছে প্রকাশ করতে পছন্দ নাও করতে পারে। যেহেতু গোপন কথোপকথন বিভিন্ন ডিভাইসে অনুপলব্ধ, তাই হ্যাকিং কার্যকর হবে না।

2. যখন আপনার কথোপকথন এই মোডে হয়, তখন সেগুলি এমনকি সরকারের কাছেও অগম্য হয়ে পড়ে৷ এটি প্রমাণ করে যে তারা কতটা সুরক্ষিত।

3. গোপন কথোপকথনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সুবিধাগুলির মধ্যে একটি হল যখন আপনি ব্যাংকিং তথ্য শেয়ার করছেন অনলাইন যেহেতু গোপন কথোপকথনগুলি সময় হয়ে গেছে, সময় শেষ হওয়ার পরে সেগুলি দৃশ্যমান হবে না .

4. এই কারণগুলি ছাড়াও, ব্যক্তিগত তথ্য শেয়ার করা৷ যেমনপরিচয়পত্র, পাসপোর্টের বিশদ বিবরণ এবং উচ্চ গুরুত্বের অন্যান্য নথিও সুরক্ষিত করা যেতে পারে।

এই প্লাস পয়েন্ট পড়ার পরে, আপনি এই রহস্যময় বৈশিষ্ট্য সম্পর্কে খুব কৌতূহলী হতে হবে. তাই, পরবর্তী বিভাগে, আমরা Facebook-এ গোপন কথোপকথন চালু করার কয়েকটি উপায় শেয়ার করব৷

Facebook মেসেঞ্জারের মাধ্যমে একটি গোপন কথোপকথন শুরু করুন

আগেই বলা হয়েছে, মেসেঞ্জারে গোপন কথোপকথনের বিকল্পটি ডিফল্টরূপে উপলব্ধ নয়। এই কারণে অন্য ব্যবহারকারীর সাথে আপনার বার্তা টাইপ করার আগে আপনাকে এটি চালু করতে হবে। ফেসবুক মেসেঞ্জারে একটি গোপন কথোপকথন শুরু করতে প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. Facebook Messenger খুলুন৷ এবং আপনার প্রোফাইল ছবিতে আলতো চাপুন সেটিংস মেনু খুলতে .

কিভাবে ফেসবুক মেসেঞ্জারে একটি গোপন কথোপকথন শুরু করবেন

2. সেটিংস থেকে, ‘গোপনীয়তা-এ আলতো চাপুন৷ ' এবং 'গোপন কথোপকথন বলে বিকল্পটি নির্বাচন করুন৷ ' আপনার ডিভাইসের নাম, একটি কী সহ দেখানো হবে।

কিভাবে ফেসবুক মেসেঞ্জারে একটি গোপন কথোপকথন শুরু করবেন কিভাবে ফেসবুক মেসেঞ্জারে একটি গোপন কথোপকথন শুরু করবেন

3. এখন, চ্যাট বিভাগে ফিরে যান,ব্যবহারকারী নির্বাচন করুন৷ আপনি একটি গোপন কথোপকথন করতে চান এবং তাদের প্রোফাইল ছবিতে আলতো চাপুন৷ তারপর 'গোপন কথোপকথনে যান নির্বাচন করুন৷ '।

কিভাবে ফেসবুক মেসেঞ্জারে একটি গোপন কথোপকথন শুরু করবেন

4. আপনি এখন একটি স্ক্রিনে পৌঁছাবেন যেখানে সমস্ত কথোপকথন হবে আপনার এবং প্রাপকের মধ্যে।

কিভাবে ফেসবুক মেসেঞ্জারে একটি গোপন কথোপকথন শুরু করবেন

এবং এটাই! আপনার পাঠানো সমস্ত বার্তা এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হবে।

কিভাবে আপনার গোপন কথোপকথনগুলি অদৃশ্য করবেন

গোপন কথোপকথন সম্পর্কে সবচেয়ে ভাল জিনিস হল যে আপনি তাদের সময় করতে পারেন। একবার এই সময়ের মেয়াদ শেষ হয়ে গেলে, ব্যক্তিটি বার্তাটি না দেখলেও বার্তাগুলি অদৃশ্য হয়ে যায়। এই বৈশিষ্ট্যটি আপনার শেয়ার করা ডেটার অতিরিক্ত সুরক্ষা প্রদান করে৷ আপনি যদি Facebook মেসেঞ্জারে আপনার বার্তাগুলিকে সময় দিতে চান তবে প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. 'গোপন কথোপকথন-এ যান৷ উপরে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করে, গোপন চ্যাট বক্স প্রদর্শিত হবে।

2. আপনি একটি টাইমার আইকন পাবেন৷ ডান বাক্সের নীচে যেখানে আপনি আপনার বার্তা টাইপ করতে অনুমিত হয়. এই আইকনে আলতো চাপুন .

কিভাবে ফেসবুক মেসেঞ্জারে একটি গোপন কথোপকথন শুরু করবেন

3. নীচে প্রদর্শিত ছোট মেনু থেকে, সময়কাল নির্বাচন করুন৷ যেখানে আপনি আপনার বার্তাগুলি অদৃশ্য করতে চান৷

কিভাবে ফেসবুক মেসেঞ্জারে একটি গোপন কথোপকথন শুরু করবেন

4. একবার হয়ে গেলে,আপনার বার্তা টাইপ করুন e এবং এটি পাঠান . আপনি পাঠান বোতাম টিপানোর মুহূর্ত থেকে টাইমার শুরু হয়।

দ্রষ্টব্য: যদি ব্যক্তিটি সময়কালের মধ্যে আপনার বার্তা না দেখে থাকে তবে বার্তাটি অদৃশ্য হয়ে যাবে৷

আপনি কিভাবে Facebook এ গোপন কথোপকথন দেখতে পারেন

উপরে উল্লিখিত হিসাবে, Facebook মেসেঞ্জারে নিয়মিত চ্যাট এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হয় না। তাই আপনাকে ম্যানুয়ালি করতে হবে। যাইহোক, মেসেঞ্জারে গোপন কথোপকথন খুঁজে পাওয়া আরও সহজ। একজনকে অবশ্যই মনে রাখবেন যে গোপন কথোপকথনগুলি ডিভাইস-নির্দিষ্ট। অতএব, আপনি যদি আপনার মোবাইল ফোনে একটি গোপন কথোপকথন শুরু করে থাকেন, আপনি যদি আপনার PC ব্রাউজার দিয়ে লগ ইন করেন তবে আপনি এই বার্তাগুলি দেখতে সক্ষম হবেন না৷

  1. মেসেঞ্জার খুলুন যেমন আপনি সাধারণত করবেন।
  2. এখন চ্যাট-এ স্ক্রোল করুন .
  3. যদি আপনি কোন লক আইকন সহ বার্তা খুঁজে পান , আপনি মোটামুটিভাবে উপসংহারে আসতে পারেন যে এই কথোপকথনটি এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হয়েছে৷

আমি কিভাবে আমার Facebook গোপন কথোপকথন মুছে ফেলব

  1. Facebook Messenger খুলুন . আপনার প্রোফাইল ছবিতে আলতো চাপুন এবং সেটিংস নির্বাচন করুন .
  2. যখন আপনি সেটিংস খুলবেন, তখন আপনি একটি বিকল্প পাবেন যা বলে ‘গোপন কথোপকথন ' এটিতে আলতো চাপুন৷
  3. এখানে আপনি গোপন কথোপকথন মুছে ফেলার একটি বিকল্প পাবেন৷
  4. এই বিকল্পটি নির্বাচন করুন এবং মুছুন এ আলতো চাপুন৷ .

এবং তুমি করে ফেলেছ! একটি অবশ্যই মনে রাখবেন যে এই কথোপকথনগুলি শুধুমাত্র আপনার ডিভাইস থেকে মুছে ফেলা হয়েছে; সেগুলি এখনও আপনার বন্ধুর ডিভাইসে উপলব্ধ৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQs)

প্রশ্ন 1. ফেসবুকে কেউ গোপন কথোপকথন করছে কিনা আপনি কিভাবে বলতে পারেন?

লক আইকনটি পর্যবেক্ষণ করে আপনি বলতে পারেন যে কেউ ফেসবুকে গোপন কথোপকথন করছে। আপনি যদি মূল চ্যাট মেনুতে প্রোফাইল ছবির কাছে লক আইকনটি খুঁজে পান, তাহলে আপনি উপসংহারে আসতে পারেন যে এটি একটি গোপন কথোপকথন৷

প্রশ্ন 2। আপনি কিভাবে মেসেঞ্জারে আপনার গোপন কথোপকথন খুঁজে পান?

মেসেঞ্জারে গোপন কথোপকথনগুলি শুধুমাত্র সেই ডিভাইসে দেখা যাবে যেটিতে সেগুলি শুরু করা হয়েছে৷ আপনি যখন আপনার চ্যাটের মাধ্যমে যান এবং যেকোনো প্রোফাইল ছবিতে একটি কালো ঘড়ির প্রতীক খুঁজে পান, আপনি বলতে পারেন যে এটি একটি গোপন কথোপকথন৷

প্রশ্ন ৩. কিভাবে Facebook এ গোপন কথোপকথন কাজ করে?

ফেসবুকে গোপন কথোপকথন এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হয়। এর মানে হল যে এই কথোপকথন শুধুমাত্র প্রেরক এবং প্রাপকের জন্য উপলব্ধ হবে। সেটিংস মেনুতে কেউ সহজেই এটি চালু করতে পারে।

প্রশ্ন ৪। Facebook-এ গোপন কথোপকথন কি স্ক্রিনশট থেকে নিরাপদ?

আপনি হয়ত একটি লোকদের প্রোফাইল ছবিতে ব্যাজ আইকন দেখেছেন৷ ফেসবুকে. এই বৈশিষ্ট্যটি কাউকে স্ক্রিনশট নিতে বাধা দেয়। দুর্ভাগ্যবশত, Facebook মেসেঞ্জারে কথোপকথন, এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা যাই হোক না কেন, স্ক্রিনশট থেকে মুক্ত নয়। অতএব, যে কেউ আপনার গোপন কথোপকথনের স্ক্রিনশট নিতে পারে . Facebook এখনও এই বৈশিষ্ট্যটি উন্নত করতে পারেনি!

প্রশ্ন 5। ফেসবুকে গোপন কথোপকথন করার সময় কীভাবে ডিভাইসগুলি পরিবর্তন করবেন?

Facebook-এ গোপন কথোপকথন আলাদা ডিভাইসে পুনরুদ্ধার করা যাবে না। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনে একটি গোপন কথোপকথন শুরু করেন, আপনি এটি আপনার পিসিতে দেখতে পারবেন না . এই বৈশিষ্ট্যটি সুরক্ষা বাড়ায়। কিন্তু আপনি একই পদক্ষেপগুলি অনুসরণ করে সর্বদা একটি ভিন্ন ডিভাইসে অন্য কথোপকথন শুরু করতে পারেন। একজনকে অবশ্যই মনে রাখবেন যে আগের ডিভাইসে শেয়ার করা বার্তাগুলি নতুন ডিভাইসে প্রদর্শিত হবে না৷

প্রশ্ন ৬. Facebook গোপন কথোপকথনে একটি 'ডিভাইস কী' কী?

আরেকটি মূল বৈশিষ্ট্য যা গোপন কথোপকথনে সুরক্ষা বাড়াতে সাহায্য করে তা হল 'ডিভাইস কী ' একটি গোপন চ্যাটে জড়িত উভয় ব্যবহারকারীকে একটি ডিভাইস কী প্রদান করা হয় যা তারা নিশ্চিত করতে ব্যবহার করতে পারে যে কথোপকথনটি শেষ থেকে শেষ পর্যন্ত এনক্রিপ্ট করা হয়েছে৷

প্রস্তাবিত:

  • কিভাবে মেসেঞ্জারে বার্তা উপেক্ষা এবং উপেক্ষা করবেন
  • কিভাবে ফেসবুক মেসেঞ্জার থেকে মুছে ফেলা ফটোগুলি পুনরুদ্ধার করবেন
  • ইন্সটাগ্রামে আপনার অনুরোধের সাথে একটি সমস্যা ছিল দুঃখিত ঠিক করুন
  • কিভাবে 'ভিডিও পজ' অক্ষম করবেন। YouTube এ দেখা চালিয়ে যান

আমরা আশা করি এই নির্দেশিকাটি সহায়ক ছিল এবং আপনি Facebook এ একটি গোপন কথোপকথন শুরু করতে সক্ষম হয়েছেন . তারপরও, যদি আপনার কোন সন্দেহ থাকে তাহলে নির্দ্বিধায় মন্তব্য বিভাগে জিজ্ঞাসা করুন।


  1. ফেসবুক মেসেঞ্জারে কীভাবে একটি গ্রুপ চ্যাট ছাড়বেন

  2. কিভাবে Facebook মেসেঞ্জারে গান পাঠাবেন

  3. কিভাবে Facebook মেসেঞ্জারে লাইভ লোকেশন শেয়ার করবেন

  4. কিভাবে ফেসবুক মেসেঞ্জারে গোপন কথোপকথন বৈশিষ্ট্য ব্যবহার করবেন