কম্পিউটার

Android-এ মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

Android-এ মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

বিজ্ঞপ্তিগুলি আমাদের দৈনন্দিন জীবনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি ইনকামিং মেসেজ, ইমেল, মিসড কল, অ্যাপ নোটিফিকেশন, রিমাইন্ডার ইত্যাদির মতো গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে। যাইহোক, সারা দিন আমরা প্রচুর স্প্যাম এবং অপ্রয়োজনীয় বিজ্ঞপ্তিও পাই। এগুলো মূলত বিভিন্ন অ্যাপের প্রচার এবং বিজ্ঞাপন যা আমরা ব্যবহার করি। ফলস্বরূপ, এটি একটি সাধারণ প্রবণতা হয়ে ওঠে যা কিছুক্ষণের মধ্যে একবারে সমস্ত বিজ্ঞপ্তি সাফ করে দেয়৷ সমস্ত অ্যান্ড্রয়েড স্মার্টফোনে সমস্ত বিজ্ঞপ্তি সাফ করার জন্য একটি ডেডিকেটেড ওয়ান ট্যাপ ডিসমিস বোতাম রয়েছে৷ এটি আমাদের কাজকে সহজ করে তোলে।

যাইহোক, কখনও কখনও আমরা প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তিগুলি মুছে ফেলি। এটি একটি শপিং অ্যাপের জন্য একটি কুপন কোড, একটি গুরুত্বপূর্ণ বার্তা, সিস্টেমের ত্রুটিপূর্ণ বিজ্ঞপ্তি, অ্যাকাউন্ট সক্রিয়করণ লিঙ্ক, ইত্যাদি হতে পারে৷ ধন্যবাদ, এই সমস্যার একটি সমাধান রয়েছে৷ জেলি বিন বা উচ্চতর ব্যবহার করা সমস্ত অ্যান্ড্রয়েড স্মার্টফোন একটি বিশদ বিজ্ঞপ্তি লগ বজায় রাখে। এতে আপনার প্রাপ্ত সমস্ত বিজ্ঞপ্তির ইতিহাস রয়েছে। এই নিবন্ধে, আমরা আলোচনা করতে যাচ্ছি কিভাবে আপনি এই লগটি অ্যাক্সেস করতে পারেন এবং আপনার মুছে দেওয়া বিজ্ঞপ্তিগুলি পুনরুদ্ধার করতে পারেন৷

Android-এ মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

Android-এ মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

পদ্ধতি 1:বিল্ট-ইন বিজ্ঞপ্তি লগের সাহায্যে মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি পুনরুদ্ধার করুন

বেশিরভাগ অ্যান্ড্রয়েড স্মার্টফোনে, বিশেষ করে যেগুলি স্টক অ্যান্ড্রয়েড ব্যবহার করে (যেমন গুগল পিক্সেল), একটি বিল্ট-ইন বিজ্ঞপ্তি লগ থাকে। আপনার মুছে দেওয়া বিজ্ঞপ্তিগুলি পুনরুদ্ধার করতে আপনি সহজেই এটি অ্যাক্সেস করতে পারেন৷ সর্বোত্তম অংশ হল বিজ্ঞপ্তি লগটি একটি উইজেট হিসাবে উপলব্ধ এবং হোম স্ক্রিনে যে কোনও জায়গায় যুক্ত করা যেতে পারে। আপনাকে যা করতে হবে তা হল এই উইজেটটি যোগ করুন এবং তারপর যখন প্রয়োজন তখন এটি ব্যবহার করুন। এটি করার সঠিক প্রক্রিয়াটি ডিভাইস থেকে ডিভাইসে এবং নির্মাতার মধ্যে পরিবর্তিত হতে পারে। যাইহোক, আমরা আপনার অ্যান্ড্রয়েড ফোনে মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি পুনরুদ্ধার করার জন্য একটি সাধারণ ধাপ-ভিত্তিক নির্দেশিকা প্রদান করব:

  1. আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার হোম স্ক্রীনে আলতো চাপুন এবং ধরে রাখুন যতক্ষণ না স্ক্রীনে হোম স্ক্রীন মেনু প্রদর্শিত হয়।
  2. এখন উইজেট বিকল্পে আলতো চাপুন৷
  3. আপনাকে বিভিন্ন উইজেট দেওয়া হবে যা আপনি আপনার হোম স্ক্রিনে যোগ করতে পারবেন। তালিকার মধ্য দিয়ে স্ক্রোল করুন এবং সেটিংস নির্বাচন করুন৷ বিকল্প।
  4. কিছু ​​ডিভাইসে, আপনাকে সেটিংস উইজেটটিকে হোম স্ক্রিনে টেনে আনতে হতে পারে যখন অন্যদের জন্য, আপনাকে হোম স্ক্রিনে একটি স্থান নির্বাচন করতে হবে এবং সেটিংস উইজেট যোগ করা হবে৷
  5. একবার সেটিংস উইজেট যোগ করা হলে, এটি স্বয়ংক্রিয়ভাবে সেটিংস শর্টকাট খুলবে মেনু।
  6. এখানে, আপনাকে নীচে স্ক্রোল করতে হবে এবং বিজ্ঞপ্তি লগ-এ আলতো চাপতে হবে .
  7. এখন আপনার হোম স্ক্রিনে একটি বিজ্ঞপ্তি লগ উইজেট যোগ করা হবে ঠিক যেখানে আপনি সেটিং উইজেটটি রেখেছেন৷
  8. আপনার মুছে দেওয়া বিজ্ঞপ্তিগুলি অ্যাক্সেস করতে, আপনাকে এই উইজেটে আলতো চাপতে হবে, এবং আপনি সমস্ত বিজ্ঞপ্তির তালিকা দেখতে পাবেন যা আপনি আপনার ডিভাইসে পেয়েছেন।
  9. অ্যাক্টিভ নোটিফিকেশন সাদা রঙের হবে, এবং আপনি যেগুলো বন্ধ করেছেন সেগুলো ধূসর রঙের। আপনি যেকোন বিজ্ঞপ্তিতে ট্যাপ করতে পারেন, এবং এটি আপনাকে বিজ্ঞপ্তির উৎসে নিয়ে যাবে যা সাধারণত করা হয়।

Android-এ মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

পদ্ধতি 2:তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করে মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি পুনরুদ্ধার করুন

কিছু অ্যান্ড্রয়েড স্মার্টফোন যেগুলির নিজস্ব UI আছে এই বৈশিষ্ট্যটি অন্তর্নির্মিত নেই৷ এটি OEM-এর উপর নির্ভর করে, যারা এই বৈশিষ্ট্যটি অন্তর্ভুক্ত না করতে পছন্দ করতে পারে। মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি অ্যাক্সেস করার একটি বিকল্প উপায় থাকতে পারে এবং নিশ্চিতভাবে জানার সর্বোত্তম উপায় হল আপনার ফোনের মডেল অনুসন্ধান করা এবং কীভাবে মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি অ্যাক্সেস করা যায় তা দেখুন৷ যাইহোক, যদি এটি কাজ না করে, তাহলে বিজ্ঞপ্তি লগ দেখতে আপনি সর্বদা একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে পারেন। এই বিভাগে, আমরা কিছু তৃতীয় পক্ষের অ্যাপ নিয়ে আলোচনা করতে যাচ্ছি যেগুলি আপনি আপনার Android ডিভাইসে মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি পুনরুদ্ধার করতে ব্যবহার করতে পারেন৷

1. বিজ্ঞপ্তি ইতিহাস লগ

নাম অনুসারে, এই অ্যাপটি একটি রেকর্ড রাখা এবং আপনার বিজ্ঞপ্তিগুলির একটি লগ বজায় রাখার সহজ কিন্তু গুরুত্বপূর্ণ উদ্দেশ্য পরিবেশন করে৷ যেসব Android ডিভাইসে বিল্ট-ইন বিজ্ঞপ্তি লগ নেই তারা সহজেই এবং কার্যকরভাবে তাদের ডিভাইসে এই অ্যাপটি ব্যবহার করতে পারে। কাস্টম UI যাই ব্যবহার করা হোক না কেন এটি সমস্ত অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কাজ করে৷

নোটিফিকেশন হিস্ট্রি লগ হল একটি কার্যকরী সমাধান এবং এর কাজ অধ্যবসায়ের সাথে করে। এটি এক দিনে প্রাপ্ত সমস্ত বিজ্ঞপ্তির একটি লগ বজায় রাখে। আপনি যদি আরও বেশি দিনের জন্য একটি রেকর্ড বজায় রাখতে চান, তাহলে আপনাকে অ্যাপটির প্রদত্ত প্রিমিয়াম সংস্করণ কিনতে হবে। একটি উন্নত ইতিহাস সেটিংস রয়েছে যা আপনাকে প্রতিদিন বিজ্ঞপ্তি পাঠায় এমন অ্যাপগুলির তালিকা দেখতে দেয়৷ আপনি এমন কিছু অ্যাপ সরিয়ে ফেলতে পারেন যেগুলির বিজ্ঞপ্তিগুলি গুরুত্বপূর্ণ নয় এবং আপনি এই বিজ্ঞপ্তিগুলির রেকর্ড রাখতে চান না৷ এইভাবে, আপনি আপনার নোটিফিকেশন লগ কাস্টমাইজ করতে পারবেন এবং শুধুমাত্র প্রয়োজনীয় অ্যাপ থেকে পাওয়া গুরুত্বপূর্ণ নোটিফিকেশনের রেকর্ড রাখতে পারবেন।

2. বিজ্ঞপ্তি

Notistory হল আরেকটি বিনামূল্যের নোটিফিকেশন হিস্ট্রি অ্যাপ যা প্লে স্টোরে পাওয়া যায়। এটিতে অনেকগুলি দরকারী বৈশিষ্ট্য রয়েছে, যেমন খারিজ বা মুছে দেওয়া বিজ্ঞপ্তিগুলি অ্যাক্সেস করার ক্ষমতা৷ অ্যাপটি একটি ভাসমান বিজ্ঞপ্তি বুদবুদও সরবরাহ করে যা আপনার সমস্ত বিজ্ঞপ্তি দেখতে এক-ট্যাপ বোতাম হিসাবে ব্যবহার করা যেতে পারে। আপনি যদি এই বিজ্ঞপ্তিগুলিতে ট্যাপ করেন, তাহলে আপনাকে সংশ্লিষ্ট অ্যাপে পাঠানো হবে, যেটি বিজ্ঞপ্তি তৈরি করেছে।

অ্যাপটি সব অ্যাপের জন্য পুরোপুরি কাজ করে। এটি সমস্ত অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্র্যান্ড এবং কাস্টম UI এর সাথে সামঞ্জস্যপূর্ণ। বিজ্ঞপ্তি লগের জন্য আপনার কাছে বিল্ট-ইন বৈশিষ্ট্য না থাকলে আপনি এটি চেষ্টা করে দেখতে পারেন।

3. বিজ্ঞপ্তি

এই অ্যাপটি আমরা এখন পর্যন্ত আলোচনা করেছি তার থেকে একটু ভিন্ন। যদিও অন্যান্য অ্যাপগুলি আপনাকে মুছে ফেলা বা খারিজ করা বিজ্ঞপ্তিগুলি পুনরুদ্ধার করার অনুমতি দেয়, তবে বিজ্ঞপ্তি আপনাকে ভুলবশত গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তিগুলি খারিজ বা মুছে ফেলা থেকে বাধা দেয়৷ এটি গুগল প্লে স্টোরে বিনামূল্যে পাওয়া যায়। অ্যাপটির একটি সাধারণ ইন্টারফেস রয়েছে এবং এটি সেট আপ এবং পরিচালনা করা সহজ। নীচে দেওয়া হল একটি ধাপ-ভিত্তিক নির্দেশিকা অ-বিজ্ঞপ্তি ব্যবহার করার জন্য:

1. প্রথমে আপনাকে যা করতে হবে তা হল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করুন৷

Android-এ মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

2. আপনি যখন প্রথমবার অ্যাপটি খুলবেন, তখন এটি বিজ্ঞপ্তিগুলিতে অ্যাক্সেসের জন্য জিজ্ঞাসা করবে৷ এটি মঞ্জুর করুন কারণ এটি শুধুমাত্র মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি পুনরুদ্ধার করতে সক্ষম হবে যদি এটির বিজ্ঞপ্তিগুলিতে অ্যাক্সেস থাকে প্রথম স্থানে।

Android-এ মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

3. একবার আপনি অবিজ্ঞপ্তি দিয়েছেন সমস্ত প্রয়োজনীয় অনুমতি, এটি অবিলম্বে চালু হবে।

Android-এ মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

4. অ্যাপটি কীভাবে কাজ করে তা দেখতে, আপনি যে বিজ্ঞপ্তি পেয়েছেন তা খারিজ করার চেষ্টা করুন৷

5. আপনি দেখতে পাবেন যে একটি নতুন বিজ্ঞপ্তি স্থান পেয়েছে যা আপনাকে বিজ্ঞপ্তি খারিজ করার সিদ্ধান্ত নিশ্চিত করতে বলেছে৷

Android-এ মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

6. এইভাবে, আপনি আপনার সিদ্ধান্তকে দুবার চেক করার সুযোগ পাবেন এবং এটি আপনাকে ভুলবশত কোনো গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি মুছে ফেলা থেকে বাধা দেয়।

7. যাইহোক, আপনি যদি সত্যিই একটি বিজ্ঞপ্তি মুছে ফেলতে চান, তবে বিজ্ঞপ্তি থেকে দ্বিতীয় বিজ্ঞপ্তিটিকে উপেক্ষা করুন এবং এটি 5 সেকেন্ড পরে অদৃশ্য হয়ে যাবে৷

Android-এ মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

8. অ্যাপটি আপনাকে আপনার দ্রুত সেটিংস মেনুতে টাইল যোগ করার অনুমতি দেয় যা কেবল এটিতে ট্যাপ করে শেষ মুছে ফেলা বিজ্ঞপ্তিটি ফিরিয়ে আনতে পারে। উপরে উল্লিখিত 5 সেকেন্ড অতিবাহিত হওয়ার পরেও এটি বিজ্ঞপ্তিটি পুনরুদ্ধার করবে৷

9. আগেই উল্লেখ করা হয়েছে, এমন কিছু অ্যাপ রয়েছে যেগুলির বিজ্ঞপ্তিগুলি স্প্যাম, এবং কোনও অবস্থাতেই আপনি সেগুলি পুনরুদ্ধার করতে চান না৷ একটি বিজ্ঞপ্তি আপনাকে এই অ্যাপগুলিকে কালো তালিকাভুক্ত করার অনুমতি দেয় এবং এটি তাদের জন্য কাজ করবে না৷

10. ব্ল্যাকলিস্টে একটি অ্যাপ যোগ করতে, কেবলমাত্র অ-বিজ্ঞপ্তি অ্যাপ চালু করুন এবং প্লাস বোতামে আলতো চাপুন। আপনাকে এখন ইনস্টল করা অ্যাপগুলির একটি তালিকা উপস্থাপন করা হবে। আপনি ব্ল্যাকলিস্টে কোন অ্যাপ যোগ করতে চান তা নির্বাচন করতে পারেন।

Android-এ মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন Android-এ মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

11. তা ছাড়াও, আপনি অ্যাপের সেটিংসে যেতে পারেন এবং আপনার পছন্দ অনুযায়ী বেশ কিছু প্যারামিটার পরিবর্তন করতে পারেন। উদাহরণ স্বরূপ, কোনো বিজ্ঞপ্তি খারিজ করার পর আপনি যে সময়কালের জন্য আননোটিফিকেশন থাকতে চান তা সেট করতে পারেন।

12. কোনো বিজ্ঞপ্তি যা আননোটিফিকেশন দ্বারা ফিরিয়ে আনা হয়, মূল বিজ্ঞপ্তির মতোই কাজ করবে। আপনি এটিতে আলতো চাপুন, এবং আপনাকে সেই অ্যাপে নিয়ে যাওয়া হবে যা এটি তৈরি করেছে৷

4. নোভা লঞ্চার

এটি মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি পুনরুদ্ধার করার জন্য একটি নির্দিষ্ট উত্সর্গীকৃত সমাধান নয়, তবে এটি পুরোপুরি কাজ করে৷ যদি আপনার ডিফল্ট UI-তে বিজ্ঞপ্তি লগ বৈশিষ্ট্য না থাকে, তাহলে আপনি UI-তে একটি পরিবর্তন বেছে নিতে পারেন। একটি কাস্টম তৃতীয় পক্ষের লঞ্চার আপনার ফোনে অনেকগুলি কাস্টমাইজড বৈশিষ্ট্য যোগ করে৷

নোভা লঞ্চার হল সেরা এবং সবচেয়ে জনপ্রিয় তৃতীয় পক্ষের লঞ্চারগুলির মধ্যে একটি। এর সমস্ত দরকারী বৈশিষ্ট্য এবং কাস্টমাইজেশন বিকল্পগুলির সহজতা ছাড়াও, এটি আপনাকে আপনার মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি ফিরিয়ে আনার অনুমতি দেয়। স্টক অ্যান্ড্রয়েডের অন্তর্নির্মিত উইজেটের মতো, নোভা লঞ্চারের নিজস্ব উইজেট রয়েছে যা আপনাকে বিজ্ঞপ্তি লগ অ্যাক্সেস করতে দেয়। এই উইজেট যোগ করতে, হোম স্ক্রিনে একটি ফাঁকা জায়গায় আলতো চাপুন এবং "ক্রিয়াকলাপ" পৃষ্ঠায় স্ক্রোল করুন। এই উইজেটটি আলতো চাপুন এবং ধরে রাখুন এবং এটিকে হোম স্ক্রিনের একটি স্থানে রাখুন। এটি এখন থেকে বেছে নেওয়ার বিকল্পগুলির একটি তালিকা খুলবে। সেটিংস নির্বাচন করুন, এবং সেখানে, আপনি "বিজ্ঞপ্তি লগ" বিকল্পটি পাবেন। এটিতে আলতো চাপুন, এবং উইজেটটি হোম স্ক্রিনে যোগ করা হবে।

Android-এ মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন Android-এ মুছে ফেলা বিজ্ঞপ্তিগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

যাইহোক, নোভা লঞ্চার দ্বারা প্রদত্ত বিজ্ঞপ্তি লগের কার্যকারিতা সীমিত। এটি শুধুমাত্র বিজ্ঞপ্তির বিষয় বা শিরোনাম দেখাবে এবং কোন অতিরিক্ত তথ্য প্রদান করবে না। বিজ্ঞপ্তিগুলিও আপনাকে সেই আসল অ্যাপে নিয়ে যাবে না যা এটি প্রথম স্থানে তৈরি করেছে। কিছু ক্ষেত্রে, আপনাকে বিকাশকারী বিকল্পগুলি সক্ষম করতে হতে পারে, অন্যথায় বিজ্ঞপ্তি লগ আপনার ডিভাইসে কাজ করবে না৷

প্রস্তাবিত:

  • অ্যান্ড্রয়েড ফোনে জরুরী বা অ্যাম্বার সতর্কতা নিষ্ক্রিয় করুন
  • কীভাবে আপনার নতুন ফোনে পুরানো WhatsApp চ্যাট স্থানান্তর করবেন
  • অ্যান্ড্রয়েডে কীভাবে ক্যামেরা ফ্ল্যাশ চালু বা বন্ধ করবেন

আমরা আশা করি যে আপনি এই তথ্যটি সহায়ক বলে মনে করছেন এবং আপনি Android-এ মুছে দেওয়া বিজ্ঞপ্তিগুলি পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছেন . বিজ্ঞপ্তিগুলি একটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য পরিবেশন করে; যাইহোক, সমস্ত বিজ্ঞপ্তি মনোযোগ দিতে মূল্যবান নয়। একবারে তাদের বরখাস্ত করা বা মুছে ফেলা খুবই স্বাভাবিক। ধন্যবাদ, অ্যান্ড্রয়েড আপনাকে এই মুছে দেওয়া বিজ্ঞপ্তিগুলি অ্যাক্সেস করার অনুমতি দেয়, যদি আপনি গুরুত্বপূর্ণ কিছু মুছে ফেলেন। আপনি হয় অন্তর্নির্মিত বিজ্ঞপ্তি লগ উইজেট ব্যবহার করতে পারেন বা এই নিবন্ধে আলোচনা করা মত একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে পারেন৷


  1. কিভাবে অ্যান্ড্রয়েড এবং আইফোনে মুছে ফেলা ইনস্টাগ্রাম মেসেজগুলি পুনরুদ্ধার করবেন

  2. অ্যান্ড্রয়েড গ্যালারি থেকে মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  3. অ্যান্ড্রয়েডে মুছে ফেলা হোয়াটসঅ্যাপ বার্তাগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  4. অ্যান্ড্রয়েড 8-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি স্নুজ করবেন