কম্পিউটার

9টি সেরা ডকুমেন্ট স্ক্যানার অ্যাপস অ্যান্ড্রয়েড (2022)

9টি সেরা ডকুমেন্ট স্ক্যানার অ্যাপস অ্যান্ড্রয়েড (2022)

আপনি কি আপনার ব্যবহার করে নথি স্ক্যান করতে চাইছেন অ্যান্ড্রয়েড ফোন? এই নির্দেশিকায়, আমরা ডকুমেন্ট, ছবি ইত্যাদি স্ক্যান করার জন্য Andriod-এর জন্য সেরা ডকুমেন্ট স্ক্যানার অ্যাপ নিয়ে আলোচনা করব। আপনি একই অ্যাপ ব্যবহার করে এই স্ক্যান করা ডকুমেন্টগুলিও সম্পাদনা করতে পারেন, এবং এর মধ্যে কয়েকটি পিডিএফ রূপান্তর সমর্থন করে।

আজ আমরা ডিজিটাল বিপ্লবের যুগে আছি৷ এটি আমাদের জীবনকে সম্পূর্ণভাবে উল্টে দিয়েছে। এখন, আমরা আমাদের জীবনের প্রতিটি জিনিসের জন্য ডিজিটাল মাধ্যমের উপর নির্ভর করি। এই পৃথিবীতে ডিজিটালভাবে বসবাস না করা আমাদের পক্ষে অসম্ভব। এই ডিজিটাল গ্যাজেটগুলির মধ্যে, স্মার্টফোনটি আমাদের জীবনে সবচেয়ে বেশি জায়গা দখল করে এবং ভাল কারণে। তাদের অনেক কার্যকারিতা রয়েছে। আপনি যে বৈশিষ্ট্যগুলির জন্য এগুলি ব্যবহার করতে পারেন তার মধ্যে একটি হল নথিগুলিকে ডিজিটাইজ করা৷ ফিচারটি পিডিএফ ফরম্যাটে ফর্ম স্ক্যান করার জন্য, ইমেলের জন্য একটি পূরণ করা ফর্ম স্ক্যান করার জন্য এবং এমনকি করের জন্য রসিদ স্ক্যান করার জন্য সবচেয়ে উপযুক্ত৷

9টি সেরা ডকুমেন্ট স্ক্যানার অ্যাপস অ্যান্ড্রয়েড (2022)

এখানেই ডকুমেন্ট স্ক্যানার অ্যাপ্লিকেশানগুলি আসে৷ তারা আপনাকে মানের সাথে আপস না করেই নথিগুলি স্ক্যান করতে দেয়, আশ্চর্যজনক সম্পাদনা বৈশিষ্ট্যগুলি অফার করে এবং এমনকি কিছুতে অপটিক্যাল ক্যারেক্টার সাপোর্ট (OCR)ও থাকে৷ ইন্টারনেটে তাদের আধিক্য রয়েছে। যদিও এটি সত্যিই ভাল খবর, এটি দ্রুত অপ্রতিরোধ্যও হতে পারে, বিশেষ করে যদি আপনি একজন শিক্ষানবিস হন বা এই জিনিসগুলি সম্পর্কে অনেক কিছু জানেন না। আপনি কোনটি নির্বাচন করা উচিত? আপনার প্রয়োজনের জন্য সেরা বিকল্প কি? যদি আপনি এই প্রশ্নের উত্তর খুঁজছেন, ভয় পাবেন না, আমার বন্ধু. আপনি সঠিক স্থানে আছেন। আমি এখানে শুধু যে আপনাকে সাহায্য করতে এসেছি. এই নিবন্ধে, আমি আপনার সাথে অ্যান্ড্রয়েডের জন্য 9টি সেরা নথি স্ক্যানার অ্যাপ সম্পর্কে কথা বলতে যাচ্ছি যা আপনি এখন পর্যন্ত ইন্টারনেটে খুঁজে পেতে পারেন। আমি আপনাকে তাদের প্রতিটি সম্পর্কে সমস্ত মিনিটের বিবরণ দিতে যাচ্ছি। আপনি এই নিবন্ধটি পড়া শেষ করার সময়, আপনাকে এই অ্যাপগুলির কোনওটি সম্পর্কে আরও কিছু জানার প্রয়োজন হবে না। তাই শেষ পর্যন্ত লেগে থাকা নিশ্চিত করুন। এখন, আর কোন সময় নষ্ট না করে, আসুন এর গভীরে ডুব দেওয়া যাক। আরও জানতে পড়তে থাকুন।

Android এর জন্য 9টি সেরা নথি স্ক্যানার অ্যাপ

এখন পর্যন্ত ইন্টারনেটে Android এর জন্য 9টি সেরা ডকুমেন্ট স্ক্যানার অ্যাপ রয়েছে৷ তাদের প্রত্যেকের সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে বরাবর পড়ুন।

#1. Adobe Scan

9টি সেরা ডকুমেন্ট স্ক্যানার অ্যাপস অ্যান্ড্রয়েড (2022)

প্রথমত, Android এর জন্য যে প্রথম ডকুমেন্ট স্ক্যানার অ্যাপটির বিষয়ে আমি আপনার সাথে কথা বলতে যাচ্ছি তার নাম Adobe Scan৷ স্ক্যানার অ্যাপটি বাজারে বেশ নতুন কিন্তু খুব দ্রুত নিজের জন্য একটি নাম অর্জন করেছে৷

অ্যাপটি সমস্ত মৌলিক বৈশিষ্ট্যের সাথে লোড করে এবং এর কাজটি চমৎকারভাবে করে। স্ক্যানার অ্যাপটি আপনাকে খুব সহজেই রসিদের পাশাপাশি নথিগুলিকে খুব বেশি ঝামেলা ছাড়াই স্ক্যান করতে দেয়। এটি ছাড়াও, আপনি বিভিন্ন রঙের প্রিসেট ব্যবহার করতে পারেন যা নথিটিকে আরও যোগ্য করে তুলতে চলেছে, যদি এটি আপনার প্রয়োজন হয়। শুধু তাই নয়, সময় এবং অবস্থান নির্বিশেষে আপনি আপনার ইচ্ছা অনুযায়ী আপনার ডিভাইসে স্ক্যান করা সমস্ত নথিও অ্যাক্সেস করতে পারবেন।

প্রয়োজনীয় নথিগুলির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলির মধ্যে একটি হল সেগুলিকে নিরাপদে সংরক্ষণ করা৷ অ্যাডোব স্ক্যান ডকুমেন্ট স্ক্যানার অ্যাপটিরও একটি উত্তর রয়েছে। আপনি সহজেই যে কাউকে পাঠাতে পারেন - এমনকি নিজেকেও - ইমেলের মাধ্যমে৷ এটি ছাড়াও, আপনি ক্লাউড স্টোরেজে এই স্ক্যান করা নথিগুলি সংরক্ষণ করতেও বেছে নিতে পারেন, এর সুবিধাগুলি যোগ করে৷ এই অ্যাপটি অন্তত একবার চেষ্টা করার জন্য আপনাকে বোঝানোর জন্য সমস্ত কিছুই যথেষ্ট নয়, অ্যাপটি আপনাকে আপনার স্ক্যান করা সমস্ত নথিগুলিকে PDF এ পরিণত করার অনুমতি দেয়৷ বেশ আকর্ষণীয়, তাই না? এখানে আপনার জন্য আরেকটি সুসংবাদ রয়েছে। এই অ্যাপটির বিকাশকারীরা এটির ব্যবহারকারীদের বিনামূল্যে এটি অফার করেছে। অতএব, আপনাকে এমনকি আপনার পকেট থেকে সামান্য পরিমাণও স্প্লার্জ করার দরকার নেই। আপনি কি এর চেয়ে বেশি কিছু চান?

Adobe Scan ডাউনলোড করুন

#2. Google ড্রাইভ স্ক্যানার

9টি সেরা ডকুমেন্ট স্ক্যানার অ্যাপস অ্যান্ড্রয়েড (2022)

যদি আপনি একটি পাথরের নিচে বসবাস করছেন না – যা আমি নিশ্চিত যে আপনি নন – আমি নিশ্চিত যে আপনি Google ড্রাইভ সম্পর্কে শুনেছেন৷ ক্লাউড স্টোরেজ পরিষেবাটি আমরা কীভাবে ডেটা সঞ্চয় করি তার চেহারা পুরোপুরি বদলে দিয়েছে। প্রকৃতপক্ষে, আপনি বা আপনার পরিচিত কেউ সম্ভবত এটি ব্যবহার করেছেন এবং এখনও তা করেন। কিন্তু আপনি কি জানেন যে গুগল ড্রাইভ অ্যাপের সাথে একটি অন্তর্নির্মিত স্ক্যানার সংযুক্ত আছে? না? তাহলে আমি আপনাকে বলি, এটি বিদ্যমান। অবশ্যই, বৈশিষ্ট্যের সংখ্যা কম, বিশেষ করে যখন এই তালিকার অন্যান্য ডকুমেন্ট স্ক্যানার অ্যাপের সাথে তুলনা করা হয়। যাইহোক, তবুও কেন এটি চেষ্টা করে দেখুন না? আপনি Google-এর আস্থা পান, এবং আপনাকে একটি আলাদা অ্যাপ ইনস্টল করারও প্রয়োজন নেই কারণ আমাদের মধ্যে বেশিরভাগেরই আমাদের ফোনে আগে থেকেই Google ড্রাইভ ইনস্টল করা আছে – এইভাবে আপনার প্রচুর স্টোরেজ স্পেস সাশ্রয় হচ্ছে।

এখন, আপনি কীভাবে Google ড্রাইভে ডকুমেন্ট স্ক্যান করার বিকল্প খুঁজে পাবেন? এটাই উত্তর আমি এখন আপনাকে দিতে যাচ্ছি। এটা বেশ সহজ এবং ব্যবহার করা সহজ. আপনাকে যা করতে হবে তা হল নীচের ডান কোণায় উপস্থিত ‘+’ বোতামটি খুঁজে বের করুন এবং তারপরে এটিতে আলতো চাপুন। একটি ড্রপ-ডাউন মেনু প্রদর্শিত হবে যার মধ্যে বেশ কয়েকটি বিকল্প রয়েছে। এই বিকল্পগুলির মধ্যে একটি হল - হ্যাঁ, আপনি এটি সঠিক অনুমান করেছেন - স্ক্যান করুন৷ পরবর্তী ধাপে, আপনাকে ক্যামেরার অনুমতি দিতে হবে। অন্যথায়, স্ক্যানিং বৈশিষ্ট্য কাজ যাচ্ছে না. আর তা হল; আপনি এখনই যখন খুশি নথি স্ক্যান করতে প্রস্তুত৷

Google ড্রাইভ স্ক্যানারটিতে সমস্ত মৌলিক বৈশিষ্ট্য রয়েছে – তা ইমেজ গুণমান, ডকুমেন্টের জন্য সামঞ্জস্য এবং সেইসাথে ক্রপ বৈশিষ্ট্য, রঙ পরিবর্তন করার বিকল্পগুলি এবং আরও অনেক কিছু। স্ক্যান করা ছবির মান বেশ ভালো, এর উপকারিতা যোগ করা হয়েছে। টুলটি স্ক্যান করা ডকুমেন্ট ড্রাইভ ফোল্ডারে সেভ করে যা আপনি স্ক্যান করার সময় খোলা হয়।

Google ড্রাইভ স্ক্যানার ডাউনলোড করুন

#3. ক্যামস্ক্যানার

9টি সেরা ডকুমেন্ট স্ক্যানার অ্যাপস অ্যান্ড্রয়েড (2022)

এখন, পরবর্তী ডকুমেন্ট স্ক্যানার অ্যাপ যা অবশ্যই আপনার সময় এবং মনোযোগ দেওয়ার যোগ্য তাকে বলা হয় ক্যামস্ক্যানার৷ ডকুমেন্ট স্ক্যানার অ্যাপটি গুগল প্লে স্টোরে সবচেয়ে জনপ্রিয় ডকুমেন্ট স্ক্যানার অ্যাপগুলির মধ্যে একটি যা খুব উচ্চ রেটিং সহ 350 মিলিয়নেরও বেশি ডাউনলোড হয়েছে৷ সুতরাং, আপনাকে এর খ্যাতি বা দক্ষতা নিয়ে চিন্তা করার দরকার নেই।

এই ডকুমেন্ট স্ক্যানার অ্যাপের সাহায্যে, আপনি আপনার পছন্দের যেকোন নথি স্ক্যান করতে পারেন মুহূর্তের মধ্যে এবং অনেক ঝামেলা ছাড়াই৷ এটি ছাড়াও, আপনি আপনার ফোনের গ্যালারি বিভাগে স্ক্যান করা সমস্ত নথি সংরক্ষণ করতে পারেন - এটি একটি নোট, একটি চালান, ব্যবসায়িক কার্ড, রসিদ, হোয়াইটবোর্ড আলোচনা, বা সম্পূর্ণরূপে অন্য কিছু।

এছাড়াও পড়ুন:2022 সালের 8টি সেরা Android ক্যামেরা অ্যাপ

এটি ছাড়াও, অ্যাপটিতে একটি অভ্যন্তরীণ অপ্টিমাইজেশন বৈশিষ্ট্যও রয়েছে। এই বৈশিষ্ট্যটি নিশ্চিত করে যে স্ক্যান করা গ্রাফিক্স, সেইসাথে পাঠ্যগুলি তীক্ষ্ণ হওয়ার পাশাপাশি স্পষ্টভাবে পাঠযোগ্য। এটি পাঠ্যের পাশাপাশি গ্রাফিক্স উন্নত করে তা করে। শুধু তাই নয়, একটি অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন (OCR) রয়েছে যা আপনাকে ছবি থেকে পাঠ্য বের করতে সাহায্য করে। যেন এই অ্যাপটি ব্যবহার করার জন্য আপনাকে বোঝানোর জন্য এই সমস্ত কিছুই যথেষ্ট ছিল না, এখানে আরেকটি দুর্দান্ত বৈশিষ্ট্য রয়েছে – আপনি স্ক্যান করা সমস্ত নথিগুলিকে PDF বা JPEG ফর্ম্যাটেও রূপান্তর করতে পারেন। তা ছাড়াও, আপনি AirPrint ব্যবহার করে কাছাকাছি থাকা যেকোনো প্রিন্টার দিয়ে এই স্ক্যান করা নথিগুলিও প্রিন্ট করতে পারেন৷

Google Camscanner ডাউনলোড করুন

#4. স্ক্যান সাফ করুন

9টি সেরা ডকুমেন্ট স্ক্যানার অ্যাপস অ্যান্ড্রয়েড (2022)

এখন, আসুন আমরা সকলের দৃষ্টি আকর্ষণ করি অ্যান্ড্রয়েডের পরবর্তী ডকুমেন্ট স্ক্যানার অ্যাপের দিকে যা অবশ্যই আপনার সময় এবং মনোযোগের যোগ্য – ক্লিয়ার স্ক্যান৷ অ্যাপটি সম্ভবত এখন পর্যন্ত ইন্টারনেটে সবচেয়ে হালকা ডকুমেন্ট স্ক্যানার অ্যাপগুলির মধ্যে একটি। সুতরাং, এটি আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা ট্যাবলেটের মেমরি বা র‌্যামে বেশি জায়গা নেবে না।

অ্যাপ্লিকেশানটির প্রক্রিয়াকরণের গতি দুর্দান্ত, প্রতিবার আপনি এটি ব্যবহার করার সময় আপনার অনেক সময় সাশ্রয় করে৷ আজকের প্রথম বিশ্বে, এটি সত্যিই একটি সুবিধা। তা ছাড়াও, অ্যাপটি অনেক ক্লাউড স্টোরেজ পরিষেবা যেমন গুগল ড্রাইভ, ড্রপবক্স, ওয়ানড্রাইভ ইত্যাদির সাথে সামঞ্জস্যপূর্ণ। সুতরাং, স্ক্যান করা নথির সঞ্চয়স্থানে আপনাকে খুব বেশি চিন্তা করতে হবে না। অ্যাপের ডকুমেন্ট ফরম্যাটে খুশি নন? ভয় পেও না বন্ধু। এই অ্যাপটির সাহায্যে, আপনি সহজেই আপনার স্ক্যান করা সমস্ত নথিগুলিকে PDF এবং এমনকি JPEG তে রূপান্তর করতে পারেন৷

যদি আপনি এমন কেউ হন যিনি জিনিসগুলিকে পরিপাটি ও পরিপাটি রাখতে পছন্দ করেন, তাহলে আপনি অ্যাপটির সংগঠন বৈশিষ্ট্যটিকে একেবারেই পছন্দ করতে চলেছেন যা আরও বেশি শক্তির পাশাপাশি নিয়ন্ত্রণও রাখে৷ তোমার হাতে. সম্পাদনা বৈশিষ্ট্য নিশ্চিত করে যে আপনি নথিটিকে তার সর্বোত্তম সম্ভাব্য আকারে রাখতে পারেন। স্ক্যানের গুণমান গড়ের চেয়ে অনেক বেশি, এটির সুবিধা যোগ করে।

ডকুমেন্ট স্ক্যানার অ্যাপটি বিনামূল্যের পাশাপাশি অর্থপ্রদানের উভয় সংস্করণের সাথেই আসে৷ অ্যাপটির বিনামূল্যের সংস্করণে বেশিরভাগ আশ্চর্যজনক বৈশিষ্ট্য রয়েছে। যাইহোক, যদি আপনি সমস্ত বৈশিষ্ট্যের সম্পূর্ণ ব্যবহার করতে চান, তাহলে আপনি প্রিমিয়াম সংস্করণ পেতে $2.49 প্রদান করে তা করতে পারেন৷

ক্লিয়ার স্ক্যান ডাউনলোড করুন

#5. অফিস লেন্স

9টি সেরা ডকুমেন্ট স্ক্যানার অ্যাপস অ্যান্ড্রয়েড (2022)

অ্যান্ড্রয়েডের জন্য পরবর্তী ডকুমেন্ট স্ক্যানার অ্যাপ যেটির বিষয়ে আমি আপনার সাথে কথা বলতে যাচ্ছি তার নাম অফিস লেন্স৷ ডকুমেন্ট স্ক্যানার অ্যাপটি মাইক্রোসফট বিশেষভাবে ফোনের জন্য তৈরি করেছে। সুতরাং, আপনি এর গুণমানের পাশাপাশি নির্ভরযোগ্যতা সম্পর্কে নিশ্চিত হতে পারেন। আপনি নথিপত্রের পাশাপাশি হোয়াইটবোর্ডের ছবি স্ক্যান করতে অ্যাপটি ব্যবহার করতে পারেন।

অ্যাপটি আপনাকে আপনার পছন্দের যেকোনো ডকুমেন্ট ক্যাপচার করতে দেয়। এর পরে, আপনি আপনার স্ক্যান করা সমস্ত নথিগুলিকে PDF, Word, এমনকি PowerPoint ফাইলগুলিতে রূপান্তর করতে পারেন৷ এটি ছাড়াও, আপনি ক্লাউড স্টোরেজ পরিষেবাগুলিতে যেমন OneDrive, OneNote এবং এমনকি আপনার স্থানীয় স্টোরেজগুলিতে আপনার সমস্ত ডেটা ব্যাক আপ করতে বেছে নিতে পারেন। ইউজার ইন্টারফেস (UI) বেশ সহজ এবং সেইসাথে সংক্ষিপ্ত। নথি স্ক্যানার অ্যাপটি স্কুল এবং ব্যবসা উভয়ের জন্যই উপযুক্ত। এর চেয়েও ভালো বিষয় হল ডকুমেন্ট স্ক্যানার অ্যাপটি শুধু ইংরেজিতে কাজ করে না, স্প্যানিশ, সরলীকৃত চাইনিজ এবং জার্মান ভাষায়ও কাজ করে।

দস্তাবেজ স্ক্যানার অ্যাপটি অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা ছাড়াই আসে। এছাড়াও, এটি বিজ্ঞাপন-মুক্তও।

Microsoft Office লেন্স ডাউনলোড করুন

#6. ক্ষুদ্র স্ক্যানার

9টি সেরা ডকুমেন্ট স্ক্যানার অ্যাপস অ্যান্ড্রয়েড (2022)

আপনি কি এমন একটি ডকুমেন্ট স্ক্যানার অ্যাপ খুঁজছেন যা ছোট এবং হালকা ওজনের? আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের মেমরি এবং RAM সংরক্ষণ করতে চান? যদি এই সমস্ত প্রশ্নের উত্তর হ্যাঁ হয়, তাহলে আপনি সঠিক জায়গায় আছেন, আমার বন্ধু। আমাকে তালিকার পরবর্তী ডকুমেন্ট স্ক্যানার অ্যাপটি আপনার কাছে উপস্থাপন করতে দিন - টিনি স্ক্যানার। ডকুমেন্ট স্ক্যানার অ্যাপটি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে বেশি জায়গা বা র‌্যাম নেয় না, প্রক্রিয়ায় আপনার অনেক জায়গা বাঁচায়।

অ্যাপটি তার ব্যবহারকারীদের আপনার ইচ্ছামত যেকোনো ধরনের নথি স্ক্যান করতে দেয়। এটি ছাড়াও, আপনি PDF এবং/অথবা ছবিতে স্ক্যান করা সমস্ত নথি রপ্তানি করতে পারেন। এই অ্যাপটিতে একটি তাত্ক্ষণিক ভাগ করে নেওয়ার বৈশিষ্ট্যও রয়েছে যা আপনাকে বিভিন্ন ক্লাউড স্টোরেজ পরিষেবা যেমন Google ড্রাইভ, এভারনোট, ওয়ানড্রাইভ, ড্রপবক্স এবং আরও অনেকের মাধ্যমে আপনার স্ক্যান করা সমস্ত নথি শেয়ার করতে দেয়। অতএব, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের স্টোরেজ স্পেস নিয়ে চিন্তা করার দরকার নেই। শুধু তাই নয়, আপনি সরাসরি Tiny Fax অ্যাপের মাধ্যমে অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে একটি ফ্যাক্স পাঠাতে পারেন৷

দস্তাবেজ স্ক্যানার অ্যাপটিতে আরও বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে যা সাধারণত শারীরিক স্ক্যানারে পাওয়া যায় না যেমন গ্রেস্কেল, রঙ এবং কালো এবং সাদা স্ক্যান করা, পৃষ্ঠার প্রান্তগুলি নিজেই সনাক্ত করা, 5 বৈসাদৃশ্যের মাত্রা, এবং আরও অনেক কিছু। এর পাশাপাশি, ডকুমেন্ট স্ক্যানার অ্যাপটি একটি অতিরিক্ত বৈশিষ্ট্যের সাথে আসে যা এর ব্যবহারকারীদের তাদের পছন্দের পাসকোডের সাহায্যে স্ক্যান করা সমস্ত নথি রক্ষা করতে দেয়। এটি, পরিবর্তে, এটি তাদের ভুল হাতে পড়া থেকে নিরাপদ রাখতে সাহায্য করে যা তাদের দূষিত উদ্দেশ্যের জন্য ব্যবহার করতে পারে।

টিনি স্ক্যানার ডাউনলোড করুন

#7. ডকুমেন্ট স্ক্যানার

9টি সেরা ডকুমেন্ট স্ক্যানার অ্যাপস অ্যান্ড্রয়েড (2022)

আপনি কি এমন কেউ যিনি আপনার ডকুমেন্ট স্ক্যানার অ্যাপ হিসেবে একটি সর্বত্র সমাধান খুঁজছেন? যদি উত্তরটি হ্যাঁ হয়, আপনি ঠিক জায়গায় আছেন, আমার বন্ধু। আমাকে আমাদের তালিকার পরবর্তী ডকুমেন্ট স্ক্যানার অ্যাপটি আপনার কাছে উপস্থাপন করার অনুমতি দিন - ডকুমেন্ট স্ক্যানার। অ্যাপটি তার কাজটি চমত্কারভাবে করে এবং প্রায় সমস্ত মৌলিক বৈশিষ্ট্যগুলি অফার করে যা আপনি অন্য যেকোনো ডকুমেন্ট স্ক্যানার অ্যাপেও খুঁজে পেতে যাচ্ছেন।

স্ক্যানিং কোয়ালিটি বেশ ভালো, তাই, আপনাকে কোন অপাঠ্য ফন্ট বা সংখ্যা নিয়ে চিন্তা করতে হবে না। আপনি স্ক্যান করা সমস্ত নথিগুলিকে PDF এ রূপান্তর করতে পারেন, এর সুবিধাগুলি যোগ করতে পারেন৷ In addition to that, the app also comes with Optical Character Support (OCR), which is indeed amazing as well as a unique feature. In need of scanning a QR code? The Document Scanner app has it in place as well. Not only that, but the app also offers spectacular image support too. As if all of these features were not enough to convince you to try and use this app, another feature allows you to turn on the flashlight while scanning documents in case you are in a place where the light is low. Therefore, in case you would like a document scanner app that is versatile as well as efficient, this is definitely your best bet.

The developers have offered the app for both free as well as paid versions. The free version has limited features. On the other hand, the number of premium features keeps on updating, depending on the plan you buy that goes up to $10.99.

Download Document Scanner

#8. vFlat Mobile Book Scanner

9টি সেরা ডকুমেন্ট স্ক্যানার অ্যাপস অ্যান্ড্রয়েড (2022)

Alright, the next document scanner app for Android that you can find out there on the internet as of now is called vFlat Mobile Book Scanner. As you can already guess from the name, the document scanner app is designed for making it a one-stop solution to scan notes as well as books. The document scanner app does its job in a manner that is lightning fast as well as efficient.

The app comes loaded with a timer feature that you can find on the top section of the app. The feature lets the app click pictures in regular intervals, thereby making the whole experience of the user a whole lot better and smoother. Thanks to this feature, the user does not need to press the shutter button repeatedly once you turn the pages to scan the document.

Also Read:4 Best Apps to Edit PDF on Android

In addition to that, you can stitch all the pages that you have scanned into a single PDF document. Not only that, but you can also export that document as well. Apart from that, the app also has Optical Character Support (OCR) as well. However, the feature has a limitation of 100 recognitions each day. In case you ask me, I would say it is quite enough, though.

Download vFlat Mobile Book Scanner

#9. Scanbot – PDF Document Scanner

9টি সেরা ডকুমেন্ট স্ক্যানার অ্যাপস অ্যান্ড্রয়েড (2022)

Last but not the least, let us talk about the final document scanner app on the list – Scanbot. The document scanner app is simple, as well as easy to use. It is quite popular and due to its features such as scanning documents, searching inside feature, and even recognizing text, has earned it the name of the Instagram of documents.

The document scanner app enables you to treat all the documents you have scanned as photos for you to add touches to it. There are many tools at your disposal for this very purpose. You can make use of all of them to optimize the scanned documents and make them colorless, colorful, and everything in between. In addition to that, you can make use of the additional feature that lets you instantly scan any Bar codes as well as QR codes for identifying items, products, and even reach websites within a matter of seconds.

Want to share all the documents you have scanned into cloud storage services so that you can reduce the usage of space as well as RAM on your Android device? The document scanner app has an answer to that. With the help of this app, you can share all the documents that you have scanned to multiple cloud storage services such as Google Drive, Dropbox, Evernote, OneDrive, Box, and many more.

In addition to that, the document scanner app can also be used as a document reader in case that is what you wish. There are many amazing features such as adding notes, highlighting texts, adding your signature, drawing on it, and many more. It makes the experience of the user so much better.

Download Scanbot PDF Document Scanner

So, guys, we have come to the end of this article. It is now time to wrap it up. I hope the article has given you value that you were craving for all this time and that it was worthy of your time as well as attention. Now that you have the necessary knowledge make sure to put it to the best possible use. In case you think I have missed a specific point, or have a question in your mind, or if you would like me to talk about something else entirely, please do let me know. I would love to oblige your request. Until next time, stay safe, take care, and bye.


  1. Android 2022 এর জন্য সেরা কম্পাস অ্যাপ

  2. Android 2022 এর জন্য সেরা অটো-টিউন অ্যাপ

  3. Android 2022 এর জন্য 10টি সেরা ফটো এডিটিং অ্যাপ

  4. Android 2022 এর জন্য 10 সেরা ইউটিলিটি অ্যাপ