কম্পিউটার

একটি ম্যাকবুক আপগ্রেড করা যা 10 বছরের বেশি পুরানো

এটা ছিল হাই স্কুলে আমার জুনিয়র ইয়ারের পড়ে যখন আমার খালা আমাকে আমার প্রথম ল্যাপটপ কিনে দিয়েছিলেন। একটি একেবারে নতুন ম্যাকবুক প্রো এবং আমি একেবারে বিশ্বাস করতে পারিনি। দেখা যাচ্ছে, প্রায় 10 বছর পরেও এই একই কম্পিউটার চলছে; কিন্তু এটা কি কার্যকরীভাবে চলছে? একটু কোমলতা, ভালবাসা এবং যত্ন সহ উত্তরটি প্রমাণিত হয়েছে হ্যাঁ .

একটি পুরানো ম্যাকবুক প্রো আপগ্রেড করা একটি স্মারক কাজ বলে মনে হতে পারে, তবে এটি দুটি বিভাগে বিভক্ত করা যেতে পারে:সফ্টওয়্যার অপ্টিমাইজেশান এবং হার্ডওয়্যার আপগ্রেড। এই নিবন্ধটি সফ্টওয়্যার অপ্টিমাইজেশানের উপর ফোকাস করবে এবং আমরা অন্য নিবন্ধে হার্ডওয়্যার আপগ্রেডগুলি কভার করব।

একটি ম্যাকবুক আপগ্রেড করা যা 10 বছরের বেশি পুরানো

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ, যদি আপনার কাছে একটি পুরানো MacBook থাকে তাহলে আপনার উচিত না Mojave-এ অপারেটিং সিস্টেম আপডেট করুন, এমন অনেক প্রোগ্রাম রয়েছে যা সামঞ্জস্যতা এবং ইন্ডেক্সিং সমস্যায় চলে। বেশিরভাগ ক্ষেত্রে, আপনাকে অনুমতি দেওয়া হবে না।

এই 7টি সহজ কাজগুলি আপনার MacBook Pro-এ গতি এবং স্টোরেজ স্পেসকে উল্লেখযোগ্যভাবে উন্নত করবে। আসুন এতে প্রবেশ করি।

6. স্টার্টআপ প্রোগ্রাম সীমিত করা

প্রায়শই, একটি পুরানো ম্যাকবুক বুট আপ হতে বেশি সময় নিতে পারে এমন সবচেয়ে সাধারণ কারণ হল যে যখন মেশিনটি প্রথম চালিত হয় তখন ব্যাকগ্রাউন্ডে অনেকগুলি স্টার্টআপ প্রোগ্রাম চালু থাকে। এটি একটি সহজ সমাধান এবং আপনাকে যা করতে হবে তা হল:

  • আপনার উপায় করুন সিস্টেম পছন্দ
  • ব্যবহারকারী ও গোষ্ঠী-এ ক্লিক করুন
  • লগইন আইটেম-এ ক্লিক করুন ট্যাব
একটি ম্যাকবুক আপগ্রেড করা যা 10 বছরের বেশি পুরানো

আপনি যদি লগইন আইটেমগুলিতে কিছু দেখতে পান৷ যে ট্যাবটি আপনি লঞ্চ করার সময় বুট করেননি, শুধু সেই আইটেমটিতে ক্লিক করুন এবং মাইনাস চিহ্ন (-) ক্লিক করুন নীচে ডানদিকে যেখানে লেখা আছে আপনি লগ ইন করার সময় একটি অ্যাপ্লিকেশন লুকানোর জন্য, অ্যাপ্লিকেশনের পাশে লুকান কলামে চেকবক্সটি নির্বাচন করুন . বুটআপের শুরু থেকে অ্যাপ্লিকেশানগুলি নিষ্ক্রিয় করা আমার বুট-আপের সময়কে নাটকীয়ভাবে বাড়িয়ে দিয়েছে এবং এটি আপনার জন্যও হবে৷

5. আপনার ডেস্কটপ সাফ করুন

একটি সহজ সমাধান যা আপনি এখনই ভাবতে পারেন না তা হল আপনার ডেস্কটপে স্থান দখল করা সমস্ত আইটেম পরিষ্কার করা। যদি অনেকগুলি আইটেম এবং ফোল্ডার থাকে তবে সেই সমস্ত ফোল্ডার এবং ফাইলগুলিকে একটি একক ফোল্ডারে একত্রিত করা মূল্যবান হতে পারে যা আপনি আপনার ডেস্কটপের পাশাপাশি কোথাও নির্দেশ করতে পারেন৷

আমি আমার সমস্ত ডেস্কটপে ফাইলগুলি ছড়িয়ে ছিটিয়ে রাখতাম এবং এমনকি সেগুলিকে 7টি ফোল্ডারে একীভূত করলে নাটকীয়ভাবে আমার বুটআপ এবং রানটাইম গতির উন্নতি হয়৷

একটি ম্যাকবুক আপগ্রেড করা যা 10 বছরের বেশি পুরানো

4. বড় ফাইল মুছে ফেলা হচ্ছে

আরেকটি বড় সমস্যা যা পুরানো ম্যাকবুককে অভিশাপ দেওয়ার জন্য পরিচিত একটি বরং সুস্পষ্ট একটি:বড় অবাঞ্ছিত ফাইলগুলি একটি পুরানো মেশিনের কার্যকারিতা উল্লেখযোগ্যভাবে ধীর করে দেয়।

সাধারণত, বিরক্তিকর 'বিচ বল অফ ডেথ' সাইবার খাঁচায় থাকে তা নিশ্চিত করতে, আপনি নিশ্চিত করতে চান যে আপনার হার্ড ড্রাইভের কমপক্ষে 20% বিনামূল্যে। স্থান খালি করার জন্য আপনাকে কেবল করতে হবে:

  • Apple-এ ক্লিক করুন আপনার স্ক্রিনের উপরের বাম দিকে লোগো
  • এই Mac সম্পর্কে নির্বাচন করুন
  • স্টোরেজ-এ নেভিগেট করুন (তৃতীয় ট্যাব) এবং পরিচালনা করুন ক্লিক করুন
  • এখান থেকে আপনার সবচেয়ে বড় ফাইল দেখতে হবে এবং সেই অনুযায়ী মুছে ফেলতে হবে।
একটি ম্যাকবুক আপগ্রেড করা যা 10 বছরের বেশি পুরানো

আপনি যদি OS X 10.11 (El Capitan) বা তার আগে চালান, তাহলে আপনার কাছে ম্যানেজ থাকবে না বোতাম, দুর্ভাগ্যবশত। এই ক্ষেত্রে, ফাইন্ডার খুলুন, বাম সাইডবারে All My Files-এ ক্লিক করুন এবং তারপর সাইজ কলাম অনুসারে সাজান।

একটি ম্যাকবুক আপগ্রেড করা যা 10 বছরের বেশি পুরানো

উল্লেখ্য একটি গুরুত্বপূর্ণ বিষয়, iOS ফাইল iCloud এখন যেভাবে কাজ করে সেভাবে কাজ করার আগে বাম দিকে তৈরি করা হয়েছিল। এটি একটি পুরানো ফোন বা iOS ডিভাইসের একটি সঠিক অনুলিপি, যা আপনার যদি আইক্লাউড সক্ষম থাকে তবে আপনার মুছে ফেলা উচিত কারণ আইক্লাউড এখন দূরবর্তীভাবে এটি করে।

iTunes উল্লেখ করাও গুরুত্বপূর্ণ কারণ পুরানো সিনেমা বা পডকাস্টগুলি উল্লেখযোগ্য পরিমাণে স্থান নেবে, তাই আপনি যদি ইতিমধ্যে এই চলচ্চিত্রগুলি দেখে থাকেন তবে আপনি পরে সেগুলি মুছে ফেলার কথা বিবেচনা করতে চাইতে পারেন৷ এটি করার পরে আমি আমার হার্ড ড্রাইভ থেকে প্রায় 30 টি গিগ মুক্ত করেছি। 'মৃত্যুর সৈকত বল চলে গেছে।

3. ক্যাশে সাফ করুন

সিস্টেম ক্যাশে সাফ করা এমন কিছু যা আমি কিছু সময়ের মধ্যে করিনি এবং এটি জিনিসগুলিকে গতি বাড়াতে সাহায্য করেছে। সিস্টেম ক্যাশে সাফ করতে, আপনাকে কেবল এটি করতে হবে:

  • আপনার পথ ফাইন্ডারে নেভিগেট করুন
  • যাও থেকে স্ক্রিনের উপরের বামদিকের ট্যাবে ফোল্ডারে যান নির্বাচন করুন ড্রপডাউনমেনুর নীচে
  • ক্যাশ ডিরেক্টরিতে আপনার পথ তৈরি করতে, এটিকে ঠিক “~/লাইব্রেরি/ক্যাচেস” (উদ্ধৃতি চিহ্ন ছাড়া) টাইপ করুন
  • ক্যাশে এর ভিতরের সবকিছু মুছুন ফোল্ডার কম্পিউটারের প্রয়োজনীয় যেকোন ফাইল স্বয়ংক্রিয়ভাবে পুনরায় ডাউনলোড করা হবে, তাই আপনাকে গুরুত্বপূর্ণ কিছু মুছে ফেলার বিষয়ে চিন্তা করতে হবে না।
একটি ম্যাকবুক আপগ্রেড করা যা 10 বছরের বেশি পুরানো

এটি করার পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করা উচিত এবং আপনি যদি আগে ক্যাশে সাফ না করে থাকেন তবে আপনি একটি নাটকীয় পরিবর্তন লক্ষ্য করবেন।

2. FileVault নিষ্ক্রিয় করুন

একটি পুরানো ম্যাকবুক প্রোকে গতি বাড়ানোর জন্য আমি যে সমস্ত টিপস দেখেছি তার মধ্যে এটি আমার জন্য সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তন করেছে। FileVault হল OSX বিল্ট-ইন এনক্রিপশন বৈশিষ্ট্য যা আপনার কম্পিউটারে আপনার সমস্ত ফাইল এবং ডেটা এনক্রিপ্ট করে।

আপনি যদি একজন উচ্চ-প্রোফাইল ব্যক্তি না হন যার এক টন নিরাপত্তা প্রয়োজন (আমার মতো), আপনার ফাইলভল্ট সক্ষম করার প্রয়োজন হবে না। এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে, আপনাকে এটি করতে হবে:

  • সিস্টেম পছন্দ-এ নেভিগেট করুন
  • নিরাপত্তা এবং গোপনীয়তা নির্বাচন করুন
  • ট্যাবটি বেছে নিন FileVault
  • লক-এ ক্লিক করুন এই সেটিংয়ে পরিবর্তন করার জন্য আপনার উইন্ডোর বাম দিকের ছবিটি এবং নিশ্চিত করতে আপনার প্রশাসকের পাসওয়ার্ড টাইপ করুন৷
  • নির্বাচন করুন ফাইলভল্ট বন্ধ করুন...
একটি ম্যাকবুক আপগ্রেড করা যা 10 বছরের বেশি পুরানো

এই প্রক্রিয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ নোট:

আপনার তথ্য ডিক্রিপ্ট করতে অনেক সময় লাগবে, তাই যখন আপনার ল্যাপটপের উল্লেখযোগ্য সময়ের জন্য প্রয়োজন হবে না তখন এটি করা গুরুত্বপূর্ণ। আমি বিছানার আগে এটি করার পরামর্শ দেব কারণ এটি 4 থেকে 12 ঘন্টার মধ্যে যে কোনও জায়গায় নেওয়ার জন্য পরিচিত।

এই টিপটি আমার জন্য সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তন করেছে কারণ ডিক্রিপ্ট করা ডেটা লোড হতে কম সময় নেয়। এটি নিষ্ক্রিয় করা আমার জন্য 90.2 গিগাবাইট স্থান খালি করতেও পরিচালিত হয়েছে তাই আমি এটি সম্পূর্ণরূপে সুপারিশ করছি৷

1. SMC এবং NVRAM রিসেট করুন

MacBook কর্মক্ষমতা উন্নত এবং আপগ্রেড করার জন্য আরেকটি অত্যন্ত কার্যকর পদ্ধতি হল SMC এবং NVRAM পুনরায় সেট করা। SMC বা সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার ব্যাটারি ম্যানেজমেন্ট, থার্মাল ম্যানেজমেন্ট এবং আরও অনেক হার্ডওয়্যার ম্যানেজমেন্ট পরিষেবার জন্য দায়ী।

এটি রিসেট করা অতিরিক্ত গরম বা ব্যাটারির সমস্যাগুলি সমাধান করতে সাহায্য করতে পারে যা আপনি অনুভব করছেন। এনভিআরএএম বা ননভোলাটাইল র্যান্ডম-অ্যাক্সেস মেমরি হল, অ্যাপল সাপোর্ট অনুসারে, "আপনার ম্যাক নির্দিষ্ট সেটিংস সংরক্ষণ করতে এবং দ্রুত সেগুলি অ্যাক্সেস করতে ব্যবহার করে এমন অল্প পরিমাণ মেমরি"। এটি রিসেট করা আমার জন্য অবিশ্বাস্যভাবে মূল্যবান ছিল কারণ আমার হার্ড ড্রাইভ পার্টিশন করা হয়েছে এবং এনভিআরএএম স্টার্টআপ ডিস্ক সেটিংস পরিচালনা করে৷

আপনার MacBook সেটআপ সম্ভবত আমার থেকে আলাদা হবে, তাই আপনার রিসেট বিকল্পগুলিও হবে৷

Toreset SMC ৷ আপনাকে কেবল করতে হবে:

  • এই লিঙ্কে যান এবং আপনার নির্দিষ্ট মেশিনের জন্য রিসেট বিকল্পগুলি খুঁজুন

NVRAM টোরসেট করুন আপনার প্রয়োজন হবে:

  • এই লিঙ্কে যান এবং আপনার নির্দিষ্ট মেশিনের জন্য রিসেট বিকল্পগুলি খুঁজুন

এইগুলি হল অপ্টিমাইজেশানগুলি যা আপনি OS X এর ইউজার ইন্টারফেসের মধ্যে করতে পারেন৷ আমি আশা করি এটি আপনাকে আপনার প্রিয় MacBook এর আয়ু বাড়াতে সাহায্য করবে! হার্ডওয়্যার আপগ্রেডের জন্য, আমার পরবর্তী নিবন্ধটি দেখতে ভুলবেন না, আমরা এটির গতি বাড়ানোর জন্য মেশিনের অভ্যন্তরীণ উপাদানগুলি প্রতিস্থাপন করতে যাচ্ছি। আপনার যদি কোনো প্রশ্ন থাকে, নির্দ্বিধায় আমাকে মেসেজ করুন এবং আমি যত তাড়াতাড়ি সম্ভব আপনার কাছে ফিরে আসব!


  1. কিভাবে ইন্টারনেটের মাধ্যমে বড় ফাইল পাঠাবেন।

  2. কীভাবে একটি পুরানো ম্যাকবুক প্রোকে ত্বরান্বিত করবেন?

  3. উইন্ডোজ 10, 8, 7 এ মুছে ফেলা ফাইলগুলিকে কীভাবে পুনরুদ্ধারযোগ্য করবেন?

  4. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে পুরানো ফাইলগুলি সনাক্ত এবং মুছবেন?