কম্পিউটার

চোখ ট্র্যাকিং:দরকারী বৈশিষ্ট্য নাকি শুধু একটি কৌশল?

চোখ ট্র্যাকিং:দরকারী বৈশিষ্ট্য নাকি শুধু একটি কৌশল?

কম্পিউটারগুলিকে সবার জন্য ব্যবহার করার জন্য আরও সুবিধাজনক করার অনুসন্ধানে, আমরা দীর্ঘকাল ধরে লিভার এবং সুইচগুলি থেকে বিকশিত হয়েছি যা 50 এর দশক থেকে বিশাল মেশিনগুলি পরিচালনা করেছিল। আমরা একটি কীবোর্ড সংযুক্ত করেছি এবং একটি স্ক্রিন যুক্ত করেছি। তারপরে মাউস এসেছিল যা আমাদের গ্রাফিকাল ইন্টারফেসগুলিকে আরও সহজে নেভিগেট করতে দেয়। 80 এর দশকের শেষের দিক থেকে, কীবোর্ড এবং মাউসের জুটি একটি আদর্শ হয়ে উঠেছে আমরা সবাই এর বিভিন্ন ফর্মে অভ্যস্ত হয়েছি, যার মধ্যে আধুনিক ল্যাপটপগুলি প্রায়শই সজ্জিত ট্র্যাকপ্যাড সহ।

এই জিনিসগুলি ছাড়া একটি কম্পিউটার অচেনা হবে এবং সম্ভবত আমাদের বেশিরভাগকে বিভ্রান্ত করবে। আজ থেকে, যাইহোক, একটি নতুন প্রযুক্তি রয়েছে যা এখন Windows 10-এ অন্তর্ভুক্ত করা হচ্ছে যা আপনার চোখের নড়াচড়া ট্র্যাক করে, যা আপনাকে আপনার নাকের উপরে সুন্দরভাবে বিশ্রাম নেওয়া চোখের বলগুলি ব্যবহার করে ইন্টারফেস নেভিগেট করতে দেয়। প্রশ্ন হল এই বৈশিষ্ট্যটি কি সত্যিই কম্পিউটারকে আরও সুবিধাজনক করে তোলে? নাকি অপারেটিং সিস্টেমটি যারা এখনো কিনেনি তাদের কাছে এটিকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য এটি কি কিছু কৌশল?

কিভাবে আই ট্র্যাকিং অন্যান্য মানুষের ইন্টারফেসিং পদ্ধতির পিছনে পড়ে

চোখ ট্র্যাকিং:দরকারী বৈশিষ্ট্য নাকি শুধু একটি কৌশল?

চোখের ট্র্যাকিং এর মান তার সুবিধার মধ্যে. আরও নির্দিষ্টভাবে, এই বৈশিষ্ট্যটি কীবোর্ড এবং মাউস ব্যবহার করার চেয়ে আপনার কম্পিউটারে নেভিগেট করা সহজ করে তুলবে বলে মনে করা হচ্ছে। সঠিক পরিমাণে সংবেদনশীলতা এবং রেজোলিউশনের সাথে, একটি সেন্সর আপনার মাউসের চেয়ে বেশি নির্ভুলতার সাথে আপনার চোখকে ট্র্যাক করতে পারে, কিন্তু তারপরে আমরা খরচ সম্পর্কে আলোচনা করতে শুরু করি।

এই ডিভাইসগুলি বরং ব্যয়বহুল হতে পারে, কিছু সহজ এবং আরও পোর্টেবল মডেলের জন্য হাজার ডলারের উপরে খরচ হতে পারে। 800 ডিপিআই নির্ভুলতার সাথে একটি খুব শালীন মাউসের জন্য আপনি শেষ পর্যন্ত $30 এর সাথে তুলনা করুন। লোকেরা আরও সাশ্রয়ী সমাধানের দিকে আকৃষ্ট হবে কারণ চোখের ট্র্যাকিং দ্বারা অর্জিত সুবিধা এই জটিল ডিভাইসগুলির একটির মূল্য ট্যাগকে সমর্থন করে না৷

অত্যন্ত নিবিড় কাজের জন্য যেখানে প্রতিটি সেকেন্ড গণনা করা হয়, চোখের ট্র্যাকিং কার্যকর হতে পারে। (এবং তারপরেও সন্দেহ আছে যে এই ধরনের প্রযুক্তি ব্যবহার করলে আসলেই মাউস ব্যবহারের চেয়ে ভালো ফল পাওয়া যাবে।) কিন্তু অন্য সব কিছুর জন্য কীবোর্ড এবং মাউসই বাজারের রাজা।

যেখানে আই ট্র্যাকিং আসলে সহায়ক হতে পারে

চোখ ট্র্যাকিং:দরকারী বৈশিষ্ট্য নাকি শুধু একটি কৌশল?

আমরা চোখের ট্র্যাকিংয়ের ধারণাটিকে সম্পূর্ণরূপে বাতিল করার আগে, আমাদের অবশ্যই স্বীকার করতে হবে যে এটির কিছু বিশেষ পরিস্থিতিতে খুব দরকারী অ্যাপ্লিকেশন রয়েছে যা আমরা প্রতিদিন চিন্তা করি না। স্টিফেন হকিং এবং তার অসুস্থতা (অ্যামায়োট্রফিক ল্যাটারাল স্ক্লেরোসিস, বা ALS) সম্পর্কে আপনারা অনেকেই জানেন। অনেক লোক তার অবস্থার মধ্যে নিজেদের খুঁজে পায়, বিভিন্ন অবস্থার সাথে নির্ণয় করা হয় যা তাদের চলাচলকে মারাত্মকভাবে সীমাবদ্ধ করে। তাদের জন্য, এই ধরনের একটি ডিভাইস মূল্যবান কারণ এটি তাদের অবাধে একটি কম্পিউটার নেভিগেট করতে দেয় যেন তারা তাদের হাতের সম্পূর্ণ ব্যবহার করে।

প্রকৃতপক্ষে, 2014 সালে একটি হ্যাকাথনের সময় এই বিশেষ সমস্যা থেকে অনুপ্রেরণা নিয়ে Windows 10-এর বৈশিষ্ট্যের কোড লেখা হয়েছিল। প্রকল্পটি ছিল একটি হুইলচেয়ার যা চোখের ট্র্যাকিং এবং একটি সারফেস ডিভাইসের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যেতে পারে।

স্পষ্টতই, এখনও কিছু চ্যালেঞ্জ রয়েছে যা এই প্রযুক্তিটি যথেষ্ট পরিপক্ক হওয়ার আগে যারা এটি ছাড়া একটি কম্পিউটার পরিচালনা করতে পারে না তাদের দ্বারা নির্ভরযোগ্যভাবে ব্যবহার করতে হবে। কিন্তু আপাতত, এটি এমন একটি বিশ্ব অন্বেষণ করার জন্য মানুষের জন্য দরজা খোলার জন্য সাহায্য করার জন্য একটি প্রতিশ্রুতিশীল পদক্ষেপ যা আগে পরিশ্রমী হাত এবং আঙ্গুলের প্রয়োজনে বন্ধ ছিল৷

আপনি কি চোখের ট্র্যাকিংয়ের জন্য অন্য কোন ব্যবহারিক অ্যাপ্লিকেশন দেখতে পাচ্ছেন? একটি মন্তব্যে এটি সম্পর্কে আমাদের বলুন!


  1. নিজেকে রক্ষা করতে মাইক্রোসফ্ট এজ ট্র্যাকিং প্রতিরোধ বৈশিষ্ট্যটি কীভাবে ব্যবহার করবেন

  2. Windows 10 কিছুক্ষণের মধ্যে আটকে গেল

  3. Windows 11s টাস্ক ম্যানেজার দরকারী ব্যাটারি স্বাস্থ্য, অ্যাপ স্বাস্থ্য বৈশিষ্ট্য পেতে পারে

  4. টাইমলাইন বৈশিষ্ট্য মাইক্রোসফট দ্বারা প্রবর্তিত