কম্পিউটার

কীভাবে একটি সস্তা হোম ইন্টারকম সিস্টেম সেট আপ করবেন

কীভাবে একটি সস্তা হোম ইন্টারকম সিস্টেম সেট আপ করবেন

আপনি কি কখনও ইচ্ছা করেছেন যে আপনি কেবল একটি বোতাম টিপতে পারেন এবং বাড়ির সবাইকে রাতের খাবারের জন্য ডাকতে পারেন? আপনি যদি আপনার সমস্ত কিশোর-কিশোরীদের জাগিয়ে তুলতে পারেন যাতে তারা প্রতিটি দরজায় আঘাত না করে বাসটি মিস না করে? আপনি শত শত ডলারে প্রকৃত ইন্টারকম সিস্টেম কিনতে পারেন, অথবা আপনি আপনার বাড়িতে থাকা সরঞ্জামগুলি ব্যবহার করে একটি সস্তা হোম ইন্টারকম সিস্টেম সেট আপ করতে পারেন। এখানে কিভাবে।

আপনার স্মার্টফোন ব্যবহার করুন

আপনি যদি বাড়িতে একটি ইন্টারকম সিস্টেম তৈরি করতে চান কিন্তু কোনো অতিরিক্ত হার্ডওয়্যার কিনতে না চান, তাহলে আপনার স্মার্টফোন ব্যবহার করা আপনার জন্য সঠিক হতে পারে। সম্ভবত, আপনার বাড়ির প্রত্যেকের কাছেই তাদের নিজস্ব ফোন রয়েছে৷

আপনার ফোনগুলিকে ইন্টারকম হিসাবে ব্যবহার করতে, আপনাকে একটি ওয়াকি-টকি অ্যাপ ডাউনলোড করতে হবে৷ এই অ্যাপগুলি আপনাকে অন-স্ক্রিন বোতামের এক ক্লিকে অন্য ফোনে ভয়েস মেসেজ পাঠাতে দেয়।

কীভাবে একটি সস্তা হোম ইন্টারকম সিস্টেম সেট আপ করবেন

এই অ্যাপগুলি প্রকৃত ওয়াকি-টকির মতো কাজ করবে বলে আশা করবেন না। বাস্তব ওয়াকি-টকিগুলি তাদের বার্তা প্রেরণ করতে রেডিও তরঙ্গ ব্যবহার করে, যখন এই অ্যাপগুলি আপনার ডেটা সংযোগ ব্যবহার করে। তারা প্রকৃত ওয়াকি টকি ডিভাইসে বার্তা পাঠাতে পারে না, শুধুমাত্র অন্য ফোনে।

আপনি অ্যান্ড্রয়েড বা আইওএস উভয়ের জন্যই পেতে পারেন এমন কিছু জনপ্রিয় অ্যাপ হল Zello, Voxer এবং VoicePing৷

একবার আপনি ফোনে অ্যাপটি ডাউনলোড করলে একটি গ্রুপ তৈরি করুন। তারপর ফোনের সমস্ত মালিকদের যোগাযোগের তথ্য যোগ করুন। মাইক্রোফোনে ট্যাপ করে কথা বলে গ্রুপের সাথে একটি ভয়েস কথোপকথন শুরু করুন। অ্যাপটি আছে এমন প্রত্যেকে একটি বিজ্ঞপ্তি পাবে যে তাদের একটি নতুন বার্তা রয়েছে৷

একটি ইন্টারকম সিস্টেম তৈরি করার এই পদ্ধতিটি প্রাপকদের আপনাকে একটি ব্যক্তিগত বার্তা ফেরত পাঠানোর অনুমতি দেয়, নীচে আলোচনা করা অন্যান্য সিস্টেমগুলির থেকে ভিন্ন৷

ব্লুটুথ ব্যবহার করুন

একটি বার্তা দিয়ে আপনার বাড়ির প্রত্যেকের কাছে পৌঁছানোর আরেকটি উপায় হল বাড়ির চারপাশে একাধিক ব্লুটুথ স্পিকার সেট আপ করা এবং আপনার ফোন থেকে আপনার ভয়েস সম্প্রচার করতে একটি ব্লুটুথ লাউডস্পিকার অ্যাপ ব্যবহার করা৷

কীভাবে একটি সস্তা হোম ইন্টারকম সিস্টেম সেট আপ করবেন

ব্লুটুথ স্পিকার আজ এতটাই সাধারণ যে দাম কমে যাচ্ছে। আপনি 25 ডলারের মতো কম দামে ভাল মানের স্পিকার কিনতে পারেন এবং এর থেকেও কম দামে সেগুলি পাওয়ার সুযোগ রয়েছে।

একটি ইন্টারকম সিস্টেম তৈরির এই পদ্ধতির একটি খারাপ দিক হল এটি শুধুমাত্র একটি উপায়ে কাজ করে। তাই আপনি ঘোষণা করতে পারেন ডিনার প্রস্তুত, কিন্তু আপনি একটি বার্তা ফেরত পাবেন না।

একটি ব্লুটুথ ডিভাইসে আপনার ভয়েস পাঠাতে, আপনাকে আপনার ফোনে এই অ্যাপগুলির মধ্যে একটি ইনস্টল করতে হবে৷

  • Android এর জন্য ব্লুটুথ লাউডস্পীকার
  • অ্যান্ড্রয়েডের জন্য মাইক টু স্পিকার
  • iOS-এর জন্য মাইক্রোফোন লাইভ
  • অ্যান্ড্রয়েড / iOS এর জন্য লাইভ মাইক্রোফোন এবং ঘোষণা মাইক

একটি বার্তা সম্প্রচার করতে, অ্যাপটি খুলুন এবং আপনি যে স্পিকারটি ব্যবহার করতে চান তার সাথে আপনার ফোনটি সংযুক্ত করুন। তারপর অ্যাপের বোতাম টিপুন এবং আপনার ফোনে কথা বলুন। আপনার ভয়েস স্পিকারের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হবে।

আপনার স্মার্ট স্পিকার ব্যবহার করুন

আপনার যদি ইতিমধ্যেই একটি Google Home বা Alexa স্পিকার থাকে, তাহলে আপনি এমন ঘোষণা তৈরি করতে পারেন যা আপনার বাড়ির অন্যান্য স্মার্ট স্পিকারের কাছে সম্প্রচার করবে। এটি করার জন্য আপনার কোনো অতিরিক্ত সরঞ্জাম বা অ্যাপের প্রয়োজন নেই। আপনি স্পিকারের নির্দেশনা দিতে কমান্ড ব্যবহার করেন।

কীভাবে একটি সস্তা হোম ইন্টারকম সিস্টেম সেট আপ করবেন

Google Home ডিভাইসের জন্য, আপনি সম্প্রচার সক্রিয় করতে Google Assistant ব্যবহার করেন। শুধু বলুন, “ঠিক আছে, গুগল। সম্প্রচার করুন, এটি রাতের খাবারের সময়। আপনি "সম্প্রচার" শব্দের পরে যা বলবেন তা সমস্ত স্পিকারের মাধ্যমে পুনরাবৃত্তি হবে৷

অ্যালেক্সার দুটি ভিন্ন কমান্ড রয়েছে যা আপনি সিস্টেমে সম্প্রচার করতে ব্যবহার করতে পারেন। উভয় শব্দই “এটি ঘোষণা করে ” এবং “সম্প্রচার ” কমান্ডের পরে সমস্ত শব্দ সম্বলিত আপনার বার্তা পাঠাবে।

স্মার্ট স্পিকার ব্যবহার করাও একমুখী যোগাযোগ। আপনি উত্তর গ্রহণ করতে পারবেন না. যাইহোক, ব্যবহারকারীরা গুগল বা অ্যালেক্সাকে ঘোষণা করার জন্য একটি আদেশ দিতে পারে, তবে প্রতিক্রিয়া সমস্ত স্পিকারের কাছে পাঠানো হয়, শুধুমাত্র আপনি যেটি ব্যবহার করেছেন তা নয়।

আপনার বাড়ির জন্য একটি ইন্টারকম সিস্টেম তৈরি করার জন্য কোন একটি সেরা বিকল্প নেই। এটি আপনার ইতিমধ্যেই কোন ডিভাইসের মালিক বা আপনি কি কিনতে ইচ্ছুক তার উপর নির্ভর করে৷ আপনি ব্যক্তিগত উত্তর পেতে চান কি না তা জানাও গুরুত্বপূর্ণ। আপনি এই সিস্টেমটি তৈরি করার জন্য যে উপায়ই বেছে নিন না কেন, প্রথমে সবাইকে ট্র্যাক না করে বাড়ির সকলের কাছে একটি বার্তা পৌঁছে দেওয়ার সুবিধাটি প্রচেষ্টার মূল্য হতে পারে৷


  1. কীভাবে অ্যামাজন অ্যালেক্সায় স্মার্ট হোম গ্রুপগুলি সেট আপ করবেন

  2. কিভাবে আপনার Sonos স্পীকারে AirPlay সেট আপ করবেন

  3. কিভাবে একটি হোম ওয়াই-ফাই নেটওয়ার্ক সেট আপ করবেন

  4. ডুয়াল বুট পিসিতে ডিফল্ট হিসাবে একটি অপারেটিং সিস্টেম কীভাবে সেট করবেন