কম্পিউটার

কিভাবে 5GHz ফ্রিকোয়েন্সির জন্য সেরা Wi-Fi চ্যানেল খুঁজে বের করবেন

কিভাবে 5GHz ফ্রিকোয়েন্সির জন্য সেরা Wi-Fi চ্যানেল খুঁজে বের করবেন

আপনি যদি কখনও আপনার রাউটারের সাথে টিঙ্কার করে থাকেন, তাহলে আপনার Wi-Fi চ্যানেলটি পরিবর্তন করার একটি ভাল সুযোগ রয়েছে কারণ আপনার ইন্টারনেট খুব ধীর ছিল বা সম্ভবত আপনি সেই চ্যানেল “X” কোথাও পড়েছিলেন (কেবল একটি উদাহরণ; সেখানে একটি বাস্তব চ্যানেল এক্স নয়) নিখুঁত একটি, অন্য লোকেদের থেকে মুক্ত এবং সংকেত হস্তক্ষেপ।

কিন্তু এখন যেহেতু বেশিরভাগ রাউটারগুলি কম 2.4GHz এর পরিবর্তে 5GHz ফ্রিকোয়েন্সি জুড়ে সংকেত প্রেরণ করার ক্ষমতা সহ শিপিং করছে, একটি বড় প্রশ্ন যা আসছে তা হল “সেরা 5GHz চ্যানেল কী? 2.4GHz চ্যানেলগুলির মতো, কোনও সর্বজনীন উত্তর নেই; এটি নির্ভর করে আপনার আশেপাশের লোকের পরিমাণ একই চ্যানেল ব্যবহার করে এবং অন্যান্য বিষয়ের মধ্যে বাইরের সিগন্যাল হস্তক্ষেপের উপর, তবে আপনার রাউটার দ্রুত 5GHz ফ্রিকোয়েন্সিতে আছে কিনা এবং এর জন্য সেরা Wi-Fi চ্যানেলটি পরীক্ষা করার জন্য আরও কয়েকটি বিষয় বিবেচনা করতে হবে 5GHz সংযোগ।

5 GHz এ আরও চ্যানেল আছে

আপনি যখন 5GHz ফ্রিকোয়েন্সিতে আপনার রাউটার সেটিংসে যান, তখন আপনি দেখতে পাবেন যে আপনার কাছে বাছাই করার জন্য আরও কয়েকটি চ্যানেল রয়েছে। চ্যানেল যত বেশি হবে, ফ্রিকোয়েন্সি তত বেশি হবে, প্রতি চ্যানেলে 5MHz বৃদ্ধি পাবে। এটি প্রযুক্তিগতভাবে মানে যত বেশি ফ্রিকোয়েন্সি, তত বেশি ডেটা কম সময়ে বহন করা যেতে পারে, তবে এটি ততটা সহজ নয়, তাই আপনি যাওয়ার আগে এবং আপনার Wi-Fi রাউটারে সর্বোচ্চ সম্ভাব্য চ্যানেল নির্বাচন করার আগে, কয়েকটি আছে বিবেচনা করার বিষয়গুলি৷

5GHz এ চারটি "ব্যান্ড" পাওয়া যায়, প্রতিটিতে একগুচ্ছ ওয়াই-ফাই চ্যানেল রয়েছে। আপনাকে একটি ধারণা দিতে এখানে একটি চিত্র। ("ISM ব্যান্ডটি শিল্প, বৈজ্ঞানিক এবং চিকিৎসা ব্যবহারের জন্য সংরক্ষিত।) প্রথম ব্যান্ড, UNII-1, মূলত গার্হস্থ্য ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে, যেমন Unii-2 থেকে উপরের দিকে, আপনার রাউটারে DFS (ডাইনামিক ফ্রিকোয়েন্সি নির্বাচন) থাকতে হবে। এবং TPC (ট্রান্সমিট পাওয়ার কন্ট্রোল) অন্তর্নির্মিত, যা স্বয়ংক্রিয়ভাবে আপনার রাউটারের চ্যানেল এবং পাওয়ার আউটপুট সামঞ্জস্য করবে যাতে এটি সামরিক, রাডার, আবহাওয়া স্টেশন সংকেত ইত্যাদিতে হস্তক্ষেপ না করে।

কিভাবে 5GHz ফ্রিকোয়েন্সির জন্য সেরা Wi-Fi চ্যানেল খুঁজে বের করবেন

আপনার রাউটারে লগ ইন করুন, এবং আপনি কোন 5GHz চ্যানেল আপনার জন্য উপলব্ধ তা দেখতে সক্ষম হবেন। 5GHz চ্যানেলগুলি সাধারণত ওভারল্যাপ করে না (অনেক 2.4GHz চ্যানেলের বিপরীতে), কারণ অনেক দেশে সংলগ্ন চ্যানেলগুলি উচ্চ ব্যান্ডউইথের জন্য "বন্ড" হয়। এর মানে হল যে আপনার রাউটারে আপনি দেখতে পারেন যে চ্যানেলগুলি চারটি সংখ্যা আলাদা। 5GHz-এ 23টি নন-ওভারল্যাপিং চ্যানেল রয়েছে, যেখানে 2.4GHz-এ মাত্র তিনটির বিপরীতে, প্রতিটি চ্যানেলকে সমানভাবে ভালো করে তোলে যখন এটি অন্য চ্যানেলের হস্তক্ষেপ না করার ক্ষেত্রে আসে।

কিভাবে 5GHz ফ্রিকোয়েন্সির জন্য সেরা Wi-Fi চ্যানেল খুঁজে বের করবেন

অন্যান্য বিবেচনা

কখনও কখনও, এটি আপনার রাউটারের ধরণের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, কিছু নতুন রাউটার, যেমন Wi-Fi 6 সমর্থন করে, শুধুমাত্র একটি ডুয়াল-ব্যান্ড মোড আছে। বর্তমান ট্রাফিক, রাউটার থেকে দূরত্ব এবং হস্তক্ষেপের উপর ভিত্তি করে রাউটার স্বয়ংক্রিয়ভাবে আপনাকে 2.4GHz বা 5.0GHz বরাদ্দ করে। এর অর্থ হতে পারে যে আপনাকে উভয়ের জন্য চ্যানেল বেছে নিতে হবে। যাইহোক, এই রাউটারগুলি সাধারণত আপনার প্রয়োজনের জন্য সঠিক চ্যানেল বেছে নেওয়ার জন্য একটি আশ্চর্যজনক কাজ করে।

কিভাবে 5GHz ফ্রিকোয়েন্সির জন্য সেরা Wi-Fi চ্যানেল খুঁজে বের করবেন

এই ক্ষেত্রে, আপনাকে একটি 2.4GHz চ্যানেলও নির্বাচন করতে হবে। আদর্শভাবে, 1, 6, এবং 11 সেরা, এবং আপনাকে ওভারল্যাপিং সমস্যাগুলি মোকাবেলা করতে হবে না।

Wi-Fi 6 এর সাথে, 6GHz এর সম্ভাবনাও রয়েছে, যদিও এটি এখনও আসলেই একটি জিনিস নয়। যাইহোক, একবার এটি হয়ে গেলে, এটি আরও বেশি ফ্রিকোয়েন্সি স্পেস যোগ করবে, ম্যানুয়ালি চ্যানেলগুলিকে অপ্রয়োজনীয়ভাবে বেছে নেওয়ার প্রয়োজনীয়তা তৈরি করবে৷

তাহলে সেরা 5GHz চ্যানেল কোনটি?

5GHz ফ্রিকোয়েন্সিগুলির জন্য কোনও সর্বজনীন সেরা Wi-Fi চ্যানেল নেই, তবে কোনটি আপনার জন্য সেরা তা খুঁজে বের করার উপায় রয়েছে৷ একটি Wi-Fi বিশ্লেষক অ্যাপ ডাউনলোড করুন, যেমন PC-এ WiFiInfoView বা WiFi Commander, Mac-এ iStumbler বা AirRadar, অথবা Android-এর জন্য WiFiAnalyzer, তারপর আপনার এলাকায় চ্যানেলের পরিস্থিতি কী তা দেখে নিন।

আপনার মতো একই চ্যানেলে অনেক লোক আছে? যে আপনাকে ধীর হতে পারে. আপনি যদি ওয়াইফাই অ্যানালাইজার ব্যবহার করেন, তাহলে উপরের বামদিকে মেনু আইকনে আলতো চাপুন, তারপরে "চ্যানেল রেটিং" এবং স্ক্রিনের শীর্ষে "5 GHZ" এ আলতো চাপুন৷ এটি আপনার সংকেত, যানজট এবং হস্তক্ষেপের শক্তির উপর ভিত্তি করে আপনার চ্যানেলকে রেট দেবে।

কিভাবে 5GHz ফ্রিকোয়েন্সির জন্য সেরা Wi-Fi চ্যানেল খুঁজে বের করবেন

উচ্চতর চ্যানেল সংখ্যা, উচ্চ ফ্রিকোয়েন্সিতে কাজ করে, রাডার, আবহাওয়া স্টেশন এবং সামরিক বাহিনী দ্বারা ব্যবহৃত হয়। আপনি আপনার Wi-Fi ব্যবহার করার সময় যদি এটি ঘটে থাকে, তাহলে আপনার সংকেত অন্য ফ্রিকোয়েন্সিতে বাম্প হতে পারে। এটি একটি সমস্যা হওয়া উচিত নয়, যদিও এটি আপনার চ্যানেল স্যুইচ করার সাথে সাথে ক্ষণিকের হস্তক্ষেপের কারণ হতে পারে। এছাড়াও কিছু পুরানো ফোন মডেল রয়েছে যেগুলি এখনও উচ্চ ফ্রিকোয়েন্সি/চ্যানেলগুলিতে কাজ করে, যদিও এটি আপনার সিগন্যালকে প্রভাবিত করার সম্ভাবনা খুব কম৷

যতটুকু বলা হয়েছে, সম্ভবত প্রথম "ব্যান্ড"-এর চ্যানেলগুলির সাথে লেগে থাকা ভাল যা আমি আগে বলেছি (36, 40, 44, 48), কারণ এগুলি ঘরোয়া ব্যবহারের জন্য মনোনীত এবং বাহ্যিক কারণগুলির হস্তক্ষেপের সম্ভাবনা কম। . যেহেতু এগুলি "ডিফল্ট" চ্যানেল হওয়ার প্রবণতা রয়েছে, তাই আরও বেশি লোক সেগুলি ব্যবহার করবে, তাই আপনাকে সেরা সংকেত দেওয়ার সময় কোনটি সবচেয়ে কম যানজট রয়েছে তা খুঁজে পেতে আপনার একটি Wi-Fi চেকার ব্যবহার করা উচিত৷

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে যদি এলাকার অন্যরা পরিবর্তন করে, আপনি 5GHz-এর জন্য আপনার সেরা বর্তমান Wi-Fi চ্যানেলটিও পরিবর্তন করার প্রয়োজন খুঁজে পেতে পারেন। আপনি যদি সমস্যার সম্মুখীন হতে শুরু করেন, তাহলে আপনার সংযোগ আবার বিশ্লেষণ করে অন্য চ্যানেলে পরিবর্তন করার কথা বিবেচনা করুন।

র্যাপিং আপ

5G-এর একটি বড় সুবিধা হল যে চ্যানেল ওভারল্যাপ একটি ভার্চুয়াল নন-ইস্যু, তাই আপনি যে কোনও চ্যানেল ব্যবহার করার সিদ্ধান্ত নেন তা দ্বারা প্রভাবিত হবে না। উপলব্ধ চ্যানেলের পরিমাণের সাথে, আপনার রাউটারকে "অটো"-এ রেখে দিলে সেই মুহুর্তে 5GHz-এর জন্য সেরা Wi-Fi চ্যানেলে রাখা সম্ভব। যদি এটি কাজ না করে, তাহলে উপরের টুলস এবং টিপসগুলি আপনাকে 5GHz চ্যানেলে গাইড করবে যা আপনার আধুনিক রাউটারের সবচেয়ে বেশি ব্যবহার করবে৷

আপনার রাউটারে সমস্যা দেখা দিলে দ্রুত ভালো সংযোগ পেতে এই সমস্যা সমাধানের পদক্ষেপগুলি ব্যবহার করে দেখুন।

ছবি:Wikimedia Commons/Abhi25t


  1. আপনার নেটওয়ার্কের জন্য কীভাবে সেরা Wi-Fi চ্যানেল খুঁজে পাবেন

  2. আপনার রাউটারের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল কীভাবে খুঁজে পাবেন?

  3. Windows 10 বা Windows 11 এর জন্য প্রোডাক্ট কী কীভাবে খুঁজে পাবেন

  4. কীভাবে Chrome এর জন্য সেরা VPN চয়ন করবেন