কম্পিউটার

একটি নতুন কেনার আগে আপনার কম্পিউটারের গতি বাড়ানোর জন্য 11টি সমাধান৷

একটি নতুন কেনার আগে আপনার কম্পিউটারের গতি বাড়ানোর জন্য 11টি সমাধান৷

আপনার যদি একটি মারাত্মকভাবে পিছিয়ে থাকা কম্পিউটার থাকে, তাহলে সম্ভাবনা রয়েছে যে আপনি এটি প্রতিস্থাপন করার জন্য একটি নতুন পেতে প্রলুব্ধ হবেন। কিন্তু আপনি খুব বেশি ট্রিগার-খুশি হওয়ার আগে, আপনার কম্পিউটারের গতি বাড়াতে এবং এতে কিছু নতুন জীবন শ্বাস নিতে আপনাকে সাহায্য করার জন্য আমরা এই নির্দেশিকাটি একত্রিত করেছি। আপনার কখন বুলেটটি কামড়ানো উচিত এবং একটি নতুন কেনা উচিত সে সম্পর্কেও আমাদের পরামর্শ রয়েছে।

1. যেকোন অবশিষ্ট/অবাঞ্ছিত প্রোগ্রাম আনইনস্টল করুন

প্রথমত, সবচেয়ে সুস্পষ্ট পদক্ষেপ:আপনার সিস্টেমে অবশিষ্ট বা অবাঞ্ছিত প্রোগ্রামগুলি থেকে মুক্তি পান! আমরা উইন্ডোজের মাধ্যমে ম্যানুয়ালি এটি করার পরামর্শ দিই না। পরিবর্তে, IOBitUninstaller বা অন্য তৃতীয় পক্ষের আনইনস্টলার ব্যবহার করুন। উইন্ডোজে এটি করার বিপরীতে এই জাতীয় পদ্ধতি ব্যবহার করার সুবিধা হল যে আপনাকে একের পর এক প্রোগ্রাম আনইনস্টল করতে হবে না। আপনি শুধুমাত্র একটি তালিকা থেকে তাদের চেক করতে পারেন, এবং সমস্ত ট্রেস ফাইল এবং ফোল্ডার আসলে মুছে ফেলা হয়৷

2. স্টার্টআপ প্রোগ্রাম নিষ্ক্রিয় করুন

কখনও লক্ষ্য করেছেন যে আপনার কম্পিউটারটি সবথেকে ধীর গতিতে চলে গেছে যখন আপনি এটি চালু করেছেন? যদি এটি সঠিক বলে মনে হয়, তবে আপনার কাছে অনেকগুলি স্টার্টআপ প্রোগ্রাম সক্ষম হওয়ার সম্ভাবনা রয়েছে। আপনার অপ্রয়োজনীয় স্টার্টআপ প্রোগ্রামগুলিকে নিষ্ক্রিয় করা উচিত যাতে তারা সিস্টেমে বিঘ্নিত না হয়।

স্টার্টআপ প্রোগ্রামগুলি অক্ষম করতে, আপনার টাস্কবারে ডান ক্লিক করুন এবং "টাস্ক ম্যানেজার" নির্বাচন করুন৷

একটি নতুন কেনার আগে আপনার কম্পিউটারের গতি বাড়ানোর জন্য 11টি সমাধান৷

টাস্ক ম্যানেজারের মধ্যে, স্টার্টআপ ট্যাব বেছে নিন, এবং আপনি পৃথকভাবে সমস্ত স্টার্টআপ প্রোগ্রাম সক্রিয় এবং নিষ্ক্রিয় করতে পারেন।

একটি নতুন কেনার আগে আপনার কম্পিউটারের গতি বাড়ানোর জন্য 11টি সমাধান৷

3. একটি সম্পূর্ণ ম্যালওয়্যারবাইট স্ক্যান চালান

আপনার কম্পিউটার ম্যালওয়্যার দ্বারা bogged ডাউন হতে পারে যে সন্দেহ? এমনকি তা না হলেও, আপনি অনলাইনে কতটা সক্রিয় তার উপর নির্ভর করে আমরা প্রতি এক থেকে দুই সপ্তাহে অন্তত একবার একটি Malwarebytes স্ক্যান চালানোর পরামর্শ দিই। Malwarebytes হল একটি বিনামূল্যের, ভাইরাস, র‍্যানসমওয়্যার, ম্যালওয়্যার এবং এর মতো সুরক্ষার জন্য শিল্প-প্রধান সরঞ্জাম৷

সেরা ফলাফলের জন্য, নিরাপদ মোডে Malwarebytes চালানোর কথা বিবেচনা করুন৷

4. হাই পারফরমেন্স পাওয়ার প্ল্যান সক্রিয় করুন

ডিফল্টরূপে, আপনার হার্ডওয়্যার সম্পূর্ণরূপে ব্যবহার করার জন্য Windows কনফিগার করা হয় না। আপনি এটি নিশ্চিত করতে পাওয়ার বিকল্পগুলিতে উঁকি দিতে পারেন। এটি করতে, আপনার স্টার্ট মেনুতে "একটি পাওয়ার প্ল্যান চয়ন করুন" টাইপ করুন এবং এটি খুলতে মিলিত ফলাফলে ক্লিক করুন৷

একটি নতুন কেনার আগে আপনার কম্পিউটারের গতি বাড়ানোর জন্য 11টি সমাধান৷

ডিফল্টরূপে, "ব্যালেন্সড" নির্বাচন করা হবে। কর্মক্ষমতা উন্নত করতে, "উচ্চ কর্মক্ষমতা" নির্বাচন করুন - আপনার পাওয়ার ড্র কিছুটা বেশি হতে পারে, কিন্তু আপনি যদি এই নিবন্ধটি পড়ছেন, তাহলে সম্ভবত আপনি যা পেতে পারেন তার সমস্ত শক্তি প্রয়োজন৷

5. আপনার পছন্দের অ্যাপ্লিকেশনের জন্য লাইটওয়েট বিকল্প ব্যবহার করুন

এটি অগত্যা আপনার পিসিকে এতটা গতিশীল করে না যতটা বেশি লাইটওয়েট অ্যাপ্লিকেশন বেছে নিয়ে আপনার অভিজ্ঞতার গতি বাড়ায়। আপনি যে কোনো ধরনের অ্যাপ্লিকেশনের হালকা সংস্করণ খুঁজে পেতে পারেন, কিন্তু একটি সূচনা বিন্দু হিসাবে, আমরা অবশ্যই একটি হালকা ওয়েব ব্রাউজার অনুসন্ধান করার পরামর্শ দিচ্ছি - আমাদের সুপারিশগুলি দেখতে এখানে ক্লিক করুন!

6. উইন্ডোজ পারফরম্যান্স অপশন অপ্টিমাইজ করুন

উইন্ডোজ আসলে বেশ উল্লেখযোগ্য পরিমাণে শক্তি নেয় নিজের মতো করে চালানোর জন্য, বিশেষ করে আরও অতিরিক্ত বৈশিষ্ট্য এবং সুন্দর গ্রাফিক্স সহ উইন্ডোজের আধুনিক সংস্করণ। এখানে কয়েকটি ভিজ্যুয়াল টুইক রয়েছে যা আপনার অভিজ্ঞতাকে উন্নত করতে পারে।

নিষ্ক্রিয় করার প্রথম এবং সবচেয়ে বড় চাক্ষুষ বৈশিষ্ট্য হল স্বচ্ছতা। আপনি আপনার ডেস্কটপে ডান-ক্লিক করে এবং "ব্যক্তিগত করুন" বাম-ক্লিক করে এটি খুঁজে পেতে পারেন।

একটি নতুন কেনার আগে আপনার কম্পিউটারের গতি বাড়ানোর জন্য 11টি সমাধান৷

ব্যক্তিগতকরণ উইন্ডোর মধ্যে, "রঙ" ট্যাব চয়ন করুন, তারপর স্বচ্ছতা প্রভাবগুলি বন্ধ করুন৷

একটি নতুন কেনার আগে আপনার কম্পিউটারের গতি বাড়ানোর জন্য 11টি সমাধান৷

স্টার্ট খুলুন এবং "উইন্ডোজের চেহারা এবং কর্মক্ষমতা সামঞ্জস্য করুন" টাইপ করুন। কর্মক্ষমতা বৃদ্ধি সর্বাধিক করতে, "সেরা পারফরম্যান্সের জন্য সামঞ্জস্য করুন" এন্ট্রি নির্বাচন করুন এবং "প্রয়োগ করুন" এ ক্লিক করুন। আপনি যদি নিজেকে কোনো ভিজ্যুয়াল উপাদান অনুপস্থিত খুঁজে পান, আপনি সবসময় ফিরে আসতে পারেন এবং সেগুলি এখানে সক্ষম করতে পারেন৷

একটি নতুন কেনার আগে আপনার কম্পিউটারের গতি বাড়ানোর জন্য 11টি সমাধান৷

7. অব্যবহৃত উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি নিষ্ক্রিয় করুন

উইন্ডোজ বৈশিষ্ট্যের একটি বিস্তৃত বৈচিত্র্য রয়েছে যা অনেক কর্মক্ষমতা গ্রহণ করে কিন্তু শেষ ব্যবহারকারীর দ্বারা ব্যবহার করা নাও হতে পারে। এই সমস্যাটি দূর করতে, আমরা Cortana অক্ষম করার এবং যতটা সম্ভব অপ্রয়োজনীয় অতিরিক্ত কমাতে W10Privacy ব্যবহার করার পরামর্শ দিই।

8. একটি উইন্ডোজ মেরামত চালান

Tweaking.com-এর বিনামূল্যের উইন্ডোজ মেরামত অ্যাপ্লিকেশন ব্যবহার করা রেজিস্ট্রি ত্রুটি এবং সময়ের সাথে উইন্ডোজ ইনস্টলেশনে ক্রপ হওয়া অন্যান্য সমস্যাগুলি সংশোধন করার একটি সহজ উপায়। অ্যাপ্লিকেশনটি আপনাকে একটি ডিস্ক চেক এবং একটি সিস্টেম ফাইল স্ক্যান চালাতে সাহায্য করবে যাতে আপনার হার্ড ড্রাইভ সঠিকভাবে কাজ করছে এবং আপনি ভারী মেরামত শুরু করার আগে আপনার কাছে প্রয়োজনীয় সমস্ত সিস্টেম ফাইল রয়েছে।

আপনি নিরাপদ মোডে থাকাকালীন এটি চালালে এটি সবচেয়ে ভাল কাজ করবে৷

9. বিল্ট-ইন রিসেট বিকল্পগুলি ব্যবহার করুন

Windows 10 এ, রিসেট করা মোটামুটি সহজ। এই প্রসঙ্গে, একটি রিসেট মানে আপনার অপারেটিং সিস্টেমের সম্পূর্ণ পুনঃস্থাপন।

এই রিসেটটি সম্পাদন করার জন্য, আপনার স্টার্ট মেনুতে "এই পিসি রিসেট করুন" টাইপ করুন এবং সংশ্লিষ্ট এন্ট্রি নির্বাচন করুন। এর পরে, ফলস্বরূপ পপ-আপ উইন্ডোতে "শুরু করুন" এ ক্লিক করুন এবং উইন্ডোজ আপনাকে বাকি প্রক্রিয়ার মাধ্যমে নিয়ে যাবে।

একটি নতুন কেনার আগে আপনার কম্পিউটারের গতি বাড়ানোর জন্য 11টি সমাধান৷

10. একটি লাইটওয়েট ওএসে স্যুইচ করুন

উপরের সবকিছু ব্যর্থ হলে, আপনার কম্পিউটারের গতি বাড়ানোর আরেকটি উপায় হল উইন্ডোজকে লিনাক্সের মতো হালকা ওএস দিয়ে প্রতিস্থাপন করা।

অবশ্যই, ব্যবহারকারীর ইন্টারফেস ভিন্ন হবে এবং আপনার প্রিয় অ্যাপ্লিকেশনগুলি উপলব্ধ নাও হতে পারে, তবে প্রচুর লিনাক্স ডিস্ট্রো রয়েছে যা উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য উপযুক্ত এবং লিনাক্সের জন্যও প্রচুর জনপ্রিয় অ্যাপ্লিকেশন উপলব্ধ। এটিতে অভ্যস্ত হওয়ার জন্য এটি শুধুমাত্র একটু সময় এবং প্রচেষ্টার প্রয়োজন, এবং কে জানে, আপনি এটি এত পছন্দ করতে পারেন যে আপনি স্থায়ীভাবে সুইচটি তৈরি করতে পারেন৷

আপনি যদি ইতিমধ্যেই লিনাক্সে থাকেন, তাহলে শিখুন কিভাবে আপনি একটি লিনাক্স পিসির গতি বাড়াতে পারেন।

11. আপনার হার্ডওয়্যার আপগ্রেড করুন

যদি আপনার কম্পিউটার সত্যিই পুরানো এবং ধীর হয়ে থাকে, তাহলে সম্পূর্ণ নতুন পিসি পাওয়ার পরিবর্তে, আপনি কিছু হার্ডওয়্যার আপগ্রেড করতে পারেন।

একটি পুরানো কম্পিউটারের গতি বাড়ানোর জন্য আপনি সবচেয়ে বড় উন্নতি করতে পারেন তা হল একটি সলিড-স্টেট ড্রাইভ (SSD) যোগ করা। এটি ওএস এবং অ্যাপ্লিকেশন লোডের সময় ব্যাপকভাবে উন্নত করবে।

আরও RAM সংযোজন বোর্ড জুড়ে কর্মক্ষমতা উন্নত করবে, তবে আপনার পুরানো মাদারবোর্ডের জন্য উপযুক্ত সঠিক RAM খুঁজে পাওয়া কঠিন হতে পারে এবং এটি সমর্থন করতে পারে এমন সর্বাধিক RAM এর একটি সীমা থাকতে পারে। আপনার মাদারবোর্ড ম্যানুয়াল পড়ুন এবং RAM আপগ্রেড করার আগে যে বিষয়গুলি নোট করতে হবে তা দেখুন৷

কখন শুধু একটি নতুন কম্পিউটার কিনবেন

আপনি যদি আপনার পছন্দের ফলাফলগুলি অর্জন করতে উপরের টিপস দিয়ে আপনার কম্পিউটারের গতি বাড়াতে না পারেন তবে এটি একটি নতুন কম্পিউটার কেনার সময় হতে পারে। নতুন অ্যাপ্লিকেশনগুলির জন্য প্রায়শই নতুন হার্ডওয়্যারের প্রয়োজন হয় - আপনি আপনার পুরানো মেশিনকে যেভাবে অপ্টিমাইজ করেন না কেন, সর্বাধিক দক্ষতায় চালানো আধুনিক হার্ডওয়্যারের সাথে প্রতিযোগিতা করতে সক্ষম হবে না। সব নষ্ট হয় না, যদিও, আপনি একটি নতুন কম্পিউটার পেলেও, আপনার পুরানো পিসির জন্য এখনও প্রচুর ব্যবহার রয়েছে।


  1. 5 মিনিটের মধ্যে আপনার স্লো কম্পিউটারের গতি বাড়ান!

  2. আপনার কম্পিউটারের গতি বাড়ানোর জন্য 15 টি টিপস

  3. কিভাবে আপনার Windows 10 পিসির গতি বাড়াবেন।

  4. কিভাবে পিসির গতি বাড়ানো যায় :আপনার উইন্ডোজ সিস্টেমকে দ্রুততর করুন