কম্পিউটার

সমস্ত মধ্যবর্তী রেল সম্পদ কোথায়?

সুতরাং, আপনি কয়েকটি রেল টিউটোরিয়াল শেষ করেছেন। আপনি একটি বা দুটি ক্লাস নিয়েছেন বা কিছু স্ক্রিনকাস্ট দেখেছেন। আপনি অনুসরণ করেছেন এবং কিছু টিউটোরিয়াল অ্যাপের একটি অনুলিপি তৈরি করেছেন। এটা বেশ স্পষ্ট যে আপনার রেল উন্নয়নের পরবর্তী স্তরে যাওয়ার সময় এসেছে।

যদিও, আপনি আটকে আছেন। আছে টন সবেমাত্র শুরু হওয়া লোকেদের জন্য বই, ক্লাস এবং ভিডিও। কিন্তু ইন্টারমিডিয়েট রেল ডেভের জন্য সব টিউটোরিয়াল কোথায়?

এটা আগের মত নেই

একবার আপনি একজন রেল ডেভেলপার হওয়ার শিক্ষানবিস, "বেসলাইন জ্ঞান তৈরি" পর্যায়ে পাস করলে, সম্পদগুলি শুকিয়ে যায়। এটা কেন?

একজন মধ্যবর্তী রেল বিকাশকারী হওয়া কিছুই নয় একজন শিক্ষানবিশ হওয়ার মতো৷৷ এটা মনে হতে পারে এটি একটু ভিন্ন, শিখতে আরও কিছু জটিল জিনিস সহ। কিন্তু শেখার মধ্যবর্তী পর্যায় পার হওয়া সম্পূর্ণ আলাদা প্রক্রিয়া।

এটিকে এভাবে ভাববেন না, "একজন শিক্ষানবিস এই জিনিসটি জানেন। একজন মধ্যবর্তী বিকাশকারী সেই সমস্ত জিনিসগুলিকে আরও ভালভাবে জানেন, পাশাপাশি কিছু অতিরিক্ত জিনিসগুলিও পাশে রয়েছে।" একজন মধ্যবর্তী বিকাশকারীর জন্য, শেখার ক্ষেত্রে আরও মনোযোগ দেওয়া হয়। অনেক কিছু সম্পর্কে একটু জানার পরিবর্তে, আপনি সামান্য সম্পর্কে অনেক কিছু শিখবেন।

ফোকাস করার জন্য কয়েকটি ক্ষেত্র খুঁজুন। পরীক্ষা এবং TDD সম্পর্কে আরও বিস্তারিত জানুন। রেইলস উৎসাহিত করে এমন কয়েকটি ডিজাইনের প্যাটার্ন গভীরভাবে জানুন। আপনার কীভাবে একটি দুর্দান্ত ডেটা মডেল ডিজাইন করা উচিত সে সম্পর্কে জানুন। কিন্তু একবারে সব শিখবেন না। একবারে একটি জিনিস শিখুন, এবং এটি সত্যিই ভালভাবে শিখুন৷

একবার আপনি Rails বেসিকগুলি বুঝতে পারলে, আপনি API ডকুমেন্টেশন পড়ার জন্য যথেষ্ট জানবেন, এমনকি যদি আপনি এখনও এটি সব বুঝতে না পারেন। আপনি TDD-তে সেরা বইগুলি পড়তে পারেন, এমনকি যদি সেগুলি রেলের জন্য বিশেষভাবে লেখা না হয়। আপনি রুবি কোডের পর্যাপ্ত উদাহরণ দেখার পরে, আপনি উৎস-ডাইভিং করতে পারেন এবং রেলের অংশগুলি এমন একটি স্তরে বুঝতে পারেন যা অন্য কয়েকজন করে।

যখন আপনি একটি জিনিস ভালভাবে শেখার দিকে মনোনিবেশ করেন, তখন শেখার জন্য আরও অনেক সম্পদ থাকে। এবং আপনি যা শিখবেন প্রতিটি জিনিস শিখতে সহজ করে তুলবে।

(যদি লোকেদের পক্ষে তাদের তৃতীয় বা চতুর্থ ভাষা বেছে নেওয়া সহজ বলে মনে হয়, তবে এটি এর একটি কারণ। অনেকগুলি মূল ধারণা একই থাকে, যার মানে মধ্যবর্তী পর্যায়ে ভ্রমণ করতে আপনাকে অনেক কম শিখতে হবে একটি নতুন ভাষা)।

আপনি কীভাবে পরবর্তীতে কী খেলবেন তা চয়ন করবেন?

আপনি যদি একবারে একটি জিনিস শিখতে যাচ্ছেন তবে আপনাকে প্রথমে কী ফোকাস করতে হবে তা বেছে নিতে হবে। কিন্তু আপনি কিভাবে বাছাই করবেন, যখন অনেক কিছু শেখার আছে?

আপনি যখন এটিতে আগ্রহী হন তখন কি সবসময় কিছু শেখা সহজ বলে মনে হয় না? এটা অবশ্যই আমার জন্য করে। তাই, নতুন কিছু শেখার জন্য নিজেকে বাধ্য করার সর্বোত্তম উপায় কী?

আপনার নিজের অ্যাপস লিখুন! প্রচুর এবং প্রচুর অ্যাপ। অ্যাপ্লিকেশানগুলি লিখুন, অ্যাপ্লিকেশানগুলি সংশোধন করুন, বিদ্যমান অ্যাপ্লিকেশানগুলিতে বৈশিষ্ট্য যুক্ত করুন৷

আপনি যখন একটি অ্যাপ লিখবেন, আপনি আটকে যাবেন। আপনি অনেক আটকে যাবেন। তবে এটি একটি দুর্দান্ত জিনিস! আপনার আটকে থাকাকে ভালবাসতে শেখা উচিত, কারণ এর মানে হল আপনি নতুন কিছু শিখতে চলেছেন। আটকে থাকা দুর্দান্ত, এবং আপনি যত বেশি এটি উপভোগ করতে পারবেন, এমনকি এটি খুঁজে বের করতে পারবেন, তত দ্রুত আপনি একজন বিশেষজ্ঞ হয়ে উঠবেন।

একবার আপনি গবেষণা, শিখতে এবং সমাধান লিখলে, এটি অন্য অ্যাপে আবার করার চেষ্টা করুন। ডকুমেন্টেশন না দেখে এটি লিখতে চেষ্টা করুন. সত্যিই এটা শিখো. তারপর, আপনার অ্যাপ তৈরি করা চালিয়ে যান, এবং আপনি আটকে পরের জায়গার জন্য দেখুন।

আমি এইভাবে শিখতে পছন্দ করি, কারণ আপনি প্রায়শই যে জিনিসগুলিতে ছুটতে যাচ্ছেন সেগুলিতে ফোকাস করতে পারেন। আপনি দ্রুত শিখতে পারবেন, কারণ আপনি শুধু অধ্যয়নের জন্য পড়াশোনা করছেন না। আপনি একটি সমস্যা সমাধান করার উপায় বের করার চেষ্টা করছেন। এবং সেই কারণেই কি আপনি সফ্টওয়্যার ডেভেলপমেন্টের সাথে শুরুতে প্রেমে পড়েছেন?

কিন্তু আপনি সেগুলি এইভাবে পেতে পারবেন না

আপনি রেলের মূল বিষয়গুলি বোঝার পরে, আপনি নির্বিঘ্নে শিখতে পারেন। আপনি যদি বুঝতে পারেন যে মধ্যবর্তী এবং বিশেষজ্ঞ রেল ডেভগুলি কী সম্পর্কে কথা বলছে, আপনি ঘটনাক্রমে এমন কথোপকথন করতে পারেন যা আপনার অধ্যয়নকে সত্যিই আকর্ষণীয় পথে নিয়ে যাবে৷

তাই, যখন আমি নতুন কিছু শেখার শুরু, টিউটোরিয়াল পর্যায় অতিক্রম করি, তখন আমি একগুচ্ছ ব্লগে সাবস্ক্রাইব করি। আমি টুইটারে সম্প্রদায়ের কিছু নেতাকে অনুসরণ করি। আমি ভাষার জন্য WhateverWeekly নিউজলেটার সাবস্ক্রাইব করি (RubyWeekly, iOS Dev Weekly, JavascriptWeekly, ইত্যাদি)।

আপনাকে পুরোটা পড়তে হবে না। আপনার উচিত নয়৷ এটা সব পড়ুন কিন্তু ভালো জিনিসগুলিকে আপনার রাডারে আঘাত করতে দিন, এবং আকর্ষণীয় মনে হয় এমন জিনিসগুলি পড়ার এবং অনুসরণ করার চেষ্টা করুন৷ আমি এইভাবে কিছু সত্যিই দুর্দান্ত টিপস শিখেছি, এবং তারা আমাকে কিছু দরকারী বিষয়ের দিকে নিয়ে গেছে যা আমি হয়তো অনেক পরে পাইনি৷

তাহলে, আপনি পরবর্তী কি শিখতে যাচ্ছেন?

যদি আপনি আটকে বোধ করেন কারণ আপনি দুর্দান্ত মধ্যবর্তী সংস্থান খুঁজে পাচ্ছেন না, আপনার শেখার নিয়ন্ত্রণ নিন। একটি অ্যাপ তৈরি করা শুরু করুন এবং আপনি কীভাবে এটি তৈরি করেন সেদিকে মনোযোগ দিন। এমন কিছু চেষ্টা করুন যা আপনি নিশ্চিত যে অর্ধেক পথই আসলে কাজ করবে এবং আপনি আটকে যেতে পারেন এমন জায়গাগুলি সন্ধান করুন। সেই আটকে থাকা ব্যবহার করুন এবং সেই ছোট অংশে API ডক্স, গাইড বা টিউটোরিয়াল খুঁজুন। আপনার প্রয়োজন হলে সোর্স-ডাইভিং যান। (প্রথমে এটি অদ্ভুত লাগতে পারে, কিন্তু আপনি যত বেশি রেল কোডটি দেখবেন, তত বেশি আরামদায়ক বোধ করবেন)।

সত্যিই একটি ছোট অংশ বুঝতে, এটি একটি বিশেষজ্ঞ হয়ে. এবং তারপরে, পরবর্তী জিনিসে যান।


  1. 2020 সালে শেখার জন্য সেরা প্রোগ্রামিং ভাষাগুলি কী কী?

  2. শিখতে এত রেলের সাথে, আপনি কোথায় শুরু করবেন?

  3. রেলের কম পরিচিত বৈশিষ্ট্য 4.2

  4. আমি রেল পডকাস্টে রুবিতে ছিলাম!