কম্পিউটার

কিভাবে একটি ফোল্ডার বা জাভা প্যাকেজ থেকে রানটাইমে ক্লাস লোড করতে হয়


CLASSPATH ব্যবহার করে, আপনি রানটাইমে যেকোনো ক্লাস লোড করতে পারেন।

.java সোর্স ফাইলের মতো, কম্পাইল করা .class ফাইলগুলি প্যাকেজের নামকে প্রতিফলিত করে এমন একটি ডিরেক্টরির মধ্যে থাকা উচিত। যাইহোক, .class ফাইলের পাথ .java সোর্স ফাইলের পাথের মত হতে হবে না। আপনি আপনার উৎস এবং ক্লাস ডিরেক্টরি আলাদাভাবে সাজাতে পারেন, যেমন −

<path-one>\sources\com\apple\computers\Dell.java
<path-two>\classes\com\apple\computers\Dell.class

এটি করার মাধ্যমে, আপনার উত্স প্রকাশ না করেই অন্যান্য প্রোগ্রামারদের ক্লাস ডিরেক্টরিতে অ্যাক্সেস দেওয়া সম্ভব। আপনাকে এই পদ্ধতিতে সোর্স এবং ক্লাস ফাইলগুলি পরিচালনা করতে হবে যাতে কম্পাইলার এবং জাভা ভার্চুয়াল মেশিন (JVM) আপনার প্রোগ্রাম ব্যবহার করা সমস্ত প্রকার খুঁজে পেতে পারে৷

ক্লাস ডিরেক্টরির সম্পূর্ণ পাথ, \classes,কে বলা হয় ক্লাসপাথ এবং এটি CLASSPATH সিস্টেম ভেরিয়েবলের সাথে সেট করা হয়েছে। কম্পাইলার এবং JVM উভয়ই ক্লাসপথে প্যাকেজের নাম যোগ করে আপনার .class ফাইলের পথ তৈরি করে।

বলুন \classes হল ক্লাস পাথ, এবং প্যাকেজের নাম হল com.apple.computers, তারপর কম্পাইলার এবং JVM \classes\com\apple\computers-এ .class ফাইল খুঁজবে।

একটি ক্লাসপাথ বিভিন্ন পাথ অন্তর্ভুক্ত করতে পারে। একাধিক পাথ একটি সেমিকোলন (উইন্ডোজ) বা কোলন (ইউনিক্স) দ্বারা পৃথক করা উচিত। ডিফল্টরূপে, কম্পাইলার এবং JVM বর্তমান ডিরেক্টরি এবং জাভা প্ল্যাটফর্ম ক্লাস ধারণকারী JAR ফাইল অনুসন্ধান করে যাতে এই ডিরেক্টরিগুলি স্বয়ংক্রিয়ভাবে ক্লাসপথে থাকে।


  1. কীভাবে দূষিত জিপ ফোল্ডারগুলি থেকে ফাইলগুলি বের করবেন

  2. কিভাবে জাভা ক্লাস এবং অবজেক্ট ব্যবহার করবেন

  3. কিভাবে জাভা ব্যবহার করে একটি ফোল্ডার থেকে ডিরেক্টরি (শুধুমাত্র) পেতে?

  4. কিভাবে জাভা ব্যবহার করে একটি ডিরেক্টরি থেকে সমস্ত ফাইল (শুধুমাত্র) তালিকাভুক্ত করবেন?