কম্পিউটার

MySQL এর কয়েকটি বৈশিষ্ট্য আলোচনা কর


MySQL হল একটি ওপেন সোর্স SQL (স্ট্রাকচার্ড কোয়েরি ল্যাঙ্গুয়েজ) ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম। আসুন এর কিছু বৈশিষ্ট্য দেখি:

সামঞ্জস্যপূর্ণ

MySQL সার্ভার দ্রুত, এবং নির্ভরযোগ্য। এটি মেমরিতে দক্ষতার সাথে ডেটা সঞ্চয় করে তা নিশ্চিত করে যে ডেটা সামঞ্জস্যপূর্ণ, এবং অপ্রয়োজনীয় নয়৷

স্কেলযোগ্য

MySQL সার্ভার পরিমাপযোগ্য এবং ব্যবহার করা সহজ। স্কেলেবিলিটি বলতে সিস্টেমের স্বল্প পরিমাণ ডেটা, প্রচুর পরিমাণে ডেটা, মেশিনের ক্লাস্টার ইত্যাদি দিয়ে সহজে কাজ করার ক্ষমতা বোঝায়। এটির পরিমাপযোগ্যতা এবং ব্যবহারের সহজতার কারণে এটি উত্পাদন পরিবেশেও ব্যবহৃত হয়।

ইন্টারনেটের মাধ্যমে ডেটাবেস

এটি উচ্চ নিরাপত্তা, উন্নত সংযোগ এবং গতি প্রদান করে যার ফলে এটি ইন্টারনেটের মাধ্যমে ডেটাবেসের সাথে কাজ করার উপযোগী করে তোলে।

সিস্টেম

MySQL সার্ভার ক্লায়েন্ট/সার্ভার এবং এমবেডেড সিস্টেমের সাথে কাজ করে

মাল্টি-থ্রেডিং

MySQL ডাটাবেস হল একটি ক্লায়েন্ট-সার্ভার সিস্টেম যা মাল্টি-থ্রেডেড SQL সার্ভার ধারণ করে। মাল্টি-থ্রেডিং বলতে সিস্টেমের সংস্থানগুলিকে দক্ষতার সাথে ব্যবহার করে একই সাথে কাজ করার ক্ষমতা বোঝায়। প্রয়োজন হলে, MySQL সার্ভার একটি এমবেডেড মাল্টি-থ্রেডেড লাইব্রেরি হিসেবেও ব্যবহার করা যেতে পারে।

ব্যবহারকারীর প্রয়োজনীয়তা

মাইএসকিউএল সফ্টওয়্যারের কোডটি ব্যবহারকারীর প্রয়োজনীয়তা মাথায় রেখে তৈরি করা হয়েছিল। এর মানে হল যে বেশিরভাগ অ্যাপ্লিকেশন এবং ভাষা MySQL ডাটাবেস সার্ভারের সাথে ব্যবহার করা যেতে পারে।

লজিক্যাল মডেল

ডাটাবেসে ডেটা সংরক্ষণ করার আগে, একটি লজিক্যাল মডেল তৈরি করা হয়। এই যৌক্তিক মডেলটি ভেরিয়েবল/ডেটা ক্ষেত্র, এই ভেরিয়েবলগুলির মধ্যে সম্পর্ক (এটি এক-থেকে-এক, এক-ও-অনেক, বহু-থেকে-এক, বহু-থেকে-অনেক) সম্পর্কের সমস্ত বিবরণ দেয়। দুটি টেবিল এবং তাই। যখন একটি ডাটাবেস ভালভাবে ডিজাইন করা হয়, তখন এর মানে হল অসামঞ্জস্যপূর্ণ ডেটা, অপ্রয়োজনীয় ডেটা বা অনুপস্থিত ডেটার কোনও সুযোগ নেই৷


  1. MySQL এর সাথে Excel সংযুক্ত করা হচ্ছে

  2. মাইএসকিউএল-এ কীভাবে নির্দিষ্ট কলাম ডেটা রপ্তানি করবেন?

  3. MySQL কি? MySQL এর কিছু বৈশিষ্ট্য আলোচনা কর

  4. mysql_install_db - মাইএসকিউএল ডেটা ডিরেক্টরি শুরু করুন