কম্পিউটার

MySQL কি? MySQL এর কিছু বৈশিষ্ট্য আলোচনা কর


MySQL, স্থানীয়ভাবে 'my sequel' নামে পরিচিত একটি ওপেন সোর্স SQL (স্ট্রাকচার্ড কোয়েরি ল্যাঙ্গুয়েজ) ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম। এসকিউএল হল একটি ভাষা যা ডেটাবেসগুলিতে অ্যাক্সেস এবং কাজ করতে ব্যবহৃত হয়। SQL কে ANSI/ISO SQL স্ট্যান্ডার্ড ব্যবহার করে সংজ্ঞায়িত করা হয়েছে। এসকিউএল স্ট্যান্ডার্ড 1986 সাল থেকে বিকশিত এবং বিকাশ করছে। এর মানে এসকিউএল-এর বিভিন্ন সংস্করণ বিদ্যমান। এটি বর্তমানে ওরাকল কর্পোরেশন দ্বারা উন্নত এবং রক্ষণাবেক্ষণ করা হচ্ছে। অফিসিয়াল ওয়েবসাইট হল https://www.mysql.com/.

MySQL বৈশিষ্ট্য

আসুন MySQL ডাটাবেস সিস্টেমের বৈশিষ্ট্যগুলি বুঝতে পারি:

ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম

MySQL একটি সিস্টেম যা দক্ষতার সাথে ডেটা সঞ্চয় এবং পরিচালনা করতে সহায়তা করে। ডেটাবেস সাধারণত একটি কাঠামোগত ফ্যাশনে ডেটা সংরক্ষণ করে। ডেটাবেস তথ্য সঞ্চয় করে, ডেটা প্রসেস করে সেইসাথে বিভিন্ন কমান্ড ব্যবহার করে অ্যাক্সেস করতে সাহায্য করে।

সম্পর্কীয়

'রিলেশনাল' শব্দের অর্থ হল ডেটা একটি নির্দিষ্ট বিন্যাসে, যেমন সারি এবং কলাম হিসাবে সংরক্ষণ করা হয়। এই বিন্যাসটি ট্যাবুলার বিন্যাস নামেও পরিচিত। এর মানে, একটি MySQL সার্ভারে সংরক্ষিত ডেটা একটি মেমরি অবস্থানে সমস্ত ডেটা সংরক্ষণ করার পরিবর্তে সারি এবং কলাম আকারে থাকে। এর পিছনের কারণ হল যাতে ডেটা দ্রুত অ্যাক্সেস করা যায় এবং একটি সর্বোত্তম পদ্ধতিতে সংরক্ষণ করা যায়৷

লজিক্যাল মডেল

ডাটাবেসে ডেটা সংরক্ষণ করার আগে, একটি লজিক্যাল মডেল তৈরি করা হয়। এই যৌক্তিক মডেলটি ভেরিয়েবল/ডেটা ক্ষেত্র, এই ভেরিয়েবলগুলির মধ্যে সম্পর্ক (এটি এক-থেকে-এক, এক-ও-অনেক, বহু-থেকে-এক, বহু-থেকে-অনেক) সম্পর্কের সমস্ত বিবরণ দেয়। দুটি টেবিল এবং তাই। যখন একটি ডাটাবেস ভালভাবে ডিজাইন করা হয়, তখন এর মানে হল অসামঞ্জস্যপূর্ণ ডেটা, অপ্রয়োজনীয় ডেটা বা অনুপস্থিত ডেটার কোনও সুযোগ নেই৷

বস্তু

যৌক্তিক মডেলের সমস্ত বৈশিষ্ট্য- যেমন ডাটাবেস, টেবিল, সারি, কলাম ইত্যাদি বস্তু হিসাবে বোঝা যায়। এইভাবে, ডেটা অ্যাক্সেস করা সহজ এবং কার্যকর।

ওপেন সোর্স

MySQL হল ওপেন সোর্স, যার মানে এই সফ্টওয়্যারটি যে কেউ ডাউনলোড, ব্যবহার এবং পরিবর্তন করতে পারে। এটা বিনামূল্যে ব্যবহার করা যায় এবং সহজে বোঝা যায়। MySQL এর সোর্স কোড অধ্যয়ন করা যেতে পারে, এবং প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে পরিবর্তন করা যেতে পারে। এটি GPL অর্থাৎ GNU জেনারেল পাবলিক লাইসেন্স ব্যবহার করে যা অ্যাপ্লিকেশন ব্যবহার করে কী করা যাবে এবং কী করা যাবে না সে সংক্রান্ত নিয়ম ও প্রবিধানগুলিকে সংজ্ঞায়িত করে৷

দ্রুত এবং নির্ভরযোগ্য

MySQL মেমরিতে দক্ষতার সাথে ডেটা সঞ্চয় করে তা নিশ্চিত করে যে ডেটা সামঞ্জস্যপূর্ণ, এবং অপ্রয়োজনীয় নয়। তাই, MySQL ব্যবহার করে ডেটা অ্যাক্সেস এবং ম্যানিপুলেশন দ্রুত।

স্কেলযোগ্য

স্কেলেবিলিটি বলতে সিস্টেমের স্বল্প পরিমাণ ডেটা, প্রচুর পরিমাণে ডেটা, মেশিনের ক্লাস্টার ইত্যাদি দিয়ে সহজে কাজ করার ক্ষমতা বোঝায়। মাইএসকিউএল সার্ভার বড় ডাটাবেসের সাথে কাজ করার জন্য তৈরি করা হয়েছিল। এটির মাপযোগ্যতা এবং ব্যবহারের সহজতার কারণে এটি উত্পাদন পরিবেশেও ব্যবহৃত হয়। উচ্চ নিরাপত্তা, উন্নত সংযোগ এবং গতি প্রদান করে যার ফলে এটি ইন্টারনেটের মাধ্যমে ডেটাবেসের সাথে কাজ করার উপযোগী করে তোলে।


  1. ডেটা সেন্টার কি?

  2. MySQL-এ "SELECT TRUE" কি?

  3. MySQL এর প্রধান বৈশিষ্ট্য কি কি?

  4. MySQL এর কয়েকটি বৈশিষ্ট্য আলোচনা কর