কম্পিউটার

ডাটাবেসে লেনদেনের সংজ্ঞা


একটি লেনদেন ডাটাবেসে নির্বাহিত কমান্ডের একটি সিরিজ নিয়ে গঠিত। একটি লেনদেনের প্রতিটি কমান্ড হল পারমাণবিক অর্থাৎ এটিকে আরও সাব কমান্ডে বিভক্ত করা যাবে না। লেনদেনের যেকোনো কমান্ড ডাটাবেসের গঠন পরিবর্তন করতে পারে বা নাও করতে পারে। এছাড়াও, লেনদেনের জন্য প্রয়োজনীয় পরিবর্তনগুলি একসাথে করতে হবে। এই নিয়ম কার্যকর না হলে, সিস্টেম ব্যর্থ হলে, শক্তি হারিয়ে গেলে বা অন্য কোনো কারণে ডেটা হারিয়ে যেতে পারে৷

একটি লেনদেনের একটি সাধারণ উদাহরণ নিম্নরূপ -

ডাটাবেসে লেনদেনের সংজ্ঞা

হ্যারিকে তার অ্যাকাউন্ট থেকে স্যালিতে 100 টাকা ট্রান্সফার করতে হবে। এটি একটি লেনদেন হিসাবে করা হয়. প্রথমে, হ্যারির অ্যাকাউন্টের বিবরণ পড়া হয় এবং তার ব্যালেন্স 100 কমে যায়। এই নতুন ডেটা আবার হ্যারির অ্যাকাউন্টে সংরক্ষিত হয়। এরপরে, স্যালির অ্যাকাউন্টের বিবরণ পড়া হয় এবং তার ব্যালেন্স 100 বেড়ে যায়। এই নতুন ডেটা আবার স্যালির অ্যাকাউন্টে সংরক্ষিত হয়।

যাইহোক, ডাটাবেসে একটি লেনদেন বাস্তবায়ন করা জটিল। উপরের উদাহরণে, হ্যারির অ্যাকাউন্ট থেকে টাকা তোলার পরে যদি সিস্টেমটি ক্র্যাশ হয়ে যায়, তবে এটি কখনই স্যালির অ্যাকাউন্টে যোগ করা হবে না। সুতরাং, তথ্য হারিয়ে গেছে এবং স্যালির অ্যাকাউন্ট কখনই আপডেট করা হয় না।

একটি লেনদেনের প্রক্রিয়া

একটি লেনদেনে পঠন এবং লেখার ক্রিয়াকলাপগুলির একটি সিরিজ থাকে। এগুলি যেকোন বস্তুর বর্তমান মান পড়তে এবং কিছু গণনার পরে প্রাপ্ত আপডেট করা মান লিখতে ব্যবহৃত হয়।

অপারেশন পড়ুন

যেকোন ডাটাবেস অবজেক্ট পড়ার জন্য প্রথমে ডিস্ক থেকে মেইন মেমরিতে আনা হয়। এর পরে, এর মান প্রয়োজনীয় ভেরিয়েবলে অনুলিপি করা হয়।

ডাটাবেসে লেনদেনের সংজ্ঞা

অপারেশন লিখুন

যেকোন ডাটাবেস অবজেক্ট লিখতে, মেমরির মান সংরক্ষিত হয় এবং তারপর আবার ডিস্কে সংরক্ষণ করা হয়।

ডাটাবেসে লেনদেনের সংজ্ঞা


  1. অবজেক্ট-ওরিয়েন্টেড ডাটাবেস

  2. ডাটাবেস জীবন চক্র

  3. DDBMS উপাদান

  4. ডাটাবেসে N-ary সম্পর্ক