কম্পিউটার

অবজেক্ট রকেট আপনার মঙ্গোডিবিকে সুস্থ ও উপলব্ধ রাখে

মূলত 2020 সালের নভেম্বর মাসে, ObjectRocket.com/blog এ প্রকাশিত হয়

Rackspace-এ, ObjectRocket টিম আপনাকে আপনার MongoDB® ডাটাবেস পরিচালনা করতে সাহায্য করতে পারে। আমরা আপনার মঙ্গোডিবি ডাটাবেসের জন্য দুর্যোগ পুনরুদ্ধার, প্রতিলিপি, ত্রুটি সহনশীলতা এবং উচ্চ উপলব্ধতা অফার করি।

অবজেক্ট রকেট আপনার মঙ্গোডিবিকে সুস্থ ও উপলব্ধ রাখে

পরিচয়

অবজেক্ট রকেট বর্তমানে Sharded এবং Replica MongoDB ইন্সট্যান্স বিকল্পগুলি অফার করে, কিন্তু দৃশ্যের আড়ালে, আমরা সবসময় ডেটা রিডানডেন্সি এবং ফল্ট টলারেন্সের জন্য তিন-সদস্যের রেপ্লিকা সেট ব্যবহার করি৷ শার্ড ইনস্ট্যান্সে ডেডিকেটেড মঙ্গোস সার্ভার, কনফিগার সার্ভার এবং শার্দগুলি থাকে, যা প্রত্যেকটি তিনটি- সদস্য প্রতিলিপি সেট।

তবে, দুর্যোগ পুনরুদ্ধার একটি ভিন্ন বিষয়। অবজেক্ট রকেট একটি বিপর্যয় পুনরুদ্ধারের পরিকল্পনা অফার করে যেখানে আপনার Sharded এবং Replica MongoDB দৃষ্টান্তগুলি অন্য ডেটা সেন্টারে মিরর করা সদস্যের প্রতিলিপিসেটগুলি গ্রহণ করে একটি অতিরিক্ত খরচে যা আপনি একটি দুর্যোগের ঘটনার ক্ষেত্রে ব্যবহার করতে পারেন৷

প্যাকেজ

সমস্ত অবজেক্ট রকেট পরিচালিত MongoDB দৃষ্টান্তগুলি একটি প্যাকেজ হিসাবে উচ্চ প্রাপ্যতা, প্রতিলিপি (ডেটারেডানডেন্সি) এবং ত্রুটি সহনশীলতার সাথে আসে৷

উচ্চ প্রাপ্যতা

উচ্চ প্রাপ্যতা (HA) সহ, আপনি বিভিন্ন প্রযুক্তির মাধ্যমে সর্বদা আপনার ডেটা অ্যাক্সেস করতে পারেন। যাইহোক, প্রায় যেকোন HA সমাধানের একটি মূল উপাদান হল আপনার ডেটার প্রতিরূপ। এখানেই ডেটা রিডানডেন্সি কাজ করে। আপনি শুধুমাত্র একটি ডাটাবেস দেখতে পাচ্ছেন, কিন্তু দৃশ্যের আড়ালে সেই ডেটার দুই বা তার বেশি সঠিক কপি (প্রতিলিপি) আছে, যা ব্যর্থতার ক্ষেত্রে একটি রেপ্লিকা সেট নোড থেকে অন্যটিতে স্থানান্তর করতে সহায়তা করে৷

চ্যুতি সহনশীলতা

ফল্ট টলারেন্স হল সেই সম্পত্তি যা একটি সিস্টেমকে একই ফল্ট জোনের মধ্যে একটি উপাদানের ব্যর্থতার ক্ষেত্রে সঠিকভাবে কাজ চালিয়ে যেতে সক্ষম করে। ব্যবসার ধারাবাহিকতা নিশ্চিত করার জন্য, আমরা আপনার প্রতিটি শার্ডের রেপ্লিকা-সেট সদস্যদের জন্য বিভিন্ন হোস্ট বা সার্ভার ব্যবহার করি, যাতে একটি অন্যের থেকে নিচে চলে গেলে থিওথরা কার্যকর হয়৷

প্রতিলিপি (ডেটা রিডানডেন্সি)

MongoDB রেপ্লিকেশন হল একটি অ্যাপ্লিকেশন স্তরে একাধিক সার্ভার জুড়ে ডেটা সিঙ্ক্রোনাইজ করার প্রক্রিয়া। প্রতিলিপি অপ্রয়োজনীয়তা প্রদান করে এবং বিভিন্ন ডাটাবেস সার্ভারে ডেটার একাধিক কপি সহ ডেটা প্রাপ্যতা বৃদ্ধি করে। প্রতিলিপি একটি একক সার্ভারের ক্ষতি থেকে একটি ডাটাবেসকে রক্ষা করে এবং আপনাকে হার্ডওয়্যার ব্যর্থতা এবং পরিষেবার বাধা থেকে পুনরুদ্ধার করতে দেয়। ডেটার অতিরিক্ত অনুলিপি দিয়ে, আপনি দুর্যোগ পুনরুদ্ধার, প্রতিবেদন বা ব্যাকআপের জন্য এক বা একাধিক উৎসর্গ করতে পারেন।

দুর্যোগ পুনরুদ্ধার (ঐচ্ছিক)

ডিজাস্টার রিকভারি (ডিআর) হল পরিকল্পনার একটি ক্ষেত্র যা একটি সংস্থাকে প্রাকৃতিক বিপর্যয়, বিদ্যুৎ ব্যর্থতার মতো উল্লেখযোগ্য নেতিবাচক ঘটনার প্রভাব থেকে রক্ষা করে যা ডেটাসেন্টার-স্তরের বিভ্রাটের কারণ হতে পারে। DR এর লক্ষ্য হল একটি ব্যবসা যতটা সম্ভব স্বাভাবিকের কাছাকাছি চালিয়ে যাওয়া।

ডিআর ছাড়া কেস ব্যবহার করুন

চলুন এমন একটি দৃশ্য ধরে নেওয়া যাক যেখানে সারা বছর আপনার বিক্রি বেশি হয়, বিশেষ করে সাইবারমন্ডে এবং ছুটির মরসুমে।

স্থাপত্যটি কেমন হবে?

একটি মার্কিন যুক্তরাষ্ট্র-ভিত্তিক কোম্পানি হিসাবে, আপনি মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে আপনার ডেটা সঞ্চয় করতে চান, সোলেট আপনার ডেটা সংরক্ষণ করতে আমাদের DFW ডেটা সেন্টার এবং ব্যাকআপ রাখার জন্য IAD ডেটাসেন্টার ব্যবহার করুন৷

সেকেন্ডারি হিসেবে কাজ করছে এমন দুটি নোডে আপনার ডেটা মিরর করে আমরা HA অর্জন করি নোড Ifthe প্রাথমিক কোনো কারণে ব্যর্থ হয়, একটি মাধ্যমিক নতুন প্রাথমিক হয়ে যায় নোড কিন্তু এখনও অন্য ব্যাকআপ আছে। ইতিমধ্যে, আমাদের সহায়তা দল ব্যর্থ হওয়া নোডটি পুনরুদ্ধার করে এবং নতুন প্রাথমিক এর সাথে সিঙ্ক করে .

MongoDB একটি প্রাথমিক ব্যবহার করে একক বড় রেপ্লিকা সেটের মাধ্যমে অনুভূমিকভাবে স্কেল করতে পারে এবং দুটি মাধ্যমিক উপরের (বা নিচে) অবস্থার জন্য হার্টবিট কমিউনিকেশন সহ নোড এবং থিওপ্লগের মাধ্যমে ঘটছে সেকেন্ডারিগুলির প্রতিলিপি।

একই ডেটাসেন্টারের মধ্যে বিভিন্ন হার্ডওয়্যারে প্রতিটি হোস্ট রাখার মাধ্যমে আমরা ত্রুটি সহনশীলতা অর্জন করি। এইভাবে, কোনো হার্ডওয়্যার ব্যর্থ হলে, আপনার MongoDB চালু থাকবে।

সাধারণত, একটি শার্ড একটি একক MongoDB উদাহরণ হতে পারে। যাইহোক, পূর্বে উল্লিখিত হিসাবে, অবজেক্ট রকেটের প্রতিলিপি সেটে তিনটি MongoDB দৃষ্টান্ত রয়েছে, যেমনটি নিম্নলিখিত ছবিতে দেখানো হয়েছে:

শার্ড:

  • DFWNODE1:প্রাথমিক
  • DFWNODE2:সেকেন্ডারি
  • DFWNODE3:সেকেন্ডারি
অবজেক্ট রকেট আপনার মঙ্গোডিবিকে সুস্থ ও উপলব্ধ রাখে

কিভাবে HA, ডেটা রিডানডেন্সি, এবং ফল্ট টলারেন্স অবজেক্টরকেট এ কাজ করে

রক্ষণাবেক্ষণ, ডাউনটাইম বা ব্যর্থতার ক্ষেত্রে, সিস্টেমটি প্রাথমিক পরিবর্তন করতে পারে যে কোনো মাধ্যমিক এর সাথে নোড এবং সমস্যা ছাড়াই চালিয়ে যান, এইভাবে HA প্রদান করে।

প্রাইমারি নোড থেকে থিওপ্লগের মাধ্যমে সেকেন্ডারি নোডগুলিতে ডেটা প্রতিলিপি করা হয়, এইভাবে ডেটা রিডান্ডেন্সি অর্জন করা হয়৷

ফল্ট টলারেন্সের জন্য, আসুন কল্পনা করা যাক যে সার্ভারটি রেপ্লিকা সেট সদস্যদের একটিকে হোস্ট করে সেটি ভেঙে যায়। একটি প্রাথমিক কিনা অথবা মাধ্যমিক নোড ব্যর্থ হয়েছে, আপনার মঙ্গোডিবি ইন্সট্যান্স একটি দুই-নোড রেপ্লিকা সেটে চলতে থাকবে যতক্ষণ না সমর্থন দল সমস্যার সমাধান করতে পারে।

ডিআর এর সাথে কেস ব্যবহার করুন

আমাদের স্কিমটি আপনার বর্তমান দৃষ্টান্তকে প্রতিফলিত করে (আপনি আপনার দৃষ্টান্তে যত সংখ্যক শার্ড যোগ করেছেন তা নির্বিশেষে) উদাহরণের নিকটতম ডেটা সেন্টারগুলির একটিতে। আমরা আপনার জন্য IAD-এ একটি DR প্ল্যান সেট আপ করেছি। আমরা IAD রেপ্লিকা-সেট সদস্যদের প্রাথমিক এর সাথে সংযুক্ত করতে পারি নোড inDFW3, আপনার ডেটা সহ বিভিন্ন অঞ্চলে সিঙ্ক্রোনাসভাবে প্রতিলিপি করা হয়েছে। এটি নিশ্চিত করে যে আপনার ডেটা আপ টু ডেট আছে, যেমনটি নিম্নলিখিত উদাহরণে দেখানো হয়েছে:

শার্ড:

  • DFWNODE1:প্রাথমিক
  • DFWNODE2:সেকেন্ডারি
  • DFWNODE3:সেকেন্ডারি
  • IADNODE1:সেকেন্ডারি
  • IADNODE2:সেকেন্ডারি
  • IADNODE3:সেকেন্ডারি
অবজেক্ট রকেট আপনার মঙ্গোডিবিকে সুস্থ ও উপলব্ধ রাখে

উপসংহার

অবজেক্ট রকেট প্ল্যাটফর্মে দুর্যোগ পুনরুদ্ধারের সাথে HA, প্রতিলিপি এবং ত্রুটি সহনশীলতা একত্রিত হয়। এছাড়াও, আমরা স্মার্ট ব্যক্তিদের সাথে এই সমস্ত কিছুর ব্যাক আপ করি—আপনার সর্বোচ্চ সময়ে আপনাকে নিরাপদ এবং স্থিতিশীল রাখতে।

পরিচালিত MongoDB সম্পর্কে আরও জানুন।

কোনো মন্তব্য করতে বা প্রশ্ন জিজ্ঞাসা করতে প্রতিক্রিয়া ট্যাব ব্যবহার করুন। আপনি আমাদের সাথে একটি কথোপকথনও শুরু করতে পারেন৷


  1. RoboMongo এবং ObjectRocket সহ MongoDB ভিজ্যুয়ালাইজ করা

  2. কিভাবে macOS এ আপনার নিরাপত্তা এবং গোপনীয়তা বজায় রাখবেন?

  3. আপনার Google, Facebook এবং Twitter ডেটা কিভাবে ডাউনলোড করবেন

  4. আপনার পিসিকে ম্যালওয়্যার এবং ডেটার নিরাপত্তা হুমকি থেকে রক্ষা করুন