কম্পিউটার

AWS DBMS পরিষেবাগুলির একটি সংক্ষিপ্ত বিবরণ

Amazon® Web Services® (AWS®) ডেটাবেস-এ-সার্ভিস (DBaaS) এবং প্ল্যাটফর্ম-এ-সার্ভিস (PaaS) মডেল উভয় রিলেশনাল এবং অ-রিলেশনাল ডেটাবেসের জন্য ডেটাবেস (DB) পরিষেবা প্রদান করে।

এই পরিষেবাগুলি প্রধান পরিষেবা প্রদানকারীদের দ্বারা প্রদত্ত বেশিরভাগ লাইসেন্স এবং ওপেন-সোর্স পণ্যগুলির জন্য উপলব্ধ৷ AWS এন্টারপ্রাইজ স্তরে নিরাপদ এবং মাপযোগ্য ডিবি ইনস্টল এবং পরিচালনা করার জন্য একটি দক্ষ এবং ব্যয়-কার্যকর পদ্ধতি অফার করে৷

এই পোস্টটি সংক্ষিপ্তভাবে AWS DBMS পরিষেবা এবং বৈশিষ্ট্যগুলিকে পরিচয় করিয়ে দেয় যা তাদের যে কোনও ক্লাউড প্ল্যাটফর্মের জন্য খুব জনপ্রিয় DBMS পরিষেবা করে তোলে। আমরা নিম্নলিখিত AWS পরিষেবাগুলির একটি ভূমিকা প্রদান করি:

  • RDS :একটি RDBMS পরিষেবা
  • অরোরা :একটি অভ্যন্তরীণ RDBMS পরিষেবা
  • ডায়নামো ডিবি :একটি সম্পর্কহীন পরিষেবা
  • DMS :একটি DB মাইগ্রেশন পরিষেবা

Amazon DBMS পরিষেবাগুলি

নিম্নলিখিত চিত্রটি ডেটা সংস্থার উপর ভিত্তি করে DBMS প্রকারগুলি দেখায়:

AWS DBMS পরিষেবাগুলির একটি সংক্ষিপ্ত বিবরণ

AWS তার ব্যবহারকারীদের বিভিন্ন লাইসেন্সপ্রাপ্ত এবং বিনামূল্যে উপলব্ধ DB পরিষেবা প্রদান করে। এই পরিষেবাগুলি রিলেশনাল এবং নন-রিলেশনাল ডাটাবেস পরিষেবা উভয়ের অধীনে পড়ে। Oracle® এবং Microsoft®-এর মতো জনপ্রিয় কোম্পানিগুলির থেকে DBMS ইঞ্জিন সরবরাহ করা ছাড়াও, Amazon একটি অভ্যন্তরীণ DBMS পরিষেবা প্রদান করে যা Aurora® নামে পরিচিত, যা অত্যন্ত উন্নত, নিরাপদ এবং নির্ভরযোগ্য। একটি ডেডিকেটেড RDBMS পরিষেবা প্রদানের পাশাপাশি, AWS অরোরা পরিষেবা, একটি হালকা, চাহিদা অনুযায়ী এবং স্বয়ংক্রিয়-স্কেলিং DBMS পরিষেবা প্রদান করে৷

আমাজন রিলেশনাল ডেটাবেস পরিষেবা

Amazon Relational Database Services (RDS) এ উপলব্ধ কিছু বিখ্যাত রিলেশনাল ডিবি সিস্টেমের মধ্যে রয়েছে অরোরা, PostgreSQL®, MySQL®, MariaDB®, Oracle® এবং আরও কিছু।

AWS DBMS পরিষেবাগুলির একটি সংক্ষিপ্ত বিবরণ

RDS এর নিম্নলিখিত বৈশিষ্ট্য রয়েছে:

  • DBaaS (একটি পরিষেবা হিসাবে ডেটাবেস) অ্যাডমিনিওভারহেড ছাড়াই একটি সম্পূর্ণ কার্যকরী ডিবি সরবরাহ করতে ব্যবহৃত হয়৷
  • ভার্চুয়াল মেশিনে চলে যদিও আপনি এই সার্ভারগুলিতে লগ ইন করতে পারবেন না।
  • AWS RDS অপারেটিং সিস্টেম (OS) এবং DB এর প্যাচিংয়ের যত্ন নেয়।
  • RDS একাধিক DB ইঞ্জিন সমর্থন করে, যার মধ্যে MYSQL, MariaDB, PostgreSQL, Oracle, MS SQLserver, এবং Aurora রয়েছে।
  • আপনি এক বা একাধিক প্রাপ্যতা অঞ্চলে (AZ) RDS স্থাপন করতে পারেন।
  • S3-এ স্বয়ংক্রিয় এবং ম্যানুয়াল স্ন্যাপশট সহ অনেকগুলি ব্যাকআপ বিকল্প উপলব্ধ।
  • যখন আপনি কোনো ব্যাকআপ ব্যবহার করে পুনরুদ্ধার করেন, তখন পুনরুদ্ধার করা DB হল একেবারে নতুন উদাহরণ।
  • একাধিক AZ ব্যবহার করে স্থিতিস্থাপকতা (প্রাথমিক এবং স্ট্যান্ডবাই মডেল) কোনো হস্তক্ষেপ ছাড়াই সিঙ্ক্রোনাস রেপ্লিকেশন এবং স্বয়ংক্রিয় ব্যর্থতা প্রদান করে।
  • আপনি পঠিত প্রতিলিপিগুলি ব্যবহার করে কর্মক্ষমতা বর্ধিত করতে পারেন যা শুধুমাত্র-পঠন কপিগুলিতে অ্যাসিঙ্ক্রোনাস প্রতিলিপি প্রদান করে৷
  • পঠিত প্রতিরূপের মাধ্যমে কর্মক্ষমতা প্রদান করা হয়।
Amazon Aurora

Amazon Aurora হল একটি AWS রিলেশনাল ডাটাবেস পরিষেবা। অরোরা ব্যবহারকারীর নির্দেশিকা হিসাবে](https://docs.aws.amazon.com/AmazonRDS/latest/AuroraUserGuide/CHAP_AuroraOverview.html) ব্যাখ্যা করে, "অরোরা পরিচালিত ডাটাবেস পরিষেবা Amazon Relational DatabaseService (Amazon RDS) এর অংশ৷ Amazon RDS হল একটি ওয়েব পরিষেবা যা ক্লাউডে একটি রিলেশনাল ডাটাবেস সেট আপ করা, পরিচালনা করা এবং স্কেল করা সহজ করে তোলে।"

নিচে Amazon Aurora DBMS পরিষেবার কিছু বৈশিষ্ট্য রয়েছে:

  • "Amazon Aurora হল একটি MySQL এবং PostgreSQL-সামঞ্জস্যপূর্ণ রিলেশনাল ডাটাবেস যা ক্লাউডের জন্য তৈরি করা হয়েছে, যা ওপেন সোর্স ডেটাবেসের সরলতা এবং খরচ-কার্যকারিতার সাথে ঐতিহ্যবাহী এন্টারপ্রাইজ ডেটাবেসের কার্যকারিতা এবং প্রাপ্যতাকে একত্রিত করে।" (Amazon Aura ডকুমেন্টেশন থেকে)
  • “Amazon Aurora স্ট্যান্ডার্ড MySQL ডাটাবেসের চেয়ে পাঁচগুণ দ্রুত এবং স্ট্যান্ডার্ড PostgreSQL ডাটাবেসের চেয়ে তিনগুণ দ্রুত। এটি বাণিজ্যিক ডাটাবেসের নিরাপত্তা, প্রাপ্যতা এবং নির্ভরযোগ্যতা 1/10তম মূল্যে প্রদান করে।" (Amazon Aura ডকুমেন্টেশন থেকে)
  • একটি ক্লাস্টারের বেস কনফিগারেশন ব্যবহার করে। এটিতে একটি একক প্রাথমিক উদাহরণ এবং শূন্য বা আরও বেশি প্রতিলিপি রয়েছে৷
  • সমস্ত দৃষ্টান্ত শেয়ার্ড স্টোরেজ ব্যবহার করে, যা ক্লাস্টার ভলিউম নামে পরিচিত, এবং স্বয়ং-নিরাময়। ক্লাস্টার ভলিউম স্বয়ংক্রিয়ভাবে স্কেল করে, এবং S3 এ ক্রমাগত ব্যাক আপ করার সময় AWS আপনাকে শুধুমাত্র খরচ করা জায়গার জন্য বিল দেয়।
  • সর্বনিম্ন তিনটি প্রাপ্যতা অঞ্চলে আপনার ডেটার দুটি কপি থাকে, যার মধ্যে ন্যূনতম তিনটি প্রাপ্যতা অঞ্চল থাকে, তাই আপনার ডেটার অন্তত ছয়টি কপি থাকে৷
  • অরোরা স্টোরেজ ক্রমাগত ডেটা ব্লক এবং ডিস্ক স্ক্যান করে এবং স্বয়ংক্রিয়ভাবে ত্রুটিগুলি মেরামত করে নিজেকে নিরাময় করে৷
  • 15টি পর্যন্ত প্রতিলিপি সম্ভব, যা সমান্তরাল প্রশ্নের সুবিধা প্রদান করে।
  • এন্ডপয়েন্ট ব্যবহার করে রিড-রাইট, যা সমস্ত প্রতিলিপি জুড়ে সংযোগের ভারসাম্য বজায় রাখে।
Aurora সার্ভারহীন

Amazon Aurora Serverless v1 ব্যবহার করে, Amazon Aurora Serverless “Amazon Aurora-এর জন্য একটি অন-ডিমান্ড অটোস্কেলিং কনফিগারেশন। AnAurora Serverless DB ক্লাস্টার হল একটি DB ক্লাস্টার যা আপনার অ্যাপ্লিকেশনের প্রয়োজনের উপর ভিত্তি করে কম্পিউটের ক্ষমতাকে উপরে এবং নিচের স্কেল করে। এটি অরোরা প্রভিশন করা ডিবি ক্লাস্টারগুলির সাথে বৈপরীত্য, যার জন্য আপনি ম্যানুয়ালি ক্ষমতা পরিচালনা করেন। অরোরা সার্ভারলেস বিরল, বিরতিহীন, বা অপ্রত্যাশিত কাজের চাপের জন্য তুলনামূলকভাবে সহজ, ব্যয়-কার্যকর বিকল্প সরবরাহ করে। এটি ব্যয়-কার্যকর কারণ এটি স্বয়ংক্রিয়ভাবে শুরু হয়, আপনার অ্যাপ্লিকেশনের ব্যবহারের সাথে সামঞ্জস্যপূর্ণ গণনার ক্ষমতা স্কেল করে এবং যখন এটি ব্যবহার না হয় তখন বন্ধ হয়ে যায়৷"

অরোরা সার্ভারহীন বৈশিষ্ট্যগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

  • এটি অরোরার মতো একই ডিবি ইঞ্জিনের উপর ভিত্তি করে, তবে হার্ডওয়্যার প্রভিশন করার পরিবর্তে, AWShands এটিকে পরিষেবা হিসাবে ব্যবহার করে৷
  • আপনাকে GBof মেমরিতে অরোরা ক্যাপাসিটি ইউনিট (ACU) এর সর্বোচ্চ এবং সর্বনিম্ন সংখ্যা উল্লেখ করতে হবে
  • আপনি DB (যেমন toad) জিজ্ঞাসা করতে একটি ডেটা API ব্যবহার করতে পারেন )।
  • এটি প্রতি-সেকেন্ডের ভিত্তিতে চার্জ করা হয় এবং নিষ্ক্রিয়তার সময় শুধুমাত্র স্টোরেজ ফি চার্জ করা ছাড়াই বিরতি দেওয়া যেতে পারে৷
  • এটি এমন একটি দৃশ্যের জন্য আদর্শ যেখানে হালকাভাবে ব্যবহৃত অ্যাপ্লিকেশন এবং নন-লিনিয়ার লোডের সাথে ব্যবহারের ধরণটি অজানা৷
ডাইনামো ডিবি (কোন এসকিউএল নেই)

DynamoDB এর নিম্নলিখিত বৈশিষ্ট্য রয়েছে:

  • “Amazon DynamoDB হল সমস্ত অ্যাপ্লিকেশনের জন্য একটি দ্রুত এবং নমনীয় NoSQL ডাটাবেস পরিষেবা যার যেকোনো স্কেলে সামঞ্জস্যপূর্ণ, একক-অঙ্কের মিলিসেকেন্ড লেটেন্সি প্রয়োজন৷ এটি একটি সম্পূর্ণরূপে পরিচালিত ডেটাবেস এবং নথি এবং কী-মান ডেটা মডেল উভয়কেই সমর্থন করে। এর নমনীয় ডেটা মডেল এবং নির্ভরযোগ্য পারফরম্যান্স এটিকে মোবাইল, ওয়েব, গেমিং, [এড-টেক], ইন্টারনেট অফ থিংস (আইওটি) এবং অন্যান্য অনেক অ্যাপ্লিকেশনের জন্য উপযুক্ত করে তোলে।" (গুরুত্বপূর্ণ অ্যামাজন ক্লাউড পরিষেবা)
  • “Amazon DynamoDB হল একটি মূল-মান এবং নথির ডাটাবেস যা যেকোনো স্কেলে একক-ডিজিট মিলিসেকেন্ডের কর্মক্ষমতা প্রদান করে। এটি একটি সম্পূর্ণরূপে পরিচালিত, বহু অঞ্চল, অন্তর্নির্মিত নিরাপত্তা, ব্যাকআপ এবং পুনরুদ্ধার এবং ইন্টারনেট-স্কেল অ্যাপ্লিকেশনগুলির জন্য ইন-মেমরি ক্যাশিং সহ [টেকসই] ডেটাবেস।" (একটি অ্যামাজন ডাটাবেস সাদা কাগজ)
  • ডিবি পরিষেবা আঞ্চলিকভাবে বিভাজিত এবং একটি টেবিল তৈরির অনুমতি দেয়৷
  • একটি টেবিল হল আইটেমগুলির একটি সংগ্রহ যা একই পার্টিশন কী এবং অন্যান্য কনফিগারেশন এবং কর্মক্ষমতা সেটিংস সহ বাছাই কী ভাগ করে।
  • একটি আইটেম হল একটি টেবিলের অভ্যন্তরে বৈশিষ্ট্যগুলির একটি সংগ্রহ যা টেবিলের অন্যান্য আইটেমের মতো একই কী কাঠামো ভাগ করে।
  • একটি বৈশিষ্ট্য একটি কী এবং মান।

নিম্নলিখিত উদাহরণটি একটি সারণী দেখায়, মানুষ , তিনটি আইটেম সহ যার প্রত্যেকটির বৈশিষ্ট্য রয়েছে:ব্যক্তি আইডি (প্রাথমিক কী), পদবি, এবং আরও অনেক কিছু:

AWS DBMS পরিষেবাগুলির একটি সংক্ষিপ্ত বিবরণ

চিত্রের উৎস :(https://docs.aws.amazon.com/amazondynamodb/latest/developerguide/HowItWorks.CoreComponents.html)[https://docs.aws.amazon.com/amazondynamodb/latest/developerguide/ HowItWorks.CoreComponents.html]

AWS ডাটাবেস মাইগ্রেশন পরিষেবা

AWS ডেটাবেস মাইগ্রেশন সার্ভিস (DMS) হল একটি ডেটাবেস মাইগ্রেশন টুল প্রদত্ত। নিম্নলিখিত চিত্রটি পরিষেবাগুলির মধ্যে ডেটা স্থানান্তর দেখায়:

AWS DBMS পরিষেবাগুলির একটি সংক্ষিপ্ত বিবরণ

ছবির উৎস:https://aws.amazon.com/dms/

AWS ডেটা মাইগ্রেশন সিস্টেম (DMS) নিম্নলিখিত পরিষেবাগুলি প্রদান করে:

  • “আপনাকে দ্রুত এবং নিরাপদে AWS-এ ডাটাবেস স্থানান্তর করতে সাহায্য করে। মাইগ্রেশনের সময় সোর্স ডাটাবেস পুরোপুরি কার্যকর থাকে, ডাটাবেসের উপর নির্ভরশীল অ্যাপ্লিকেশনগুলিতে ডাউনটাইম কমিয়ে দেয়।" (https://digitalcloud.training/certification-training/aws-solutions-architect-associate/migration/aws-database-migration-service/)
  • আপনাকে আপনার ডেটা AWS ক্লাউডে স্থানান্তর করতে সক্ষম করে, অন-প্রিমিসেস ইন্সট্যান্সের মধ্যে (AWS ক্লাউড সেটআপের মাধ্যমে), অথবা ক্লাউড এবং অন-প্রিমিসেস সেটআপগুলির সমন্বয়ের মধ্যে৷
  • একই ডিবি ইঞ্জিনের পাশাপাশি ভিন্ন ভিন্ন ডিবি ইঞ্জিনে স্থানান্তর সমর্থন করে, উভয়ই সমজাতীয় এবং ভিন্নধর্মী।
  • “টেবিল এবং সংশ্লিষ্ট প্রাথমিক কী তৈরি করে যদি সেগুলি লক্ষ্যে বিদ্যমান না থাকে। আপনি [ম্যানুয়ালি] টার্গেট টেবিলগুলি আগে থেকে তৈরি করতে পারেন, অথবা আপনি কিছু বা সমস্ত টার্গেট টেবিল, সূচী, ভিউ, ট্রিগার এবং আরও কিছু তৈরি করতে AWS স্কিমা রূপান্তর টুল (SCT) ব্যবহার করতে পারেন।" (AWS ডেটাবেস মাইগ্রেশন সার্ভিস)
  • যদি আপনি একই DB ইঞ্জিনে চলে যান তাহলে SCT এর প্রয়োজন নেই।

উপসংহার

DBMS পরিষেবাগুলি যে কোনও সংস্থার একটি অপরিহার্য অংশ, এবং আমরা এমন একটি যুগে আছি যেখানে ডেটাকে নতুন তেল বলা হয় . যদিও কাঁচা ডেটা বিভ্রান্তির কারণ হতে পারে, একটি উপযুক্ত ডিবিএমএস সিস্টেম ব্যবহারকারীদের লেনদেনে সহায়তা করে এবং বিভিন্ন তথ্যের অন্তর্দৃষ্টি প্রদান করে। কিন্তু ডিবিএমএস' হল জটিল সিস্টেম যার জন্য ডেডিকেটেড অবকাঠামো এবং প্রযুক্তিগত দক্ষতা সহ একটি দল প্রয়োজন কারণ নিরাপত্তা এবং মাপযোগ্যতা একটি বড় চ্যালেঞ্জ। AWS এন্টারপ্রাইজ-শ্রেণির ডিবিএমএস ইঞ্জিনের বিস্তৃত পরিসর সরবরাহ করে যা সম্পূর্ণ এবং আংশিকভাবে পরিচালিত বিকল্পগুলি সহ প্রায় সমস্ত ব্যবহারের ক্ষেত্রে এবং বাজেটের সীমাবদ্ধতা এবং চমৎকার স্কেলেবিলিটি পূরণ করতে পারে। আপনার কাছে ডাটাবেস ব্যাকআপের বিকল্পও রয়েছে, যা আপনি প্রয়োজন অনুযায়ী কাস্টমাইজ করতে পারেন এবং ডাটাবেস মাইগ্রেশন সহজ করতে AWS DMS ব্যবহার করতে পারেন। তাই, যেকোন নতুন উদ্যোগ এবং বিশেষ করে বাজেটের সীমাবদ্ধতা সহ স্টার্টআপগুলির জন্য, AWS প্রয়োজনীয়তা পূরণের জন্য একটি নিখুঁত পরিবেশ প্রদান করে। বড়, উত্তরাধিকারী গ্রাহকরাও AWS ডাটাবেস পরিষেবাগুলির সম্ভাবনা উপলব্ধি করে এবং ধীরে ধীরে কিন্তু অবিচলিতভাবে এটির দিকে অগ্রসর হচ্ছে৷

আমাদের AWS ডেটা পরিষেবা সম্পর্কে আরও জানুন৷

কোনো মন্তব্য করতে বা প্রশ্ন জিজ্ঞাসা করতে প্রতিক্রিয়া ট্যাব ব্যবহার করুন। আপনি আমাদের সাথে একটি কথোপকথনও শুরু করতে পারেন৷


  1. অ্যামাজন সিম্পল স্টোরেজ সার্ভিসের সাথে ওরাকল ব্যাক আপ করুন

  2. কিবানার সাথে তৃতীয় পক্ষের মানচিত্র এবং টাইল পরিষেবা

  3. ভিডিও ফাইলগুলি রূপান্তর করতে AWS কীভাবে ব্যবহার করবেন

  4. অ্যামাজন ইন্টেলিজেন্ট ভয়েস সার্ভিসের বৈশিষ্ট্য - আলেক্সা (পর্ব-২)