কম্পিউটার

ObjectRocket পরিষেবাতে PostgreSQL এক্সটেনশনগুলি পরিচালনা করুন

মূলত 13 ফেব্রুয়ারী, 2020 ObjectRocket.com/blog-এ প্রকাশিত৷

PostgreSQL® (Postgres®) এক্সটেনশন ইকোসিস্টেম অত্যন্ত মজবুত এবং পোস্টগ্রেসে অতিরিক্ত ক্ষমতার বিস্তৃত অ্যারে প্রদান করে।

ObjectRocket পরিষেবাতে PostgreSQL এক্সটেনশনগুলি পরিচালনা করুন

অবজেক্ট রকেট প্ল্যাটফর্মে প্রোডাকশন ডেটাবেসগুলি পরিচালনা করার জন্য আপনার প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম আমরা আপনাকে সরবরাহ করতে চাই, তাই আমরা সম্প্রতি এক্সটেনশন ব্যবহার করার ক্ষমতা যুক্ত করেছি। এক্সটেনশনগুলি প্লাগ-ইন হিসাবে কাজ করে এবং অতিরিক্ত কার্যকারিতা এবং বৈশিষ্ট্য প্রদান করে।

উপলব্ধ এক্সটেনশনগুলি দেখুন

আমরা আমাদের পোস্টগ্রেস দৃষ্টান্তগুলির জন্য বেশ কয়েকটি এক্সটেনশন অন্তর্ভুক্ত করেছি এবং আমরা উপলব্ধ সবচেয়ে সাধারণ এবং অনুরোধ করা প্লাগ-ইনগুলিকে কভার করেছি। আমাদের সমর্থিত প্লাগ-ইনগুলির তালিকা দেখতে, আমাদের পরিষেবাতে চলমান একটি উদাহরণের সাথে সংযোগ করুন এবং নিম্নলিখিত প্রশ্নগুলি ব্যবহার করুন:

  • SELECT * FROM pg_available_extensions; :পোস্টগ্রেস-এ সমস্ত এক্সটেনশনের একটি সুপার তালিকা দেখায় এক্সটেনশন ডিরেক্টরি।

  • SHOW extwlist.extensions; :আমাদের পরিষেবাতে অনুমোদিত এক্সটেনশন দেখায়৷

যেহেতু পোস্টগ্রেস প্যাকেজগুলি ডিফল্টরূপে কিছু এক্সটেনশন অন্তর্ভুক্ত করে যেখানে আমরা কোনও ব্যবহারকারীর অ্যাক্সেস প্রদান করি না, দুটি তালিকা সামান্য আলাদা। আপনার যদি একটি এক্সটেনশনের প্রয়োজন হয় যা হোয়াইটলিস্টে নেই বা একেবারেই উপলভ্য নয়, আপনি এটিকে আমাদের প্ল্যাটফর্মে যুক্ত করতে আমাদের সহায়তা টিমের সাথে কাজ করতে পারেন।

যেহেতু আমরা নিয়মিত এক্সটেনশন যোগ করি, কোয়েরি চালানো সর্বদা সর্বাধিক আপ-টু-ডেট তালিকা প্রদান করে। অবজেক্ট রকেট পরিষেবাতে উপলব্ধ এবং অনুমোদিত উভয় এক্সটেনশনের বর্তমান তালিকা নিম্নরূপ:

ObjectRocket পরিষেবাতে PostgreSQL এক্সটেনশনগুলি পরিচালনা করুন ObjectRocket পরিষেবাতে PostgreSQL এক্সটেনশনগুলি পরিচালনা করুন

এক্সটেনশন লোড হচ্ছে

পরিষেবাতে এক্সটেনশনগুলি লোড করা সাধারণত পোস্টগ্রেসে একই কাজ করে৷ আপনি CREATE EXTENSION ইস্যু করেন ডাটাবেসের কমান্ড যা আপনি কার্যকারিতা যোগ করতে চান।

এখানে একটি সোজা উদাহরণ। uuid-ossp এক্সটেনশন UUID পরিচালনা করার জন্য ইউটিলিটি প্রদান করে। নিম্নলিখিত উদাহরণ গ্রাফিক্স uuid_generate_v1() ব্যবহার করার একটি প্রচেষ্টা দেখায় ফাংশন:

ObjectRocket পরিষেবাতে PostgreSQL এক্সটেনশনগুলি পরিচালনা করুন

আপনি দেখতে পাচ্ছেন, ফাংশনটি প্রাথমিকভাবে ব্যর্থ হয়েছে কারণ আমরা এখনও এক্সটেনশনটি লোড করিনি। যাইহোক, uuid-ossp লোড করার পরে এক্সটেনশন এবং একই ফাংশন পুনরায় চেষ্টা করে, আমরা দেখতে পাই যে এটি এখন আমাদের জন্য একটি UUID প্রদান করে৷

আবার, এটি একটি খুব সহজ উদাহরণ. এক্সটেনশানগুলি আরও অনেক কিছু করতে পারে, তবে আপনি মৌলিক মেকানিক্স দেখতে পারেন৷

সচেতন থাকুন যে এক্সটেনশনগুলি শুধুমাত্র সেই ডেটাবেসে সক্রিয় বা ব্যবহারযোগ্য যা আপনি সেগুলি লোড করেন৷ অন্য কথায়, যখনই আপনি একটি নতুন ডাটাবেস তৈরি করবেন, আপনাকে CREATE EXTENSION চালাতে হবে সেই ডাটাবেসে। আপনি যদি নতুন ডাটাবেসে একটি এক্সটেনশন স্বয়ংক্রিয়ভাবে উপলব্ধ হতে চান, তাহলে আপনাকে হয় একটি নতুন ডেটাবেস টেমপ্লেট তৈরি করতে হবে এবং নতুন ডেটাবেস তৈরি করার সময় সেটি ব্যবহার করতে হবে, অথবা টেমপ্লেট1 আপডেট করতে হবে ডাটাবেস যে এক্সটেনশন অন্তর্ভুক্ত. ডিফল্টরূপে, সমস্ত নতুন ডেটাবেস একটি অনুলিপিটেমপ্লেট1 .

নতুন এক্সটেনশনগুলি উপভোগ করুন, এবং আপনি যদি আমাদের নির্দিষ্ট কার্যকারিতা যোগ করতে চান তাহলে আমাদের জানান৷

কোনো মন্তব্য করতে বা প্রশ্ন জিজ্ঞাসা করতে প্রতিক্রিয়া ট্যাব ব্যবহার করুন। আপনি আমাদের সাথে একটি কথোপকথনও শুরু করতে পারেন৷


  1. SYSAUX টেবিলস্পেস পরিচালনা করুন

  2. Chrome এক্সটেনশনের অনুমতি পরিবর্তন করুন

  3. Chrome এক্সটেনশনগুলি সরাতে অক্ষম? আমরা সমাধান পেয়েছি

  4. কিভাবে সাফারিতে এক্সটেনশন যুক্ত করবেন?