কম্পিউটার

শীর্ষ পাঁচটি রেডিস ব্যবহারের ক্ষেত্রে

মূলত 7 নভেম্বর, 2017 ObjectRocket.com/blog-এ প্রকাশিত৷

এই পোস্টটি কিছু সাধারণ Redis™ ব্যবহারের ক্ষেত্রে এবং বিভিন্ন বৈশিষ্ট্য ব্যাখ্যা করে যা এই পছন্দগুলিকে প্রভাবিত করে৷

শীর্ষ পাঁচটি রেডিস ব্যবহারের ক্ষেত্রে

1. সেশন ক্যাশে

রেডিসের জন্য সবচেয়ে আপাত ব্যবহারের ক্ষেত্রে এটি একটি সেশন ক্যাশে হিসাবে ব্যবহার করা হচ্ছে। মেমক্যাশেডের মতো অন্যান্য সেশন স্টোরগুলিতে রেডিস ব্যবহার করার সুবিধা হল রেডিস অধ্যবসায় অফার করে। যদিও একটি ক্যাশে বজায় রাখা সাধারণত সঙ্গতিপূর্ণতার ক্ষেত্রে মিশন-সমালোচনামূলক নয়, বেশিরভাগ ব্যবহারকারীরা তাদের সমস্ত কার্ট সেশন চলে গেলে বিরক্ত হতে পারে।

সৌভাগ্যবশত, স্টিম রেডিস কয়েক বছর ধরে বাছাই করা হয়েছে, আপনি সেশন ক্যাশিংয়ের জন্য কীভাবে সঠিকভাবে রেডিস ব্যবহার করবেন তার নথিপত্র সহজেই খুঁজে পেতে পারেন। EvenMagento®, সুপরিচিত ই-কমার্স প্ল্যাটফর্মে Redis-এর জন্য একটি প্লাগ-ইন রয়েছে।

2. সম্পূর্ণ-পৃষ্ঠা ক্যাশে

আপনার বেসিক সেশন টোকেনগুলির বাইরে, রেডিস একটি সহজবোধ্য ফুল-পৃষ্ঠা ক্যাশে (FPC) প্ল্যাটফর্ম প্রদান করে যেখানে কাজ করা যায়। এখানেও সামঞ্জস্যতা ফ্যাক্টর। এমনকি রেডিস ইন্সট্যান্সের রিস্টার্ট জুড়ে, ডিস্ক স্থিরতা সহ, আপনার ব্যবহারকারীরা তাদের পৃষ্ঠা লোডের গতি হ্রাস দেখতে পান না—পিএইচপি নেটিভ এফপিসি-এর মতো কিছু থেকে একটি বড় পরিবর্তন।

Magento সম্পূর্ণ পৃষ্ঠা ক্যাশে ব্যাকএন্ড হিসাবে Redis ব্যবহার করার জন্য একটি প্লাগ-ইন অফার করে৷

WordPress® ব্যবহারকারীদের জন্য, Pantheon™ এর একটি চমৎকার প্লাগ-ইন, wp-redis রয়েছে, যা আপনার দেখা সবচেয়ে দ্রুততম পৃষ্ঠা লোড অর্জনে সহায়তা করার জন্য!

3. সারি

রেডিস ইন-মেমরি স্টোরেজ ইঞ্জিনের করণীয় তালিকা এবং সেট অপারেশনের সুবিধা গ্রহণ করে রেডিস একটি বার্তা সারির জন্য ব্যবহার করার জন্য একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম তৈরি করে। রেডিস-এর সাথে সারি হিসাবে ইন্টারঅ্যাক্ট করা যেকোন ব্যক্তির কাছে স্থানীয় মনে হওয়া উচিত যে Python® এর মতো প্রোগ্রামিং ভাষায় তালিকা সহ পুশ/পপ অপারেশন ব্যবহার করতে অভ্যস্ত।

আপনি যদি Redis quees এ Google অনুসন্ধান করেন , আপনি দেখতে পাচ্ছেন যে আপনার সারিবদ্ধ চাহিদাগুলির জন্য Redis কে ব্যাকএন্ড ইউটিলিটি বানানোর লক্ষ্যে প্রচুর ওপেন-সোর্স প্রকল্প রয়েছে। সেলারি, উদাহরণস্বরূপ, ব্রোকার হিসাবে রেডিস ব্যবহার করে একটি ব্যাকএন্ড রয়েছে যা আপনি চেক আউট করতে পারেন।

4. লিডারবোর্ড এবং গণনা

রেডিস ইনক্রিমেন্ট এবং ডিক্রিমেন্ট সহ একটি দুর্দান্ত কাজ করে কারণ এটি মেমরিতে রয়েছে। আমরা যখন এই ধরনের অপারেশন করি তখন সেট এবং সাজানো সেটগুলি আমাদের জীবনকে আরও সহজ করে তোলে। সুতরাং একটি সাজানো সেট থেকে সেরা 10 ব্যবহারকারীকে টেনে আনতে—আমরা একে বলব "user_scores"—আপনি নিম্নলিখিত কোডটি চালাতে পারেন:

ZRANGE user_scores 0 10

অবশ্যই, এটি অনুমান করে যে আপনি ক্রমবর্ধমান স্কোরে ব্যবহারকারীদের র‌্যাঙ্ক করছেন। আপনি যদি ব্যবহারকারী এবং তাদের স্কোর উভয়ই ফেরত দিতে চান তবে আপনি নিম্নলিখিত কোডটি চালাতে পারেন:

ZRANGE user_scores 0 10 WITHSCORES

আগোরা গেমের একটি উদাহরণ রয়েছে, রুবি ব্যবহার করে, একটি লিডারবোর্ডের রেডিস ব্যবহার করে ডেটাস্টোর হিসেবে।

5. প্রকাশ করুন-সাবস্ক্রাইব করুন

রেডিসের একটি প্রকাশ-সাবস্ক্রাইব (পাব/সাব) বৈশিষ্ট্য রয়েছে। পাব/সাবের ব্যবহারের ক্ষেত্রে সীমাহীন। আমি দেখেছি যে লোকেরা এটিকে সামাজিক নেটওয়ার্ক সংযোগের জন্য, পাব/সাব ইভেন্টগুলির উপর ভিত্তি করে স্ক্রিপ্টগুলি ট্রিগার করার জন্য এবং এমনকি Redis Pub/Sub ব্যবহার করে তৈরি একটি চ্যাট সিস্টেমের জন্য ব্যবহার করে!

রেডিস যে সমস্ত বৈশিষ্ট্যগুলি প্রদান করে, আমি মনে করি যে এটি সর্বদা সর্বনিম্ন পরিমাণে ভালবাসা পায়, যদিও এতে ব্যবহারকারীদের অফার করার মতো অনেক কিছু রয়েছে৷

Rackspace DBA পরিষেবা সম্পর্কে আরও জানুন৷

কোনো মন্তব্য করতে বা প্রশ্ন জিজ্ঞাসা করতে প্রতিক্রিয়া ট্যাব ব্যবহার করুন। আপনি আমাদের সাথে একটি কথোপকথনও শুরু করতে পারেন৷


  1. রেডিসে হ্যাশ ব্যবহার করা

  2. সার্ভারলেস রেডিসের সাথে রেন্ডার ব্যবহার করা

  3. ফাস্টলি কম্পিউটে রেডিস ব্যবহার করুন

  4. Reddit ব্যবহার করার সময় আমাদের কি ভিপিএন ব্যবহার করা উচিত?