কম্পিউটার

Oracle ডেটাবেস 18c-এ নতুন বৈশিষ্ট্য

এই ব্লগ পোস্টটি OracleDatabase 18c-এ প্রবর্তিত নতুন আকর্ষণীয় বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করে যা DBA-এর জীবনকে একটু সহজ করে তোলে।

Oracle Database 18c নিম্নলিখিত নতুন বৈশিষ্ট্যগুলি প্রবর্তন করে:

  • SQL বাতিল হচ্ছে
  • পাসওয়ার্ড ফাইলের অবস্থান
  • শুধুমাত্র পঠনযোগ্য ওরাকল হোম
  • ব্যক্তিগত অস্থায়ী টেবিল

SQL বাতিল করা

Oracle Database 18c একটি নতুন কমান্ড প্রবর্তন করেছে যা ডাটাবেস অ্যাডমিনিস্ট্রেটররা (DBAs) তাত্ত্বিক সেশনকে হত্যা করার প্রয়োজন ছাড়াই ব্লক করা বা অতিরিক্ত ব্যয়বহুল বিবৃতি বাতিল করতে ব্যবহার করতে পারে। আগের রিলিজে, ডিবিএগুলি alter session kill ব্যবহার করত অধিবেশন বন্ধ করার জন্য কমান্ড। নতুন alter system cancel এসকিউএল কমান্ড একটি সেশনে একটি এসকিউএল স্টেটমেন্ট বাতিল করে, ওরাকল ডেটাবেস 18c-এ একটি দুর্বৃত্ত সেশনকে হত্যা করার বিকল্প প্রদান করে।

alter system cancel এর জন্য নিম্নলিখিত সিনট্যাক্সটি ব্যবহার করুন SQL বিবৃতি:

ALTER SYSTEM CANCEL SQL 'SID, SERIAL#[, @INST_ID][, SQL_ID]';

আপনি যদি INST_ID বাদ দেন , বর্তমান উদাহরণে সিস্টেম ডিফল্ট। আপনি যদি SQL_ID বাদ দেন , সিস্টেম অনুমান করে যে SQL নির্দিষ্ট সেশনে চালানো উচিত। নিচে কিছু বৈচিত্র রয়েছে:

  • এই উদাহরণে সেশনে বর্তমান এসকিউএল।

      ALTER SYSTEM CANCEL SQL '723, 45325';
    
  • INST_ID সহ সেশনে বর্তমান SQL =1.

      ALTER SYSTEM CANCEL SQL '723, 45325, @1';
    
  • এই উদাহরণে সেশনে নির্দিষ্ট SQL।

      ALTER SYSTEM CANCEL SQL '723, 45325, 84djy3b3xgvq';
    
  • INST_ID সহ সেশনে নির্দিষ্ট SQL =1.

      ALTER SYSTEM CANCEL SQL '723, 45325, @1, 84djy3b3xgvq';
    

পাসওয়ার্ড ফাইলের অবস্থান

ওরাকল ডেটাবেস 18c পাসওয়ার্ড ফাইলের ডিফল্ট অবস্থান এখন ORACLE_BASE ORACLE_HOME/dbs এর পরিবর্তে . এই পরিবর্তনটি আপনাকে ডাটাবেস ফাইলের জন্য স্ট্যাটিক রিপোজিটরি হিসাবে ওরাকল হোম ব্যবহার করতে সক্ষম করে।

নতুন অবস্থান ডাটাবেস স্থানান্তরকে সহজ করে কারণ ORACLE_BASE প্রতিটি ইনস্টলেশনের ORACLE_HOME-এ সাধারণ . ORACLE_HOME থেকে একটি ডাটাবেস স্থানান্তর করা হচ্ছে অন্যের কাছে পাসওয়ার্ড ফাইল সরানোর প্রয়োজন নেই:

orapwd file=’$ORACLE_BASE/orapwtest18c’ password=oracle force=y format=12
Oracle ডেটাবেস 18c-এ নতুন বৈশিষ্ট্য

শুধুমাত্র পঠনযোগ্য ওরাকল হোম

নতুন পাসওয়ার্ড ফাইল অবস্থান আপনাকে বিভিন্ন সিস্টেমে একটি শেয়ার্ড রিড-অনলি ওরাকল হোম মাউন্ট করতে সক্ষম করে, যা জটিল আর্কিটেকচারের জন্য স্থাপনাকে আরও নির্ভরযোগ্য এবং সহজ করে তোলে। অন্য কথায়, শুধুমাত্র পঠনযোগ্য ওরাকল হোম ডাটাবেস কনফিগারেশন তথ্য এবং লগ ফাইল থেকে সফ্টওয়্যারটিকে আলাদা করে, যা আপনাকে বিভিন্ন স্থাপনার মধ্যে সফ্টওয়্যারটি সহজেই ভাগ করতে সক্ষম করে। শুধুমাত্র পঠনযোগ্য ওরাকলহোম সংস্করণ নিয়ন্ত্রণ এবং মানককরণকে সহজ করে।

শুধুমাত্র পঠনযোগ্য ওরাকল হোম সক্ষম করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি ব্যবহার করুন:

  1. বিন ডিরেক্টরিতে যান:

     $ cd $ORACLE_HOME/bin
    
  2. শুধুমাত্র পঠনযোগ্য ওরাকল হোম সক্ষম করতে স্ক্রিপ্টটি চালান:

     $ ./roohctl -enable
    

ব্যক্তিগত অস্থায়ী টেবিল

Oracle Database 18c একটি প্রাইভেট অস্থায়ী টেবিলের ধারণা প্রবর্তন করে - স্মৃতি-ভিত্তিক অস্থায়ী টেবিল যা সেটআপের উপর নির্ভর করে সেশন বা লেনদেনের শেষে বাদ দেওয়া হয়। পূর্ববর্তী রিলিজে, আপনি একটি গ্লোবাল টেম্পোরারি টেবিল (GTT) তৈরি করতে পারেন, যা একটি স্থায়ী মেটাডেটা অবজেক্ট যা লেনদেন-নির্দিষ্ট বা সেশন-নির্দিষ্ট ভিত্তিতে অস্থায়ী সেগমেন্টে সারি ধারণ করে। সাধারণত, আপনি ফ্লাইতে GTT তৈরি বা ড্রপ করেন না . প্রাইভেট অস্থায়ী টেবিলের প্রবর্তনের সাথে, ওরাকলের অন্যান্য ইঞ্জিনে অনুরূপ বিকল্প উপলব্ধ রয়েছে, যেখানে টেবিল অবজেক্ট নিজেই অস্থায়ী, শুধুমাত্র ডেটা নয়।

PRIVATE_TEMP_TABLE_PREFIX ইনিশিয়ালাইজেশন প্যারামিটার, যা ডিফল্ট**ORA$PTT_**, সেই উপসর্গটিকে সংজ্ঞায়িত করে যা আপনাকে প্রাইভেট অস্থায়ী টেবিল তৈরি করার সময় নাম ব্যবহার করতে হবে। যদি আপনি নামের সঠিক উপসর্গ ব্যবহার না করে একটি ব্যক্তিগত অস্থায়ী টেবিল তৈরি করার চেষ্টা করেন, তাহলে একটি ত্রুটি দেখা দেয়।

ডিফল্ট ON COMMIT DROP DEFINITION লেনদেনের শেষে বা অধিবেশনের শেষে ধারা টেবিলটি ফেলে দেয়।

একটি ব্যক্তিগত অস্থায়ী টেবিল তৈরি করতে নিম্নলিখিত সিনট্যাক্স ব্যবহার করুন:

CREATE PRIVATE TEMPORARY TABLE ora$ptt_my_temp1 (
  id NUMBER,
  description  VARCHAR2(20)
)
ON COMMIT DROP DEFINITION;

উপসংহার

আমরা সুপারিশ করি যে আপনি এই নতুন বৈশিষ্ট্যগুলির সুবিধা গ্রহণ করুন, যেমন ডাটাবেস থেকে চিহ্নিত সেশনগুলি সাফ করতে SQL বাতিলকরণ ব্যবহার করে৷ শুধুমাত্র পঠনযোগ্য ORACLE_HOME বৈশিষ্ট্য আপনাকে সহজেই বিভিন্ন স্থাপনার মধ্যে সফ্টওয়্যার ভাগ করতে সক্ষম করে। ব্যক্তিগত অস্থায়ী টেবিলের প্রবর্তনের সাথে, আপনি দ্রুত একটি অস্থায়ী টেবিল তৈরি করতে পারেন এটির ট্র্যাক না রেখেই, কারণ ওরাকল লেনদেনের শেষে স্বয়ংক্রিয়ভাবে এটি ফেলে দেয়। আপনি কোন পরিস্থিতি পরিচালনা করতে হবে তার উপর নির্ভর করে, আপনি সময় বাঁচাতে এই বৈশিষ্ট্যগুলির যেকোনো একটি ব্যবহার করতে পারেন।

কোনো মন্তব্য করতে বা প্রশ্ন জিজ্ঞাসা করতে প্রতিক্রিয়া ট্যাবটি ব্যবহার করুন৷

বিশেষজ্ঞ প্রশাসন, ব্যবস্থাপনা এবং কনফিগারেশনের মাধ্যমে আপনার পরিবেশকে অপ্টিমাইজ করুন

Rackspace এর অ্যাপ্লিকেশন পরিষেবা(RAS) বিশেষজ্ঞরা অ্যাপ্লিকেশনগুলির বিস্তৃত পোর্টফোলিও জুড়ে নিম্নলিখিত পেশাদার এবং পরিচালিত পরিষেবাগুলি প্রদান করে:

  • ইকমার্স এবং ডিজিটাল অভিজ্ঞতার প্ল্যাটফর্ম
  • এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ERP)
  • ব্যবসায়িক বুদ্ধিমত্তা
  • সেলসফোর্স কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট (CRM)
  • ডাটাবেস
  • ইমেল হোস্টিং এবং উৎপাদনশীলতা

আমরা সরবরাহ করি:

  • নিরপেক্ষ দক্ষতা :আমরা আপনার আধুনিকীকরণের যাত্রাকে সহজ করে দিই এবং নির্দেশিকা দিই, এমন ক্ষমতার উপর ফোকাস করে যা তাৎক্ষণিক মূল্য প্রদান করে।
  • ধর্মান্ধ অভিজ্ঞতা ™:আমরা প্রথমে একটি প্রক্রিয়া একত্রিত করি। প্রযুক্তি দ্বিতীয়।® ব্যাপক সমাধান প্রদানের জন্য নিবেদিত প্রযুক্তিগত সহায়তার সাথে যোগাযোগ করুন।
  • অপ্রতিদ্বন্দ্বী পোর্টফোলিও :আমরা আপনাকে সঠিক ক্লাউডে সঠিক প্রযুক্তি বাছাই এবং স্থাপনে সহায়তা করার জন্য ব্যাপক ক্লাউড অভিজ্ঞতা প্রয়োগ করি।
  • চটপট ডেলিভারি :আপনি আপনার যাত্রায় যেখানে আছেন সেখানে আমরা আপনার সাথে দেখা করি এবং আপনার সাফল্যের সাথে সারিবদ্ধ করি।

শুরু করতে এখনই চ্যাট করুন।


  1. ওরাকল ডাটাবেসে পরিসংখ্যান পুনরুদ্ধার করা হচ্ছে

  2. Oracle EBS 12.2 ডাটাবেসকে Oracle Database 19c এ আপগ্রেড করুন

  3. ডাটাবেস প্রশাসকদের জন্য নতুন Oracle 19c বৈশিষ্ট্য

  4. রুবি 2.6-এ 9টি নতুন বৈশিষ্ট্য