কম্পিউটার

ওরাকল এক্সডাটা এবং স্টোরেজ সূচক বৈশিষ্ট্য

Oracle® Exadata® সিস্টেম স্টোরেজ সূচী প্রবর্তন করে, যা ডাটাবেসের কর্মক্ষমতা উন্নত করে। স্টোরেজ ইনডেক্স হল মেমরির একটি স্ট্রাকচার স্টোর যাতে কী-স্ট্যাটিস্টিক থাকে। এই স্টোরেজ ইনডেক্স এক্সডাটাকে প্রতিটি সারি পড়ার পরিবর্তে প্রাসঙ্গিক ডেটা খুঁজে পেতে প্রথমে সূচকটি পরীক্ষা করে ডিস্ক I/O অপারেশনের গতি বাড়ানোর জন্য সক্ষম করে।

স্টোরেজ ইনডেক্সের সাথে একটি গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয় হল, Exadata-এর জন্য স্টোরেজ ইনডেক্স I/O সেভিংস তৈরি করার জন্য, সিস্টেমকে সূচীগুলির স্টোরেজ অঞ্চলে এই ইনডেক্সে ডেটা লিখতে হবে। অন্য কথায়, ব্যবহার করার জন্য, স্টোরেজ সূচক ডেটা সেল সার্ভারের অঞ্চল সূচক মেমরি কাঠামোতে প্রাইম করা দরকার। যখন আপনি প্রথমবার একটি ক্যোয়ারী চালান, তখন আপনি কোন স্টোরেজ ইনডেক্স I/O সঞ্চয় দেখতে পান না কারণ অঞ্চলের সূচীতে কোন প্রাসঙ্গিক ডেটা থাকে না।

স্টোরেজ ইনডেক্স কিভাবে কাজ করে

স্টোরেজ ইনডেক্সের প্রাথমিক লক্ষ্য হল এক্সডাটা স্মার্ট স্ক্যানের জন্য পরিষেবার অনুরোধের জন্য প্রয়োজনীয় ডিস্ক I/O-এর পরিমাণ কমানো। স্ক্যান করা প্রকৃত ডাটাবেস বিবেচনা করে, আপনি স্টোরেজ ইনডেক্স ব্যবহার করে প্রাপ্ত I/O সঞ্চয় পরিমাপ করতে পারেন। ডাইরেক্ট-পাথ রিড অপারেশনের সময় স্টোরেজ ইনডেক্স ব্যবহার করা হয়, যখন ক্যোয়ারীতে একটি প্রেডিকেট থাকে (অর্থাৎ একটি WHERE ক্লজ) এবং অন্তর্নিহিত স্বয়ংক্রিয় স্টোরেজ ম্যানেজমেন্ট ( ASM) ডিস্ক গ্রুপে cell.smart_scan_capable=TRUE আছে বৈশিষ্ট্য সেট। অন্য কথায়, স্টোরেজ ইনডেক্স কোয়েরি পূর্বাভাস সহ এসকিউএল স্টেটমেন্টের জন্য এক্সডাটা স্মার্ট স্ক্যানের প্রশংসা করে। অতিরিক্তভাবে, স্টোরেজ সূচীগুলি সর্বাধিক কর্মক্ষমতা সঞ্চয় করে যখন আপনার ডেটা আপনার প্রশ্নের পূর্বাভাসের কলামগুলির ক্ষেত্রে ভালভাবে সাজানো থাকে৷

ওরাকল এক্সডাটা আর্কিটেকচার

ডিজাইনের দৃষ্টিকোণ থেকে, স্টোরেজ সূচীগুলি ঐতিহ্যগত ওরাকল বি*ট্রি সূচক বা অন্যান্য সূচকের ধরন থেকে আলাদা। স্টোরেজ ইনডেক্সগুলি আপনার ডাটাবেসের মধ্যে একটি সেগমেন্ট হিসাবে সংরক্ষিত ভৌত কাঠামো নয় কিন্তু মেমরির কাঠামো যা Exadata স্টোরেজ সেলগুলিতে থাকে। যদিও ঐতিহ্যগত সূচির লক্ষ্য হল ওরাকলকে একটি টেবিলে দ্রুত সারি খুঁজে পেতে সহায়তা করা, স্টোরেজ ইনডেক্সের লক্ষ্য হল সেল পরিষেবা সফ্টওয়্যারকে ফিজিক্যাল ডাটাবেস সারি রিড এড়িয়ে যাওয়ার নির্দেশ দেওয়ার জন্য একটি অত্যন্ত দক্ষ উপায় প্রদান করা যদি স্টোরেজ সূচকের মানগুলি নির্দেশ করে যে অনুরোধ করা হয়েছে ডেটা সেই সারিগুলির মধ্যে থাকে না৷

যদি একটি স্টোরেজ অঞ্চলের ডেটা সাধারণত একটি ক্যোয়ারী প্রিডিকেটে ব্যবহৃত কলামগুলির ক্ষেত্রে ভালভাবে সাজানো হয়, স্টোরেজ সূচকগুলি সেল সার্ভার (CELLSRV) প্রক্রিয়াগুলিকে শারীরিক I/O অনুরোধগুলিকে বাইপাস করতে এবং ডিস্ক I/O সংরক্ষণ করতে সক্ষম করে। স্টোরেজ ইনডেক্স দ্বারা সংরক্ষিত সেল ফিজিকালআই/ও বাইট হল একটি সিস্টেম পরিসংখ্যান যা আপনি এই I/O সঞ্চয় সুবিধা পরিমাপ করতে ব্যবহার করতে পারেন।

যদি, অন্য দিকে, ডেটা ভালভাবে সাজানো না হয়, স্টোরেজ সূচীগুলি সীমিত বা কোনও সুবিধা প্রদান করে না কারণ প্রতিটি স্টোরেজ অঞ্চলে একটি প্রদত্ত কলাম বা ক্যোয়ারিপ্রেডিকেটের জন্য সম্ভাব্য মানগুলির একটি বড় পরিসর ধারণ করার উচ্চ সম্ভাবনা রয়েছে। ঐতিহ্যগত B*ট্রি সূচীগুলির মত, ক্লাস্টারিং হল স্টোরেজ সূচকগুলির জন্য একটি গুরুত্বপূর্ণ বিবেচনা। স্টোরেজ ইনডেক্স সম্পর্কে একটি মজার তথ্য হল যে Exadata-এর CELLSVR প্রক্রিয়াগুলি শুধুমাত্র তখনই সেগুলি ব্যবহার করে যখন কোনও প্রশ্নের পূর্বনির্ধারিত মানগুলি প্রতিটি স্টোরেজ অঞ্চলের জন্য অঞ্চলের সূচীতে ট্র্যাক করা উচ্চ এবং নিম্ন মানের বাইরে পড়ে, স্টোরেজ অঞ্চলে প্রকৃতপক্ষে ট্র্যাক করা রেঞ্জের মধ্যে ডেটা রয়েছে কিনা তা নির্বিশেষে।

একটি উদাহরণ বিবেচনা করুন যেখানে একটি স্টোরেজ অঞ্চলে দশটি সারির জন্য ডেটা রয়েছে। এই দশটি সারির মধ্যে, ধরা যাক FIRST_NAME নামে একটি কলাম আছে এবং এই কলামের মধ্যে, অঞ্চলটিতে FIRST_NAME এর সাথে সারি রয়েছে যার মধ্যে রয়েছে “জন”, “অ্যান্টো”, “ম্যাক্স”, “লে”, “থিও”, “র‍্যাচেল”, “লরেন”, “বব”, “ডেনিস” এবং "জেন"। আপনি যদি FIRST_NAME="chris" অনুসন্ধান করার জন্য একটি প্রশ্ন জারি করেন , এই টেবিলের জন্য যেকোন বিদ্যমান স্টোরেজ ইনডেক্স এই অঞ্চলটিকে অ্যাক্সেস করা থেকে অযোগ্য ঘোষণা করবে না কারণ "chris" বর্ণানুক্রমিকভাবে "anto" এবং "theo" এর মধ্যে পড়ে। যাইহোক, যদি আপনি FIRST_NAME="victor" এর উপর ভিত্তি করে একটি প্রশ্ন করেন , CELLSVR এই স্টোরেজ অঞ্চলে একটি ফিজিক্যাল I/Oto বাইপাস করবে কারণ মান উচ্চ এবং নিম্ন মানের বাইরে পড়ে।

সংক্ষেপে, এর মানে হল যে স্টোরেজ ইনডেক্স ফাংশনগুলি মিথ্যা ইতিবাচক (I/O অনুরোধ জারি করার অনুমতি দেওয়ার ক্ষেত্রে) ফিরিয়ে দিতে পারে, কিন্তু তারা কখনই মিথ্যা নেতিবাচক ফেরত দেয় না।

I/O বাইপাস করা ফিজিক্যাল রিড এড়িয়ে যাওয়া এবং ফিজিক্যাল রিডসেলপ এড়িয়ে যাওয়া সময় বাঁচানোর সমান। নিম্নলিখিত চিত্রটি কীভাবে স্টোরেজ সূচকগুলি কাজ করে তার একটি যৌক্তিক উপস্থাপনা প্রদান করে:

ওরাকল এক্সডাটা এবং স্টোরেজ সূচক বৈশিষ্ট্য

ছবির উৎস :জন ক্লার্কের ওরাকল এক্সডাটা রেসিপি।

উপসংহার

Exadata স্বয়ংক্রিয়ভাবে আপনার অ্যাপ্লিকেশন ব্যবহারের সময়-ভিত্তিক স্টোরেজ সূচী বজায় রাখে। এক্সডাটা ডেটাবেস মেশিন অ্যাডমিনিস্ট্রেটর (DMA) আপনার ডেটার ব্যবহারকে উৎসাহিত করতে বা আপনার অ্যাপ্লিকেশনের প্রশ্নের পূর্বাভাস পরিবর্তন করার জন্য সম্ভাব্য অর্ডার দেওয়ার বাইরে স্টোরেজ সূচক আচরণকে প্রভাবিত করতে পারে এমন কিছুই নেই।

নিম্নলিখিত পরিস্থিতিতে স্টোরেজ সূচী ব্যবহার করার কথা বিবেচনা করুন:

  • ডাইরেক্ট-পাথ রিড অপারেশনের সময়।
  • স্মার্ট স্ক্যান সহ।
  • যখন প্রশ্নে পূর্বাভাস থাকে।

স্টোরেজ ইনডেক্স হল ওরাকল এক্সডাটা পণ্যে উপলব্ধ সবচেয়ে স্মার্ট বৈশিষ্ট্য, এবং এটি আপনাকে দ্রুততম এবং সর্বাধিক অপ্টিমাইজ করা পদ্ধতিতে ডেটা অনুসন্ধান করতে সহায়তা করে৷

কোনো মন্তব্য করতে বা প্রশ্ন করতে ফিডব্যাক ট্যাব ব্যবহার করুন।

বিশেষজ্ঞ প্রশাসন, ব্যবস্থাপনা এবং কনফিগারেশনের মাধ্যমে আপনার পরিবেশকে অপ্টিমাইজ করুন

Rackspace এর অ্যাপ্লিকেশন পরিষেবা(RAS) বিশেষজ্ঞরা অ্যাপ্লিকেশনগুলির বিস্তৃত পোর্টফোলিও জুড়ে নিম্নলিখিত পেশাদার এবং পরিচালিত পরিষেবাগুলি প্রদান করে:

  • ইকমার্স এবং ডিজিটাল অভিজ্ঞতার প্ল্যাটফর্ম
  • এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ERP)
  • ব্যবসায়িক বুদ্ধিমত্তা
  • সেলসফোর্স কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট (CRM)
  • ডাটাবেস
  • ইমেল হোস্টিং এবং উৎপাদনশীলতা

আমরা সরবরাহ করি:

  • নিরপেক্ষ দক্ষতা :আমরা আপনার আধুনিকীকরণের যাত্রাকে সহজ করে দিই এবং নির্দেশিকা দিই, এমন ক্ষমতার উপর ফোকাস করে যা তাৎক্ষণিক মূল্য প্রদান করে।
  • ধর্মান্ধ অভিজ্ঞতা ™:আমরা প্রথমে একটি প্রক্রিয়া একত্রিত করি। প্রযুক্তি দ্বিতীয়। ব্যাপক সমাধান প্রদানের জন্য নিবেদিত প্রযুক্তিগত সহায়তা সহ পদ্ধতি।
  • অপ্রতিদ্বন্দ্বী পোর্টফোলিও :আমরা আপনাকে সঠিক ক্লাউডে সঠিক প্রযুক্তি বাছাই এবং স্থাপনে সহায়তা করার জন্য ব্যাপক ক্লাউড অভিজ্ঞতা প্রয়োগ করি।
  • চটপট ডেলিভারি :আপনি আপনার যাত্রায় যেখানে আছেন সেখানে আমরা আপনার সাথে দেখা করি এবং আপনার সাথে সাফল্যকে সারিবদ্ধ করি।

শুরু করতে এখনই চ্যাট করুন।


  1. ওরাকল এক্সডাটা স্মার্ট স্ক্যান বৈশিষ্ট্য

  2. ওরাকল প্রপার্টি ম্যানেজারের একটি ওভারভিউ

  3. স্বায়ত্তশাসিত ডেটাবেস ডেডিকেটেড এবং এক্সডাটা ক্লাউড অবকাঠামো

  4. কিভাবে উইন্ডোজ 10 ফিচার আপডেট 1909 ডাউনলোড এবং ইনস্টল করবেন।