কম্পিউটার

মেট্রো ভার্চুয়াল ডেটা সেন্টার

আইটি ক্রমাগত বৃদ্ধির সাথে সাথে তথ্য সিস্টেমগুলি আরও সমালোচনামূলক উদাসীন শিল্প হয়ে উঠছে। ইনফরমেশন সিস্টেমে পরিষেবার বিঘ্ন অর্থনৈতিক ক্ষতি, সমালোচনামূলক ডেটা ক্ষতির কারণ হতে পারে এবং বাজারে ব্র্যান্ড ইমেজকে প্রভাবিত করতে পারে, বিশেষ করে যোগাযোগ, অর্থ, চিকিৎসা সেবা, ই-কমার্স, লজিস্টিকস এবং সরকারের মতো শিল্পের জন্য। অতএব, তথ্য সিস্টেম নির্মাণের জন্য পরিষেবার ধারাবাহিকতা গুরুত্বপূর্ণ। বর্তমানে, পরিষেবার ধারাবাহিকতা সাধারণত বিপর্যয় পুনরুদ্ধার (DR) কেন্দ্র তৈরি করে উন্নত করা হয় যেখানে উৎপাদন ডেটার কপি সংরক্ষণ করা হয়।

পরিচয়

একটি ঐতিহ্যগত ডিআর সমাধানে, প্রতিটি প্রোডাকশনডেটা সেন্টারের (ডিসি) জন্য একটি ডিআর কেন্দ্র স্থাপন করা হয়। DR কেন্দ্র পরিষেবা অ্যাক্সেস প্রদান করে না যদি না প্রোডাকশনডিসি এমন একটি বিপর্যয়ের সম্মুখীন হয় যা পরিষেবা ভাঙ্গনের দিকে পরিচালিত করে, যা অল্প সময়ের মধ্যে মেরামত করা যায় না। অতএব, ডিআর কেন্দ্রগুলি নিম্নলিখিত চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়:

  • যখন উৎপাদন কেন্দ্র বিদ্যুৎ সরবরাহে ব্যর্থতা, অগ্নিকাণ্ড, বন্যা, ভূমিকম্পের সম্মুখীন হয়, তখন DR কেন্দ্রে পরিষেবাগুলি পরিবর্তন করার জন্য ম্যানুয়াল অপারেশন প্রয়োজন। পেশাদার পুনরুদ্ধার ব্যবস্থা এবং ডিবাগিংও প্রয়োজন। এই দুর্যোগগুলি দীর্ঘমেয়াদী পরিষেবা বাধা এবং পরিষেবা বন্ধের কারণ হতে পারে৷

  • DR কেন্দ্র পরিষেবা প্রদান করে না এবং বেশিরভাগ সময় নিষ্ক্রিয় থাকে, যা সম্পদের ব্যবহার কম করে।

দক্ষ রিসোর্স ব্যবহার, লোড ব্যালেন্সিং, এবং দুটি ডিসির মধ্যে স্বয়ংক্রিয় সুইচওভারের জন্য গ্রাহকের প্রয়োজনীয়তা মেটাতে, Oracle® এন্ড-টু-এন্ড অ্যাক্টিভ-অ্যাকটিভ ডিসি সলিউশন চালু করেছে। এই সমাধানটি উভয় ডিসিকে একই সাথে চলতে এবং সার্বিক পরিষেবার সক্ষমতা এবং সংস্থান ব্যবহার উন্নত করতে পরিষেবা লোড ভাগ করতে সক্ষম করে। সমাধানটি ডিভাইসের ব্যর্থতা বা একক-ডিসি ব্যর্থতার ক্ষেত্রে জিরোসার্ভিস সচেতনতার সাথে স্বয়ংক্রিয় ব্যর্থতা নিশ্চিত করে। এছাড়াও, এটি জিরো রিকভারি পয়েন্ট অবজেক্টিভ (RPO) এবং জিরো রিকভারি টাইম অবজেক্টিভ (RTO) নিয়ে গর্ব করে। দ্রষ্টব্য:RTO অ্যাপ্লিকেশন সিস্টেম এবং স্থাপনার মোডের উপর নির্ভর করে।

বর্তমান স্টোরেজ শিল্পে দুটি প্রাপ্যতা মোড রয়েছে:

  • সক্রিয়-প্যাসিভ (এপি) বা সক্রিয়-স্ট্যান্ডবাই
  • সক্রিয়-সক্রিয় (AA) বা মেট্রো ভার্চুয়াল ডেটা সেন্টার (MVDC)

ডাটাবেস স্তরের গুরুত্বপূর্ণ উপাদান

ডেটাবেস (DB) একটি শূন্য ডেটা হারানোর বিকল্প সহ সক্রিয়-স্ট্যান্ডবাই মোডে সেট আপ করা উচিত। নিম্নলিখিত আইটেমগুলি গুরুত্বপূর্ণ উপাদান:

  • ওরাকল ডেটা গার্ড ব্রোকার:ডেটা গার্ড কনফিগারেশনকে স্বয়ংক্রিয় ও কেন্দ্রীভূত করে এবং জটিল ভূমিকা পরিবর্তনের জন্য একক কমান্ডের সাহায্যে সুইচওভার বা ফেইলওভার আহ্বান করতে সাহায্য করে।
  • ফ্ল্যাশব্যাক ডেটাবেস:একটি ডিবি-র জন্য রিওয়াইন্ড বা প্রত্যাবর্তন প্রদান করে এবং ফ্ল্যাশ পুনরুদ্ধার এলাকায় ফ্ল্যাশব্যাকলগ তথ্য সঞ্চয় করে৷
  • ফাস্ট-স্টার্ট ফেইলওভার (FSFO):শূন্য ডেটা হারানোর সাথে ব্যর্থতা সক্ষম করে। FSFO ট্রিগার করে না যদি না স্ট্যান্ডবাই DB প্রাথমিক DB-এর সাথে সিঙ্ক হয়।
  • পর্যবেক্ষক:ডেটা গার্ড কমান্ড-লাইন ইন্টারফেসে অন্তর্ভুক্ত একটি পৃথক প্রক্রিয়া প্রদান করে, dgmgrl , যা সম্ভাব্য ব্যর্থতার অবস্থার জন্য প্রাথমিক এবং স্ট্যান্ডবাই ডিবিগুলির অবস্থা পর্যবেক্ষণ করে।

ডেটা গার্ড কনফিগারেশন

নিম্নলিখিত চিত্রটি ডেটা গার্ড কনফিগারেশন দেখায়:

মেট্রো ভার্চুয়াল ডেটা সেন্টার

ছবির উৎস: https://neeraj-dba.blogspot.com/2011/10/dataguard-broker-and-its-benefits_05.html

প্রাথমিক DB-তে, লগ রাইটার (LGWR) প্রক্রিয়াটি এক বা একাধিক লগ নেটওয়ার্ক সার্ভার (LNSn) প্রসেসে রিডো ডেটা জমা দেয়, যা পরবর্তীতে নেটওয়ার্কআই/ওকে সমান্তরালভাবে একাধিক দূরবর্তী গন্তব্যে শুরু করে। সমস্ত LGWR SYNC গন্তব্যগুলির দ্বারা প্রাপ্ত লেনদেন পুনরুদ্ধার করার জন্য পুনরায় করা ডেটা প্রয়োজনীয় না হওয়া পর্যন্ত লেনদেনগুলি প্রাথমিক ডাটাবেসে প্রতিশ্রুতিবদ্ধ হয় না৷

স্ট্যান্ডবাই ডিবি-তে, রিমোট ফাইল সার্ভার (RFS) LGWR প্রক্রিয়া থেকে নেটওয়ার্কে রিডু ডেটা গ্রহণ করে এবং স্ট্যান্ডবাই রিডো লগফাইলে রিডো ডেটা লিখে৷

সর্বোচ্চ প্রাপ্যতা আর্কিটেকচার

আপনি যখন সর্বাধিক প্রাপ্যতার জন্য একটি আর্কিটেকচার ডিজাইন করেন, তখন আপনার ডাউনটাইমের সম্ভাব্য কারণ এবং কীভাবে অপরিকল্পিত এবং পরিকল্পিত ডাউনটাইমকে শ্রেণীবদ্ধ করা যায় উভয়ই বিবেচনা করা উচিত।

অপরিকল্পিত ডাউনটাইমে নিম্নলিখিত আইটেমগুলিতে অপ্রত্যাশিত বাধা রয়েছে:

  • সার্ভারের প্রাপ্যতা:ডিবি সার্ভার হোস্ট করা এক বা একাধিক মেশিনের অপ্রত্যাশিত ব্যর্থতা সত্ত্বেও আপনাকে ডিবি পরিষেবাগুলিতে নিরবচ্ছিন্ন অ্যাক্সেস নিশ্চিত করতে হবে, যা হার্ডওয়্যার বা সফ্টওয়্যার ত্রুটির কারণে ঘটতে পারে। OracleReal অ্যাপ্লিকেশন ক্লাস্টার (RAC) এই ধরনের ব্যর্থতার বিরুদ্ধে সবচেয়ে কার্যকর সুরক্ষা প্রদান করে।

  • ডেটা উপলভ্যতা:ডেটা ব্যর্থতা প্রশমিত করতে, যেমন ক্ষতি, ক্ষতি বা ব্যবসায়িক-গুরুত্বপূর্ণ ডেটার দুর্নীতি, আপনার পরিকল্পনাটি নিশ্চিত করতে হবে যে আপনি সর্বদা আপনার ডেটাতে অ্যাক্সেস পাবেন।

পরিকল্পিত ডাউনটাইমে নিম্নলিখিত আইটেমগুলি সহ অ্যাক্সেসের জন্য নির্ধারিত বাধা অন্তর্ভুক্ত রয়েছে:

  • সিস্টেম পরিবর্তন
  • ডেটা পরিবর্তন
  • অ্যাপ পরিবর্তন

একটি MVDC-এর জন্য সুইচওভার পরীক্ষার পরিস্থিতি

একটি সুইচওভার হল একটি নিয়ন্ত্রিত, পরিকল্পিত ভূমিকা বিপরীত অপারেশন যেখানে ডেটা গার্ড কনফিগারেশনে প্রাথমিক এবং স্ট্যান্ডবাই ডিবিগুলি তাদের ভূমিকা পরিবর্তন করে। একটি স্যুইচওভারের পরে, প্রতিটি ডাটাবেস তার নতুন ভূমিকায় ডেটা গার্ড কনফিগারেশনে অংশগ্রহণ করতে থাকে৷

সুইচওভার প্রক্রিয়া

একটি সুইচওভার নিম্নলিখিত ক্রমানুসারে সঞ্চালিত হয়:

  1. মূল প্রাথমিক DB ভূমিকাকে স্ট্যান্ডবাইতে স্যুইচ করে।
  2. মূল স্ট্যান্ডবাই ডিবি প্রাথমিক ভূমিকায় রূপান্তরিত হয়৷

যখন আপনি একটি স্যুইচওভার করেন তখন ডেটা গার্ড ব্রোকার স্বয়ংক্রিয়ভাবে নিম্নলিখিত ক্রিয়াকলাপগুলির যত্ন নেয়:

  • প্রাথমিক এবং টার্গেট স্ট্যান্ডবাই ডিবিগুলি অনলাইনে রয়েছে এবং কোন ত্রুটি নেই তা যাচাই করে৷
  • প্রাথমিক এবং স্ট্যান্ডবাই ডিবি উভয়ের জন্য RAC কনফিগারেশনে একটি ব্যতীত সবগুলি বন্ধ করে দেয়৷
  • প্রাথমিক এবং স্ট্যান্ডবাই DB-এর ভূমিকা পরিবর্তন করে। ডেটা গার্ড ব্রোকার প্রথমে মূল প্রাথমিক ডিবিকে স্ট্যান্ডবাই ভূমিকায় চালানোর জন্য রূপান্তর করে। তারপর, ব্রোকার টার্গেট স্ট্যান্ডবাই ডিবিকে প্রাথমিক ভূমিকায় স্থানান্তর করে। এটি ব্রোকার কনফিগারেশন ফাইলটিও আপডেট করে ভূমিকার পরিবর্তনগুলি রেকর্ড করতে যাতে প্রতিটি ডিবি পুনরায় চালু করার পরে সঠিক ভূমিকায় চলে তা নিশ্চিত করতে।
  • নতুন স্ট্যান্ডবাই (সাবেক প্রাইমারি) ডিবি রিস্টার্ট করে এবং নতুন প্রাইমারি ডিবি থেকে রিডো ডেটা প্রয়োগ করে রিডো অ্যাপ্লাই প্রক্রিয়া শুরু করে। যদি এটি একটি RAC DB হয়, তাহলে ব্রোকাররা সেই দৃষ্টান্তগুলি চালু করে যেগুলি সুইচওভারের আগে এটি বন্ধ হয়ে যায়৷
  • নতুন প্রাইমারি ডিবি রিস্টার্ট করে, রিডো ট্রান্সপোর্ট সার্ভিস খোলে এবং শুরু করে, স্ট্যান্ডবাই ডিবিতে রিডো ডেটা ট্রান্সমিট করে। যদি এটি একটি RAC DB হয়, তাহলে ব্রোকাররা সেই দৃষ্টান্তগুলি চালু করে যেগুলি সুইচওভারের আগে এটি বন্ধ হয়ে যায়৷

স্যুইচওভার করার আগে:

মেট্রো ভার্চুয়াল ডেটা সেন্টার

ছবির উৎস: https://docs.oracle.com/cd/E11882_01/server.112/e41134/role_management.htm#SBYDB00615

স্যুইচওভারের পরে:

মেট্রো ভার্চুয়াল ডেটা সেন্টার

ছবির উৎস: https://docs.oracle.com/cd/E11882_01/server.112/e41134/role_management.htm#SBYDB00615

একটি সুইচওভার সম্পাদন করার পদক্ষেপগুলি

একটি সুইচওভার সম্পাদন করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি সম্পাদন করুন:

  1. নিশ্চিত করুন যে অ্যাপ্লিকেশনটি সম্পূর্ণরূপে বন্ধ হয়েছে, এবং কোনো ব্যবহারকারী ডাটাবেসের সাথে সংযুক্ত নেই।

  2. স্যুইচওভার শুরু হওয়ার কমপক্ষে 30 মিনিট আগে উভয় DC-তে চলমান সংরক্ষণাগার UTL স্ক্রিপ্টগুলি অক্ষম করুন৷ পরীক্ষা শেষ হওয়ার পরে এবং ডিবি পছন্দের জায়গায় চলছে, সংরক্ষণাগারভুক্ত ইউটিলিটি স্ক্রিপ্টগুলিকে মন্তব্য করুন৷

  3. বর্তমান প্রাথমিক DB-তে নিম্নলিখিত SQL প্রশ্নগুলি চালান:

    SELECT * FROM DBA_JOBS_RUNNING; (There should not be any sys owned jobs running)
    SELECT OWNER, JOB_NAME, START_DATE, END_DATE, ENABLED FROM DBA_SCHEDULER_JOBS WHERE ENABLED='TRUE' AND OWNER <> 'SYS';
        (Data Guard Broker does not kill the jobs owned by sys.)
    
  4. job_queue_processes সেট করুন এবং aq_tm_processes 0 থেকে। মূল মানটি নোট করুন কারণ সুইচওভার পরীক্ষা শেষ হওয়ার পরে আপনাকে মূল মানটিতে পুনরায় সেট করতে হবে।

  5. emagent বন্ধ করুন যেটি প্রাথমিক ডিবিতে চলছে৷

  6. বর্তমান প্রাথমিক DB-তে নিম্নলিখিত SQL প্রশ্নগুলি চালান:

     SELECT sid, username, status, program, inst_id FROM gv$session
     WHERE username is not null and status='ACTIVE' order by inst_id;
         (Validate and check the number of connections is active; a large number
         of active connections can lead to the switchover taking more time.)
    
  7. সমস্ত sqlplus থেকে লগ আউট করুন সেশন যেখানে আপনি sys হিসাবে সংযুক্ত আছেন .

  8. বর্তমান প্রাথমিক DB-তে নিম্নলিখিত SQL প্রশ্নগুলি চালান:

     set linesize to 132
     col value format a35
     SELECT inst_id,name,value from gv$parameter
     WHERE name in ('job_queue_processes','aq_tm_processes');
         (Check and validate the value of job_queue_processes and aq_tm_processes should be zero.)
    
  9. ডেটা গার্ড কনফিগারেশন যাচাই করতে নিম্নলিখিত কমান্ডটি চালান:

    DGMGRL> show configuration verbose
    
    ** STATUS Should show success, do not proceed if the status is not "success".
    
  10. সমস্ত সংস্থান অনলাইনে নিবন্ধিত হয়েছে তা নিশ্চিত করতে ক্লাস্টার রেডি সার্ভিসেস (CRS) স্থিতি পরীক্ষা করুন কারণ ব্রোকার এই প্রক্রিয়া চলাকালীন DB মাউন্ট এবং বন্ধ করার জন্য CRS-কে হস্তান্তর দেয়।

  11. প্রাথমিক DB-তে কয়েকটি লগ পরিবর্তন করুন এবং যাচাই করুন যে তারা স্ট্যান্ডবাই DB-তে প্রয়োগ করা হয়েছে।

  12. এগিয়ে যাওয়ার আগে, একটি সুইচওভার করুন এবং কোনো ব্যর্থতার জন্য DRC লগ এবং সতর্কতা লগ নিরীক্ষণ করুন। নিম্নলিখিত কমান্ডটি পুরানো প্রাইমারিকে স্ট্যান্ডবাইতে রূপান্তর করে এবং তারপরে পুরানো স্ট্যান্ডবাইকে প্রাথমিকে রূপান্তর করে:

    DGMGRL> switchover to ‘DDMPROD_STANDBY’;
    
  13. সুইচওভার সম্পূর্ণ হওয়ার পরে, লগ ট্রান্সপোর্ট এবং লগ অ্যাপ্লাই পরিষেবাগুলি সঠিকভাবে কাজ করছে এবং কাজ করছে তা নিশ্চিত করুন৷

একটি MVDC-এর জন্য ব্যর্থতার পরীক্ষার পরিস্থিতি

একটি ব্যর্থতা হল যখন প্রাথমিক DB (একটি RAC প্রাথমিক DB-এর সমস্ত উদাহরণ) ব্যর্থ হয় এবং স্ট্যান্ডবাই DB প্রাথমিক ভূমিকা নেওয়ার জন্য স্থানান্তরিত হয়। নিম্নলিখিত ক্ষেত্রে একটি ব্যর্থতা সঞ্চালিত হয়:

  • প্রাথমিক DB এর একটি বিপর্যয়কর ব্যর্থতা যেখানে একটি সময়মত প্রাথমিক DB পুনরুদ্ধার করার কোন সম্ভাবনা নেই।
  • যখন পর্যবেক্ষক এবং স্ট্যান্ডবাই ডিবি উভয়ই প্রাথমিক ডিবির সাথে তাদের নেটওয়ার্ক সংযোগ হারিয়ে ফেলে এবং যখন স্ট্যান্ডবাই ডিবি নিশ্চিত করে যে এটি একটি সিঙ্ক্রোনাইজড রাজ্য।

ফেলওভার পরিস্থিতি

নিম্নলিখিত ডিবি শর্তগুলি একটি দ্রুত-শুরু ব্যর্থতা ট্রিগার করে:

  • প্রাথমিক সাইট ব্যর্থতা
  • প্রাথমিক ডিবি শর্তাবলী, নিম্নলিখিতগুলি সহ:
  • উদাহরণ ব্যর্থতা
  • শেষ টিকে থাকা উদাহরণ, যদি RAC হয়
  • শেষ উপলব্ধ দৃষ্টান্তের শাটডাউন বর্জন
  • আই/ও ত্রুটির কারণে ডেটা ফাইলগুলি অফলাইনে নেওয়া হয়েছে (অফলাইন ডেটা ফাইলগুলির কারণে ব্যর্থতা সম্পাদন করার সময় থ্রেশহোল্ড উপেক্ষা করা হয়েছে)

নেটওয়ার্ক-সম্পর্কিত শর্তগুলি ব্যর্থতার কারণ হতে পারে শুধুমাত্র যদি প্রাথমিক এবং পর্যবেক্ষকের সাথে প্রাথমিক এবং টার্গেট স্ট্যান্ডবাই ডিবিগুলির মধ্যে লিঙ্কগুলি ডাউন থাকে৷ কনফিগারেশনটি একটি সিঙ্ক্রোনাইজড অবস্থায় আছে তা নিশ্চিত করতে পর্যবেক্ষককে সক্ষম করতে পর্যবেক্ষক এবং স্ট্যান্ডবাইয়ের মধ্যে একটি সংযোগ প্রয়োজন৷ .

মেট্রো ভার্চুয়াল ডেটা সেন্টার

ছবির উৎস: https://docs.oracle.com/cd/E11882_01/server.112/e41134/role_management.htm#SBYDB00615

উপসংহার

একটি MVDC দক্ষ সম্পদ ব্যবহার, লোড ব্যালেন্সিং, উচ্চ প্রাপ্যতা, এবং দুটি ডিসির মধ্যে স্বয়ংক্রিয় সুইচওভারে সহায়তা করে। উভয় ডিসি একই সাথে চালনা করে (সক্রিয়-সক্রিয়) পরিষেবার লোড ভাগাভাগি করতে এবং সামগ্রিক পরিষেবার ক্ষমতা উন্নত করতে। একটি MVDC দুর্যোগ পুনরুদ্ধার ব্যর্থতা বা একটি আপগ্রেড/রক্ষণাবেক্ষণ সুইচওভারের জন্য ডেটাবেসের মধ্যে স্যুইচ করার জন্য প্রয়োজনীয় মানব হস্তক্ষেপকে হ্রাস করে৷

কোনো মন্তব্য করতে বা প্রশ্ন জিজ্ঞাসা করতে প্রতিক্রিয়া ট্যাবটি ব্যবহার করুন৷

বিশেষজ্ঞ প্রশাসন, ব্যবস্থাপনা এবং কনফিগারেশনের মাধ্যমে আপনার পরিবেশকে অপ্টিমাইজ করুন

Rackspace এর অ্যাপ্লিকেশন পরিষেবা(RAS) বিশেষজ্ঞরা অ্যাপ্লিকেশনগুলির বিস্তৃত পোর্টফোলিও জুড়ে নিম্নলিখিত পেশাদার এবং পরিচালিত পরিষেবাগুলি প্রদান করে:

  • ইকমার্স এবং ডিজিটাল অভিজ্ঞতার প্ল্যাটফর্ম
  • এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ERP)
  • ব্যবসায়িক বুদ্ধিমত্তা
  • সেলসফোর্স কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট (CRM)
  • ডাটাবেস
  • ইমেল হোস্টিং এবং উৎপাদনশীলতা

আমরা সরবরাহ করি:

  • নিরপেক্ষ দক্ষতা :আমরা আপনার আধুনিকীকরণের যাত্রাকে সহজ করে দিই এবং নির্দেশিকা দিই, সেই ক্ষমতাগুলির উপর ফোকাস করে যা তাৎক্ষণিক মূল্য প্রদান করে৷
  • ধর্মান্ধ অভিজ্ঞতা ™:আমরা প্রথমে একটি প্রক্রিয়া একত্রিত করি। প্রযুক্তি দ্বিতীয়। ব্যাপক সমাধান প্রদানের জন্য নিবেদিত প্রযুক্তিগত সহায়তা সহ পন্থা।
  • অপ্রতিদ্বন্দ্বী পোর্টফোলিও :আমরা আপনাকে সঠিক ক্লাউডে সঠিক প্রযুক্তি বাছাই এবং স্থাপনে সহায়তা করার জন্য ব্যাপক ক্লাউড অভিজ্ঞতা প্রয়োগ করি।
  • চটপট ডেলিভারি :আপনি আপনার যাত্রায় যেখানে আছেন সেখানে আমরা আপনার সাথে দেখা করি এবং আপনার সাফল্যের সাথে সারিবদ্ধ করি।

শুরু করতে এখনই চ্যাট করুন।


  1. কীভাবে ভার্চুয়াল পরিবেশ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন

  2. Windows 11

  3. iCloud ডেটা পুনরুদ্ধার পরিষেবা কী এবং এটি কীভাবে সেট আপ করবেন?

  4. ডেটা সেন্টারের জন্য ফ্ল্যাশ স্টোরেজ প্রয়োজন